যুক্তরাষ্ট্রে আজ বৃহস্পতিবার, ২৪ জানুয়ারী, ২০১৯ ইং

|   ঢাকা - 07:46pm

|   লন্ডন - 01:46pm

|   নিউইয়র্ক - 08:46am

  সর্বশেষ :

  বিএনপি ভাঙবে অভ্যন্তরীণ কোন্দলে : কাদের   ফ্লোরিডায় ব্যাংকে বন্দুকধারীর গুলি, নিহত ৫   যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা ভেনেজুয়েলার   বিশ্ব ইজতেমা ১৫, ১৬ ও ১৭ ফেব্রুয়ারি   বাংলাদেশি হিন্দুদের নাগরিকত্ব দেবে ভারত: অমিত শাহ   নিউইয়র্কে নববর্ষ উপলক্ষে সাংবাদিকদের সাথে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের শুভেচ্ছা বিনিময়   প্যারেডের থ্রিডি প্রদর্শনীর মাধ্যমে বাফলার ফান্ডরাইজিং অনুষ্ঠিত   নিউ ইয়র্কে মুসলমানদের বিরুদ্ধে ষড়যন্ত্র, গ্রেপ্তার ৪   আরব আমিরাতে অবৈধ অভিবাসীকে আশ্রয় দিলে এক লাখ দিরহাম জরিমানা   টয়লেট টিস্যুতে ‘আল্লাহ’, বিক্ষুব্ধ যুক্তরাজ্যের মুসলিমরা   ১১ মার্চ ডাকসু নির্বাচন   বিশ্বের শীর্ষ ১০০ চিন্তাবিদের তালিকায় শেখ হাসিনা   শান্তি ও মানবাধিকারের অনন্য আশ্রয়ভূমি ফ্রান্স   কারাগারে ‘মারা গেছেন’ মসজিদে নববীর এক ইমাম   ক্যালিফোর্নিয়ায় বাংলাদেশি খুদে শিক্ষার্থীর চমক, ৯ বছরেই কলেজে

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

মার্কিন ইলেকট্রনিক্স পণ্য বয়কটের ঘোষণা এরদোগানের

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৮-১৪ ১১:৩০:৩৯

নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ‘বাণিজ্যযুদ্ধের’ পাল্টা ব্যবস্থা নিতে যাচ্ছে তুরস্ক। ইতোমধ্যেই তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান ঘোষণা করেছেন, যুক্তরাষ্ট্রের অতিরিক্তি শুল্কারোপের প্রতিবাদে তার দেশ যুক্তরাষ্ট্রের তৈরি সব ধরনের ইলেকট্রনিক্স পণ্য বয়কট করবে।

দুই দেশের লড়াই ক্রমশ জোরালো হচ্ছে। কয়েকদিন পার হয়ে গেলেও কোন পক্ষই নমনীয় হচ্ছে না। যুক্তরাষ্ট্র তুরস্ক থেকে স্টিল ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর ২০ থেকে ৫০ শতাংশ পর্যন্ত বাড়তি শুল্ক আরোপ করেছে। এ ঘটনার কারণে মার্কিন ডলারের বিপরীতে তুর্কি মুদ্র লিরার মান প্রায় সাত শতাংশ কমে গেছে।

মঙ্গলবার তুর্কি প্রেসিডেন্ট বলেছেন, বাণিজ্য যুদ্ধে তারাও পাল্টা অবস্থান নেবেন। প্রথম পদক্ষেপ হিসেবে যুক্তরাষ্ট্রের আইফোন আর তুরস্কের বাজারে ঢুকবে না। এর বিকল্প হিসেবে আনা হবে কোরিয়ার তৈরি স্যামসাং মোবাইল হ্যান্ডসেট ও স্থানীয়ভাবে তৈরি ভেসটেল হ্যান্ডসেট। এরদোগান বলেন, ‘আপনাদের যদি আইফোন থাকে, অন্যদের স্যামসাং আছে। আমাদের আছে ভেসটেল।’

তবে তুর্কি পণ্য বর্জনে ঠিক কিভাবে পদক্ষেপ কার্যকর করা হবে সে বিষয়ে বিস্তারিত তিনি কিছু বলেননি। এদিকে তুরস্কের কেন্দ্রিয় ব্যাংক দেশটির বাণিজ্যিক ব্যাংকগুলোর জন্য নতুন নীতি ঘোষণা করেছে। সঙ্কট কাটিয়ে উঠতে যত প্রয়োজন নগদ অর্থ সরবরাহ করা হবে ব্যাংকগুলোকে।


এলএবাংলাটাইমস/আই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ১২৬১ বার

আপনার মন্তব্য