যুক্তরাষ্ট্রে আজ মঙ্গলবার, ১৯ Jun, ২০১৮ ইং

|   ঢাকা - 10:35pm

|   লন্ডন - 05:35pm

|   নিউইয়র্ক - 12:35pm

  সর্বশেষ :

  বাংলাদেশের নতুন সেনাপ্রধান আজিজ আহমেদ   ট্রাম্পের সাথে বৈঠকের পর আবারো চীনে কিম   এবারের বিশ্বকাপের প্রথম লাল কার্ড পেলেন সানচেজ   রোহিঙ্গাদের অবস্থা দেখতে আসছেন জাতিসংঘ মহাসচিব ও বিশ্বব্যাংক প্রেসিডেন্ট   ২১ জুলাই প্রধানমন্ত্রীর গণসংবর্ধনা   ফেরি ডুবে ইন্দোনেশিয়ায় নিখোঁজ ১২৮   খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে সরকার সময়ক্ষেপন করছে : মির্জা ফখরুল   রেমিট্যান্সে ভ্যাট আরোপ হয়নি : এনবিআর   নিউজিল্যান্ডে সুন্দরী প্রতিযোগিতায় প্রথমবারের মতো হিজাবি তরুণী   নাম পরিবর্তন করল মেসিডোনিয়া   ২০২৬ বিশ্বকাপের আয়োজক যুক্তরাষ্ট্র-মেক্সিকো-কানাডা   ফ্লোরিডায় ৪ সন্তানকে হত্যার পর বাবার আত্মহত্যা   তিন সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করে প্রজ্ঞাপন জারি   পাকিস্তানিদের গোলায় জম্মু ও কাশ্মীরে ৪ বিএসএফ নিহত   নাপলি আওয়ামীলীগের উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত

মূল পাতা   >>   লাইফ স্টাইল

কোন কাপড় ধোয়ার পর কতদিন পরা উচিত

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৭-১১-২৬ ১০:৩৭:০১

নিউজ ডেস্ক: কাপড় দৈনন্দিন জীবনের অপরিহার্‌্য জিনিস। প্রতিদিন নানা ধরনের কাপড় ব্যবহার করতে হয়। কাপড়ের সঙ্গে স্বাস্থ্যেরও একটা সম্পর্ক আছে। কাপড়চোপড় থেকেও জীবাণু ছড়িয়ে পরে মানবদেহে। তাই আমরা ময়লা হলেই ব্যবহৃত কাপড় ধুয়ে পরি। কিন্তু আমরা অনেকেই জানি না, ধোয়ার আগে কোন কাপড় কতদিন পরা যেতে পারে।

এ বিষয়ে বিশেষজ্ঞদের পরামর্শ হল-
তোয়ালে বা গামছা টানা ৫দিন ব্যবহার করার পর ধোয়া উচিত। তবে রোগীর তোয়ালে প্রতিদিনই ধুতে হবে। এছাড়া রুমালও প্রতিদিন ধোয়া উচিত। বালিশের কভার ও বিছানার চাদর চার-পাঁচদিন পর পর ধোয়াই উত্তম।

দৈনন্দিন ব্যবহৃত ট্রাউজার গরমের দিনে একটানা দু’দিনের বেশি পরা উচিত নয়। আর স্কার্ট ৪/৫বার পরা যেতে পারে।

টি-শার্টের ক্ষেত্রে যাদের অতিরিক্ত ঘাম ঝরে এবং প্রচণ্ড গরমে প্রতিবার পরার পর  ধোয়া উচিত। শীতে টানা দুদিন পরা যেতে পারে।

সেবচেয়ে বেশি পরা হয় জিন্স। অনেকে সপ্তাহের পর সপ্তাহ না ধুয়েই জিন্সের প্যান্ট পরে থাকেন। বিশেষজ্ঞদের মতে, জিন্স না ধুয়ে টানা ৫দিনের বেশি পরা উচিত নয়। কেননা এতে ঘামের জীবাণু থেকে শরীরে চুলকানি হতে পারে।

অন্তর্বাস প্রচণ্ড গরম হলে প্রতিদিন ধোয়া উচিত। ঠাণ্ডা হলে তিন-চারদিন পর পর অন্তর্বাস ধোয়া উচিত। পরিষ্কার এবং রোগমুক্ত রাখার জন্য অন্তর্বাস নিয়মিত ধোয়া উচিত।

তিনবার পরার পর টুপি অবশ্যই ধুতে হবে কারণ মাথার ঘাম আর চুলের ধুলা ও খুশকি এতে লেগে থাকে। তাই চুল ও মাথার ত্বক ভালো রাখতে টুপি ধুতে হবে।

নতুন কাপড় চোপড়ের ক্ষেত্রে অবশ্যই ধুয়ে পরা উচিত। কাপড়ের রংয়ে রাসায়নিক পদার্থের মিশ্রণ থাকে। তাই ধোয়ার পর পরাই নিরাপদ।

এলএবাংলাটাইমস/এলএস/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৬২৩ বার

আপনার মন্তব্য