আপডেট :

        শনিবার খুলছে সব শিক্ষা প্রতিষ্ঠান

        বৃষ্টি কামনায় ব্যাঙের বিয়ে নিয়ে প্রচলিত আছে নানা গল্পকথা

        ১৯৩ জন নারী ও কন্যা নির্যাতনের শিকার হয়েছেন বলে জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ

        কংগ্রেসকে পাকিস্তানের ‘মুরিদ’ বলে অভিযুক্ত করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

        নোবেল জয়ী বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস

        নাফ নদীতে মাছ শিকাররত ১০জন বাংলাদেশি জেলেকে অপহরণ

        টি-টোয়েন্টি সিরিজ শেষে বিশ্বকাপের উদ্দেশে যাত্রা করবে টাইগাররা

        রাজধানীতে সন্ধ্যার মধ্যে বৃষ্টির পূর্বাভাস

        রাঙ্গামাটিতে স্বস্তির বৃষ্টি নামলেও এসময় বজ্রপাতে ৩জন নিহত

        কেউ কেউ আন্দোলন করে যাচ্ছে ফিজিক্যালি এবং ডিজিটাল প্ল্যাটফর্মে, আমরা কাউকে বাধা দিচ্ছি না

        কেউ কেউ আন্দোলন করে যাচ্ছে ফিজিক্যালি এবং ডিজিটাল প্ল্যাটফর্মে, আমরা কাউকে বাধা দিচ্ছি না

        অতি বামদের কাছে আমার প্রশ্ন, তারা আমাকে উৎখাত করে কাকে ক্ষমতায় আনবে?

        মিয়ানমারের পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন প্রধানমন্ত্রী

        শ্রম অধিকার রক্ষায় বাংলাদেশের অগ্রগতির পর্যায়

        কক্সবাজারের পেকুয়ায় বজ্রপাতে নিহত হলেন দিদারুল ইসলাম

        ৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে

        ফিরছে নিহত আট বাংলাদেশির কফিনবন্দি লাশ

        বন্যহাতির আক্রমণে কিশোরের মৃত্যু হলো

        চীনের দক্ষিণাঞ্চলীয় গুয়াংডং প্রদেশে একটি মহাসড়কের অংশ ধস

        চীনের দক্ষিণাঞ্চলীয় গুয়াংডং প্রদেশে একটি মহাসড়কের অংশ ধস

ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন শীর্ষক প্রকল্পের অনুমোদন

ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন শীর্ষক প্রকল্পের অনুমোদন

সড়ক ও জনপথ অধিদপ্তরের বাস্তবায়নাধীন সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়নের কাজ পেল দুই প্রতিষ্ঠান। এতে ব্যয় হবে ৬৬৮ কোটি ৩৮লাখ ৪৯ হাজার ৭৭৮ টাকা।বুধবার দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির তৃতীয় বৈঠকে এ সংক্রান্ত দুটি পৃথক প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, আজ অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠকে আটটি প্রস্তাব ছিল। এর মধ্যে ক্রয়ের ছিল সাতটি। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একটি প্রস্তাব ছিল। সেটির অনুমোদন দেওয়া হয়েছে। নৌপরিবহন মন্ত্রণালয়ের দুটি প্রস্তাব ছিল, ব্রহ্মপুত্র নদের ড্রেজিংয়ের কাজ। এটি রুটিন কাজ। প্রস্তাবে সব কিছু ঠিক ছিল বলে আমরা অনুমোদন দিয়েছি।

তিনি বলেন, এ ছাড়া জ্বালানি মন্ত্রণালয়ের তিনটি প্রস্তাব ছিল গ্যাস কেনার। সেগুলোর অনুমোদন দিয়েছি। জ্বালানির আরেকটি ছিল শ্রীকাইল গ্যাসক্ষেত্রের জন্য ওয়েলহেড কমপ্রেসর সংগ্রহ ও স্থাপন (প্রথম সংশোধিত) শীর্ষক প্রকল্পে ওয়েলহেড কমপ্রেসর স্থাপনের ঠিকাদার নিয়োগের প্রস্তাব।জ্বালানি কেনার ক্ষেত্রে স্পট মার্কেট কেন বেছে নেওয়া হচ্ছে জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, দেখুন, আমরা যেখানে দাম কম পাব সেখান থেকেই নেবো। আজও একটি সিদ্ধান্ত হয়েছে। আমরা যেখানে কম দামে পাব, সেখান থেকেই নেব, যদি আমাদের খুব তাড়াতাড়ি কিনতে না হয়। তাহলে আরও বিস্তৃত পরিসরে করতে হবে, জ্বালানি মন্ত্রণালয় তা করবে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহমুদ খান সাংবাদিকদের জানান, সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির তৃতীয় বৈঠক আজ অনুষ্ঠিত হলো। বৈঠকে মোট সাতটি প্রস্তাব উপস্থাপিত হয়। এর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের একটি, নৌপরিবহন মন্ত্রণালয়ের দুটি এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের চারটি প্রস্তাব ছিল। সব কটিতে অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি জানান, জিওবি ও এডিবির অর্থায়নে সড়ক ও জনপথ অধিদপ্তরের বাস্তবায়নাধীন সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন প্রকল্প শীর্ষক প্রকল্পের প্যাকেজ -০৬ এর লট -১২বি এর ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার। যৌথভাবে কাজটি পেয়েছে জিনজাল সিটি হাইওয়ে ইঞ্জিনিয়ারিং করপোরেশন ও ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড। এতে মোট খরচ হবে ৬৬৮ কোটি ৩৮ লাখ ৪৯ হাজার ৭৭৮ টাকা।

এর আগে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির দ্বিতীয় বৈঠকে একটি প্রস্তাব উপস্থাপিত হয়। বিসিক ট্যানারি ইন্ডাস্ট্রিয়াল এস্টেট, ঢাকায় সিইটিপি সংশোধন ও উন্নীতকরণ এবং এসডব্লিউএম স্থাপন শীর্ষক প্রকল্প পিপিপির আওতায় বাস্তবায়নের জন্য নীতিগত অনুমোদন দেয় অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

প্রকল্পটি আগে শিল্প মন্ত্রণালয় দেখত। এখন কীভাবে হবে, বিসিক সরাসরি করবে কি না- জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়নি। তবে প্রাথমিকভাবে অনুমোদন নিল যে তারা পিপিপির মাধ্যমে করতে চায়। পিপিপি মডেলের আওতায় করা হবে, এরকম কোনো সিদ্ধান্ত ছিল না। এবার প্রথম সিদ্ধান্ত হলো পাবলিক প্রাইভেট পার্টারশিপের (পিপিপি) মাধ্যমে করা হবে। এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়নি। যখন প্রস্তাব আকারে আসবে তখন জানা যাবে।

 এলএবাংলাটাইমস/আইটিএলএস

শেয়ার করুন

পাঠকের মতামত