আপডেট :

        ইতিহাসের সর্বোচ্চ দাবদাহে ব্রাজিল

        সিলেট-তামাবিল মহাসড়ক অবরোধ

        প্রধানমন্ত্রী-ক্রাউন প্রিন্সেসের সাক্ষাৎ

        জলদস্যুতা নির্মূলে আমরা প্রতিশ্রুতিবদ্ধ: মোদি

        সাব-রেজিস্ট্রার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ

        সাকিব ইস্যুতে ওবায়দুল কাদেরের মন্তব্য

        ২০০০ পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেপ্তার

        আসন্ন ঈদে বিআরটিসির ৫৫০টি বাস

        সাদিপুর ওয়েলফেয়ার সোসাইটি ১০ লক্ষ টাকা অনুদান

        হলমার্ক কেলেঙ্কারিতে ৯ জনের যাবজ্জীবন

        রিশাদের ব্যাটে বাংলাদেশের সিরিজ জয়

        কণ্ঠশিল্পী খালিদ মারা গেছেন

        বেঞ্জামিন নেতানিয়াহুর পদত্যাগ দাবিতে বিক্ষোভ

        গুণী প্রধান শিক্ষকদের সম্মাননা প্রদান

        বঙ্গবন্ধুর প্রতিকৃ‌তিতে আইরিশ মন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

        ইসলামবিদ্বেষ ঠেকাতে জাতিসংঘে প্রস্তাব পাস

        বাংলাদেশ-বৃটেন কূটনৈতিক সম্পর্কের ৫১ বছর: বৃটিশ হাইকমিশনার

        ঢাকায় সুইডিশ রাজকন্যা

        ইরাকের শান্তিপূর্ণ পারমাণবিক কর্মসূচিতে সহায়তা করবে আইএইএ

        বিস্ফোরক মামলায় যুবদল-ছাত্রদলের ৪ নেতা কারাগারে

করোনা সংক্রমণ বৃদ্ধিতে স্কুল খোলার পরিকল্পনা পেছালো

করোনা সংক্রমণ বৃদ্ধিতে স্কুল খোলার পরিকল্পনা পেছালো

এলএ বাংলা টাইমস



করোনাভাইরাস মহামারি শুরু হবার পর আবারো রেকর্ড সংখ্যক আক্রান্ত হওয়ায় রাজ্যগুলোতে স্কুল খোলার পরিকল্পনা পুনর্বিবেচনা করছে সরকার। মহামারি শুরু হওয়ার পর থেকে দেশে স্কুল কার্যত বন্ধ হয়ে যায়। তবে বেশ কয়েকজন গভর্নর জাতীয় নেতাদের স্কুল চালুর বিষয়ে চাপ দিচ্ছিলেন এবং অনেক স্থানীয় কর্তৃপক্ষ করোনাভাইরাস থেকে নিরাপদ না হওয়া পর্যন্ত স্কুল খোলার বিষয়ে দ্বিধাগ্রস্ত ছিলেন।

ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন স্কুলগুলি পুনরায় চালু করার জন্য নির্দেশিকা প্রকাশ করেছে। শীঘ্রই প্রশাসকদের এবং পিতামাতাকে সিদ্ধান্ত নিতে সহায়তা করার জন্য আরও বিভিন্ন তথ্য প্রকাশ করবে এবং স্বাস্থ্য বিধি মেনে কীভাবে স্কুল খোলা যায় তা তারা বিবেচনা করছে। বৃহস্পতিবার রাতে পরিচালক ডাঃ রবার্ট রেডফিল্ড সিএনএনকে এই তথ্য জানিয়েছেন। রেডফিল্ড বলেছেন, "আমরা সকলেই স্কুলে থাকা শিশুদের সুরক্ষা নিশ্চিত  করতে চাই।

রাষ্ট্রপতি  ডোনাল্ড ট্রাম্প শুক্রবার সকালে এক টুইট বার্তায় স্কুল তহবিলের অর্থ না দেয়ার হুমকি দিয়পছেন যাতে করোনার সংকট কালে স্কুল না খোলা হয়। তবে তার  জোরদার বিরোধীতা সত্ত্বেও  রাজ্য পুনরায় স্কুল চালু করার পক্ষে বলেছেন।


স্কুলের ৯০ শতাংশেরও বেশি অর্থ রাজ্য এবং স্থানীয় স্তর থেকে আসে তবে স্কুলগুলি মার্কিন যুক্তরাষ্ট্রের শিক্ষা বিভাগ থেকে প্রয়োজনীয়  অর্থ পায়। যার ফলে দরিদ্র শিক্ষার্থীদের পড়ালেখায় ব্যয় কমে।

জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুসারে বৃহস্পতিবার ৬৩৩২৭৭ নতুন কোভিড -১৯ আক্রান্ত রোগী সনাক্তে এক দিনের জন্য রেকর্ড হয়েছে। সংক্রমণেরর হার এবং হাসপাতালে ভর্তির ক্ষেত্রে অনেক রাজ্য রেকর্ড তৈরি করায় নতুন করে উদ্বেগের সৃষ্টি হয়েছে এবং গত সপ্তাহের তুলনায় ৩৩ টি রাজ্যে নতুন আক্রান্তের পরিমাণ বেড়েছে বলে জানা গেছে।

মিশিগান গভর্নন গ্রেটচেন হুইটমার সাংবাদিকদের বলেছিলেন যে কোভিড-১৯ এর সংক্রমণের হার স্কুল গুলো বন্ধ রাখার জন্য প্ররোচিত করছে তবে স্কুল গুলো অনলাইনে তাদের শিক্ষা কার্যক্রম কীভাবে চালিয়ে যেতে পারে তা আমরা বিবেচনা করছি। ফ্লোরিডায়, বিশেষত নতুন ক্ষেত্রে এবং হাসপাতালে ভর্তির হার যেভাবে বৃদ্ধি পাচ্ছে তার জন্য শিক্ষার্থীদের বাড়িতে শিক্ষা গ্রহণ ও অনলাইনে পাঠদানের উপর গুরুত্ব আরোপ করতে হবে।

যদিও আমেরিকান একাডেমি অফ পেডিয়াট্রিকস শেষ পর্যন্ত শিক্ষার্থীদের স্কুলে ফিরিয়ে আনতে চায় তবে ফ্লোরিডার স্কুল পুনরায় চালু করার রাজ্যব্যাপী আদেশ তার সুপারিশের পরিপন্থী বলে রাষ্ট্রপতি ড. স্যালি গোজা বুধবার সকালে এনপিআরের এক সাক্ষাৎকারে বলেছিলেন। গোজা বলেন যে, আমাদের নিরাপদ থাকতে হবে, এবং আমরা জানি যে আমাদের যতটা সম্ভব চলা ফেরা কমানোর  চেষ্টা করতে হবে, এই জন্য এখন স্কুল গুলো বন্ধ রাখার বিকল্প হতে পারে না। 

প্রাপ্তবয়স্করা, শিশুরা নয়, করোনাভাইরাস ছড়িয়ে দেওয়ার চাবিকাঠি হিসাবে মনে করা হয়। স্কুলগুলিতে ভাইরাস ছড়িয়ে পড়ার পরেও খোলা থাকার জন্য  বিবেচনা করা উচিত বলে মন্তব্য করেন দুজন পেডিয়াট্রিক সংক্রামক রোগ বিশেষজ্ঞ। পেডিয়াট্রিক্স মেডিকেল জার্নালে শুক্রবার তারা এই মন্তব্য করেন। শিশুরা বড়দের বা অন্য বাচ্চাদের ভাইরাস সংক্রমিত করার সম্ভাবনা  কেন তা পরিষ্কার নয়।  লি এবং রাজ্জকা লিখেছিলেন শিশুদের সংক্রামিত হওয়ার খুব কম সুযোগ রয়েছে, যেহেতু শারীরিক দূরত্বের আদেশ শুরুর সময় থেকেই অনেক স্কুল বন্ধ ছিল। বিস্ময়কর মার্কিন সংখ্যাগুলি দেখায় মহামারীটি শেষ হয়নি। রাষ্ট্রগুলি বিধিনিষেধ শিথিল করেছে এবং আরও বেশি লোক সরকারী স্থানে জড়ো হচ্ছে। তবে দেশটির শীর্ষস্থানীয় সংক্রামক রোগ বিশেষজ্ঞ সপ্তাহব্যাপী আমেরিকানদের সতর্ক করেছিলেন যে জাতিটি প্রথম তরঙ্গে এখনও "হাঁটু গভীর" রয়েছে।

এলএ বাংলা টাইমস/এ/আই 

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর