প্রবাস

সোমালি জলদস্যুদের হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহ

দেশে ফিরে পরিবারের সদস্য এবং স্বজনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগ করে নিতে চেয়েছিলেন সোমালি জলদস্যুর হাতে জিম্মি বাংলাদেশি জাহাজ এমভি আবদুল্লাহর নাবিকরা। কিন্তু তাদের ইচ্ছা এবার পূরণ হয়নি। তবে এবার না হলেও পরবর্তী ঈদ পরিবারের সদস্য এবং স্বজনদের সঙ্গে কাটাবেন বলে আশাবাদ তাদের।  
সোমালিয়া উপকূলে জিম্মিদশায় থাকা জাহাজটির এক নাবিক জাহাজের ডেকে ঈদের নামাজ পড়ার পর বাংলাদেশে পরিবারের সদস্যদের কাছে পাঠানো এক ভয়েস রেকর্ডে এই আকুতি জানান। 
ওই নাবিকের  ছোট ভাই বলেন, জিম্মি নাবিকেরা বুধবার (১০ এপ্রিল) জাহাজেই ঈদের নামাজ পড়েছেন। এরপর একটি ভয়েস রেকর্ড পাঠিয়েছেন। তাতে ঈদের শুভেচ্ছা জাননোর সঙ্গে তাদের জন্য দেশবাসীকে দোয়া করতে বলেছেন।    তিনি আরও জানান, সোমালিয়ার জলদস্যুদের সঙ্গে তাদের একটা ভালো বোঝাপড়া হয়েছে। ফলে তাদের নামাজ-রোজার জন্য ছাড় দিয়েছে। দিনে কেবিনে থাকতে পারছে। সপ্তাহে একদিন স্যাটেলাইট ফোনের মাধ্যমে পরিবারের সঙ্গে যোগাযোগ করারও অনুমতি দিয়েছে।  জিম্মি নাবিকরা আশা করছেন, খুব শিগগির দস্যুদের সঙ্গে মুক্তিপণের বিষয়ে একটি দফারফার মাধ্যমে—এই জিম্মিদশার দ্রুতই অবসান ঘটবে।  প্রসঙ্গত, গত ১২ মার্চ দুপুরে ভারত মহাসাগরে সোমালি জলদস্যুদের কবলে পড়ে বাংলাদেশের কবির গ্রুপের এসআর শিপিংয়ের মালিকানাধীন জাহাজ এমভি আবদুল্লাহ। মোজাম্বিক থেকে ৫৫ হাজার টন কয়লা নিয়ে সংযুক্ত আরব আমিরাতে যাচ্ছিল জাহাজটি। জিম্মি ২৩ নাবিকের সবাই বাংলাদেশি।  এলএবাংলাটাইমস/আইটিএলএস