যুক্তরাষ্ট্রে আজ সোমবার, ১৮ মার্চ, ২০১৯ ইং

|   ঢাকা - 10:36pm

|   লন্ডন - 04:36pm

|   নিউইয়র্ক - 12:36pm

  সর্বশেষ :

  নিজের জন্য সংগৃহীত ৪২ হাজার ডলার নিহতদের পরিবারে দান করছেন ‘এগ বয়’   অসুস্থতার কারণে আদালতে খালেদা জিয়াকে হাজির করেনি কারা কর্তৃপক্ষ   এই বিশ্বে ইসলামবিদ্বেষের কোনো স্থান নেই: কানাডার প্রধানমন্ত্রী   ‘মুজিব কোট’ পরে এসেছিল শিশুরা   ক্রাইস্টচার্চে সন্তানকে বাঁচাতে বন্দুকের সামনে বুক পাতেন বাবা!   সিনেটরের মাথায় ডিম ভেঙে রাতারাতি হিরো কনোলি   লাশ আনতে প্রতি পরিবারের একজন নিউজিল্যান্ডে যেতে পারবেন   আবারও ডাকসুর পুনর্নির্বাচন চাইলেন ভিপি নুর   ক্রাইস্টচার্চে হামলাকারীর মৃত্যুদণ্ড চাইলেন তার বোন   ইতালিতে সড়ক দুর্ঘটনায় প্রবাসীর মৃত্যু   ক্রাইস্টচার্চে বাংলাদেশি নিহতের সংখ্যা ৮ হতে পারে : পররাষ্ট্রমন্ত্রী   এবার অস্ট্রেলিয়ায় মসজিদে গাড়ি নিয়ে ঢুকে পড়লো উগ্রবাদী   বঙ্গবন্ধুর শততম জন্মদিন আজ   যুক্তরাষ্ট্রে ৯ মিনিটে ৬ সন্তান প্রসব করে রেকর্ড   কবি আল মাহমুদ কর্মগুণে বাংলা সাহিত্যে অমর হয়ে থাকবেন: স্মরণ সভায় অধ্যাপক মতিউর রহমান

মূল পাতা   >>   তারুণ্য

ব্রিটিশ রানির ‘ইয়াং লিডারস’ পুরস্কার পেলেন দুই বাংলাদেশি

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৭-১২-০৫ ১০:০৩:৪৩

বাঁ থেকে আইমান সাদিক ও জাইবা তাহিয়া

নিউজ ডেস্ক: সমাজের মানুষের জন্য ব্যতিক্রমধর্মী অবদান রাখায় আইমান সাদিক ও জাইবা তাহিয়া নামে দুই বাংলাদেশি ব্রিটিশ রানির ‘ইয়াং লিডারস’ পুরস্কার অর্জন করেছেন। কমনওয়েলথভুক্ত ৩৭টি দেশের মধ্যে ২০১৮ সালের জন্য এ পুরস্কার দেওয়া হলো।

পুরস্কারপ্রাপ্ত আইমান সাদিক ‘টেন মিনিট স্কুল’ নামে অনলাইনে ভিডিও তৈরির মাধ্যমে শিক্ষা বিস্তারে কাজ করছেন। অনলাইনে ওই ভিডিওতে বিনামূল্যে বিভিন্ন শিক্ষা উপকরণ দেওয়া হয়। তার মধ্যে ক্লাস, কুইজ, স্মার্ট বই, জটিল সমস্যা সমাধানসহ অনেক কিছু। আইমান ও তার ৫২ জন বন্ধু মিলে স্কুলটি পরিচালনা করছেন; যারা নিজেরাও শিক্ষার্থী।

এ ছাড়া পুরস্কারপ্রাপ্ত জাইবা তাহিয়া নারী-পুরুষ সমতা, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ নিয়ে কাজ করাসহ নারীদের আত্মরক্ষার কৌশল শেখান।

প্রসঙ্গত, সমাজ সেবামূলক কাজে অবদান রাখায় ব্রিটিশ রানি কমনওয়েলথ দেশগুলোর ১৮-২৯ বছর বয়সী তরুণদের উৎসাহিত করতে ও তাদের অবদানের স্বীকৃতি প্রদানে ‘দ্য কুইন’স ইয়াং লিডার অ্যাওয়ার্ড’ দিয়ে থাকেন। নিয়মানুযায়ী বিজয়ীরা রানি এলিজাবেথের হাত থেকে পুরস্কার নেওয়ার পাশাপাশি এক সপ্তাহের একটি রেসিডেন্সিয়াল প্রোগ্রামে অংশ নেবেন। 


এলএবাংলাটাইমস/ওয়াই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৯৭৫ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত