Updates :

        মাসিক শিশুভাতা প্রদান শুরু জুলাই থেকে

        কোয়ারেন্টিনে তরুণীকে ধর্ষণের অভিযোগে পুলিশের বিরুদ্ধে মামলা

        দেশে মাথাপিছু আয় বেড়ে হলো ২২২৭ ডলার

        ইসরাইলের হামলায় ফিলিস্তিনে নিহতের সংখ্যা ২০০

        পশ্চিমবঙ্গের ৪ মন্ত্রী গ্রেফতার

        মিতু হত্যা: জবানবন্দি দেননি বাবুল আক্তার, কারাগারে প্রেরণ

        ওয়ার্ল্ড হাইপারটেনশন লীগের পুরস্কার পেলেন জাতীয় অধ্যাপক মালিক

        মিস ইউনিভার্স মুকুট জিতলেন মেক্সিকান সুন্দরী

        কর্মীর সাথে শারীরিক সম্পর্ক ছিল বিল গেটসের !

        লস এঞ্জেলেসের ক্ষুদ্র ব্যবসায়ীদের বিনামূল্যে রেফ্রিজারেটর প্রদান

        ফ্রি কনসার্ট নিয়ে ফিরছে হলিউড বাউল

        লস এঞ্জেলেসে বাড়ানো হচ্ছে টিকাদান কার্যক্রমের ব্যাপ্তি

        লস এঞ্জেলেসে দাবানলের আগুন দ্বিগুণ হলো

        অভিবাসনে স্বাস্থ্যসেবার শর্ত বাতিল করলো যুক্তরাষ্ট্র

        দেশের করোনা পরিস্থিতি এখন অনেকটা ভালো: স্বাস্থ্যমন্ত্রী

        বিনোদন পার্কে মাস্ক ব্যবহার নির্দেশমালায় পরিবর্তন

        লস এঞ্জেলেসে দাবানল: অন্যত্র সরে যেতে বাসিন্দাদের নির্দেশ

        হামাস প্রধানের বাড়িতে ইসরায়েলের বোমা হামলা

        লস এঞ্জেলেসে ১২ থেকে ১৫ বছর বয়েসীদের টিকাদান শুরু

        উগ্রবাদী হামলা নিয়ে সতর্কবার্তা জারি

জো বাইডেন ক্যাবিনেটে ক্যালিফোর্নিয়ার চার সদস্য

জো বাইডেন ক্যাবিনেটে ক্যালিফোর্নিয়ার চার সদস্য

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেনের ২৬ সদস্যের কেবিনেটে গোল্ডেন স্টেট ক্যালিফোর্নিয়া থেকে স্থান পেয়েছেন চারজন রাজনীতিক। এই চারটি দফতরের তিনটিই অতিব গুরুত্বপূর্ণ। ভাইস প্রেসিডেন্ট, সেক্রেটারি অফ ট্রেজারি & হোমল্যান্ড সিকিউরিটি'র মত গুরুত্বপূর্ণ দফতরে বসেছেন ক্যালিফোর্নিয়ান লিডারশীপ।


কমলা ডেবিস হ্যারিসঃ

৫৬ বছর বয়স্ক ক্যারিশমাটিক ইউএস পলিটিশিয়ান  কমলা হ্যারিস আজ যুক্তরাষ্ট্রের ৪৯'তম ভাইস প্রেসিডেন্ট। এর আগে তিনি ছিলেন ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত ইউএস সিনেটের। ইউএস সিনেটর হিসেবে ক্যাপিটল হিলস'এর (ওয়াশিংটন ডিসির) রাজনৈতিক ক্যারিয়ার তার মাত্র চার বছরের। তিনি এর আগে ৬ বছর ক্যালিফোর্নিয়া স্টেট এটর্নি জেনারেলের দায়িত্বও পালন করেছেন। তারও আগে ছিলেন স্যান ফ্রান্সিস্কো ডিস্ট্রিক্ট এটর্নি।


জেনেট লোইস ইয়েলেনঃ

বাইডেন প্রশাসনে সেক্রেটারি অফ ট্রেজারীর দায়িত্ব পেয়েছেন একসময়ের ক্যালিফোর্নিয়ার বার্কেলি ইউনিভার্সিটির প্রফেসর ইমেরিটা'স মার্কিন অর্থনীতিবিদ ডঃ জেনেট লুইস ইয়েলেন। ৭৪ বছর বয়স্ক এই নারী অর্থনীতিবিদ এর আগে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভের ১৫'তম চেয়ার ছিলেন। তিনিই প্রথম নারী যিনি এই পদে অধিষ্ঠিত হয়েছিলেন। তিনি ফেডারেল রিজার্ভ ব্যংক অব স্যান ফ্রান্সিস্কোর প্রেসিডেন্ট ছিলেন।


আলেহান্দ্রো নিকোলাস মেয়রকাসঃ

জো বাইডেন প্রশাসনে সেক্রেটারি অব হোমল্যান্ড সিকিউরিটি'র (জাতীয় নিরাপত্তা সেক্রেটারি) দায়িত্ব পেয়েছেন ল্যাটিনো বংশোদ্ভূত আলেহান্দ্র মেয়রকাস। কিউবাতে জন্ম নেয়া ৬১ বছর বয়স্ক এই ইউএস পলিটিশিয়ান ক্যালিফোর্নিয়ার ইউসি বার্কেলি থেকে গ্রাজুয়েশন করেন। পরবর্তীতে লস এঞ্জেলেসের লয়োলা ম্যারিমাউন্ট ল' স্কুল থেকে মাস্টার্স করেন। ইতিপূর্বে তিনি সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন প্রশাসনে 'এটর্নি ফর দ্যা সেন্ট্রাল ডিস্ট্রিক্ট ক্যালিফোর্নিয়া'র দায়িত্ব পালন করেন। ওবামা প্রশাসনে মেয়রকাস 'ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি'তে, এবং  'ইউএস সিটিজেনশিপ & ইমিগ্রেশন সার্ভিসে ফার্স্ট ডিরেক্টরের দায়িত্ব পালন করেন।


হেভিয়ার বেসেরাঃ

বাইডেন প্রশাসনে সম্পাদক 'হেলথ্ & হিউম্যান সার্ভিস'সেক্রেটারির(স্বাস্থ্য ও মানবসেবা বিষয়ক) দায়িত্ব পেয়েছেন ক্যালিফোর্নিয়ার এটর্নি জেনারেল হ্যেভিয়ার বেসেরা। তিনি ১৯৯৩ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ৬ মেয়াদে ২৪ বছর গ্রেটার এঞ্জেলেসের ইউএস কংগ্রেশনাল ডিস্ট্রিক্ট ৩০, ৩১ ও ৩৪ ডিস্ট্রিক্ট থেকে ন্যাশনাল কংগ্রেসম্যান ছিলেন। ২০১৭ সালে ক্যালিফোর্নিয়ার এটর্নি জেনারেল কমলা হ্যারিস সিনেটর বার্বারা বক্সারের শূন্য আসনে সিনেটর নির্বাচিত হলে ৬২ বছর বয়স্ক এই ইউএস পলিটিশিয়ান (হ্যেভিয়ার বেসেরা) ক্যালিফোর্নিয়ার এটর্নি জেনারেল নির্বাচিত হন। সেখান থেকেই আজ তিনি জো বাইডেনের স্বাস্থ্য ও মানবসেবা বিষয়ক সেক্রেটারি।

ক্যালিফোর্নিয়াতে হঠাৎ করেই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে ক্যালিফোর্নিয়ার স্টেট এটর্নি জেনারেলের পদটি। নবনির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ২০১১ সাল থেকে ২০১৭'র ৩'রা জানুয়ারি পর্যন্ত ছিলেন ক্যালিফোর্নিয়ার ৩২'তম এটর্নি জেনারেল। এটর্নি জেনারেলের এই শূন্য পদে নির্বাচিত হন ইউএস ন্যাশনাল কংগ্রেসের ক্যালিফোর্নিয়ার ৩৪ ডিস্ট্রিক্ট লস এঞ্জেলেসের কংগ্রেসম্যান হেবিয়ার ভেসেররা। ৩৩'তম এটর্নি জেনারেল হিসেবে চার বছর দায়িত্ব পালন করতে না করতেই হেবিয়ার ভেসেররা'ও এখন প্রেসিডেন্ট জো বাইডেন ক্যাবিনেটের হেলথ্ & হিউম্যান সেক্রেটারির দায়িত্ব পেয়েছেন।

ক্যালিফোর্নিয়া বরাবর ডেমোক্রেটিকদের সর্ববৃহৎ ভোটব্যাংক। যুক্তরাষ্ট্রের সর্ববৃহৎ জনসংখ্যা অধ্যুষিত এই অঙ্গরাজ্যে রয়েছে সর্বোচ্চ সংখ্যক ৫৫'টি ইলেক্টোরাল কলেজ ভোট। যুক্তরাষ্ট্রের লার্জেস্ট ইকোনমি হিসেবে ক্যালিফোর্নিয়া জাতীয় ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে দীর্ঘকাল থেকে। ক্যালিফোর্নিয়াই যুক্তরাষ্ট্রের সর্বাধিক অভিবাসীদের বসবাস৷ চারটি দপ্তরের পাশাপাশি অভিবাসী সমস্যা নিরসনে জো বাইডেনের ঘোষিত পদক্ষেপে ক্যালিফোর্নিয়া সহ সকল অভিবাসী সম্প্রদায়ের মাঝে খুশীর আমেজ বয়ে যাচ্ছে।

 

এলএবাংলাটাইমস/এলআরটি/এলএ

শেয়ার করুন

পাঠকের মতামত