যুক্তরাষ্ট্রে আজ সোমবার, ২৪ সেপ্টেম্বর, ২০১৮ ইং

|   ঢাকা - 10:22pm

|   লন্ডন - 05:22pm

|   নিউইয়র্ক - 12:22pm

  সর্বশেষ :

  যেভাবে সুরক্ষিত রাখবেন আপনার ফেসবুক অ্যাকাউন্ট   আর ডিজেলচালিত গাড়ি বানাবে না পোরশে   মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী প্রার্থী সোলিহর জয়লাভ   নিউ ইয়র্কে প্রধানমন্ত্রীকে আ’লীগের সম্বর্ধনা : সরকার পতনে দুর্নীতিবাজরা ঐক্যবদ্ধ হয়েছে   মিয়ানমারের ওপর হস্তক্ষেপের অধিকার নেই জাতিসংঘের: সেনাপ্রধান   বাংলাদেশ সম্পর্কে অমিত শাহর বক্তব্যটি অবাঞ্ছিত : তথ্যমন্ত্রী   গিনেজ বুকের স্বীকৃতি পেল ‘স্বচ্ছ ঢাকা অভিযান’   কোটা সংস্কার আন্দোলনে প্রধানমন্ত্রীকে কটূক্তি করায় চবি শিক্ষক কারাগারে   শ্বাসরুদ্ধকর ম্যাচে টাইগারদের জয়   বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় আরও ৫ লাখ রোহিঙ্গা   ট্রাম প্রশাসনের নতুন প্রস্তাবনা, কঠিন হয়ে পড়তে পারে গ্রিন কার্ড   নাইজেরিয়ায় কলেরা মহামারি, ৯৭ জনের মৃত্যু   মংলা-বুড়িমারী বন্দরে বছরে অবৈধ লেনদেন হয় ৩১ কোটি টাকা   অস্কারে যাচ্ছে বাংলাদেশের ‘ডুব’   উন্নত বিশ্বে দ্রুত বাড়ছে বয়স্ক মানুষের সংখ্যা

মূল পাতা   >>   লাইফ স্টাইল

কোন কাপড় ধোয়ার পর কতদিন পরা উচিত

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৭-১১-২৬ ১০:৩৭:০১

নিউজ ডেস্ক: কাপড় দৈনন্দিন জীবনের অপরিহার্‌্য জিনিস। প্রতিদিন নানা ধরনের কাপড় ব্যবহার করতে হয়। কাপড়ের সঙ্গে স্বাস্থ্যেরও একটা সম্পর্ক আছে। কাপড়চোপড় থেকেও জীবাণু ছড়িয়ে পরে মানবদেহে। তাই আমরা ময়লা হলেই ব্যবহৃত কাপড় ধুয়ে পরি। কিন্তু আমরা অনেকেই জানি না, ধোয়ার আগে কোন কাপড় কতদিন পরা যেতে পারে।

এ বিষয়ে বিশেষজ্ঞদের পরামর্শ হল-
তোয়ালে বা গামছা টানা ৫দিন ব্যবহার করার পর ধোয়া উচিত। তবে রোগীর তোয়ালে প্রতিদিনই ধুতে হবে। এছাড়া রুমালও প্রতিদিন ধোয়া উচিত। বালিশের কভার ও বিছানার চাদর চার-পাঁচদিন পর পর ধোয়াই উত্তম।

দৈনন্দিন ব্যবহৃত ট্রাউজার গরমের দিনে একটানা দু’দিনের বেশি পরা উচিত নয়। আর স্কার্ট ৪/৫বার পরা যেতে পারে।

টি-শার্টের ক্ষেত্রে যাদের অতিরিক্ত ঘাম ঝরে এবং প্রচণ্ড গরমে প্রতিবার পরার পর  ধোয়া উচিত। শীতে টানা দুদিন পরা যেতে পারে।

সেবচেয়ে বেশি পরা হয় জিন্স। অনেকে সপ্তাহের পর সপ্তাহ না ধুয়েই জিন্সের প্যান্ট পরে থাকেন। বিশেষজ্ঞদের মতে, জিন্স না ধুয়ে টানা ৫দিনের বেশি পরা উচিত নয়। কেননা এতে ঘামের জীবাণু থেকে শরীরে চুলকানি হতে পারে।

অন্তর্বাস প্রচণ্ড গরম হলে প্রতিদিন ধোয়া উচিত। ঠাণ্ডা হলে তিন-চারদিন পর পর অন্তর্বাস ধোয়া উচিত। পরিষ্কার এবং রোগমুক্ত রাখার জন্য অন্তর্বাস নিয়মিত ধোয়া উচিত।

তিনবার পরার পর টুপি অবশ্যই ধুতে হবে কারণ মাথার ঘাম আর চুলের ধুলা ও খুশকি এতে লেগে থাকে। তাই চুল ও মাথার ত্বক ভালো রাখতে টুপি ধুতে হবে।

নতুন কাপড় চোপড়ের ক্ষেত্রে অবশ্যই ধুয়ে পরা উচিত। কাপড়ের রংয়ে রাসায়নিক পদার্থের মিশ্রণ থাকে। তাই ধোয়ার পর পরাই নিরাপদ।

এলএবাংলাটাইমস/এলএস/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৮৭৪ বার

আপনার মন্তব্য