যুক্তরাষ্ট্রে আজ শনিবার, ০৬ Jun, ২০২০ ইং

|   ঢাকা - 05:53am

|   লন্ডন - 12:53am

|   নিউইয়র্ক - 07:53pm

  সর্বশেষ :

  ঢাকায় করোনা আক্রান্ত সাড়ে ৭ লাখের বেশি: ইকোনমিস্ট   নাসিমের অবস্থা সংকটাপন্ন, ৫ সদস্যের মেডিকেল বোর্ড গঠন   সিলেট সিটির সাবেক মেয়র কামরান করোনায় আক্রান্ত   দেশে প্রতি পাঁচজনের নমুনা পরীক্ষায় একজনের করোনা   ত্বক ফর্সা ক্রিমের বিজ্ঞাপনের পাশাপাশি বর্ণবাদ বিরোধী পোস্ট, সমালোচনায় প্রিয়াঙ্কা   চট্টগ্রামে বিএসআরএম কারখানায় বিস্ফোরণে নিহত ১, দগ্ধ ৪   বাংলাদেশের করোনা শনাক্ত নিয়ে সন্দেহ বিশেষজ্ঞদের   তাহলে কি ট্রাম্পকে ডুবাচ্ছে করোনা আর বর্ণবাদ   বিক্ষোভের মুখেই জার্মানি থেকে সেনা প্রত্যাহার করল ট্রাম্প   এবার বন্ধ হল পুলিশের হাঁটু দিয়ে গলা চেপে ধরা   ট্রাম্পের পেশীশক্তির জবাব দিলেন ওয়াশিংটন মেয়র   এলএপিডি প্রধান মিশেল মুরের পদত্যাগ দাবি   অনলাইন ক্লাশ করতে পারেন যেভাবে   যুক্তরাষ্ট্রে ১৫৪টিসহ মোট ২৬৯টি দোকান বন্ধ করবে ওয়ালমার্ট   করোনায় একদিনে গেল আরও ৩৬ প্রাণ, আক্রান্ত ৬১ হাজার ৪৫

মূল পাতা   >>   স্বদেশ

উপকূলের দিকে ধেয়ে আসছে ১৫ কি.মি. বিস্তৃত ঘূর্ণিঝড় আম্ফান

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০২০-০৫-১৯ ০৬:৪০:২৬

নিউজ ডেস্ক: দক্ষিণ বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়ার পর সুপার সাইক্লোনের শক্তি নিয়ে বাংলাদেশের উপকূলের দিকে ধেয়ে আসছে 'আম্ফান'। যার প্রভাবে এরইমধ্যে মোংলা ও পায়রা সমুদ্র বন্দরে ৭ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। অন্য দুই বন্দরে রয়েছে ৬ নম্বর বিপদ সংকেত।

এদিকে আবহাওয়া বিষয়ক বিভিন্ন ওয়েবসাইটের বরাতে 'আম্ফান'র বিষয়ে অান্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, ২ হাজার দুইশ কিলোমিটার মেঘমালা ও ১৫ কিলোমিটার বিস্তৃত চোখ নিয়ে ঝড়টি ধীর গতিতে এগোচ্ছে। যার ফলে এর শক্তি বাড়ছে।

বলা হচ্ছে, আটলান্টিক মহাসাগরে সৃষ্ট ক্যাটাগরি ৫ মাত্রার সমান শক্তি সঞ্চয় করেছে প্রাক বর্ষা মৌসুমে বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া শতাব্দির প্রথম সুপার সাইক্লোন 'আম্ফান'।

এছাড়া ঝড়ের প্রভাবে বাংলাদেশের উত্তরাঞ্চলীয় বিভিন্ন জেলায় সাড়ে চারশ মিলিমিটার বৃষ্টিপাত হওয়ার আশঙ্কাও করা হচ্ছে। যা থেকে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে।

ভারতের আবহাওয়া অধিদপ্তরের মহাপরিচালক মৃত্যুঞ্জয় মহাপাত্র বলেছেন, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূলে আঘাত হানার সময় ঝড়ের গতিবেগ হবে ঘণ্টায় ১৬৫-১৭৫ কিলোমিটার, যা সর্বোচ্চ ১৯৫ কিলোমিটার পর্যন্ত উঠতে পারে।

মঙ্গলবার সকাল ৯টায় বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়, পশ্চিম মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুপার সাইক্লোন 'আম্ফান' উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে বর্তমানে একই এলাকায় অবস্থান করছে। মঙ্গলবার সকাল ৯টায় এটি চট্টগ্রাম সমুদ্র বন্দর থেকে ৮৪৫ কি. মি. দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্র বন্দর থেকে ৭৯৫ কি. মি. দক্ষিণপশ্চিমে, মােংলা সমুদ্র বন্দর থেকে ৭৩০ কি. মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৭২৫ কি. মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।

আবহাওয়া অধিদপ্তরের মতে, আম্ফান উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে খুলনা ও চট্টগ্রামের মধ্যবর্তী অঞ্চল দিয়ে মঙ্গলবার (১৯ মে) শেষরাত থেকে বুধবার (২০ মে)  বিকেল অথবা সন্ধ্যার মধ্যে বাংলাদেশের উপকূল অতিক্রম করতে পারে।

এলএবাংলাটাইমস/এলআরটি/এন

এই খবরটি মোট পড়া হয়েছে ১৭৬ বার

আপনার মন্তব্য