যুক্তরাষ্ট্রে আজ মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯ ইং

|   ঢাকা - 02:08am

|   লন্ডন - 09:08pm

|   নিউইয়র্ক - 04:08pm

  সর্বশেষ :

  বদলে গেল বাংলা বর্ষপঞ্জি, নতুন নিয়মে বুধবার ৩১ আশ্বিন   এ পি জে আবদুল কালাম: কিংবদন্তি হয়ে ওঠার গল্প   পাকিস্তান সফরে প্রিন্স উইলিয়াম ও কেট মিডলটন   আবরার হত্যা: অভিযুক্তদের স্থায়ী বহিষ্কারাদেশ না আসা পর্যন্ত ক্লাসে ফিরবে না শিক্ষার্থীরা   তুহিনকে বাবার কোলে পরিবারের সদস্যরা হত্যা করেছে : পুলিশ   ফতুল্লায় শিশু সন্তানকে ছাদ থেকে ফেলে মারল মা   মেক্সিকোতে বন্দুকধারীদের অতর্কিত হামলায় ১৪ পুলিশ নিহত   আবরার হত্যার প্রতিবাদে ওয়াশিংটনে বাংলাদেশীদের বিক্ষোভ   চাকরি করেন স্ত্রী, ৩ বছর ধরে অফিস করেন স্বামী   দারিদ্র্য বিমোচনের গবেষণায় অর্থনীতির নোবেল   রাসূলুল্লাহ (সা.) এর ৫ গুরুত্বপূর্ণ উপদেশ   জেরুসালেমের গভর্নরকে ধরে নিয়ে গেছে ইসরাইলি পুলিশ   সীমান্তে স্থলমাইন স্থাপনের তথ্য অস্বীকার করেছে মিয়ানমার   দেশ থেকে ৯ লাখ কোটি টাকা বিদেশে পাচার হয়েছে : মেনন   ভারতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ১২ জন নিহত

মূল পাতা   >>   তারুণ্য

ব্রিটিশ রানির ‘ইয়াং লিডারস’ পুরস্কার পেলেন দুই বাংলাদেশি

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৭-১২-০৫ ১০:০৩:৪৩

বাঁ থেকে আইমান সাদিক ও জাইবা তাহিয়া

নিউজ ডেস্ক: সমাজের মানুষের জন্য ব্যতিক্রমধর্মী অবদান রাখায় আইমান সাদিক ও জাইবা তাহিয়া নামে দুই বাংলাদেশি ব্রিটিশ রানির ‘ইয়াং লিডারস’ পুরস্কার অর্জন করেছেন। কমনওয়েলথভুক্ত ৩৭টি দেশের মধ্যে ২০১৮ সালের জন্য এ পুরস্কার দেওয়া হলো।

পুরস্কারপ্রাপ্ত আইমান সাদিক ‘টেন মিনিট স্কুল’ নামে অনলাইনে ভিডিও তৈরির মাধ্যমে শিক্ষা বিস্তারে কাজ করছেন। অনলাইনে ওই ভিডিওতে বিনামূল্যে বিভিন্ন শিক্ষা উপকরণ দেওয়া হয়। তার মধ্যে ক্লাস, কুইজ, স্মার্ট বই, জটিল সমস্যা সমাধানসহ অনেক কিছু। আইমান ও তার ৫২ জন বন্ধু মিলে স্কুলটি পরিচালনা করছেন; যারা নিজেরাও শিক্ষার্থী।

এ ছাড়া পুরস্কারপ্রাপ্ত জাইবা তাহিয়া নারী-পুরুষ সমতা, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ নিয়ে কাজ করাসহ নারীদের আত্মরক্ষার কৌশল শেখান।

প্রসঙ্গত, সমাজ সেবামূলক কাজে অবদান রাখায় ব্রিটিশ রানি কমনওয়েলথ দেশগুলোর ১৮-২৯ বছর বয়সী তরুণদের উৎসাহিত করতে ও তাদের অবদানের স্বীকৃতি প্রদানে ‘দ্য কুইন’স ইয়াং লিডার অ্যাওয়ার্ড’ দিয়ে থাকেন। নিয়মানুযায়ী বিজয়ীরা রানি এলিজাবেথের হাত থেকে পুরস্কার নেওয়ার পাশাপাশি এক সপ্তাহের একটি রেসিডেন্সিয়াল প্রোগ্রামে অংশ নেবেন। 


এলএবাংলাটাইমস/ওয়াই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ১১৬৪ বার

আপনার মন্তব্য