আপডেট :

        রিজার্ভ ১৩৩ মিলিয়ন ডলার কমে ১৯ দশমিক ৮৩ বিলিয়ন ডলারে

        বিশ্বের বিভিন্ন দেশে ধর্মীয় স্বাধীনতা নিয়ে চলতি বছরের একটি বার্ষিক প্রতিবেদন প্রকাশ

        চট্টগ্রামে বিধ্বস্ত প্রশিক্ষণ বিমানের এক পাইলট নিহত

        বাইডেনের হুঁশিয়ারি তোয়াক্কা না করে রাফায় হামলা চালালো ইসরায়েল

        চট্টগ্রামের পতেঙ্গায় কর্ণফুলী নদীতে বিধ্বস্ত বিমানবাহিনীর প্রশিক্ষণ বিমানটিতে আগুন

        শিক্ষার্থী বিক্ষোভ বন্ধে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে বসলেন ঋষি সুনাক

        রাশিয়ায় দুই মার্কিন নাগরিক গ্রেপ্তার

        একক ফলের বৃহত্তম প্রদর্শনী

        বিশ্বের সবচেয়ে ধনী মুসলিম পরিবারের বিলাসবহুল জীবন

        বিশ্বের প্রথম দেশ হিসেবে ১০০ বিলিয়ন ডলারের বেশি রেমিট্যান্স আয়

        ইসরায়েলকে মার্কিন অস্ত্রের চালান বন্ধের হুমকি বাইডেনের

        পোস্টে রিঅ্যাক্ট দেওয়ায় চাকরিচ্যুত প্রধান শিক্ষিকা

        খুলনা মেডিকেল কলেজ প্রকল্প থেকে ‘শেখ হাসিনা’ নামটি বাদ দেওয়ার নির্দেশনা

        চট্টগ্রামের আনোয়ারা উপজেলার নারী শ্রমিকদের জীবন যেভাবে চলছে

        প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নেন ২ লাখ ৫৪ হাজার ৫৬১ চাকরিপ্রত্যাশী।

        শরীয়তপুরের নড়িয়া উপজেলা পরিষদ নির্বাচনে বিজয়ী প্রার্থীর পক্ষে বিজয় মিছিল

        যে যানবাহনে চলাচলে ক্যানসারের ঝুঁকি রয়েছে

        যে যানবাহনে চলাচলে ক্যানসারের ঝুঁকি রয়েছে

        দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির সঙ্গে কালবৈশাখী ঝড়ের আভাস দিয়েছে আবহাওয়া অফিস

        লালমনিরহাট থেকে ঢাকাগামী বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের লাইনচ্যুত হওয়া ৩টি বগি উদ্ধার

বর্ণাঢ্য আয়োজনে ব্রঙ্কসে বিএসিএ’র পথ মেলা ॥ মানুষের ঢল

বর্ণাঢ্য আয়োজনে ব্রঙ্কসে বিএসিএ’র পথ মেলা ॥ মানুষের ঢল

বাংলাদেশী আমেরিকান কালচারাল এসোসিয়েশন (বিএসিএ)-এর আয়োজনে গত ২৪ জুন রোববার বাংলাদেশী অধ্যুষিত ব্রঙ্কসের ওয়াটার বুরি এভিনিউতে পঞ্চম ব্রুশ ফিসার বাংলা মেলা-২০১৮ অর্থাৎ পথমেলা অনুষ্ঠিত হয়। বর্ণাঢ্য আয়োজেনের এই পথমেলায় প্রাণের আবেগ আর হৃদয়ের ছোঁয়ায় প্রবাসী বাংলাদেশীরা পুরো এলাকা নতুন আলোয় উদ্ভাসিত করে তুলেছিলেন। রং বে রং আর বাহারী সাজে সেজে উঠেছিল ব্রঙ্কসের জেরিগা এভিনিউ সংলগ্ন সমগ্র এলাকা। বেলা ১১টা থেকে সন্ধ্যা পর্যন্ত চলে মেলার কার্যক্রম। তবে দুপুরের পর শুরু হওয়া মেলা পূর্ণতা পায় পড়ন্ত বেলায়। মেলায় নামে মানুষের ঢল। সর্বস্তরের মানুষের পদভারে মেলাস্থল পরিণত হয় জনসমুদ্রে। মে কমিউনিটিতে স্ব স্ব ক্ষেত্রে অবদানের জন্য মেলায় ৯জন বিশিষ্ট ব্যক্তি/প্রতিষ্ঠানকে সম্মানিত করা হয়। মে কমিউনিটিতে স্ব স্ব ক্ষেত্রে অবদানের জন্য মেলায় ৯জন বিশিষ্ট ব্যক্তি/প্রতিষ্ঠানকে সম্মানিত করা হয়। মেলায় কমিউনিটিতে স্ব স্ব ক্ষেত্রে অবদানের জন্য মেলায় সঙ্গীত শিল্পী কৃষ্ণা তিথি ও রোকসানা মির্জা সহ ৯জন বিশিষ্ট ব্যক্তি/প্রতিষ্ঠানকে ষ্টেট  ও সিটি কাউন্সিল থেকে সম্মানিত করা হয়।
মেলার দিন অর্থাৎ উইকেন্ডের ছুটির দিন ও চমৎকার আবহাওয়ায় মেলায় দর্শক সমাগম হয় প্রচুর। বেলা যত বাড়তে থাকে নারী-পুরুষ আর শিশুদের পদচারণায় মুখরিত হতে থাকে মেলা চত্ত্বর। মনকাড়া ডিজাইনের ড্রেস ক্রয় ও ঐতিহ্যবাহী দেশী খাবার উপভোগের জন্য ষ্টলগুলিতে ক্রেতাদের ভীড় করতে দেখা যায়। মেলায় বাঙালী খাবার, রকমারী পোষাক, উপহার সামগ্রী, ঐতিহ্যবাহী অলংকার, নিউইয়র্ক সিটি ও স্টেট হেলথ ডিপার্টমেন্টের অনুমোদিত বাংলাদেশী ব্যবস্থাপনায় বিভিন্ন ইন্স্যুরেন্স কোম্পানী ও স্বাস্থ্য সেবা সহ বিভিন্ন ধরনের ষ্টল ছিলো।
এক গুচ্ছ বেলুন উড়িয়ে মেলা উদ্বোধন করেন এটর্নী ব্রুস ফিশার। অনুষ্ঠানের বিশেষ অতিথি ছিলেন মূলধারার রাজনীতিক আব্দুস শহীদ, জেবিবিএ’র সভাপতি শাহ নেওয়াজ, ওয়েল কেয়ারের সিনিয়র ম্যানেজার সালেহ আহমদ, বিএসিসি’র প্রেসিডেন্ট এডভোকেট এন মজুমদার, নর্থ ব্রঙ্কস বাংলাদেশী কমিউনিটির সাধারণ সম্পাদক কাউসার আহমেদ, বাংলাদেশী আমেরিকান ন্যাশনাল ডেমোক্রেটিক সোসাইটির সভাপতি সোলেমান আলী, লাকসাম ফাউন্ডেশনের সভাপতি আব্দুস তিতুমীর, ওসমানী নগর কল্যাণ সমিতির সভাপতি বশীর আহমেদ প্রমুখ।
উদ্বোধনী পর্বে বিএসিএ’র সভাপতি আব্দুল হাসিম হাসনু, সাধারণ সম্পাদক আহবাব চৌধুরী খোকন, বিএসিসি’র প্রেসিডেন্ট এডভোকেট এন মজুমদার, মুলধারার রাজনীতিবিদ আব্দুস শহীদ, মেলা কমিটির সদস্য সচিব সারওয়ার চৌধুরী, প্রধান সমন্বয়কারী সৈয়দ ইলিয়াস খসরু, আহ্বায়ক মোশাহিদ চৌধুরী, যুগ্ম আহ্বায়ক লোকমান হোসেন লুকু, সমন্বয়কারী সাদী মিন্টু, যুগ্ম সদস্য সচিব আলমগীর কবির শামী, মাকসুদা আহমেদ, জে মোল্লা সানি, মোহাম্মদ রানা মিয়া, কমিউনিটি অ্যাক্টিভিস্ট আবুল খায়ের আকন্দ, শাহ কামাল উদ্দিন, সোহেল আহমদ, ইয়াকুব আলী, আলতাফ মিয়া, বরকত চৌধুরী সহ কমিউনিটির বিপুল সংখ্যক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। উদ্বোধনী পর্ব পরিচালনা করেন আহবাব হোসেন চৌধুরী খোকন।
পরে পথ মেলার সংকলন ‘মোহনা’র মোড়ক উন্মোচন করেন বিশিষ্ট রিয়েল এস্টেট ইনভেস্টর মোহাম্মদ আনোয়ার হোসেন।
উদ্বোধনী অনুষ্ঠানে অতিথিবৃন্ধ ছাড়াও শুভেচ্ছা বক্তব্য রাখেন মেলা কমিটির সদস্য সচিব সারওয়ার চৌধুরী, মেলা কমিটির আহ্বায়ক মোশাহিদ চৌধুরী, মাকসুদা আহমেদ, রফিকুল ইসলাম প্রমুখ।
বিএসিএ’র সাধারণ সম্পাদক আহবাব চৌধুরী খোকন ইউএনএ প্রতিনিধিকে জানান, কমিউনিটিতে স্ব স্ব ক্ষেত্রে অবদানের জন্য মেলায় ৯জন বিশিষ্ট ব্যক্তি/প্রতিষ্ঠানকে সম্মানিত করা হয়। এরা হলেন সঙ্গীত শিল্পী কৃষ্ণা তিথি ও রোকসানা মির্জা, সংগঠক আব্দুল হাসিম হাসনু, আহবাব চৌধুরী খোকন ও মাকসুদা আহমদ এবং বিশিষ্ট ব্যবসায়ী লোকমান হোসেন লুকু ও মোহাম্মদ আলী, বাংলা টাউউনের কাওসারুজ্জামান কাওসার, এশিয়ান ড্রাইভিং স্কুলের সাইদুর রহমান লিংকন-কে সম্মানিত করা হয়। এদের মধ্যে নিউইয়র্ক ষ্টেট সিনেট ও নিউইয়র্ক সিটি’র পক্ষ থেকে সাইটেশন পান শিল্পী কৃষ্ণা তিথি সহ মাকসুদা আহমদ, লোকমান হোসেন লুকু, মোহাম্মদ আলী, কাওসারুজ্জামান কাওসার, সাইদুর রহমান লিংকন। অপরদিকে নিউইয়র্ক সিটি সিটি’র পক্ষ থেকে সাইটেশন পান আব্দুল হাসিম হাসনু, আহবাব চৌধুরী খোকন ও শিল্পী রোকশানা মির্জা।
নিউইয়র্ক ষ্টেট সিনেটর লুইস সেপুলভেদা এবং নিউইয়র্ক সিটি কাউন্সিলম্যান রাফায়েল স্পানিয়েল ও কাউন্সিলম্যান রুবিন দিয়াজ-এর পক্ষ থেকে উল্লেখিতদেরকে ‘সিনেট’ ও ‘সিটি কাউন্সিল’ রিকগনেশন/সাইটেশন প্রদান করা হয়। এটর্নী ব্রুস ফিসার ও কাউন্সিলম্যান রুবিন দিয়াজ সংশ্লিস্টদের হাতে সাইটেশন তুলে দেন।  
মেলার শুরু থেকেই উন্মুক্ত মঞ্চে ছিলো দেশ ও প্রবাসের শিল্পীদের পরিবেশিত গান। এছাড়াও মেলায় বিশেষ আকর্ষণীয় ছিলো র‌্যাফল ড্র। প্রথম পুরস্কার ছিলো- নিউইয়র্ক ঢাকা নিউইয়র্ক বিমান টিকেট, দ্বিতীয় পুরস্কার ছিলো ৪২ ইঞ্চি টেলিভিশন এবং তৃতীয় পুরস্কার  ছিলো একটি ল্যাপটপ।
পথমেলায় দেশ ও প্রবাসের সঙ্গীত শিল্পীদের মনমাতানো গান আর সুরের মূর্ছনায় মেতেছিলেন দেশী-বিদেশী সবাই। সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশ থেকে আগত জনপ্রিয় শিল্পী এস আই টুটুল ও সেলিম চৌধুরী, প্রবাসের জনপ্রিয় শিল্পী কৃষ্ণা তিথি, রোকসানা মির্জা, শাহ মাহবুব, রানো নেওয়াজ, শারমিন তানিয়া, কামরুজ্জামান বকুল, নাজিয়া লীনা, রোজী কবির প্রমুখ।
মেলাটি সফল করার জন্য আয়োজক সংগঠনের সভাপতি আব্দুল হাসিম হাসনু ও সাধারণ সম্পাদক আহবাব চৌধুরী খোকন সংশ্লিষ্ট সবার প্রতি আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।
পথমেলা উপলক্ষে ‘মোহনা’ নামে একটি স্মরণিকা প্রকাশ করা হয়। মেলার গ্রান্ড স্পন্সর ছিলেন বিশিষ্ট সমাজসেবী ও রিয়েল ইষ্টেট ইনভেষ্টর মোহাম্মদ আনোয়ার হোসেন।


এলএবাংলাটাইমস/এএল/এলআরটি

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর