আপডেট :

        উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণ থেকে বিরত বেশিরভাগ রাজনৈতিক দল

        মানবাধিকারের উল্লেখযোগ্য উন্নতি

        প্রচণ্ড এই গরম থেকে মুক্তি পেতে বৃষ্টির জন্য বিভিন্ন জায়গায় নামাজ পড়ে দোয়া

        যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার

        এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো

        মার্কিন বিমান আটকে দিলো ‘যুদ্ধবিরোধী’ কুমির!

        চিতাবাঘের আক্রমণে আহত জিম্বাবুয়ের সাবেক ক্রিকেটার হুইটাল

        যুক্তরাষ্ট্রে গরুর দুধেও বার্ড ফ্লু শনাক্ত

        পবিত্র হজ পালনের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

        গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

        পার্লামেন্টে জুতা চুরি, খালি পায়ে ঘরে ফিরলেন পাকিস্তানের এমপিরা

        অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

        কুড়িগ্রামে হিটস্ট্রোকে মৃত্যু

        চীন সফর করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন

        দেশে একদিনের ব্যবধানে সোনার দাম আরও কিছুটা কমানো হয়েছে

        ২৮ এপ্রিল থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি চলছে

        ইউক্রেনে গোপনে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিলো মার্কিন যুক্তরাষ্ট্র

        আবহাওয়া বিবেচনায় খোলা হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান

        ‘ব্ল্যাক’ ফিরে যাচ্ছে পুরনো লাইনআপে!

        অনাবৃষ্টি থেকে মুক্তি কামনায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসতিসকার নামাজ

বাংলাদেশি আমেরিকান কাউন্সিল অব নিউজার্সির অমর একুশে উদযাপন ও নবনির্বাচিতক কমিটির অভিষেক

বাংলাদেশি আমেরিকান কাউন্সিল অব নিউজার্সির অমর একুশে উদযাপন ও নবনির্বাচিতক কমিটির অভিষেক

বাংলাদেশি অধ্যুষিত যুক্তরাষ্ট্রের নিউজার্সির প্যাটারসনে 'বাংলাদেশি আমেরিকান কাউন্সিল অবনিউজার্সির' উদ্যাগে অমর একুশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন ও নবনির্বাচিতকমিটির অভিষেক গত ২০ ফেব্রুয়ারী অনুষ্টিত হয়েছে।

দিবসটি উপলক্ষে একুশের প্রথম প্রহরে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে প্যাটারসন সিটিরজন এফ কেনেডী হাইস্কুল প্রাঙ্গনে নয়নাবিরাম সুদৃশ্য স্থানে সরকারি জমিতে সরকারিভাবেনির্মিত স্থায়ী শহীদ মিনারে প্রচন্ড তুষার ঝড় ও ঠান্ডা উপেক্ষা করে নিউইয়র্ক কন্স্যুলেট এরপ্রতিনিধি, পেটারসন মেয়র আন্দ্রে সায়েগ, স্থানীয় কাউন্সিলম্যান শাহীন খালিক, কাউন্সিলপ্রেসিডেন্ট মারিছা ডেবিলা, কাউন্সিল এট লার্জ ফ্লাবিয় রিবেরা, পেটারসন বোর্ড অফএডোকেশন এর কমিশনার জোয়েল রামিরাজ, সাবেক কাউন্সিলমেন মোহাম্মদআখতারুজ্জামান, ডেপুটি মেয়র ফেরদৌস হোসেন, কমিশনার জয়েদ রহিম সামরান,কমিশনার কবির আহমদ, প্রসপেক্ট পার্ক সিটির মেয়র মোহাম্মদ খায়রুল্লাহ, কাউন্সিলপেসিডেন্ট আনান্দ সাহ, প্রসপেক্ট পার্ক বোর্ড অফ এডোকেশন কমিশনার মোহাম্মদ সুরমানহোসেন, কমিশনার নিয়াজ নাদিম, হেলডন সিটির কমিশনার দেওয়ান বজলু চৌধুরী,নিউজার্সিস্টেট আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ, নিউজার্সি স্টেইট বি এন পি, যুবদল, ছাত্রদল,নিউজার্সীমহাজোট, নিউজার্সী মুক্তিযোদ্ধা সংসদসহ নিউজার্সির বিভিন্ন রাজনৈতিক, সামাজিক,সাংস্কৃতিক, সাংবাদিক, পেশাজীবী, ব্যবসায়ীদের মোট ২৮টি সংগঠনের পাশাপাশি প্রবাসেরসকল শ্রেণী পেশার মানুষ ফুল দিয়ে শ্রদ্ধা জানান ।
এর আগে সন্ধ্যা ৮ ঘটিকায় প্যাটারসন  জন এফ কেনেডি  হাইস্কুলের অডিটরিয়ামে'বাংলাদেশি আমেরিকান কাউন্সিল অব নিউজার্সির নবনির্বাচিত কমিটির সভাপতি মোহাম্মদমহসিন সেলিমের সার্বিক তত্বাবাধনে প্রথম পর্বে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্টান উপস্হাপনাকরেন ফারুক সিদ্দিীক ও ফারাহ হাসান। গান পরিবেশন করেন বাংলাদেশের জনপ্রিয় শিল্পী বাদশাহ বুলবুল ও প্যারসনের জনপ্রিয় গায়কনাহিদ ও দীপ্ত রায়। কবিতা আবৃত্ করেন মুক্তা আবেদীন ।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্ব মো: মহসিন সেলিমের সভাপতিত্তে ও সাধারণ সম্পাদক নুরুজ্জামানসুহেলের পরিচালনায় নবনির্বাচিত কমিটির অভিষেক, আলোচনা সভা ও “বর্ণমালা” নামে একটিবিশেষ প্রকাশনা অনুষ্টিত হয়.

আলোচনা সভায় বক্তব্য রাখেন দেওয়ান বজলু চৌধুরী, সৈয়দ জুবায়ের আলী, এনামুল বাকীমজনু, আবুল হোসেন সুরমান, মুক্তা আবেদীন, মো: আনহার মিয়া, শামীম আহমদ, আব্দুলহালিম, হারুন মিয়া, খলকু মিয়া, সাইদুর রহমান ( দাদাভাই), মো: হোসেন, বিশ্বজিত দে বাবলু,তাজুল ইসলাম শাহীন, রোহেল আহমদ প্রমুখ .

ওই অনুষ্ঠানে আয়োজক কমিটির পক্ষ থেকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন ওনবনির্বাচিত কমিটির অভিষেক উপলক্ষে সংগঠনের প্রচার ও প্রকাশণা সম্পাদক মাশুকআহম্মদ সম্পাদনায় স্মারক গ্রন্থ “বর্ণমালা, প্রকাশন করা হয়।

আলোচনায় অংশকারী বাংলাদেশী বংশদ্দ্ভুত প্যাটারসন সিটির ২ নং ওয়ার্ড কাউন্সিলমেনশাহিন খালিক নতুন কমিটিতে অভিনন্দন ও বাংলা ভাষাকে আন্তজার্তিক মাতৃভাষা ঘোষনায়সংশ্লিষ্টদের ধন্যবাদ জানান।

পাশাপাশি প্যাটারসন বোর্ড অফ এডুকেশন ও সিটির সকল নির্বাচিতদ্র কাছে সিটির স্কুলেরপাঠ্য সূচীতে বাংলা ভাষা অন্তরভুক্ত করার জোর দাবী জানান এবং আরও উল্লেখ করেন এইভাষার মাসেই পেটারনের স্কুলে মুসলিম ছাত্রদের টিফিনে হালান খাবার পরিবেশন শুরু হবে ।এই ঘোষনায় পর পরই অবশিষ্ট সকল বক্তা তাদের বক্তব্যে কাউন্সিলমেনর ভুয়সী প্রশংসা করেন। রাত ১২.০১ মিনিটে স্হায়ী শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন ও শহীদদের আত্তার মাগফিরাতকামনায় অনুস্টানের সমাপ্তি করা হয়।


এলএবাংলাটাইমস/এএল/এলআরটি
 

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর