যুক্তরাষ্ট্রে আজ সোমবার, ২৩ Jul, ২০১৮ ইং

|   ঢাকা - 03:47pm

|   লন্ডন - 10:47am

|   নিউইয়র্ক - 05:47am

  সর্বশেষ :

  জার্মান থেকে অবসরই নিয়ে ফেললেন ওজিল   টরোন্টোতে ১৫ জনকে গুলি, হামলাকারীসহ নিহত ২   ওয়েস্ট ইন্ডিজে বাংলাদেশের দাপুটে জয়   মাহমুদুর রহমান ইউনাইটেডে ভর্তি, দেখতে গেলেন ফখরুল   জাপানে তাপদাহে ৩০ জনের মৃত্যু   মসজিদে নববীর সাবেক ইমাম ও মুসাইদ আত তাইয়ার গ্রেফতার   গরু চোরাচালানি সন্দেহে ভারতে মুসলিম যুবককে পিটিয়ে হত্যা   কাবুল বিমানবন্দরের প্রবেশ পথে আত্মঘাতী হামলায় নিহত ১১   বিনামূল্যে চিকিৎসা পাবেন মুক্তিযোদ্ধারা   কুষ্টিয়ায় ছাত্রলীগের হামলায় মাহমুদুর রহমান গুরুতর আহত   বৃহৎ শ্রমবাজারে কর্মী যাওয়া নেমে এসেছে অর্ধেকে   ভালো ব্যবসার জন্য প্রয়োজন দীর্ঘ মেয়াদী পরিকল্পনা : নিউইয়র্কে বিজনেস ডেভোলেপমেন্ট ওয়ার্কশপে বক্তারা   ধর্ষণের ভয়ে ভারত যাচ্ছেন না সুইজারল্যান্ডের এক নম্বর তারকা   রাজধানীতে বাড়ির নিচে ‘গুপ্তধন’   ইরানে সন্ত্রাসী হামলায় ১০ সেনা নিহত

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

আরেক মামলায় মিসরে ব্রাদারহুড প্রধান বদির যাবজ্জীবন বহাল

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৪-১৫ ১২:০৮:১৫

নিউজ ডেস্ক: মুসলিম ব্রাদারহুডের সর্বোচ্চ নেতা মোহাম্মদ বদির বিরুদ্ধে একটি মামলায় যাবজ্জীবন সাজার রায় বহাল রেখেছে মিসরের একটি আপিল আদালত। একই সাথে দলটির অন্য দুই নেতার যাবজ্জীবনা সাজা ও আরো ১৪ জনের পাঁচ বছর করে সাজা বহাল রেখেছে। যাবজ্জীন প্রাপ্ত দুজনের মধ্যে আছে ব্রাদারহুডের মুখপাত্র মাহমুদ গোজলা। গত শনিবার এই রায় দেয়া হয়েছে।  খবর মিডল ইস্ট মনিটরের।

এ নিয়ে তিনটি মামলায় মোহাম্মদ বদিকে যাবজ্জীবন দিলে মিসরের জান্তা সরকারের আদালত। এবারের এই রায়টি চূড়ান্ত, এর বিরুদ্ধে আর আপিল করার সুযোগ নাই। মিসরের আইনে যাবজ্জীবন সাজা হলে ২৫ বছর কারাগারে কাটাতে হয়। ২০১৩ সালে মোহাম্মদ মুরসির সরকারের বিরুদ্ধে অভ্যুত্থান ঘটিয়ে ক্ষমতা দখলের পর ব্রাদারহুড নেতাদের বিরুদ্ধে মিসরের সামরিক সরকার যেসব মামলা দিয়েছিলো এটি তার একটি। এই মামলাটিতে নেতাদের বিরুদ্ধে ‘সহিংস হামলার পরিকল্পনার’ অভিযোগ আনা হয়েছে।

গণতান্ত্রিকভাবে নির্বাচিত মিসরের প্রথম প্রেসিডেন্ট মুরসিকে ক্ষমতাচ্যুত করার পর মিসর জুড়ে যে বিক্ষোভ হয়েছিলো সে বিক্ষোভ দমন করতেই সেনাশাসক সিসি দেশ জুড়ে গ্রেফতার, হত্যা, নির্যাতন, মামলাসহ বিভিন্ন তৎপরতা চালান। ব্রাদারহুড নেতা-কর্মীদের গ্রেফতার করে গণহারে মামলা দায়ের করা হয়। ২০১৫ সালে এই মামলাটিতে মোহাম্মদ বদি সহ ৩৪ আসামীকে যাবজ্জীবন সাজা দেয়। আসামী পক্ষের আপিলের প্রেক্ষিতে শুনানি শেষে গত শনিবার চূড়ান্ত রায় দিল আদালত।

এলএবাংলাটাইমস/আই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৬২০ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত