আপডেট :

        অপরাধ সাম্রাজ্যের নেতৃত্ব দিচ্ছে কিশোর গ্যাংয়ের সদস্যরা

        চাঁদপুরে সেই পূবালী ব্যাংকের কর্মকর্তাদের উপর পদক্ষেপ

        বিএনপি নির্বাচনে অংশগ্রহণ না করার ঘোষণা দিলেও গাজীপুর সদর উপজেলা পরিষদ

        তাপপ্রবাহের তীব্রতা আরো বাড়ার শঙ্কায় সারা দেশে হিট অ্যালার্ট

        কোয়াডকপ্টার উড়িয়ে শত্রুরা ব্যর্থ চেষ্টা চালিয়েছে যা তাদের নিজেদের জন্যই অপমানজনক

        কোয়াডকপ্টার উড়িয়ে শত্রুরা ব্যর্থ চেষ্টা চালিয়েছে যা তাদের নিজেদের জন্যই অপমানজনক

        বিয়ে করতে গেলেন হেলিকপ্টার নিয়ে গেলেণ বর

        ইরানের ইস্পাহান শহরের জারদানজান এলাকায় একটি পারমাণবিক স্থাপনায় নিরাপত্তায় নিয়োজিত সামরিক বাহিনীর সদস্যরা

        যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে নাগরিক সমাজের নেতৃবৃন্দের মানববন্ধন ও সমাবেশে

        সারাদেশে অভিযান চালিয়ে ১৫টি গাড়িকে ডাম্পিং স্টেশনে পাঠানো হয়েছে

        সারাদেশে অভিযান চালিয়ে ১৫টি গাড়িকে ডাম্পিং স্টেশনে পাঠানো হয়েছে

        নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর আদর্শ তুলে ধরতে হবে বললেন রাষ্ট্রপতি

        নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর আদর্শ তুলে ধরতে হবে বললেন রাষ্ট্রপতি

        শাহজালালের থার্ড টার্মিনালে ঢুকে গেল রাইদা বাস, প্রকৌশলীর মৃত্যু

        ভারতে লোকসভা নির্বাচনের প্রথম দফা ভোট গ্রহন

        রাসেল মাহমুদের নিষেধাজ্ঞা প্রত্যাহার চেয়েও পায়নি মোহামেডান

        তূর্ণা ও কক্সবাজার এক্সপ্রেসে কাটা পড়লো ২ জন

        প্রতারিত বাংলাদেশি অভিবাসীদের নিয়ে জাতিসংঘের বিশেষজ্ঞদের আশঙ্কা

        সিলেটের শাহপরাণে পুলিশের জালে দুই কারবারি

        সিলেট নগরীতে ২১ এপ্রিল থেকে কোভিডের ৩য় ও ৪র্থ ডোজ প্রদান করা হবে

জো বাইডেন ক্যাবিনেটে ক্যালিফোর্নিয়ার চার সদস্য

জো বাইডেন ক্যাবিনেটে ক্যালিফোর্নিয়ার চার সদস্য

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেনের ২৬ সদস্যের কেবিনেটে গোল্ডেন স্টেট ক্যালিফোর্নিয়া থেকে স্থান পেয়েছেন চারজন রাজনীতিক। এই চারটি দফতরের তিনটিই অতিব গুরুত্বপূর্ণ। ভাইস প্রেসিডেন্ট, সেক্রেটারি অফ ট্রেজারি & হোমল্যান্ড সিকিউরিটি'র মত গুরুত্বপূর্ণ দফতরে বসেছেন ক্যালিফোর্নিয়ান লিডারশীপ।


কমলা ডেবিস হ্যারিসঃ

৫৬ বছর বয়স্ক ক্যারিশমাটিক ইউএস পলিটিশিয়ান  কমলা হ্যারিস আজ যুক্তরাষ্ট্রের ৪৯'তম ভাইস প্রেসিডেন্ট। এর আগে তিনি ছিলেন ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত ইউএস সিনেটের। ইউএস সিনেটর হিসেবে ক্যাপিটল হিলস'এর (ওয়াশিংটন ডিসির) রাজনৈতিক ক্যারিয়ার তার মাত্র চার বছরের। তিনি এর আগে ৬ বছর ক্যালিফোর্নিয়া স্টেট এটর্নি জেনারেলের দায়িত্বও পালন করেছেন। তারও আগে ছিলেন স্যান ফ্রান্সিস্কো ডিস্ট্রিক্ট এটর্নি।


জেনেট লোইস ইয়েলেনঃ

বাইডেন প্রশাসনে সেক্রেটারি অফ ট্রেজারীর দায়িত্ব পেয়েছেন একসময়ের ক্যালিফোর্নিয়ার বার্কেলি ইউনিভার্সিটির প্রফেসর ইমেরিটা'স মার্কিন অর্থনীতিবিদ ডঃ জেনেট লুইস ইয়েলেন। ৭৪ বছর বয়স্ক এই নারী অর্থনীতিবিদ এর আগে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভের ১৫'তম চেয়ার ছিলেন। তিনিই প্রথম নারী যিনি এই পদে অধিষ্ঠিত হয়েছিলেন। তিনি ফেডারেল রিজার্ভ ব্যংক অব স্যান ফ্রান্সিস্কোর প্রেসিডেন্ট ছিলেন।


আলেহান্দ্রো নিকোলাস মেয়রকাসঃ

জো বাইডেন প্রশাসনে সেক্রেটারি অব হোমল্যান্ড সিকিউরিটি'র (জাতীয় নিরাপত্তা সেক্রেটারি) দায়িত্ব পেয়েছেন ল্যাটিনো বংশোদ্ভূত আলেহান্দ্র মেয়রকাস। কিউবাতে জন্ম নেয়া ৬১ বছর বয়স্ক এই ইউএস পলিটিশিয়ান ক্যালিফোর্নিয়ার ইউসি বার্কেলি থেকে গ্রাজুয়েশন করেন। পরবর্তীতে লস এঞ্জেলেসের লয়োলা ম্যারিমাউন্ট ল' স্কুল থেকে মাস্টার্স করেন। ইতিপূর্বে তিনি সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন প্রশাসনে 'এটর্নি ফর দ্যা সেন্ট্রাল ডিস্ট্রিক্ট ক্যালিফোর্নিয়া'র দায়িত্ব পালন করেন। ওবামা প্রশাসনে মেয়রকাস 'ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি'তে, এবং  'ইউএস সিটিজেনশিপ & ইমিগ্রেশন সার্ভিসে ফার্স্ট ডিরেক্টরের দায়িত্ব পালন করেন।


হেভিয়ার বেসেরাঃ

বাইডেন প্রশাসনে সম্পাদক 'হেলথ্ & হিউম্যান সার্ভিস'সেক্রেটারির(স্বাস্থ্য ও মানবসেবা বিষয়ক) দায়িত্ব পেয়েছেন ক্যালিফোর্নিয়ার এটর্নি জেনারেল হ্যেভিয়ার বেসেরা। তিনি ১৯৯৩ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত ৬ মেয়াদে ২৪ বছর গ্রেটার এঞ্জেলেসের ইউএস কংগ্রেশনাল ডিস্ট্রিক্ট ৩০, ৩১ ও ৩৪ ডিস্ট্রিক্ট থেকে ন্যাশনাল কংগ্রেসম্যান ছিলেন। ২০১৭ সালে ক্যালিফোর্নিয়ার এটর্নি জেনারেল কমলা হ্যারিস সিনেটর বার্বারা বক্সারের শূন্য আসনে সিনেটর নির্বাচিত হলে ৬২ বছর বয়স্ক এই ইউএস পলিটিশিয়ান (হ্যেভিয়ার বেসেরা) ক্যালিফোর্নিয়ার এটর্নি জেনারেল নির্বাচিত হন। সেখান থেকেই আজ তিনি জো বাইডেনের স্বাস্থ্য ও মানবসেবা বিষয়ক সেক্রেটারি।

ক্যালিফোর্নিয়াতে হঠাৎ করেই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে ক্যালিফোর্নিয়ার স্টেট এটর্নি জেনারেলের পদটি। নবনির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ২০১১ সাল থেকে ২০১৭'র ৩'রা জানুয়ারি পর্যন্ত ছিলেন ক্যালিফোর্নিয়ার ৩২'তম এটর্নি জেনারেল। এটর্নি জেনারেলের এই শূন্য পদে নির্বাচিত হন ইউএস ন্যাশনাল কংগ্রেসের ক্যালিফোর্নিয়ার ৩৪ ডিস্ট্রিক্ট লস এঞ্জেলেসের কংগ্রেসম্যান হেবিয়ার ভেসেররা। ৩৩'তম এটর্নি জেনারেল হিসেবে চার বছর দায়িত্ব পালন করতে না করতেই হেবিয়ার ভেসেররা'ও এখন প্রেসিডেন্ট জো বাইডেন ক্যাবিনেটের হেলথ্ & হিউম্যান সেক্রেটারির দায়িত্ব পেয়েছেন।

ক্যালিফোর্নিয়া বরাবর ডেমোক্রেটিকদের সর্ববৃহৎ ভোটব্যাংক। যুক্তরাষ্ট্রের সর্ববৃহৎ জনসংখ্যা অধ্যুষিত এই অঙ্গরাজ্যে রয়েছে সর্বোচ্চ সংখ্যক ৫৫'টি ইলেক্টোরাল কলেজ ভোট। যুক্তরাষ্ট্রের লার্জেস্ট ইকোনমি হিসেবে ক্যালিফোর্নিয়া জাতীয় ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে আসছে দীর্ঘকাল থেকে। ক্যালিফোর্নিয়াই যুক্তরাষ্ট্রের সর্বাধিক অভিবাসীদের বসবাস৷ চারটি দপ্তরের পাশাপাশি অভিবাসী সমস্যা নিরসনে জো বাইডেনের ঘোষিত পদক্ষেপে ক্যালিফোর্নিয়া সহ সকল অভিবাসী সম্প্রদায়ের মাঝে খুশীর আমেজ বয়ে যাচ্ছে।

 

এলএবাংলাটাইমস/এলআরটি/এলএ

শেয়ার করুন

পাঠকের মতামত