যুক্তরাষ্ট্রে আজ সোমবার, ১৭ Jun, ২০১৯ ইং

|   ঢাকা - 11:45pm

|   লন্ডন - 06:45pm

|   নিউইয়র্ক - 01:45pm

  সর্বশেষ :

  নিউজিল্যান্ডে উড়োজাহাজের সংঘর্ষে ২ পাইলট নিহত   কী কথা হলো মোদি-ইমরানের?   ঢাকায় বস্তিতে সাড়ে ৬ লাখ মানুষের বাস   দুর্ঘটনায় মৃত্যু নয়, সীমান্তে বাংলাদেশিদের হত্যা করা হয় : মির্জা ফখরুল   উজবেকিস্তান পৌঁছেছেন রাষ্ট্রপতি   মোহাম্মদ বিন সালমানের বোন ফ্রান্সে বিচারের মুখোমুখি   ‘ইমরান খান ধর্মের প্রতি আন্তরিক’   দুর্নীতি ও অর্থ পাচার নিয়ে সংসদে পাল্টাপাল্টি অভিযোগ   প্রধানমন্ত্রীর বক্তব্যে বাবুনগরীর প্রতিবাদ   চট্টগ্রামে ১০ হাজার ইয়াবাসহ পুলিশের এসআই আটক   নিজেকে নির্দোষ দাবি করলেন ক্রাইস্টচার্চে হামলাকারী   ওমান উপসাগরে ট্যাংকারে হামলায় ইরান দায়ী: মার্কিন সামরিক বাহিনী   আবারও সৌদি বিমানবন্দরে হুতিদের হামলা   ঋণনির্ভর বাজেট জনগণের পকেট কাটবে: ফখরুল   প্রয়োজনেই বড় বাজেট: প্রধানমন্ত্রী

মূল পাতা   >>   লস এঞ্জেলেস

বিভিন্ন দাবীতে লস এঞ্জেলেসে শিক্ষকদের ধর্মঘট অব্যাহত

আহমেদ ফয়সাল, নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৯-০১-১৭ ১৩:০৫:৪৩

ছবি : কার্সনগোর এলিমেন্টারি স্কুল থেকে নেওয়া।

আহমেদ ফয়সাল: শিক্ষক ইউনিয়নের আহবানে বিভিন্ন দাবীতে গত সোমবার থেকে লস এঞ্জেলেসে স্কুল ধর্মঘট চলছে। শিক্ষকদের বেতন বৃদ্ধসহ বিভিন্ন দাবীতে আহুত এই ধর্মঘট চলবে দাবী আদায় না হওয়া পর্যন্ত।

লস এঞ্জেলেস ইউনিফাইড স্কুল ডিস্ট্রিক্টের আন্ডারে এক হাজার ১২টি স্কুলের ৩৩ হাজার শিক্ষকদের ইউনিয়ন এই ধর্মঘটের আহবান জানায়। শিক্ষকদের এই ইউনিয়নে সরকারপন্থী কিম্বা বিরোধীপন্থী বলে কোনো গ্রুপ নেই। তাদের দাবীদাওয়ার মাঝে শুধু শিক্ষকদের সুযোগসুবিধাই নয়, শ্রেনীকক্ষ সম্প্রসারণ, স্টুডেন্টদের পর্যাপ্ত এডুকেশন ফ্যসিলিটির জন্য শিক্ষক বৃদ্ধি, স্কুল বাজেট বৃদ্ধিসহ আরো অনেক দাবীদাওয়া আছে।
লস এঞ্জেলেস স্কুল ডিস্ট্রিক্টের আন্ডারে ৬ লক্ষাধিক স্টুডেন্ট রয়েছে। এই ৬ লক্ষ স্টুডেটের প্রতিটা গার্ডিয়ানই শিক্ষকদের চলমান এই আন্দোলন যৌক্তিক বলে মনে করেন। ছাত্রছাত্রী ও অভিভাবকের অনেকের'ই এই আন্দোলনের সাথে সম্প্রিক্ততা আছে। এখানে রাস্তাঘাট আটকিয়ে, গাড়িঘোড়া ভাঙ্গচুর করে কিম্বা জনজীবন অতিষ্ঠ করে আন্দোলন হয় না।

শিক্ষকগণ স্কুল চলাকালীন সময়ে ক্লাস বর্জন করে স্ব স্ব স্কুলের সামনে দাঁড়িয়ে হাতে ফ্লায়ার ও প্লাকার্ড নিয়ে শ্লোগান দিতে থাকেন। আর শিক্ষক ইউনিয়ন নেতাদের নেতৃত্বে বিশাল একটি দল ডাউন টাউনে সিটিহলের সামনে বিক্ষোভ করেন, যেখানে প্রতিটা স্কুল থেকে দুই/একজন করে অংশগ্রহণ করে। দাবী আদায় না হওয়া পর্যন্ত এই ধর্মঘট চলবে।

যুক্তরাষ্ট্রে শিক্ষকতা পেশা প্রথম শ্রেনীর পেশা হিসাবে গন্য হয়। শিক্ষকতার জন্য শিক্ষাগত যোগ্যতা ন্যুনতম চার বছরের ব্যাচেলর্স ডিগ্রী ও সিনিয়রিটির জন্য মাস্টার্স ডিগ্রীর প্রয়োজন হয়। কিন্তু একই শিক্ষকতা যোগ্যতার অন্যান্য অনেক প্রথম শ্রেনীর চাকুরেদের চেয়ে তাহারা কম সুযোগসুবিধা পেয়ে থাকেন। অথচ শিক্ষকদের স্কুল সময়ের বাহিরেও প্রচুর হোমওয়ার্ক ও সময় ব্যয় করতে হয়।

এল.এ.ইউ.এস.ডি'র বোর্ড অফ ডিরেক্টর মেম্বার মনিকা গার্সিয়া আশা করেন, সিটি কতৃপক্ষ অচিরেই এই সমস্যার সমাধান করবেন।

এই খবরটি মোট পড়া হয়েছে ৬৪৭ বার

আপনার মন্তব্য