আপডেট :

        ইসরায়েলবিরোধী বিক্ষোভের জেরে স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়

        ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট

        যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ইসরায়েলবিরোধী বিক্ষোভ দমনে মারমুখী পুলিশ

        ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র, গ্রেফতার শতাধিক

        পশ্চিম ভারত মহাসাগর অঞ্চলে মাদক পাচার এবং মাদকদ্রব্যের অপব্যবহার বিষয়ক মন্ত্রী পর্যায়ের সম্মেলনে

        গাজা উপকূলে অস্থায়ী বন্দর যুক্তরাষ্ট্রের !

        রেলের কর্মকর্তা-কর্মচারীদের ঢিলেঢালা পোশাক পরিধান করার নির্দেশ

        জাতীয় নেতা শেরে বাংলা এ কে ফজলুল হকের অবদান কখনোই ভুলবার নয়

        ৮৮ আসনে দুপুর পর্যন্ত কত ভোট পড়লো

        ২৬ জেলার ওপর তাপপ্রবাহ

        চুয়াডাঙ্গায় সর্বোচ্চ রেকর্ড ৪২.৭ ডিগ্রি তাপমাত্রা

        চুয়াডাঙ্গায় সর্বোচ্চ রেকর্ড ৪২.৭ ডিগ্রি তাপমাত্রা

        কেন্দ্রীয় কি ঋণখেলাপি ও অর্থপাচারের সুরক্ষা নিশ্চিতে কাজ করছে, প্রশ্ন টিআইবির

        ইসরায়েল বিরোধী বিক্ষোভে অংশ নেওয়ায় শিক্ষার্থী গ্রেপ্তার

        বিমান হামলায় নিহত এক নারীর গর্ভ থেকে প্রসব হওয়া সন্তানটি মারা গেছে

        ফেনীতে ডাকাতির প্রস্তুতিকালে কিশোর গ্যাং গ্রেফতার

        তাপ্প্রবাহে ভাঙল ৭৬ বছরের রেকর্ড

        তিন দিনের সফরে বর্তমানে চীনে রয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন

        ভারতীয় দলে হার্দিক পাণ্ডিয়া ও বিরাট কোহলি নেই

        উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেওয়ায় ৭৩ জনকে সব পর্যায়ের পদ থেকে বহিষ্কার

ফ্লোরিডায় দ্বিতীয় বইমেলা সম্পন্ন

ফ্লোরিডায় দ্বিতীয় বইমেলা সম্পন্ন

দ্বিতীয় ফ্লোরিডা বই মেলা গত ২৪ মার্চ রোবাবার ফ্লোরিডার বয়ন্টন বীচ হাই স্কুলে সফল ভাবে অনুষ্টিত হয় । বিকেল ৩ টা থেকে ব্ই মেলা ও একুশে উদযাপন শুরু হবার কথা থাকলেও মুল অনুষ্টান শুরু হয় বিকেল সাড়ে চার টায় । ঢাকা ক্লা্ব ও ফ্লোরিডা শিল্পী সমাজের যৌথ উদ্যেগে ২য় ফ্লোরিডা ব্ই মেলায় উপস্থিত ষ্টল গুলো বিকাল ৩ টায় প্রবাসীদের পদচারনায় মুখরিত হয়ে উঠে । বই মেলায় ব্ইয়ের ষ্টল ছাড়াও ছিল নানা রকম  কাপড়ের দোকান ,খাবারের দোকান ও বিভিন্ন খেলনার দোকান । অনেকে আগ্রহ নিয়ে বই কিনেন, উপস্থিত লেখকদের অটোগ্রাফ নেন । উল্লেখ্য বই মেলায় ফ্লোরিডা লেখকদের বই ছিল বেশী , ছিল ইয়া্ং রাইটার আরমান সোবহানের ‘ষ্টেইনড ইউনডো,‘ যা যখন সে ১৪ বছর  তখন প্রকাশিত হয় । মেলায় ছিলেন ওরলান্ডো ফ্লোরিডার লেখক গোলাম সাদত জুয়েল ৬ টি বই নিয়ে, ছিলেন ফ্লোরিডার লেখক ডাক্তার সুলতান সালাউদ্দিন আহমেদ তার “সুতোর টানে“ বই নিয়ে ।

মেলায় সামিরা আব্বাসীর নতুন সংযোজন বহি:বিশ্বের প্রথম হিউম্যান লাইব্রেরী । সেখানে লেখক শামীম আজাদ, ডাক্তার আতিকুজ্জামান,ডা: কেয়া রোজারিও,জাহানারা খান বীনা নিজেরা  গ্রন্থ হিসাবে উপস্থিত হন   । যা বই মেলায় নতুন মাত্রা যোগ করে । ব্ই মেলায় ছিল স্বপন মাঝির লেখা ও সালমা রহমান মিনুর পরিচালনায় ভাষার উপর একটি শিক্ষনীয় নাটিকা ”উল্টোরথ ” । বই মেলায় সামিরা আব্বাসীর পরিকল্পনায় ছিল গীতি আলেখ্য, সেখানে অংশগ্রহন করেন দিপু খান,আতিকুর রহমান, ফারহানা বাতেন,জাহানারা খান বিনা, কেয়া রোজারিও, আওয়াল হেলাল ,পৃথি  হেলাল , পাপ্পু  রহিম,আব্দুল বাতেন ও সোহাগ উদ্দিন । ছিল লন্ডন থেকে আগত বিশিষ্ট লেখিকা অধ্যাপিকা শামীম আজাদের ষ্টোরি টেলিং, ১৭ জন নতুন প্রজন্ম সেখানে অংশ গ্রহন করেন । গুনি জন সম্মামনা প্রদান করা হয় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের নিউজ প্রেজেন্টার বেগম আজমান হোসেন , লেখিকা শামীম আজাদ ও সেলিম জাহান কে ।  ইরিন খানের কোরিওগ্রাফিতে “কারার ওই লৌহকপাট”  ও ,মীম হোসেইনের কোরিওগ্রাফিতে “মম চিত্তে”  ছিল চম্যকার পরিবেশনা ।

ভাষা আন্দোলনের উপর রচনা প্রতিযোগিতায় ১২ জন বিজয়ী নতুন প্রজন্ম দের নিয়ে এই অনুষ্টানে আত্বপ্রকাশ করল “বাংলা বুক ক্লাব” । রচনা প্রতিযোগীতার প্রথম পুরষ্কার স্পন্সর করেন, মোস্তফা জামান আব্বাসী ও অন্যান্য পুরষ্কার স্পন্সর করে ঢাকা ক্লাব ফ্লোরিডা । বই মেলা চলা কালিন ন মহান একুশের ভাষা আন্দোলনের স্মরনে অস্থায়ী শহিদ মিনারে ফ্লোরিডার সব সংগঠন পুষ্প স্তবক প্রদান করেন । সব সংগঠন লাইন ধরে শহিদ বেদীতে ফুল প্রদান করেন । ঢাকা ক্লাবের দিপু খান ও আতিকুর রহমান এবং শিল্পী সমাজের সামিরা আব্বাসীর সমন্বিত প্রচেষ্টায় বই মেলাটা ছিল সাজানো গোছালো একটি পরিচছন্ন আয়োজন । বয়ন্টন স্কুলের উন্মক্ত স্থানে বই মেলা চলাকালিন বৃষ্টির জন্য সামান্য সময় অনুষ্টানে বিঘ্ন ঘটলেও উপস্থিত প্রবাসীরা বিকেল চার টা ধেকে রাত সাড়ে দশটা পযন্ত ছিলেন । বই মেলার শুরুতে বাংলাদেশ ও আমেরিকার জাতীয় সংগীত পরিবেশন করা হয় , তখন ষ্টেজে উপস্থিত ছিলেন বয়ন্টন বীচ সিটির মেয়র ষ্ঠিভ গ্রান্ট ।

কনভেনর ডাক্তার সালা্হ উদ্দিন আহমেদ তার সংক্ষিপ্ত  বক্তব্যে, সকল ফ্লোরিডাবাসী কে ধন্যবাদ জানান এবং আগামীতে আরও বড় আকালে বই মেলা করার ঘোষনা প্রদান করেন । সভাপতির ব্ক্তব্য সেলিম জাহান বলেন , বাংলা ভাষাটা আমাদের আহংকার । আজ সময়ের প্রয়োজনে আমরা  বিদেশে বসেও উপলব্দি করছি ভাষাটা রক্ষা করা কতটা জরুরী । অন্যান্য যে কোন গোষ্টির চেয়ে বাংলাদেশীদের আহংকার করার একটি বিষয় , তা হল আমারা রক্ত দিয়ে ভাষা পেয়েছি ।

বিশেষ অতিথি অধ্যাপক শামীম আজাদ বলেন ,বাংলা ভাষাটা আমাদের ও নতুন প্রজন্মের মাধ্যমেই টিকে থাকবে । বিশ্ববাসীকে এ্ই বাংলা ভাষাকে আমাদের পরিচয় করিয়ৈ দিতে হবে । আমাদের আরও যত্ন বান হতে হবে, ভাষাটাকে যেন আমরা অবহেলা না করি ।

ফ্লোরিডা বই মেলায় প্রবাসিরা বিভিন্ন ষ্টল থেকে বই সংগ্রহ করেন । তবে প্রবাসীদের বই য়ের চাহিদা মেটানোর জন্য আরও বেশী বইয়ের ষ্টলের  উপস্থিতি প্রয়োজন, বলে অনেকে মন্তব্য করেন । সাউথ ফ্লোরিডায় বসবাসরত কয়েক হাজার প্রবাসী বই মেলায় উপস্থিত হয়ে মেলাটাকে সফল করেন । ঢাকা ক্লাবের দিপু খান ও শিল্পী সমাজের সামিরা আব্বাসীকে অনেকে ধন্যবাদ দেন সুন্দর ও সফল বই মেলা উপহার দেয়ায় ।

এলএবাংলাটাইমস/এএল/এলআরটি

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর