যুক্তরাষ্ট্রে আজ সোমবার, ১৮ ফেব্রুয়ারী, ২০১৯ ইং

|   ঢাকা - 07:29pm

|   লন্ডন - 01:29pm

|   নিউইয়র্ক - 08:29am

  সর্বশেষ :

  ট্রাম্পকে শান্তিতে নোবেলের জন্য অনুরোধ করেছিল যুক্তরাষ্ট্র   ব্যারিস্টার আবদুর রাজ্জাককে ফরীদ উদ্দীন মাসঊদের অভিনন্দন!   অনুমোদন পেল আরও তিন ব্যাংক   সড়কে শৃঙ্খলা ফেরাতে শাজাহান খানের নেতৃত্বে কমিটি   ইউরোপিয়ান আওয়ামী লীগের কমিটি গঠিত   পাকিস্তান সীমান্তে ১৪০ যুদ্ধবিমান নিয়ে ভারতের মহড়া   কাশ্মীরে বোমা বিস্ফোরণে ভারতীয় মেজর নিহত   পুলওয়ামা হামলার পর ভারতজুড়ে আতঙ্কে কাশ্মীরিরা   মা-বাবার পাশে শায়িত হলেন আল মাহমুদ   শিক্ষিত হয়েও অনেকে স্বেচ্ছায় বেকার : পরিকল্পনামন্ত্রী   মিউনিখে প্রধানমন্ত্রীকে নাগরিক সংবর্ধনা   আল মাহমুদের জানাজা সম্পন্ন, কাল নিজ গ্রামে দাফন   জামায়াত থেকে শিবিরের সাবেক সভাপতি মঞ্জু বহিষ্কার   বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হলেন ৪৯ নারী   জামায়াত বিলুপ্তির প্রস্তাব, যা বললেন ওবায়দুল কাদের

মূল পাতা   >>   প্রবাসী কমিউনিটি

যুক্তরাষ্ট্রের জন জে বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচিতে বাংলাদেশী কবির বই

ইউএনএ, নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-১২-০১ ০৪:৩৫:১৪

ইউএনএ: ইউরোপের খ্যাতনামা প্রকাশনা প্রতিষ্ঠান জাস্ট ফিকশন এডিশন সম্প্রতি প্রকাশ করেছে ‘পোয়েমস অব কাজী জহিরুল ইসলাম’। এই গ্রন্থে নিউইয়র্কে বসবাসকারী বাংলাদেশী কবি কাজী জহিরুল ইসলামের ১০৪ টি ইংরেজি কবিতা রয়েছে। কবি নিজে সরাসরি ইংরেজিতে লিখেছেন ৩২টি কবিতা, বাকিগুলো বাংলা থেকে ইংরেজিতে অনূদিত। অনুবাদ করেছেন সিদ্দীক মাহমুদ, লুবনা ইয়াসমীন এবং ড. রাজীব ভৌমিক। গ্রন্থটি সম্পাদনা করেন অধ্যাপক ড. রাজীব ভৌমিক। সম্পাদক বইয়ের একটি সাব টাইটেল ‘পাওয়ার অব ওয়ার্ডস’ যোগ করেন। বইটি প্রকাশের কিছুদিনের মধ্যেই যুক্তরাষ্ট্রের জন জে বিশ্ববিদ্যালয় এটিকে তাদের পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করে।

জানা গেছে, বিশ্ব র‌্যাংকিং তালিকায় জন জে বিশ্ববিদ্যালয়ের অবস্থান বেশ উপরের দিকে। ক্রিমিন্যাল সাইকোলজি বিষয়ে এই বিশ্ববিদ্যালয়ের অবস্থান বিশ্বে প্রথম। গ্রন্থটির সম্পাদক অধ্যাপক ভৌমিক জানান, জন জে বিশ্ববিদ্যালয়ের মতো কোনো বিশ্ববিদ্যালয়ে এই প্রথম কোনো বাঙালী কবির কবিতা পাঠ্যসূচিতে অন্তর্ভূক্ত হলো। যা বাংলা কবিতার জন্য এক বিরল সম্মান বলেই আমরা মনে করছি।
উল্লেখ্য, যে কাজী জহিরুল ইসলাম বাংলা ভাষার একজন শক্তিমান কবি। ১৮ টি কাব্যগ্রন্থসহ তার প্রকাশিত গ্রন্থ সংখ্যা ৪৯টি। ২০১৯ সালের বইমেলায় আরো ৬টি নতুন বই আসছে বলে জানা গেছে। সম্প্রতি তার সম্পাদনায় প্রকাশিত হয়েছে বাঙালী কবিদের ইংরেজি কবিতার সংকলন ‘আন্ডার দি ব্লু রুফ’। এর দুটি ভলিউম আমাজনডটকম-এ পাওয়া যাচ্ছে যা বাঙালী এবং বিদেশী কাব্যানুরাগীদের মধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছি।

এই খবরটি মোট পড়া হয়েছে ৬৩৯ বার

আপনার মন্তব্য