আপডেট :

        ধর্ষণ মামলায় হার্ভকে দোষী সাব্যস্ত করে ২০২০ সালে দেওয়া রায় বাতিল

        ইসরায়েলবিরোধী বিক্ষোভের জেরে স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়

        ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট

        যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ইসরায়েলবিরোধী বিক্ষোভ দমনে মারমুখী পুলিশ

        ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র, গ্রেফতার শতাধিক

        পশ্চিম ভারত মহাসাগর অঞ্চলে মাদক পাচার এবং মাদকদ্রব্যের অপব্যবহার বিষয়ক মন্ত্রী পর্যায়ের সম্মেলনে

        গাজা উপকূলে অস্থায়ী বন্দর যুক্তরাষ্ট্রের !

        রেলের কর্মকর্তা-কর্মচারীদের ঢিলেঢালা পোশাক পরিধান করার নির্দেশ

        জাতীয় নেতা শেরে বাংলা এ কে ফজলুল হকের অবদান কখনোই ভুলবার নয়

        ৮৮ আসনে দুপুর পর্যন্ত কত ভোট পড়লো

        ২৬ জেলার ওপর তাপপ্রবাহ

        চুয়াডাঙ্গায় সর্বোচ্চ রেকর্ড ৪২.৭ ডিগ্রি তাপমাত্রা

        চুয়াডাঙ্গায় সর্বোচ্চ রেকর্ড ৪২.৭ ডিগ্রি তাপমাত্রা

        কেন্দ্রীয় কি ঋণখেলাপি ও অর্থপাচারের সুরক্ষা নিশ্চিতে কাজ করছে, প্রশ্ন টিআইবির

        ইসরায়েল বিরোধী বিক্ষোভে অংশ নেওয়ায় শিক্ষার্থী গ্রেপ্তার

        বিমান হামলায় নিহত এক নারীর গর্ভ থেকে প্রসব হওয়া সন্তানটি মারা গেছে

        ফেনীতে ডাকাতির প্রস্তুতিকালে কিশোর গ্যাং গ্রেফতার

        তাপ্প্রবাহে ভাঙল ৭৬ বছরের রেকর্ড

        তিন দিনের সফরে বর্তমানে চীনে রয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন

        ভারতীয় দলে হার্দিক পাণ্ডিয়া ও বিরাট কোহলি নেই

ভারতের চন্দ্র অভিযান ব্যর্থ, ক্ষতি হলো কত টাকার

ভারতের চন্দ্র অভিযান ব্যর্থ, ক্ষতি হলো কত টাকার

মিশন চন্দ্রযান-২ পুরোপুরি ব্যর্থ হয়েছে কি? ভারত ইতিহাস তৈরি থেকে মাত্র ২.১ কিমি দূরেই রয়ে গেল? সবকিছুই স্বাভাবিকভাবে চলছিল। ইসরোর পুরো দল তাদের কম্পিউটারে বসে ছিল। প্রস্তুতি ছিল পালকের মতো অবতরণের জন্য। তারপরেই ছেয়ে গেল নীরবতা।

ইসরো প্রধান কে সিভন প্রধানমন্ত্রী মোদির সাথে দেখা করে জানিয়ে দিলেন, মিশন চন্দ্রায়ণ ব্যর্থ। প্রধানমন্ত্রী মোদী বিজ্ঞানীকে আশ্বাস দিয়েছিলেন যে জীবনে নানা উত্থান-পতন রয়েছে।

প্রাপ্ত তথ্য অনুসারে, পৃথিবীর সাথে বিক্রম ল্যান্ডারের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ইসরো অনুসারে, চাঁদের সাথে ২.১ কিলোমিটার উচ্চতা পর্যন্ত যোগাযোগ ছিল কিন্তু তারপরে যোগাযোগটি হারিয়ে যায়। বর্তমান স্থিতি নিয়ে বিশ্লেষণ করা হচ্ছে।

আসলে, সম্পূর্ণ ঘটনাটি ইসরো টেলিমেট্রি, ট্র্যাকিং এবং কমান্ড নেটওয়ার্ক কেন্দ্রের পর্দায় দেখা যাচ্ছিল, বিক্রম তার নির্ধারিত পথ থেকে কিছুটা বিচ্যুত হয় এবং তার পরে যোগাযোগটি হারিয়ে যায়।

বিভিন্ন বিশেষজ্ঞ বলেছেন যে, এই মিশনটি এখনই ব্যর্থতা বলা যায় না। ল্যান্ডারটি আবার সংযুক্ত করা যেতে পারে। তারা জানিয়েছেন, ল্যান্ডার ব্যর্থ হলেও ‘চন্দ্রযান-২’ এর কক্ষপথটি বেশ স্বাভাবিক এবং সেটি ক্রমাগত চাঁদকে প্রদক্ষিণ করছেন। ৯৭৮ কোটি টাকা খরচ করে গঠিত চন্দ্রযান-২ মিশন এখনো শেষ হয়ে যায়নি বলেই আশা করা হচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ইসরোর এক কর্মকর্তা অনুরোধের সুরে জানিয়েছিলেন, ‘ল্যান্ডার বিক্রম এবং প্রজ্ঞা রোভার - মিশনের মাত্র পাঁচ শতাংশ ক্ষতিগ্রস্ত হয়েছে, আর বাকি ৯৫ শতাংশ - চন্দ্রযান ২ এখনো কক্ষপথে সফলভাবে চাঁদ প্রদক্ষিণ করেছে।’

এই মিশনের মেয়াদ এক বছর, এর মধ্যে চাঁদের অনেকগুলো ছবি ইসরোতে পাঠাতে পারে এই যান। এই কর্মকর্তা বলেছিলেন যে, অরবিটার ল্যান্ডারের ছবিও তুলে পাঠাতে পারে, যাতে এর স্থিতিটি জানা যাবে।

লক্ষণীয় বিষয়, ভারতের চন্দ্রযান ২ গত ৪৩ দিন ধরে মহাকাশে রয়েছে। ৩.৮ টন ওজনের যানবাহনটি বর্তমানে চাঁদের কক্ষপথে প্রদক্ষিণ করছে। সোমবার বিকেলে একটি গুরুত্বপূর্ণ স্টপে বিক্রম ল্যান্ডার চন্দ্রযান থেকে পৃথক হয়েছিল।

এরপর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ শনিবার সকালে জাতির উদ্দেশে ভাষণ দেয়ার জন্য ইসরোতে পৌঁছেছিলেন। এখানে তিনি বিজ্ঞানীদের শুধু উৎসাহিত করেননি, তিনি বলেছিলেন যে, আমি আপনার সাথে আছি এবং সেই সাথে পুরো দেশ আপনার সাথে রয়েছে।

প্রধানমন্ত্রী মোদি যখন বেঙ্গালুরুর স্পেস সেন্টার থেকে বেরিয়ে আসছিলেন, তখন তিনি ইসরো চেয়ারম্যানের সিভনকে জড়িয়ে ধরেন এবং এই সময়ে খুব আবেগপ্রবণ হয়ে পড়েন তারা। প্রধানমন্ত্রী মোদি দীর্ঘক্ষণ ইসরোর চেয়ারম্যানকে জড়িয়ে ধরে তাকে উৎসাহিত করতে থাকেন।

প্রসঙ্গত, সম্পর্কিত ঘটনাগুলো বিবেচনা করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ সকাল আটটায় জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন। তিনি বলেছিলেন, ‘আপনারাই সেই লোক, যারা ভারত মাতাকে গর্বিত করার জন্যই বেঁচে থাকেন। আপনারাই তারা, যারা ভারত মাতাকে গর্বিত করার জন্য লড়াই করে চলেছেন। আপনারা ভারত মাতার প্রতি অনুরাগী, আপনারা নিজেদের সম্পূর্ণ জীবন তার পায়ে সঁপে দিয়েছেন। আপনাদের স্বপ্ন ভারত মাতার গর্ব।’

শেয়ার করুন

পাঠকের মতামত