যুক্তরাষ্ট্রে আজ বৃহস্পতিবার, ১৮ Jul, ২০১৯ ইং

|   ঢাকা - 08:29am

|   লন্ডন - 03:29am

|   নিউইয়র্ক - 10:29pm

  সর্বশেষ :

  তুরস্কে বাস খাদে পড়ে বাংলাদেশিসহ নিহত ১৭   তুরস্ক কেন আমেরিকার দিক থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে   প্রসাদ খাইয়ে স্কুলে শিক্ষার্থীদের হরে কৃষ্ণ হরে রাম মন্ত্র পাঠ : যা বলল হাইকোর্ট   দেশে হত্যা-ধর্ষণের উৎসব চলছে : মির্জা ফখরুল   শুক্রবার লন্ডন যাচ্ছেন প্রধানমন্ত্রী   মিন্নি আইনজীবী না পাওয়া নিয়ে শাহদীন মালিক যা বললেন   জি এম কাদের জাপার নতুন চেয়ারম্যান   ব্যাগে শিশুর কাটা মাথা নিয়ে পালানোর সময় ধরা, গণপিটুনিতে যুবক নিহত   রিফাত হত্যা: পাঁচ দিনের রিমান্ডে মিন্নি   এরশাদ শুধু ভাই ছিলেন না, আমার পিতা-শিক্ষকও ছিলেন : জিএম কাদের   ‘প্রেমের টানে’ লক্ষ্মীপুরে আমেরিকান নারী   মা-মেয়ের একসঙ্গে এইচএসসি পাস   ইরাকে বন্দুক হামলায় তুর্কি কূটনীতিক নিহত   সব অনুপ্রবেশকারীকে চিহ্নিত করে বিতাড়িত করা হবে : অমিত শাহ   মিন্নির পক্ষে কোনো আইনজীবী নেই!

মূল পাতা   >>   তারুণ্য

ব্রিটিশ রানির ‘ইয়াং লিডারস’ পুরস্কার পেলেন দুই বাংলাদেশি

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৭-১২-০৫ ১০:০৩:৪৩

বাঁ থেকে আইমান সাদিক ও জাইবা তাহিয়া

নিউজ ডেস্ক: সমাজের মানুষের জন্য ব্যতিক্রমধর্মী অবদান রাখায় আইমান সাদিক ও জাইবা তাহিয়া নামে দুই বাংলাদেশি ব্রিটিশ রানির ‘ইয়াং লিডারস’ পুরস্কার অর্জন করেছেন। কমনওয়েলথভুক্ত ৩৭টি দেশের মধ্যে ২০১৮ সালের জন্য এ পুরস্কার দেওয়া হলো।

পুরস্কারপ্রাপ্ত আইমান সাদিক ‘টেন মিনিট স্কুল’ নামে অনলাইনে ভিডিও তৈরির মাধ্যমে শিক্ষা বিস্তারে কাজ করছেন। অনলাইনে ওই ভিডিওতে বিনামূল্যে বিভিন্ন শিক্ষা উপকরণ দেওয়া হয়। তার মধ্যে ক্লাস, কুইজ, স্মার্ট বই, জটিল সমস্যা সমাধানসহ অনেক কিছু। আইমান ও তার ৫২ জন বন্ধু মিলে স্কুলটি পরিচালনা করছেন; যারা নিজেরাও শিক্ষার্থী।

এ ছাড়া পুরস্কারপ্রাপ্ত জাইবা তাহিয়া নারী-পুরুষ সমতা, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ নিয়ে কাজ করাসহ নারীদের আত্মরক্ষার কৌশল শেখান।

প্রসঙ্গত, সমাজ সেবামূলক কাজে অবদান রাখায় ব্রিটিশ রানি কমনওয়েলথ দেশগুলোর ১৮-২৯ বছর বয়সী তরুণদের উৎসাহিত করতে ও তাদের অবদানের স্বীকৃতি প্রদানে ‘দ্য কুইন’স ইয়াং লিডার অ্যাওয়ার্ড’ দিয়ে থাকেন। নিয়মানুযায়ী বিজয়ীরা রানি এলিজাবেথের হাত থেকে পুরস্কার নেওয়ার পাশাপাশি এক সপ্তাহের একটি রেসিডেন্সিয়াল প্রোগ্রামে অংশ নেবেন। 


এলএবাংলাটাইমস/ওয়াই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ১০৯৯ বার

আপনার মন্তব্য