আপডেট :

        ধর্ষণ মামলায় হার্ভকে দোষী সাব্যস্ত করে ২০২০ সালে দেওয়া রায় বাতিল

        ইসরায়েলবিরোধী বিক্ষোভের জেরে স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়

        ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট

        যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ইসরায়েলবিরোধী বিক্ষোভ দমনে মারমুখী পুলিশ

        ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র, গ্রেফতার শতাধিক

        পশ্চিম ভারত মহাসাগর অঞ্চলে মাদক পাচার এবং মাদকদ্রব্যের অপব্যবহার বিষয়ক মন্ত্রী পর্যায়ের সম্মেলনে

        গাজা উপকূলে অস্থায়ী বন্দর যুক্তরাষ্ট্রের !

        রেলের কর্মকর্তা-কর্মচারীদের ঢিলেঢালা পোশাক পরিধান করার নির্দেশ

        জাতীয় নেতা শেরে বাংলা এ কে ফজলুল হকের অবদান কখনোই ভুলবার নয়

        ৮৮ আসনে দুপুর পর্যন্ত কত ভোট পড়লো

        ২৬ জেলার ওপর তাপপ্রবাহ

        চুয়াডাঙ্গায় সর্বোচ্চ রেকর্ড ৪২.৭ ডিগ্রি তাপমাত্রা

        চুয়াডাঙ্গায় সর্বোচ্চ রেকর্ড ৪২.৭ ডিগ্রি তাপমাত্রা

        কেন্দ্রীয় কি ঋণখেলাপি ও অর্থপাচারের সুরক্ষা নিশ্চিতে কাজ করছে, প্রশ্ন টিআইবির

        ইসরায়েল বিরোধী বিক্ষোভে অংশ নেওয়ায় শিক্ষার্থী গ্রেপ্তার

        বিমান হামলায় নিহত এক নারীর গর্ভ থেকে প্রসব হওয়া সন্তানটি মারা গেছে

        ফেনীতে ডাকাতির প্রস্তুতিকালে কিশোর গ্যাং গ্রেফতার

        তাপ্প্রবাহে ভাঙল ৭৬ বছরের রেকর্ড

        তিন দিনের সফরে বর্তমানে চীনে রয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন

        ভারতীয় দলে হার্দিক পাণ্ডিয়া ও বিরাট কোহলি নেই

যুক্তরাষ্ট্র প্রবাসী সাংবাদিক জুয়েল সাদতের কবিতার সিডির মোড়ক উন্মোচন

যুক্তরাষ্ট্র প্রবাসী সাংবাদিক জুয়েল সাদতের কবিতার সিডির মোড়ক উন্মোচন

যুক্তরাষ্ট্র প্রবাসী সাংবাদিক,কলামিষ্ট জুয়েল সাদতের প্রথম কবিতার সিডি অনুভবে আলিঙ্গন এর মোড়ক উন্মোচন ও প্রকাশনা অনুষ্টান গত ১০ জুলাই সিলেটে শহিদ মিনারে প্রথম আলো বন্ধু সভা আয়োজিত বই মেলায় অনুষ্টিত হয় সন্ধা সাত টায় । এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সাবেক কারা মহা পরিদর্শক মেজর জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন ( অব:) । বিশেষ অতিথি হিসাবে ছিলেন সিলেট সরকারী মহিলা কলেজের প্রিন্সিপাল হায়াতুল ইসলাম আকুঞ্জি, কৃষি বিশ্ব বিদ্যালয়ের রেজিষ্টার বদরুল  ইসলাম সোয়েব, সিনিয়র সাংবাদিক দৈনিক উত্তর পুর্ব সম্পাদক আজিজ আহমেদ সেলিম, সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমদ মিশু ।

সাংস্কৃতিক ব্যাক্তিত্ব এনামুল মুনিরের পরিচালনায় অনুষ্টানের শুরুতে কবিতার সিডি অনুভবে আলিঙ্গন থেকে কবিতা শুনানো হয় । তার পর মোড়ক উন্মোচন করেন আতিথিরা । সে সময় সিলেট শহিদ মিনার প্রাঙ্গন সিলেটের , সাংবাদিক ,সাংস্বৃতিক কর্মি ও সাহিত্য প্রেমীদের পদচারনায় মুখরিত ছিল ।

মোড়ক উন্মোচন এর পর প্রকাশনা অনুষ্টানে প্রধান অতিথির বক্তব্য সাবেক কারা মহা পরিদর্ক মেজর জেনারেল সৈয়দ ইফতেখার উদ্দিন ( অব: ) বলেন, জুয়েল কে চিনি অনেক দিন থেকে, তার লেখনির সাথে পরিচয় দীর্ঘদিনের  । সে ইতিহাস নির্ভর  বই লিখেছে, তার রাজনৈতিক বিশ্লেষনধমি গ্রন্থ এর পরিচিত, সে উপস সম্পাদকীয় লেখে , সে কবিতা লিখে যানতাম না । তার কবিতার নতুন সিডি তার বহুমাত্রিক গুনের বহি:প্রকাশ । কবিতার সিডিতে  যে বিষয়গুলো স্থান পেযেছে , সেখানে অনেক ভাল ম্যাসেজ রয়েছে যা অনেককে উপকৃত করবে ।  এটা কোন একক প্রেমের কবিতার সিডি নয়, একজন সমাজ সচেতন সাংবাদিকের দেখা ও লেখার দৃষ্টিভঙ্গি  ভিন্ন মিডিয়া ভার্সন ।তার উত্তরোত্তর উন্নয়ন কামনা করি ।

বিশেষ অতিথির বক্তব্যে প্রসেফর হায়াতুল ইসলাম আকুঞ্জি বলেন, আমার একজন ষ্টার  ছাত্র হিসাবে আমি তাকে নিয়ে গর্ব অনুভব করি । সে বহুমাত্রিক প্রতিভার অধিকারী । তার প্রায় প্রতিটা প্রকাশনায় আমাকে থাকতে হয়, তার সিডিতে যে বিষয় গুলো আছে তা বাংলাদেশের সমসাময়িক ঘটনার কবিতা । আমেরিকায় থেকে শত ব্যাস্থতার মধ্য তার শিল্পকর্ম ইতিহাস মুল্যায়ন করবে । সে অনেক এগিয়ে যাবে ।

বিশেষ অতিথির বক্তব্যে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের রেজিষ্টার বদরুল ইসলাম সোয়েব বলেন, সোস্যাল মিডিয়ার মাধ্যমে জুয়েল সাদতের কর্মকান্ড আমাকে আকৃষ্ট করেছে । তিনি সিলেটের গোলাপগঞ্জ এর একজন আলোকিত মানুষ । জুয়েল সাদতের সাহিত্য কর্ম ছাড়াও তার মানবিক কাজের সাথে আমি পুর্ব পরিচিত । তিনি প্রবাসের নিউজ নামক  একটি প্রবাসী বান্ধব কাগজের সম্পাদক , তার বহু মুখি প্রতিভা খুব কম প্রবাসীর মাঝে চোখে পড়ে । তার সিডির কবিতা শুনেছি  সেখানে অনেক ভাল ম্যাসেজ রয়েছে , যা সকলকে আলোড়িত করবে ।

বিশেষ অতিথির বক্তব্যে সাংবাদিক আজিজ আহমেদ  সেলিম বলেন, জুয়েল সাদত সাংবাদিক হিসাবে সিলেটে থাকা কালিন কমিটেড ছিলেন, তার সময়কালের সাংবাদিকদের চেয়ে তার সাহিত্যর প্রতি দুর্বলতা ছিল । যা প্রবাসেও তিনি ধরে রেখেছেন আজও । যখন দেশে আসেন তিনি বই প্রকাশ করেন, প্রতি তিন চার বছর বছর তিনি সময় নিয়ে ভাল প্রকাশনা উপহার দেন। সিলেটের কোন কবিই সিডি করেন নি , জুয়েল সাদত তার অনুভবে আলিঙ্গনের মাধ্যমে নতুন দ্বার উন্মোচন করলেন ।

বিশেষ অতিথির বক্তব্যে নাট্য ব্যাক্তিত্ব মিশফাক আহমেদ মিশু বলেন, ‍জুয়েল সাদত আমাদের সময়ের প্রতিনিধি, তিনি দেশের বাইরে আমেরিকার কঠিন জীবনযাত্রার মাঝেও তার বহুমুখি প্রতিভার জানান দেন সময়ে সময়ে । ২০১৮ সালে তিনি দুটি ব্ই প্রকাশ করলেন, ২০১৯ সালে কবিতার সিডি । জুয়েল সাদত সাহিত্য সাংবাকিতায় প্রবাসী হিসাবেও দৃষ্টান্ত স্থাপন করছেন । তার সিডি বাংলাদেশের চলমান নানান ঘটনার একটি দলিল হিসাবে স্থান পাবে । অনুষ্টানের পর সিলেট শহিদ মিনার প্রাঙ্গনে কবিতার সিডি অনুভবে আলিঙ্গন নিযে জম্পেস আড্ডায় বসেন সাহিত্য প্রেমীরা । যা অনুষ্টানে নতুন মাত্রা যোগ করে ।

অনুষ্টান সমন্বয়ে এনামুল মুনিরের সাথে ছিলেন সাংবাদিক আ র ম রেনু ও সাংবাদিক খালেদ আহমদ । অনুষ্টানে উপস্থিত সকলকে সিডি উপহার দেন রুহল আমিন ও তক্বি তাহমিদ । অনুভবে আলিঙ্গন সিডিটি পাওয়া যাচ্চে সিলেট ঢাকায় পায়রা প্রকাশনীতে , সিলেটের জসিম বুক হাউসে ও প্রাকৃত প্রকাশনীতে । দেশের বাহিরে আমেরিকায় পাওয়া যাবে নিউি ইয়র্ক  এর মুক্তধারায় ।


এলএবাংলাটাইমস/এএল/এলআরটি

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর