Updates :

        ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে বাচ্চাদের স্বাস্থ্য নিয়ে শঙ্কায় অভিভাবকরা

        করোনা মোকাবিলায় নতুন পদক্ষেপ গ্রহণ জরুরি: সিডিসি

        প্রাক্তন সামরিক সদস্য ও গৃহহীনদের সেবায় নিয়োজিত ভিলেজ ফর ভেটস

        ভাড়াটিয়া উচ্ছেদ নিষেধ আইনের সময়সীমা শেষ, হুমকিতে লাখো মানুষ

        ক্যালিফোর্নিয়ায় সেপ্টেম্বরে চতুর্থ স্টিমুলাস চেক প্রদান শুরু

        ফ্লোরিডায় বাড়ছে করোনা সংক্রমণ, দৈনিক আক্রান্তের রেকর্ড

        এবার গণপরিবহন চালু

        জাপান, মালয়েশিয়া এবং থাইল্যান্ডে রেকর্ড সংখ্যক করোনা সংক্রমণ

        শ্রমিকদের কর্মস্থলে ফেরাতে এবার গণপরিবহন চালু

        প্রতারণার অভিযোগ থেকে রেহাই পেলেন ব্রিটিশ-বাংলাদেশী এমপি আপসানা

        ‘এই বাংলার মাটিতে আর আসবো না’

        ক্ষুদ্র গ্রাহকদের ঋণ মওকুফের প্রক্রিয়া সহজ করছে এসবিএ

        গারসেটির বাসভবনে বিক্ষোভকারীরা ছুঁড়লো আবর্জনা ও টয়লেট পেপার

        ক্যালিফোর্নিয়া ছেড়ে যাচ্ছেন বাসিন্দারা, বসতি গড়ছেন নেভাদায়

        লস এঞ্জেলেসে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগে করোনা পরীক্ষা বাধ্যতামূলক

        দুই দিনের জন্য বন্ধ হলো মিরপুর স্টেডিয়াম

        ঢাকার পথে অসংখ্য কর্মজীবী মানুষ

        বাইডেন প্রশাসনের গুরুত্বপূর্ণ দায়িত্বে ২ মার্কিন মুসলিম

        সালমান শাহের রুমে ঢুকে স্মৃতি ছুঁয়ে এসেছেন সাইমন

        বকেয়া টাকা চাওয়ায় ঝালমুড়িওয়ালাকে পেটালেন ঢাবি ছাত্রলীগ নেতা

জো বাইডেন ক্যাবিনেটে ক্যালিফোর্নিয়ার চার সদস্য

জো বাইডেন ক্যাবিনেটে ক্যালিফোর্নিয়ার চার সদস্য

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেনের ২৬ সদস্যের কেবিনেটে গোল্ডেন স্টেট ক্যালিফোর্নিয়া থেকে স্থান পেয়েছেন চারজন রাজনীতিক। এই চারটি দফতরের তিনটিই অতিব গুরুত্বপূর্ণ। ভাইস প্রেসিডেন্ট, সেক্রেটারি অফ ট্রেজারি & হোমল্যান্ড সিকিউরিটি'র মত গুরুত্বপূর্ণ দফতরে বসেছেন ক্যালিফোর্নিয়ান লিডারশীপ।


কমলা ডেবিস হ্যারিসঃ

৫৬ বছর বয়স্ক ক্যারিশমাটিক ইউএস পলিটিশিয়ান  কমলা হ্যারিস আজ যুক্তরাষ্ট্রের ৪৯'তম ভাইস প্রেসিডেন্ট। এর আগে তিনি ছিলেন ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত ইউএস সিনেটের। ইউএস সিনেটর হিসেবে ক্যাপিটল হিলস'এর (ওয়াশিংটন ডিসির) রাজনৈতিক ক্যারিয়ার তার মাত্র চার বছরের। তিনি এর আগে ৬ বছর ক্যালিফোর্নিয়া স্টেট এটর্নি জেনারেলের দায়িত্বও পালন করেছেন। তারও আগে ছিলেন স্যান ফ্রান্সিস্কো ডিস্ট্রিক্ট এটর্নি।


জেনেট লোইস ইয়েলেনঃ

বাইডেন প্রশাসনে সেক্রেটারি অফ ট্রেজারীর দায়িত্ব পেয়েছেন একসময়ের ক্যালিফোর্নিয়ার বার্কেলি ইউনিভার্সিটির প্রফেসর ইমেরিটা'স মার্কিন অর্থনীতিবিদ ডঃ জেনেট লুইস ইয়েলেন। ৭৪ বছর বয়স্ক এই নারী অর্থনীতিবিদ এর আগে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভের ১৫'তম চেয়ার ছিলেন। তিনিই প্রথম নারী যিনি এই পদে অধিষ্ঠিত হয়েছিলেন। তিনি ফেডারেল রিজার্ভ ব্যংক অব স্যান ফ্রান্সিস্কোর প্রেসিডেন্ট ছিলেন।


আলেহান্দ্রো নিকোলাস মেয়রকাসঃ

জো বাইডেন প্রশাসনে সেক্রেটারি অব হোমল্যান্ড সিকিউরিটি'র (জাতীয় নিরাপত্তা সেক্রেটারি) দায়িত্ব পেয়েছেন ল্যাটিনো বংশোদ্ভূত আলেহান্দ্র মেয়রকাস। কিউবাতে জন্ম নেয়া ৬১ বছর বয়স্ক এই ইউএস পলিটিশিয়ান ক্যালিফোর্নিয়ার ইউসি বার্কেলি থেকে গ্রাজুয়েশন করেন। পরবর্তীতে লস এঞ্জেলেসের লয়োলা ম্যারিমাউন্ট ল' স্কুল থেকে মাস্টার্স করেন। ইতিপূর্বে তিনি সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন প্রশাসনে 'এটর্নি ফর দ্যা সেন্ট্রাল ডিস্ট্রিক্ট ক্যালিফোর্নিয়া'র দায়িত্ব পালন করেন। ওবামা প্রশাসনে মেয়রকাস 'ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি'তে, এবং  'ইউএস সিটিজেনশিপ & ইমিগ্রেশন সার্ভিসে ফার্স্ট ডিরেক্টরের দায়িত্ব পালন করেন।


হেভিয়ার বেসেরাঃ

বাইডেন প্রশাসনে সম্পাদক 'হেলথ্ & হিউম্যান সার্ভিস'সেক্রেটারির(স্বাস্থ্য ও মানবসেবা বিষয়ক) দায়িত্ব পেয়েছেন ক্যালিফোর্নিয়ার এটর্নি জেনারেল হ্যেভিয়ার বেসেরা। তিনি ১৯৯৩ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ৬ মেয়াদে ২৪ বছর গ্রেটার এঞ্জেলেসের ইউএস কংগ্রেশনাল ডিস্ট্রিক্ট ৩০, ৩১ ও ৩৪ ডিস্ট্রিক্ট থেকে ন্যাশনাল কংগ্রেসম্যান ছিলেন। ২০১৭ সালে ক্যালিফোর্নিয়ার এটর্নি জেনারেল কমলা হ্যারিস সিনেটর বার্বারা বক্সারের শূন্য আসনে সিনেটর নির্বাচিত হলে ৬২ বছর বয়স্ক এই ইউএস পলিটিশিয়ান (হ্যেভিয়ার বেসেরা) ক্যালিফোর্নিয়ার এটর্নি জেনারেল নির্বাচিত হন। সেখান থেকেই আজ তিনি জো বাইডেনের স্বাস্থ্য ও মানবসেবা বিষয়ক সেক্রেটারি।

ক্যালিফোর্নিয়াতে হঠাৎ করেই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে ক্যালিফোর্নিয়ার স্টেট এটর্নি জেনারেলের পদটি। নবনির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ২০১১ সাল থেকে ২০১৭'র ৩'রা জানুয়ারি পর্যন্ত ছিলেন ক্যালিফোর্নিয়ার ৩২'তম এটর্নি জেনারেল। এটর্নি জেনারেলের এই শূন্য পদে নির্বাচিত হন ইউএস ন্যাশনাল কংগ্রেসের ক্যালিফোর্নিয়ার ৩৪ ডিস্ট্রিক্ট লস এঞ্জেলেসের কংগ্রেসম্যান হেবিয়ার ভেসেররা। ৩৩'তম এটর্নি জেনারেল হিসেবে চার বছর দায়িত্ব পালন করতে না করতেই হেবিয়ার ভেসেররা'ও এখন প্রেসিডেন্ট জো বাইডেন ক্যাবিনেটের হেলথ্ & হিউম্যান সেক্রেটারির দায়িত্ব পেয়েছেন।

ক্যালিফোর্নিয়া বরাবর ডেমোক্রেটিকদের সর্ববৃহৎ ভোটব্যাংক। যুক্তরাষ্ট্রের সর্ববৃহৎ জনসংখ্যা অধ্যুষিত এই অঙ্গরাজ্যে রয়েছে সর্বোচ্চ সংখ্যক ৫৫'টি ইলেক্টোরাল কলেজ ভোট। যুক্তরাষ্ট্রের লার্জেস্ট ইকোনমি হিসেবে ক্যালিফোর্নিয়া জাতীয় ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে দীর্ঘকাল থেকে। ক্যালিফোর্নিয়াই যুক্তরাষ্ট্রের সর্বাধিক অভিবাসীদের বসবাস৷ চারটি দপ্তরের পাশাপাশি অভিবাসী সমস্যা নিরসনে জো বাইডেনের ঘোষিত পদক্ষেপে ক্যালিফোর্নিয়া সহ সকল অভিবাসী সম্প্রদায়ের মাঝে খুশীর আমেজ বয়ে যাচ্ছে।

 

এলএবাংলাটাইমস/এলআরটি/এলএ

শেয়ার করুন

পাঠকের মতামত