আপডেট :

        রিশাদের ব্যাটে বাংলাদেশের সিরিজ জয়

        কণ্ঠশিল্পী খালিদ মারা গেছেন

        বেঞ্জামিন নেতানিয়াহুর পদত্যাগ দাবিতে বিক্ষোভ

        গুণী প্রধান শিক্ষকদের সম্মাননা প্রদান

        বঙ্গবন্ধুর প্রতিকৃ‌তিতে আইরিশ মন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

        ইসলামবিদ্বেষ ঠেকাতে জাতিসংঘে প্রস্তাব পাস

        বাংলাদেশ-বৃটেন কূটনৈতিক সম্পর্কের ৫১ বছর: বৃটিশ হাইকমিশনার

        ঢাকায় সুইডিশ রাজকন্যা

        ইরাকের শান্তিপূর্ণ পারমাণবিক কর্মসূচিতে সহায়তা করবে আইএইএ

        বিস্ফোরক মামলায় যুবদল-ছাত্রদলের ৪ নেতা কারাগারে

        জিএসপি সুবিধার মেয়াদ ২০৩২ সাল পর্যন্ত বাড়াতে আয়ারল্যান্ডের সমর্থন চাইলেন প্রধানমন্ত্রী

        ট্রাম্প মানসিকভাবে অসুস্থ: জো বাইডেন

        জৈন্তাপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ৬

        বিএনপি ইফতার পার্টিতে আল্লাহ-রাসুলের নাম না নিয়ে আওয়ামী লীগের গীবত গায়: প্রধানমন্ত্রী

        মার্কিন গণতন্ত্রকে কটাক্ষ পুতিনের

        শাল্লায় বিল শুকিয়ে মৎস্য আহরণ

        দেশে যুক্তরাষ্ট্রের পাপেট সরকার ক্ষমতায় না আসা পর্যন্ত সব নির্বাচন ত্রুটিপূর্ণ: সজীব ওয়াজেদ জয়

        সিএনজি-লেগুনা’র দখলে রাস্তা

        তিন বিভাগে ৩ দিন বৃষ্টির সম্ভাবনা

        এক ব্যবসায়ীকে কুপিয়ে জখম

যুক্তরাষ্ট্রে একদিনে সর্বোচ্চ করোনা শনাক্ত

যুক্তরাষ্ট্রে একদিনে সর্বোচ্চ করোনা শনাক্ত

এলএ বাংলা টাইমস


যুক্তরাষ্ট্র জুড়ে করোনাভাইরাস পরিস্থিতি আবার দিনদিন নাজুক হয়ে উঠছে। দেশটিতে ১ জুলাই এক দিনে ৫০ হাজার ২০৩ জন মানুষ করোনায় সংক্রমিত হয়েছেন। করোনায় সংক্রমিত হওয়ার এই সংখ্যা এক দিনে সর্বোচ্চ। এর আগে ২৬ জুন এক দিনে সর্বোচ্চসংখ্যক মানুষ করোনায় সংক্রমিত হয়েছিলেন। করোনায় সংক্রমিত মানুষের ওই সংখ্যা ছিল ৪৫ হাজার ২৫৫ জন। জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্যের বরাত দিয়ে এই প্রতিবেদন প্রকাশ। 

জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্য বলছে, এখন পর্যন্ত ২৬ লাখ ৮৫ হাজারেরও বেশি মানুষের করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। আর করোনায় সংক্রমিত হয়ে এ পর্যন্ত দেশটিতে মৃত্যু হয়েছে ১ লাখ ২৮ হাজারেরও বেশি মানুষের। প্রতিবেদনে বলা হয়, অ্যারিজোনা, ক্যালিফোর্নিয়া, নর্থ ক্যারোলাইনা, টেনেসি ও টেক্সাস—আমেরিকার এই ৫টি অঙ্গরাজ্যেও ১ জুলাই করোনার সর্বোচ্চ সংক্রমণ শনাক্ত হয়েছে। জনবহুল রাজ্য ক্যালিফোর্নিয়ায় এদিন ৯ হাজার ৭৪০ জন করোনায় সংক্রমিত হয়েছেন। এর আগের ২৪ ঘণ্টায় এই সংখ্যাটি ছিল ৫ হাজার ৮৯৮ জন।

তথ্যকেন্দ্রের মুখপাত্র আলী বে বলেন, নতুন করে আবার করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় অনেক রাজ্য পুনরায় খোলার পরিকল্পনা আপাতত স্থগিত করেছে। অনেক স্থানে বিধিনিষেধ আবার কড়াকড়ি করা হয়েছে। 

এদিকে ক্যালফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসম ঘোষণা দিয়েছেন, রাজ্যের বার ও পাব খাবার সরবরাহ করতে পারবে না। আর রেস্টুরেন্টে কেউ বসে খেতে পারবে না। কেবল সেখান থেকে খাবার কেনা যাবে। অন্তত তিন সপ্তাহের জন্য এই কড়াকড়ি থাকবে। কারণ রাজ্যে উদ্বেগজনক হারে করোনার সংক্রমণ বেড়ে যাচ্ছে।

করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় শুধু যে ক্যালিফোর্নিয়ায় কড়াকড়ি পদক্ষেপ নেওয়া হয়েছে, তা নয়। মিশিগানেও প্রায় একই বিধিনিষেধ জারি করা হয়েছে। রাজ্যের প্রত্যন্ত এলাকাতেও বার ইনডোর সার্ভিস বন্ধ ঘোষণা করেছেন গভর্নর গ্রিচেন হুইটমার। এ ছাড়া পেনসিলভানিয়া ও ওরেগন রাজ্যের নাগরিকদের নাক-মুখ ঢেকে মাস্ক ব্যবহার করার নির্দেশ দেওয়া হয়েছে।

টেক্সাসে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় টেস্ট করানো মানুষের সংখ্যাও বেড়ে গেছে। করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় অন্তত ২৩টি অঙ্গরাজ্য নতুন করে সবকিছু ভাবছে। রাজ্যগুলোতে আবার সব চালু করার পরিকল্পনা স্থগিত করা হয়েছে।

বোস্টন মেডিকেল সেন্টারের সংক্রামক রোগবিশেষজ্ঞ জসুয়া বারোকাস ১ জুলাই ইনফেকশাস ডিজিজ সোসাইটি অব আমেরিকার এক ব্রিফিংয়ে বলেন, গত সপ্তাহ থেকে আমেরিকার ৩৭টি অঙ্গরাজ্যে করোনার সংক্রমণ বেড়েই চলেছে। কেবল নিউজার্সি ও রোড আইল্যান্ডের সংক্রমণ একটু কমছে। তবে ৪ জুলাই আমেরিকার স্বাধীনতা দিবসের পরে সারা দেশে এই সংক্রমণের মাত্রা আরও অনেক গুণ বেড়ে যাবে।

এলএ বাংলা টাইমস/এম/বিএইচ

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর