যুক্তরাষ্ট্রে আজ রবিবার, ১৬ ডিসেম্বর, ২০১৮ ইং

|   ঢাকা - 03:16pm

|   লন্ডন - 09:16am

|   নিউইয়র্ক - 04:16am

  সর্বশেষ :

  কক্সবাজারে বিএনপি প্রার্থীর গাড়িতে গুলি, শতাধিক আহত   বিএনপি নেতা মাহবুব উদ্দিন খোকন গুলিবিদ্ধ   ১০ মিনিটেই ক্যান্সার শনাক্তের প্রযুক্তি আবিস্কার বাংলাদেশি বিজ্ঞানীর   নির্বাচনে ভোট কক্ষ থেকে সরাসরি সম্প্রচার নয়: সিইসি   যুক্তরাষ্ট্রে কলেজে হিজাব পরায় মুসলিম ছাত্রী বহিষ্কার   ড. কামালের গাড়িতে হামলার তদন্ত হবে: স্বরাষ্ট্রমন্ত্রী   সার্কের সভা থেকে ভারতীয় কূটনীতিকের ওয়াকআউট   হোয়াইট হাউজের ভারপ্রাপ্ত চিফ অব স্টাফ মুলভানে   ১৭ ডিসেম্বর রাষ্ট্রপতির সাক্ষাৎ চেয়ে ঐক্যফ্রন্টের চিঠি   জেরুজালেমকে ইসরায়েলের রাজধানীর স্বীকৃতি অস্ট্রেলিয়ার   স্বপ্নের সিনেমায় বাংলাদেশকে দেখবে   রোমে সিলেটী নাগরী বর্ণমালার আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন   সুষ্ঠু ভোটের জন্য সরকারকে চাপ দেওয়া উচিত : এইচআরডাব্লিউ   বেআইনি আদেশ মানবেন না: পুলিশকে ড. কামাল   জীবননগরে বিএনপির থানা কার্যালয়সহ ২০টি নির্বাচনী অফিসে অগ্নিসংযোগ!

মূল পাতা   >>   লাইফ স্টাইল

কোন কাপড় ধোয়ার পর কতদিন পরা উচিত

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৭-১১-২৬ ১০:৩৭:০১

নিউজ ডেস্ক: কাপড় দৈনন্দিন জীবনের অপরিহার্‌্য জিনিস। প্রতিদিন নানা ধরনের কাপড় ব্যবহার করতে হয়। কাপড়ের সঙ্গে স্বাস্থ্যেরও একটা সম্পর্ক আছে। কাপড়চোপড় থেকেও জীবাণু ছড়িয়ে পরে মানবদেহে। তাই আমরা ময়লা হলেই ব্যবহৃত কাপড় ধুয়ে পরি। কিন্তু আমরা অনেকেই জানি না, ধোয়ার আগে কোন কাপড় কতদিন পরা যেতে পারে।

এ বিষয়ে বিশেষজ্ঞদের পরামর্শ হল-
তোয়ালে বা গামছা টানা ৫দিন ব্যবহার করার পর ধোয়া উচিত। তবে রোগীর তোয়ালে প্রতিদিনই ধুতে হবে। এছাড়া রুমালও প্রতিদিন ধোয়া উচিত। বালিশের কভার ও বিছানার চাদর চার-পাঁচদিন পর পর ধোয়াই উত্তম।

দৈনন্দিন ব্যবহৃত ট্রাউজার গরমের দিনে একটানা দু’দিনের বেশি পরা উচিত নয়। আর স্কার্ট ৪/৫বার পরা যেতে পারে।

টি-শার্টের ক্ষেত্রে যাদের অতিরিক্ত ঘাম ঝরে এবং প্রচণ্ড গরমে প্রতিবার পরার পর  ধোয়া উচিত। শীতে টানা দুদিন পরা যেতে পারে।

সেবচেয়ে বেশি পরা হয় জিন্স। অনেকে সপ্তাহের পর সপ্তাহ না ধুয়েই জিন্সের প্যান্ট পরে থাকেন। বিশেষজ্ঞদের মতে, জিন্স না ধুয়ে টানা ৫দিনের বেশি পরা উচিত নয়। কেননা এতে ঘামের জীবাণু থেকে শরীরে চুলকানি হতে পারে।

অন্তর্বাস প্রচণ্ড গরম হলে প্রতিদিন ধোয়া উচিত। ঠাণ্ডা হলে তিন-চারদিন পর পর অন্তর্বাস ধোয়া উচিত। পরিষ্কার এবং রোগমুক্ত রাখার জন্য অন্তর্বাস নিয়মিত ধোয়া উচিত।

তিনবার পরার পর টুপি অবশ্যই ধুতে হবে কারণ মাথার ঘাম আর চুলের ধুলা ও খুশকি এতে লেগে থাকে। তাই চুল ও মাথার ত্বক ভালো রাখতে টুপি ধুতে হবে।

নতুন কাপড় চোপড়ের ক্ষেত্রে অবশ্যই ধুয়ে পরা উচিত। কাপড়ের রংয়ে রাসায়নিক পদার্থের মিশ্রণ থাকে। তাই ধোয়ার পর পরাই নিরাপদ।

এলএবাংলাটাইমস/এলএস/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ১০৩৩ বার

আপনার মন্তব্য