যুক্তরাষ্ট্রে আজ বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর, ২০১৮ ইং

|   ঢাকা - 12:44am

|   লন্ডন - 06:44pm

|   নিউইয়র্ক - 01:44pm

  সর্বশেষ :

  প্রার্থিতা বিষয়ে রিট : তৃতীয় বেঞ্চের বিচারপতির প্রতি খালেদার অনাস্থা   নির্বাচনে হস্তক্ষেপ করবে না সরকার: কাদের   তুরস্কে ট্রেন দুর্ঘটনায় নিহত ৯, আহত ৪৭   ইলিয়াসপত্নী লুনার মনোনয়ন স্থগিত   মনে হচ্ছে পুলিশ ধানের শীষের প্রধান প্রতিদ্বন্দ্বী : বিএনপি   নাসার অ্যাপস প্রতিযোগিতায় শীর্ষ চারে বাংলাদেশ   চট্টগ্রামে আমীর খসরুর গণসংযোগকালে হামলা   নির্বাচন কমিশন থেকে ফেরার পথে বিএনপি নেতা আটক   ব্রাজিলে গির্জায় গোলাগুলি, নিহত ৫   ২৪ ডিসেম্বর মাঠে নামছে সেনবাহিনী   আটকে গেল ২ বিএনপি নেতার নির্বাচন   নেতৃত্ব হারাতে পারেন থেরেসা মে   টুঙ্গিপাড়া থেকে নির্বাচনী প্রচার শুরু শেখ হাসিনার   অনুমোদন পেল বেঙ্গল গ্রুপের নতুন ব্যাংক   দাবানলে সর্বহারা মার্কিন মাহিলার পাশে বাফলা

মূল পাতা   >>   প্রবাসী কমিউনিটি

যুক্তরাষ্ট্রের জন জে বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচিতে বাংলাদেশী কবির বই

ইউএনএ, নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-১২-০১ ০৪:৩৫:১৪

ইউএনএ: ইউরোপের খ্যাতনামা প্রকাশনা প্রতিষ্ঠান জাস্ট ফিকশন এডিশন সম্প্রতি প্রকাশ করেছে ‘পোয়েমস অব কাজী জহিরুল ইসলাম’। এই গ্রন্থে নিউইয়র্কে বসবাসকারী বাংলাদেশী কবি কাজী জহিরুল ইসলামের ১০৪ টি ইংরেজি কবিতা রয়েছে। কবি নিজে সরাসরি ইংরেজিতে লিখেছেন ৩২টি কবিতা, বাকিগুলো বাংলা থেকে ইংরেজিতে অনূদিত। অনুবাদ করেছেন সিদ্দীক মাহমুদ, লুবনা ইয়াসমীন এবং ড. রাজীব ভৌমিক। গ্রন্থটি সম্পাদনা করেন অধ্যাপক ড. রাজীব ভৌমিক। সম্পাদক বইয়ের একটি সাব টাইটেল ‘পাওয়ার অব ওয়ার্ডস’ যোগ করেন। বইটি প্রকাশের কিছুদিনের মধ্যেই যুক্তরাষ্ট্রের জন জে বিশ্ববিদ্যালয় এটিকে তাদের পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত করে।

জানা গেছে, বিশ্ব র‌্যাংকিং তালিকায় জন জে বিশ্ববিদ্যালয়ের অবস্থান বেশ উপরের দিকে। ক্রিমিন্যাল সাইকোলজি বিষয়ে এই বিশ্ববিদ্যালয়ের অবস্থান বিশ্বে প্রথম। গ্রন্থটির সম্পাদক অধ্যাপক ভৌমিক জানান, জন জে বিশ্ববিদ্যালয়ের মতো কোনো বিশ্ববিদ্যালয়ে এই প্রথম কোনো বাঙালী কবির কবিতা পাঠ্যসূচিতে অন্তর্ভূক্ত হলো। যা বাংলা কবিতার জন্য এক বিরল সম্মান বলেই আমরা মনে করছি।
উল্লেখ্য, যে কাজী জহিরুল ইসলাম বাংলা ভাষার একজন শক্তিমান কবি। ১৮ টি কাব্যগ্রন্থসহ তার প্রকাশিত গ্রন্থ সংখ্যা ৪৯টি। ২০১৯ সালের বইমেলায় আরো ৬টি নতুন বই আসছে বলে জানা গেছে। সম্প্রতি তার সম্পাদনায় প্রকাশিত হয়েছে বাঙালী কবিদের ইংরেজি কবিতার সংকলন ‘আন্ডার দি ব্লু রুফ’। এর দুটি ভলিউম আমাজনডটকম-এ পাওয়া যাচ্ছে যা বাঙালী এবং বিদেশী কাব্যানুরাগীদের মধ্যে ব্যাপক সাড়া জাগিয়েছি।

এই খবরটি মোট পড়া হয়েছে ৫৩৭ বার

আপনার মন্তব্য