আপডেট :

        উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণ থেকে বিরত বেশিরভাগ রাজনৈতিক দল

        মানবাধিকারের উল্লেখযোগ্য উন্নতি

        প্রচণ্ড এই গরম থেকে মুক্তি পেতে বৃষ্টির জন্য বিভিন্ন জায়গায় নামাজ পড়ে দোয়া

        যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার

        এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো

        মার্কিন বিমান আটকে দিলো ‘যুদ্ধবিরোধী’ কুমির!

        চিতাবাঘের আক্রমণে আহত জিম্বাবুয়ের সাবেক ক্রিকেটার হুইটাল

        যুক্তরাষ্ট্রে গরুর দুধেও বার্ড ফ্লু শনাক্ত

        পবিত্র হজ পালনের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

        গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

        পার্লামেন্টে জুতা চুরি, খালি পায়ে ঘরে ফিরলেন পাকিস্তানের এমপিরা

        অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

        কুড়িগ্রামে হিটস্ট্রোকে মৃত্যু

        চীন সফর করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন

        দেশে একদিনের ব্যবধানে সোনার দাম আরও কিছুটা কমানো হয়েছে

        ২৮ এপ্রিল থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি চলছে

        ইউক্রেনে গোপনে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিলো মার্কিন যুক্তরাষ্ট্র

        আবহাওয়া বিবেচনায় খোলা হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান

        ‘ব্ল্যাক’ ফিরে যাচ্ছে পুরনো লাইনআপে!

        অনাবৃষ্টি থেকে মুক্তি কামনায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসতিসকার নামাজ

সিডনিতে এফবিএমএসএ-এর প্রথম সম্মেলন ও বৈজ্ঞানিক সভা অনুষ্ঠিত

সিডনিতে এফবিএমএসএ-এর প্রথম সম্মেলন ও বৈজ্ঞানিক সভা অনুষ্ঠিত

গত ৭ই এপ্রিল ২০১৮ শনিবার সিডনির অলিম্পিক পার্কের নভোটেল হোটেলে প্রথম সম্মেলন ও বৈজ্ঞানিক সভার আয়োজন করে ফেডারেশন অব বাংলাদেশ মেডিক্যাল সোসাইটিস অব অস্ট্রেলিয়া (এফবিএমএসএ)। এ আয়োজনের সার্বিক তত্ত্বাবধানে ছিল বাংলাদেশ মেডিকেল সোসাইটি এনএসডব্লিউ (বিএমএস, এনএসডব্লিউ) সংগঠনটি। অস্ট্রেলিয়ার অঙ্গরাজ্য নিউ সাউথ ওয়েলসে বসবাসকারী প্রবাসী বাংলাদেশী চিকিৎসকদের সম্মিলিত সংগঠনের সংক্ষিপ্ত নাম বিএমএস।  

ফাবিহা সিদ্দিকীর কণ্ঠে অস্ট্রেলিয়ান ও বাংলাদেশী জাতীয় সঙ্গীত পরিবেশনের পরই শুরু হয় মূল পর্ব। এরপর শুভেচ্ছা বক্তব্য রাখেন বিএমএস-এর সাধারন  সম্পাদক ডাঃ মিরজাহান মাজু, উদ্ভোধনী বক্তব্য রাখেন বিএমএস-এর বর্তমান সভাপতি ডাঃ মতিউর রহমান, তিনি তাঁর বক্তব্যে ফেডারেশন অব বাংলাদেশ মেডিক্যাল সোসাইটিস অব অস্ট্রেলিয়া গঠনের উদ্দেশ্য ও প্রয়োজনীয়তা তুলে ধরেন, এবং ডাঃ মোহাম্মদ জামানকে অভিবাদন জানান। তিনি নব গঠিত এফবিএমএস এর সাধারণ সম্পাদক। এসময় ডাঃ জামান এফবিএমএসএ-এর পক্ষে আগত সকল অতিথিদের স্বাগত জানান ও এফবিএমএসএ'র সভাপতি ডাঃ আয়াজ চৌধুরীকে সভাপতিত্ব করার জন্য আমন্ত্রন জানান। আয়াজ চৌধুরী বলেন, সারাবিশ্বের মানুষের কাছে অস্ট্রেলিয়া এখন মাইগ্রেশনের অন্যতম পছন্দনীয় দেশ। অন্যান্য পেশাজীবীদের মত বাংলাদেশি ডাক্তারদের জন্য অস্ট্রেলিয়া একটি আদর্শ দেশ। বাংলাদেশের ডাক্তাররা দেশটিতে অভিবাসনের  সুযোগ নিতে পারেন, প্রতি বছর এ সুযোগে অসংখ্য ডাক্তার আসছেনও। এক্ষেত্রে নতুন ডাক্তারগণ বিদেশী হিসেবে গন্য হচ্ছেন দেশটিতে। এক্ষেত্রে অস্ট্রেলিয়াতে ডাক্তার হিসেবে কাজ শুরু করতে হলে অস্ট্রেলিয়ান মেডিকেল বোর্ড থেকে রেজিস্ট্রেশন নিতে হয়। রেজিস্ট্রেশন পেতে হলে প্রত্যেকেই নির্দিষ্ট ধাপ উত্তীর্ণ হতে হয়, যেমনঃ
আবেদনকারী ডাক্তারের ডিগ্রি ভেরিফিকেশন করার জন্য প্রার্থীকে আবেদন করতে হয় Australian Medical Council (AMC) এ। AMC‘র প্রথম পত্র পরীক্ষায় রয়েছে MCQ পরীক্ষা, দ্বিতীয় ধাপে রয়েছে লিখিত পরীক্ষা। AMC'র পার্ট-১ ও পার্ট-২ উত্তীর্ণ হবার পর আবেদনকারীকে AMC কর্তৃক একটি সনদপত্র (AMC Certificate) প্রদান করা হয়।

সনদপত্র পাওয়ার পরে English Language পরীক্ষা দিতে হয়। কারণ, Medical Board of Australia এর রেজিস্ট্রেশন জন্য মনোনীত হতে AMC Certificate এবং English Language Test Result আবশ্যক। এক্ষেত্রে মেডিকেল বোর্ড বিভিন্ন ধরনের English টেস্ট গ্রহণ করে থাকে, যার মধ্যে OET (Occupational English Test), IELTS (Academic), PTE (Pearson Test of English Academic), TOEFL iBT অন্যতম। ইংরেজী জ্ঞানের পরীক্ষায় আবেদনকারীকে অবশ্যই প্রতিটি সেকশানে IELTS (Academic) স্কোর ৭.০ এর উপর অথবা সমমানের স্কোর থাকতে হবে। উপরের ধাপগুলো সাফল্যের সঙ্গে শেষ করে একজন বাংলাদেশী ডাক্তার Medical Board of Australia থেকে রেজিস্ট্রেশন নেয়ার পর সর্বশেষ ধাপ হচ্ছে চাকরীর জন্য আবেদন। বাংলাদেশী ডাক্তারগণ  তাঁরা মেধা ও যোগ্যতায় প্রতিটি ধাপ ঈর্ষণীয় সফলতায় অতিক্রম করেও স্থানীয়দের সাথে প্রতিযোগিতায় পিছিয়ে পড়ছে। চাকুরীক্ষেত্রে সুযোগ পাচ্ছে না, তাঁদের হয়ে কাজ করার জন্যই সকলের সম্মিলিত প্রয়াসে গড়ে তোলা এফবিএমএসএ। এছাড়াও তিনি বলেন, বর্তমানে অস্ট্রেলিয় মেডিক্যাল কাউন্সিল (এএমসি) এর সদস্য হওয়ার প্রক্রিয়াধীন এমন প্রায় ৩০০ জন বাংলাদেশী ডাক্তার সকল পরীক্ষা সফলভাবে শেষ করার পরেও সহজে চাকুরী মিলছে না, যা হতাশাজনক। আয়াজ চৌধুরী আরও বলেন - সমগ্র অস্ট্রেলিয়া জুড়ে ভিন্ন ভিন্ন স্বাস্থ্য বিভাগে কর্মরত বিশেষজ্ঞ ডাক্তারদের নিয়ে ভবিষ্যতে সেমিনার ও বৈজ্ঞানিক সভার আয়োজন করা হবে, এতে করে প্রত্যেকের কর্মদক্ষতা ও পারস্পারিক সহযোগিতা বিনিময়ে বাংলাদেশী ডাক্তারগণ দৃষ্টান্ত স্থাপনে ভূমিকা রাখতে পারবেন। চিকিৎসা ও স্বাস্থ্য খাতে প্রবাসী বাংলাদেশি চিকিৎসকদের অবদান বিশ্বমানের চেয়ে পিছিয়ে আছে এমনটি ভাবার কোনো অবকাশ নেই। কৌশলগত বৈষম্য দূর করার জন্য অস্ট্রেলিয়ান নীতিনির্ধারকদের তিনটি প্রধান নীতিগত নিয়ম পরিবর্তনের প্রস্তাব করবে এফবিএমএসএ।

শেষে, আয়াজ চৌধুরী এফবিএমএসএ'র উক্ত সম্মেলনের আহবায়ক ডাঃ রশিদ আহমেদকে ধন্যবাদ জানান। উল্লেখ্য, রশিদ আহমেদ বিএমএস-এর ভাইস প্রেসিডেন্ট এবং অস্ট্রেলিয়ার বাংলাদেশ মেডিকেল সোসাইটিস ফেডারেশনের নির্বাহী সদস্য। ডাঃ আয়াজ এসময় বিএমএস-এর সাবেক সভাপতি ডাঃ জেসি চৌধুরীর গুরুত্বপূর্ণ সাংগঠনিক ভূমিকাও তুলে ধরেন।

দিনব্যাপী এ সম্মেলনটি চারটি সেশনে বিভক্ত ছিল। চা বিরতির পর এফবিএমএসএ'র একটি বৈজ্ঞানিক সেমিনারও অনুষ্ঠিত হয় এবং বিকেল ৪ টায় অত্যন্ত সফলভাবে এ আয়োজন সম্পন্ন হয়।

অস্ট্রেলিয়া মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (এএমএ) সভাপতি অধ্যাপক ব্র্যাডলি ফ্রাঙ্কামসহ জুলি ওন্থস এমপি (ফেডারেল মেম্বার প্যারাম্যাটটা), টনি জ্যাপিয়া এমপি, বাংলাদেশ অষ্ট্রেলিয়ান ফ্রেন্ডশিপ সোসাইটির সাবেক ফেডারেল এমপি ও লরি ফার্গুসন, অস্ট্রেলিয়ান ইন্ডিয়ান মেডিকেল গ্র্যাজুয়েটস অ্যাসোসিয়েশনের সভাপতি ডাঃ সুনীল, বাংলাদেশ পিপলস রিপাবলিক অফ অনারারি কনসাল জেনারেল এন্থনি খুরী ও অন্যান্য প্রতিনিধিগণ এ সম্মেলনে যোগদান করেন।

এলএবাংলাটাইমস/এএল/এলআরটি

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর