যুক্তরাষ্ট্রে আজ সোমবার, ২৪ Jun, ২০১৯ ইং

|   ঢাকা - 08:34pm

|   লন্ডন - 03:34pm

|   নিউইয়র্ক - 10:34am

  সর্বশেষ :

  নিউজার্সিরতে বাংলাদেশের নামে সড়ক উদ্বোধন   সড়কের পর সিলেটের সাথে সারাদেশের ট্রেন যোগাযোগও বন্ধ   কুলাউড়ায় ট্রেন খালে: ৪ জনের লাশ উদ্ধার, আহত আড়াই শতাধিক   ‘মুরসির রক্তের প্রতিটি ফোটা আমাদের নতুনভাবে উজ্জীবিত করবে’   সরকারি দলে থাকতে না পেরে সুলতান মনসুরের আফসোস   ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ গড়ার অঙ্গীকার: দলের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে শেখ হাসিনা   মেনন গ্রুপ বঙ্গবন্ধুর বিরোধিতা করত: শেখ সেলিম   জুলাই থেকে ভারতে দেখা যাবে বিটিভি   ইথিওপিয়ার সেনাপ্রধান ও রাজ্যপ্রধানকে গুলি করে হত্যা   ওমরাহ ভিসা স্থগিত করেছে সৌদি আরব   যুক্তরাষ্ট্রের পক্ষে গুপ্তচরবৃত্তির দায়ে সাবেক কর্মীর ফাঁসি কার্যকর করেছে ইরান   নাসায় ফ্যালকন-নাইন স্পেস শাটলের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিচ্ছে বাংলাদেশ   দক্ষিণ ইংল্যান্ডে ঘণ্টায় এক হাজার বজ্রপাত!   সৌদি আরবের কাছে ট্রাম্পের অস্ত্র বিক্রি আটকে দিল মার্কিন সিনেট   ঢাকা-সিলেট সড়ক যোগাযোগ বন্ধ, বিকল্প সড়কে ভাঙন

মূল পাতা   >>   লস এঞ্জেলেস

প্রবাসীদের জন্য ২৫ হাজার ডলার দিয়ে ১০টি কবর ক্রয় সম্পন্ন করল বাফলা

নিজস্ব প্রতিবেদন, নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-১১-০৯ ১৩:০৭:৪৮

নিজস্ব প্রতিবেদন: মানবকল্যাণে নিবেদিত লস এঞ্জেলেসে প্রবাসী বাংলাদেশিদের সর্ববৃহৎ সংগঠন ‘বাংলাদেশ ইউনিটি ফেডারেশন অব লস এঞ্জেলেস (বাফলা)’র উদ্যোগে বাস্তবায়িত বিভিন্ন প্রজেক্টের মধ্যে অত্যন্ত গুরুত্বপূর্ণ আরেকটি প্রজেক্ট সম্পন্ন হয়েছে। সম্প্রতি বাফলার ইসি মিটিংয়ে অমর্থ প্রবাসীদের জন্য ক্রয় করা ১০টি কবরের যাবতীয় অর্থ পরিশোধ করে কবরগুলোর মালিকানা বুঝে নেওয়া হয়।

গত ৪ নভেম্বর বাফলার নিজস্ব কার্যালয়ে  সভাপতি নজরুল আলমের সভাপতিত্বে ও জেনারেল সেক্রেটারি ইঞ্জিনিয়ার শহিদ আলমের পরিচালনায় এই মিটিং অনুষ্ঠিত হয়।

বাফলা সূত্রে জানা যায়, গতবছরের ১লা আগস্ট রবিবার অস্বচ্ছল প্রবাসীদের সহযোগিতার জন্য বাফলা’র উদ্যোগে ১০টি কবরের জায়গা ক্রয়ের জন্য স্থানীয় সান গাবরিয়েল মস্ক এন্ড কমেন্ট্রি (San gabriel mosque and cemetery @ 601 W. Roses Rd. San Gabriel, Los Angeles County California) কর্তৃপকক্ষের সাথে চুক্তি হয়। ২৫০০ ডলার করে ১০টি কবরের মূল্য নির্ধারিত হয় ২৫,০০০ ডলার। চুক্তি অনুযায়ী তখন ৫০০০ ডলার পরিশোধ করা হয়েছিল। এই মিটিংয়ে বাকি ২০,০০০ ডলার পরিশোধ করে কবরগুলোর মালিকানা সম্পূর্ণরূপে কিনল বাফলা।

মিটিংয়ে উপস্থিত থেকে ২০,০০০ ডলারের চেক গ্রহণ করেন গাবরিয়েল মস্ক এন্ড কমেন্ট্রি’র প্রেসিডেন্ট নেসার হাই ও সেক্রেটারি রিয়াজ খান।

বাফলা নেতৃবৃন্দ জানিয়েছেন, লস এঞ্জেলেসে অনেক প্রবাসী মারা যাবার পর কবর কেনার জন্য অপরের দ্বারস্থ হতে হয়। সেই চিন্তা থেকে বাফলা চ্যারিটি অস্বচ্ছল প্রবাসীদের সহযোগিতায় এই উদ্যোগ নিয়েছে। এই কবরগুলো সেই ব্যক্তিদের দান করা হবে। বর্তমানে এই প্রকল্পের দায়িত্বে আছেন বাফলা চ্যারিটির কো-অর্ডিনেটর শিপার চৌধুরী। পরবর্তীতে যে বাফলা চ্যারিটির কো-অর্ডিনেটর হবেন তিনি কবরগুলোর দায়িত্বে থাকবেন। কোনো প্রবাসীর প্রয়োজন হলে কো-অর্ডিনেটরের সাথে যোগাযোগ করতে বলা হয়েছে।


চেক গ্রহণের সময় শুভেচ্ছা বক্তব্যে গাবরিয়েল মস্ক এন্ড কমেন্ট্রি’র প্রেসিডেন্ট নেসার হাই ও সেক্রেটারি রিয়াজ খান বাফলার এই উদ্যোগকে স্বাগত জানান। তাঁরা বলেন, আমরা জানি, মানবকল্যাণে বাফলা সবসময় নানাবিধ কাজ করে যাচ্ছে। কবর ক্রয়ের এই মহতি কাজটিও একটি মাইল ফলক হয়ে থাকবে। কারণ এটি অত্যন্ত গরুত্বপূর্ণ একটি বিষয়। মুসলিম ভাই ভাই হিসেবে আমরাও বাফলার এমন কার্যক্রমকে সহযোগিতা করে যাবো সবসময়।

বাফলার এমন একের পর এক জনকল্যাণমূলক কাজে সন্তুষ্টি প্রকাশ করছেন প্রবাসীরা।

মিটিংয়ে বাফলা চ্যারিটির কো-অর্ডিনেটর শিপার চৌধুরী তাঁর বক্তব্যে বলেন, আজ বাফলা কিংবা বাফলা চ্যারিটির জন্য অসামান্য একটি দিন। অত্যন্ত আনন্দের একটি দিন। আজ থেকে ৬/৭ বছর আগে শুধু শীতার্তদের মধ্যে ব্লাঙ্কেট বিতরণের মধ্য দিয়ে বাফলা চ্যারিটির যাত্রা শুরু হয়েছিল। এই ৬-৭ বছরের মাথায় এসে দেশে-বিদেশে আমাদের ১৫ প্রজেক্ট চলমান। বিশেষ করে প্রবাসীদের জন্য কবর কেনার যাবতীয় প্রক্রিয়া আজ শেষ হচ্ছে এটি আমাদের জন্য অনেক বড় একটি সাফল্য। কারণ ইতোমধ্যে আমেরিকায় প্রবাসী কেনো সংগঠন এমন উদ্যোগ নিয়েছে বলে আমাদের জানা নেই।

শিপার চৌধূরী বলেন, ৫০০০ ডলার পরিশোধ করে গত বছর এই কবর ক্রয়ের চুক্তি করেছিলাম। মাত্র এক বছরের মাথায় বাকি ২০,০০০ ডলার পরিশোধ করা হলো। সবার আন্তরিক সহযোগিতায় এটি সম্ভব হয়েছে। এজন্য সবাইকে ধন্যবাদ।


প্রবাসীদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে শিপার চৌধুরী বলেন, এই সকল চ্যারিটি কার্যক্রম পরিচালনা সম্ভব হচ্ছে আমাদের প্রবাসী ভাই-বোনদের সহযোগিতায়। সবার আর্থিক অনুদানের কারণেই আমার এতদূর আসতে পেরেছি। আমরা সবার প্রতি কৃতজ্ঞ। আশা করি আগামী দিনেও সবার সহযোগিতা অব্যাহত থাকবে।

আমেরিকা ও বাংলাদেশের জাতীয় সংগীত এবং বাফলার থিম সং দিয়ে শুরু হওয়া মিটিংয়ে বাফলার কার্যকরী পরিষদের সদস্য ও বাফলা চ্যারিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাফলা একটি ট্যাক্স ফ্রি 501(c)(3) সংগঠন। বাফলা চ্যারিটিতে জাকাতের টাকাও গৃহিত হয়। কেউ চাইলে মেইলের মাধ্যমে লসে এঞ্জেলেসে বাফলার অফিসে চেক প্রদান করতে পারেন। এছাড়াও  অনলাইনে বাফলার ওয়েবসাইটের মাধ্যমে চ্যারিটি ফান্ডে অর্থ প্রদান করা যাবে।


এলএবাংলাটাইমস/এলএ/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ১৫৭১ বার

আপনার মন্তব্য