আপডেট :

        দেশের ৮ বিভাগে হতে পারে শিলাবৃষ্টি

        সরকারি চাকরি থেকে অবসরে যাচ্ছেন দুইজন অতিরিক্ত সচিব

        এসএসসি পরীক্ষায় পাস করতে না পেরে মাগুরার এক ছাত্রী চতুর্থতলা ভবন থেকে লাফ দিয়েছে

        পুনরায় বিভিন্ন সাংবাদিক সংগঠন ও অংশীজনদের মতামত নেওয়া শুরু

        পুনরায় বিভিন্ন সাংবাদিক সংগঠন ও অংশীজনদের মতামত নেওয়া শুরু

        গুচ্ছভুক্ত জিএসটির ‘সি’ ইউনিটের ফলাফল প্রকাশ

        বয়স ৩৫ করার দাবিতে আন্দোলন করার সময় গ্রেপ্তার ১৪ শিক্ষার্থীর জামিন

        পাকিস্তানের উত্তর ওয়াজির-ইস্তানে দেশটির নিরাপত্তা বাহিনীর ওপর পৃথক জঙ্গি হামলা

        পাকিস্তানের উত্তর ওয়াজির-ইস্তানে দেশটির নিরাপত্তা বাহিনীর ওপর পৃথক জঙ্গি হামলা

        সরকারি চাকরিতে সর্বোচ্চ বয়সসীমা ৩৫ করার সুপারিশপত্র নিয়ে নিজের অবস্থান ব্যাখ্যা করেছেন শিক্ষামন্ত্রী

        ইসরায়েলের নিরিম সীমান্তের কাছে অভিযান চালাতে যাচ্ছিল ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী

        শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের লিফটে আটকে থাকা অবস্থায় এক রোগীর মৃত্যু

        শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের লিফটে আটকে থাকা অবস্থায় এক রোগীর মৃত্যু

        ইসরায়েলের নিরিম সীমান্তের কাছে অভিযান চালাতে যাচ্ছিল ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী

        হঠাৎ স্কুলে আগুন, শ্রেণিকক্ষ পুড়ে ছাই

        হঠাৎ স্কুলে আগুন, শ্রেণিকক্ষ পুড়ে ছাই

        মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু ১৪ মে ঢাকায় আসছেন

        যশোর সদরে ফুটবল খেলাকে কেন্দ্র করে নূর হোসেন নামে এক কলেজছাত্রকে হত্যা

        ছাত্রীদের পাসের হার ৮৪ দশমিক ৪৭ শতাংশ, ছাত্রদের পাসের হার ৮১ দশমিক ৫৭ শতাংশ

        যশোর সদরে ফুটবল খেলাকে কেন্দ্র করে নূর হোসেন নামে এক কলেজছাত্রকে হত্যা

তুষাড় ঝড়ের পর এবার বিপজ্জনক ঠান্ডা আবহাওয়ার কবলে যুক্তরাষ্ট্র

তুষাড় ঝড়ের পর এবার বিপজ্জনক ঠান্ডা আবহাওয়ার কবলে যুক্তরাষ্ট্র

তাপমাত্রা মাইনাস ২০ ডিগ্রী ফারেনহাইট

তুষার ঝড় আর অসহ্য ঠা-ার পর আবারও ‘হিং¯্র’ আবহাওয়ার সতর্কবার্তা এসেছে আমেরিকানদের সামনে। বলা হচ্ছে, ‘ভয়ঙ্কর ও বিপজ্জনক’ আবহাওয়ার কবলে পড়তে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। সপ্তাহের শুরুতেই এই ঠা-া মাইনাস ২০ ডিগ্রি ফারেনহাট পর্যন্ত নেমে যেতে পারে এবং একইসঙ্গে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৬০ থেকে ৬৫  মাইল ছাড়িয়ে যেতে পারে বলে সময় শুক্রবার আশংঙ্কা করছেন আবহাওয়া বিশেষজ্ঞরা স্থানীয় । গত দুই দশকের মধ্যে নিউইয়র্কের তাপমাত্রা নেমে যাবার এই রেকর্ড জনজীবনে স্বাভাবিক চলাফেরায় বিঘœ ঘটার আশংঙ্কা রয়েছে। আবহাওয়ার এই বিপজ্জনক পরিবর্তনে খোলা আকাশের নিচে বসা হাজার হাজার ক্ষুদ্র ব্যবসায়ীরা বিপাকে পড়েছে। 
জানুয়ারি মাসের শেষের দিকে নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রের অনেকগুলো স্টেটের উপর দিয়ে বয়ে গেছে ভয়াবহ তুষার ঝড়। যার ভয়াবহতা এখনো বিরাজ করছে ম্যাসাচুসেটস, ইলিনয় ও মিশিগানসহ বেশ কয়েকটি রাজ্যে। নিউইয়র্কে যে ধরনের তুষার ঝড়ের আগাম বার্তা দেয়া হয়েছিল সেটা অবশ্য তখন প্রতিফলিত হয়নি। কিন্তু অনেকগুলো স্টেট এখনো ১০ থেকে ২০ ইঞ্চি বরফের নিচে রয়ে গেছে। সেই ধকল না কাটতেই আবার দেয়া হয়েছে তীব্র ঠা-ার সতর্কবার্তা। নতুন এই সতর্কবার্তার আওতায় যেসব স্টেট রয়েছে তারমধ্যে অন্যতম নিউইয়র্ক, ম্যাসাচুস্টেস, মেনোপলিস, ইলিনয়, ডেট্রয়েট এবং পেনসিলভিয়া অন্যতম। অ্যাকুওয়েদার ভবিষ্যদ্বানী করেছে, তাপমাত্রা মাইনাস ২০ ডিগ্রি ফারেনহাইটেরও নিচে নেমে যেতে পারে। 
ওয়েদারবাগের আবহাওয়াবিদ এন্ড্রু রোজেনথাল গণমাধ্যমকে জানিয়েছেন, শীতের এই তীব্রতা যুক্তরাষ্ট্রের গ্রীষ্মকালীন রাজ্য ফ্লোরিডা পর্যন্ত ছড়িয়ে পড়তে পারে। 
অ্যাকুওয়েদার আবহাওয়াবিদ ব্রায়ান লাডা বলেছেন, এই ঠা-ার তীব্রতা এত বেশি হতে পারে যে তা ঠিকমতো কাপড় না জড়ালে মৃত্যুর কারণ হতে পারে। বিশেষ করে ঘরের বাইরে যেতে হলে যথেষ্ট পোষাকে আচ্ছাদিত হয়ে যাবার জন্যও পরামর্শ দেয়া হয়েছে। শিশুদের জন্য তা আরও বেশি যতœশীল হবারও পরামর্শ দিয়েছেন তিনি। 
আবহাওয়াবিদদের বার্তামতে, এই ঠা-া রোববার থেকে সোমবার পর্যন্ত দীর্ঘায়িত হতে পারে। 
ওয়েদার চ্যানেলের আবহাওয়াবিদ নিক উইল্টজেন জানিয়েছেন, এই ঠা-ায় নিউইয়র্কের সব রেকর্ড ভেঙে যাবে। অর্থাৎ গত ২০ বছরের মধ্যে এটাই হবে সবচেয়ে বেশি ঠা-ার রেকর্ড। 
আবহাওয়াবিদরা এ ধরনের তাপমাত্রাকে ‘ভয়ঙ্কর ও বিপজ্জনক’ এবং বাতাসের গতিবেগকে ‘হিং¯্র’ বলে আখ্যায়িত করেছেন। 
আবহাওয়াবিদরা আরও জানিয়েছেন, ফ্লোরিডার একাধিক এলাকায় ঠা-া এত বেশি হবে যে নরম ফল এবং সব্জি জমে যাবে। এখানে উল্লেখ্য, ফ্লোরিডা রাজ্যের তাপমাত্রা পুরো বছরজুড়ে গ্রীষ্মকালের মত থাকে। এই রাজ্যে প্রচুর সব্জি ও ফলমূলের চাষাবাদ হয়, যা দিয়ে যুক্তরাষ্ট্রের এক তৃতীয়াংশ এলাকার মানুষের চাহিদা মেটানো হয়। 
শিশুদের বাইরে যাবার ব্যাপারে সব অভিবাবকদের প্রতি অনুরোধ জানানো হয়েছে তারা যেনো যথাযথ কাপড় না পড়ে বাইরে না যায়। এই তাপমাত্রায় ১০ মিনিটের মধ্যেই শরীরের চামড়া শক্ত হয়ে যাবার আশংকা আছে। ফেব্রুয়ারির এই সপ্তাহটি ঠা-ার তীব্রতা থাকলেও রৌদ্রকরোজ্জল থাকবে বলে আশা করা হচ্ছে। 
শনিবার রাতে নিউইয়র্কের কোনো কোনো এলাকায় ৫ থেকে ৭ ইঞ্চি তুষার পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 
এদিকে তীব্র ঠা-ায় চম দুর্ভোগে পড়েছেন ফুটপাতের ব্যবসায়ীরা। শুক্রবার রাতে ব্যস্ততম ম্যানহাটন অনেকটাই জনমানবহীন হয়ে পড়ে। রাস্তার ধারেরর ক্ষুদ্র ফল, বই, খাবার ও বই বিক্রেতাদের দোকান গুটিয়ে ফেলতে দেখা গেছে। ক্রিস ক্যাভিন নামের একজন জাইরো বিক্রেতা জানান, আগামী তিনদিনের জন্য দোকান বন্ধ করে দিচ্ছেন তিনি আবহাওয়ার পূর্বাভাস পেয়ে। একই ধরনের কথা বলেছেন, বাংলাদেশের কুমিল্লার ফল ব্যবসায়ী নাজির মিয়া। তিনি জানান, এমনিতেই শীতে ক্রেতা কম। তার উপরে তাপমাত্রা ব্যাপকভাবে নেমে যাবার কারণে আগামী কয়েকদিন ঘরে কাটাতে হবে বলেই তার আশংঙ্কা। 
ব্লাক ক্যাব এবং ইয়েলো ক্যাব চালকরা বলেছেন, শীতে তাদের যাত্রী বেশি থাকে। আয়ও হয় ভালো। কিন্তু অতিরিক্ত শীতে তা ভিন্ন পরিস্থিতিও সৃষ্টি করে। অর্থাৎ সেক্ষেত্রে যাত্রী কমে যাবার আশংঙ্কাও থাকে। 
প্রবাসী বাংলাদেশী অধ্যুশিত এলাকাগুলোতে দেখা গেছে, অতিরিক্ত কেনাকাটা করতে। তারা মনে করছে আবহাওয়া চরম খারাপ হওয়ার আশংকা থেকেই তারা অগ্রিম প্রস্তুতি নিচ্ছেন।  
  বড় বড় শপিং মল এবং স্টোগুলোতে ভারী মোটা পোষাক কিনতে দেখা গেছে অনেককেই।

শেয়ার করুন

পাঠকের মতামত