আপডেট :

        মানুষকে বিশ্রামে উদ্বুদ্ধ করতে এক ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে দক্ষিণ কোরিয়া

        মানুষকে বিশ্রামে উদ্বুদ্ধ করতে এক ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে দক্ষিণ কোরিয়া

        শ্রমিকদের প্রতি সকলকে আন্তরিক হওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার

        শেয়ার বাজারে বিনিয়োগকারীদের আস্থা ফিরছে না

        কান চলচ্চিত্র উৎসবে দেশীয় পতাকা নিয়ে প্রতিনিধিত্ব করছেন আদনান আল রাজীব

        ইসরাইল-হামাস তুমুল লড়াই

        ইসরাইল-হামাস তুমুল লড়াই

        ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার নুসেইরাত শরণার্থী শিবিরে হামলা

        পঞ্চম বাংলাদেশি হিসেবে বিশ্বের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্ট জয়ব

        ভারতে চলমান লোকসভা নির্বাচনে বাংলাদেশি অনুপ্রবেশকারীরা কংগ্রেসের ভোটব্যাংকঃ বিজেপি নেতা অমিত শাহ

        ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টির আভাস

        দেশে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে রয়েছে

        দ্বিতীয় ধাপের নির্বাচনে উপজেলায় থাকবেন একজন করে বিচারিক ম্যাজিস্ট্রেট

        বার্সেলোনার সঙ্গে লিওনেল মেসির চুক্তির গল্পটা সবারই জানা

        সেকেন্ড হ্যান্ড পণ্য কেনার প্রতি মানুষের আগ্রহ বাড়তে শুরু করেছে

        চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের বিলুপ্ত

        চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের বিলুপ্ত

        চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের বিলুপ্ত

        উন্নয়নশীল দেশগুলোতে অর্থনৈতিক অস্থিতিশীলতা

        উন্নয়নশীল দেশগুলোতে অর্থনৈতিক অস্থিতিশীলতা

ঘটনাবহুল ২০১৮: আলোচিত ১০ ঘটনা

ঘটনাবহুল ২০১৮: আলোচিত ১০ ঘটনা

মহাকালের পরিক্রমায় হারিয়ে গেল আরও একটি বছর। ২০১৮ সাল ছিল ঘটনাবহুল বছর। নানা ঘটনা-দুর্ঘটনা, অর্জন-বিসর্জনের মধ্য দিয়ে আমরা অতিক্রম করলাম বছরটি, যা সারা জাতিকে নাড়া দিয়ে গেছে।

তবে নেপালে বাংলাদেশের ইউএস-বাংলা এয়ারলাইন্সের একটি বিমানের মর্মান্তিক দুর্ঘটনা, মাদকবিরোধী অভিযান, কোটা সংস্কার আন্দোলন, নিরাপদ সড়ক চাই আন্দোলন এবং জাতীয় সংসদ নির্বাচন ছিল বছরের সবচেয়ে আলোচিত ঘটনা।

বিমান দুর্ঘটনায় নিহত ৫২ : বছরের শুরুতেই আলোচনায় ছিল নেপালের ত্রিভুবন বিমানবন্দরে ইউএস-বাংলা এয়ারলাইন্সের দুর্ঘটনা। বাংলাদেশের আকাশ পরিবহনের ইতিহাসে এ ঘটনা ছিল অত্যন্ত মর্মান্তিক।

এ দুর্ঘটনায় মারা যায় ৫২ বাংলাদেশি। চলতি বছরের ১২ মার্চ ইউএস-বাংলা এয়ারলাইন্সের (ড্যাশ-৮ কিউ ৪০০ মডেল) উড়োজাহাজটি নেপালের রাজধানী কাঠমান্ডুর ত্রিভুবন বিমানবন্দরে অবতরণের সময় বিধ্বস্ত হয়।

খালেদা জিয়ার জেল : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পাঁচ বছরের সাজা হয়েছে। রাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ ও আলোচিত এই মামলার রায়ের ফলাফল ও এর সম্ভাব্য প্রতিক্রিয়া নিয়ে দেশে স্বাভাবিকভাবেই এক ধরনের উদ্বেগ ও আতঙ্ক পরিস্থিতির সৃষ্টি হয়।

গত ৮ ফেব্রুয়ারি বড় কোনো ধরনের অঘটন ছাড়াই রায় দেয়া সম্পন্ন হয়েছে। অনেক বছর ধরে পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারের যে রুমটি জেল সুপারের কার্যালয় হিসেবে ব্যবহৃত হতো। ৮ ফেব্রুয়ারি তা হয়ে যায় ভিআইপি প্রিজন সেল।

মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ : ১১ মে আমরা মহাকাশে পাঠিয়েছি বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। এর মধ্য দিয়ে আওয়ামী লীগ সরকারের হাত ধরে বাংলাদেশের মহাকাশ যাত্রা শুরু হল। এখন রাষ্ট্রীয় তিনটি টেলিভিশন চ্যানেলসহ আরও বেসরকারি সাতটি চ্যানেল বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট থেকে সেবা নিচ্ছে।

রাষ্ট্রীয় তিন চ্যানেল হল- বিটিভি ওয়ার্ল্ড, সংসদ বাংলাদেশ টেলিভিশিন এবং বিটিভি চট্টগ্রাম। অন্যদিকে সেবা নেয়া সাত বেসরকারি চ্যানেল হচ্ছে- সময় টিভি, ডিবিসি নিউজ, ইন্ডিপেনডেন্ট টিভি, এনটিভি, একাত্তর টিভি, বিজয় বাংলা এবং বৈশাখী টিভি গত কিছু দিন থেকে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের ট্রান্সমিশন ব্যবহার করছে।

কোটা সংস্কার আন্দোলন : এ বছরের আলোচিত ঘটনাগুলোর মধ্যে উল্লেখযোগ্য ছিল কোটা সংস্কার আন্দোলন ও নিরাপদ সড়ক আন্দোলন। এপ্রিলের প্রথম সপ্তাহে সরকারি চাকরিতে বিভিন্ন কোটায় ৫৬ শতাংশ এবং বাকি ৪৪ শতাংশ মেধা তালিকা থেকে নিয়োগের বিধানের সংস্কার চেয়ে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের বিশেষ করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের দাবি নিয়ে রাস্তায় নেমে আসেন।

শিক্ষার্থীদের এই আন্দোলনে অচল হয়ে পড়ে সারা দেশ। কোটা পদ্ধতির সংস্কারের দাবি নিয়ে প্রথমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা আন্দোলন শুরু করলেও ধীরে ধীরে এ আন্দোলন অন্যান্য বিশ্ববিদ্যালয়েও ছড়িয়ে পড়ে।

তারা এ সংক্রান্ত পাঁচ দফা দাবিও সরকারের কাছে পেশ করে। পরবর্তী সময়ে পুলিশি বাধা এবং সরকারি ছাত্র সংগঠনের সদস্যদের বেপরোয়া আচরণে এ আন্দোলন দেশব্যাপী ছড়িয়ে পড়ে। এ আন্দোলনকে সহিংস রূপ দিতে এবং আন্দোলনকারীদের দেশবাসীর কাছে হেয় করতে একটি মহল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসির বাসভবনে অগ্নিসংযোগের ঘটনাও ঘটিয়েছিল।

পরে এ অনভিপ্রেত ঘটনার জন্য দায়ী করে উল্টো আন্দোলনকারী নেতাদের বিরুদ্ধে মামলা করে তাদের গ্রেফতার করা হয়েছে। শুধু তাই নয়, তাদের হাতুড়িপেটা করে মারাত্মকভাবে জখম করা হয়েছে।

অথচ এসব হাতুড়িপেটা সন্ত্রাসীদের বিরুদ্ধে কোনো আইনি ব্যবস্থা নেয়া হল না। অতঃপর আন্দোলনের মুখে সরকার কোটা পদ্ধতি নির্ধারণে জাতীয় কমিটি গঠন করে গোটা কোটা পদ্ধতিই বাতিল করে দিয়েছে, যা কোটা সংস্কার আন্দোলনকারীদের দাবির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।

নিরাপদ সড়ক আন্দোলন : ২৯ জুলাই ঢাকা সেনানিবাসের শহীদ রমিজউদ্দিন কলেজের দুই শিক্ষার্থী বাসচাপায় নিহত হলে শিক্ষার্থীরা প্রতিবাদে ফেটে পড়ে। এ দুর্ঘটনার জের ধরে আগস্টের প্রথম সপ্তাহজুড়ে চলে নিরাপদ সড়ক আন্দোলন।

এই আন্দোলনও ব্যাপক সাড়া জাগায়। এ দুর্ঘটনার পর সরকারের এক মন্ত্রীর নির্মম হাসি ও তার কিছু উটকো মন্তব্যে দেশব্যাপী স্কুল-কলেজের শিক্ষার্থীরা ‘নিরাপদ সড়ক চাই’ দাবি আদায়ের লক্ষ্যে লাগাতার আন্দোলন শুরু করে। নিরাপদ সড়ক চাই আন্দোলন ছিল অনেক দিনের পরিবহন সেক্টরের নৈরাজ্যের বিরুদ্ধে পুঞ্জিভূত ক্ষোভের বহিঃপ্রকাশ।

মাদকের বিরুদ্ধে অলআউট অভিযান : ‘চলো যাই যুদ্ধে, মাদকের বিরুদ্ধে’ স্লোগানে মে মাসে শুরু হয় মাদকের বিরুদ্ধে অলআউট অভিযান। র‌্যাব, পুলিশের মাদকবিরোধী এ অভিযান আজও শেষ হয়েছে বলা যাবে না।

এটি চলমান, এ অভিযানের কারণে প্রকাশ্যে মাদক কেনাবেচা কমলেও বন্ধ হয়নি। এখনও প্রায় প্রতিদিন মাদক আটক হচ্ছে বলে খবর পাওয়া যায়। তবে অভিযানটা শুরু হয়েছিল বেশ জাঁকজমকপূর্ণভাবে।

এ অভিযান জুলাই-আগস্ট পর্যন্ত বেশ বেগবান ছিল মনে হয়েছে। তবে অভিযান চলাকালে র‌্যাব, পুলিশের কিছু বিতর্কিত কর্মকাণ্ড এ অভিযানের সাফল্য নিয়ে জনমানুষের ভেতর সংশয় দেখা দিয়েছিল, যা কার্যত এখনও পরিলক্ষিত হচ্ছে।

রাঙ্গামাটিতে পাহাড়ধসে ১০ জনের মর্মান্তিক মৃত্যু : ১১ জুন রাঙ্গামাটিতে পাহাড়ধসে ১০ জনের মৃত্যু হয়। এটি ছিল বছরের আলোচিত মর্মান্তিকগুলোর একটি।

ডিজিটাল নিরাপত্তা আইন : গণমাধ্যম ও মানবাধিকারকর্মীদের কাছে সবচেয়ে আলোচনায় ছিল ডিজিটাল নিরাপত্তা আইন। এই আইনের কয়েকটি বিতর্কিত ধারা বাতিলের দাবিতে আন্দোলন করেন গণমাধ্যমকর্মীরা। রাস্তায় নেমে আসেন সম্পাদক পরিষদের নেতারা। এতসব আন্দোলন তোয়াক্কা না করে গত ১৯ সেপ্টেম্বর জাতীয় সংসদে ডিজিটাল নিরাপত্তা বিল পাসের পর দেখা যাচ্ছে সেখানে চারটি ধারায় ঘুরিয়ে ফিরিয়ে বিতর্কিত ৫৭ ধারাটিকে প্রতিস্থাপন করা হয়েছে। এর আগে ২০১৩ সালে আইসিটি আইনে ৫৭ ধারা যুক্ত হওয়ার পর গত কয়েক বছর ধরে এই আইনে নাগরিকদের গ্রেফতার ও হয়রানির অভিযোগ তুলে ধারাটি বাতিলের দাবিতে আন্দোলন করে আসছিলেন গণমাধ্যম ও মানবাধিকার কর্মীরা।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন : ২০১৮ সালের সবচেয়ে বড় ঘটনা একাদশ জাতীয় সংসদ নির্বাচন। সব রাজনৈতিক দলের অংশগ্রহণে শেষ হওয়া নির্বাচনে বছরের শেষপ্রান্তে এসে ভোট উৎসবে মেতে ছিল পুরো দেশ। এই নির্বাচনের মধ্য দিয়ে বছর শেষের একদিন আগে আবারও পাঁচ বছর দেশ পরিচালনার স্বতঃস্ফূর্ত সমর্থন পেল বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বাধীন বাংলাদেশ আওয়ামী লীগ।

যাদের হারিয়েছি : এ বছরই আমরা হারিয়েছি বরেণ্য সাংবাদিক গোলাম সারওয়ারকে। আমাদের ছেড়ে গেছেন সাহিত্যিক শওকত আলী, শিক্ষাবিদ মুস্তাফা নূর উল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা তারামন বিবি, কবি বেলাল চৌধুরী, সঙ্গীতশিল্পী আইয়ুব বাচ্চু, বরেণ্য চলচ্চিত্রকার আমজাদ হোসেনসহ অনেকে।

এলএবাংলাটাইমস/এন/এলআরটি

শেয়ার করুন

পাঠকের মতামত