যুক্তরাষ্ট্রে আজ শনিবার, ১৮ অগাস্ট, ২০১৮ ইং

|   ঢাকা - 07:34am

|   লন্ডন - 02:34am

|   নিউইয়র্ক - 09:34pm

  সর্বশেষ :

  স্তন্যপান করিয়ে বিপন্ন শিশুকে বাঁচালেন আর্জেন্টিনার পুলিশ কর্মকর্তা   হজের আনুষ্ঠানিকতা শুরু   সরকার কোনো আন্দোলনকে দানা বেঁধে উঠতে দেবে না : এরশাদ   বিয়ের আনুষ্ঠানিক ঘোষণা দিলেন প্রিয়াঙ্কা-নিক   ফিলিস্তিনিদের ঘরে ফেরার আন্দোলনে নিহত ১৬৬   প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন ইমরান খান   ফাইনালে পারল না বাংলাদেশি মেয়েরা   মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে : নাসিম   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান আর নেই   সবচেয়ে বেশি আয় স্কারলেট জোহানসনের   শিক্ষার্থীদের নিঃশর্ত মুক্তি দেয়ার দাবি ড. কামালের   ছাত্র আন্দোলনে ‘গুজব’ ছড়ানোর অভিযোগে কফিশপের মালিক ফারিয়া রিমান্ডে   এবার ট্রাম্পের পুত্রবধূর বিরুদ্ধে অভিযোগ   যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে হামলার প্রস্তুতি নিচ্ছে চীন!   হ্যান্ডশেক না করা সেই সুইডিশ তরুণী মামলায় জিতলেন

মূল পাতা   >>   লস এঞ্জেলেস

লস এন্জেসে কথাসাহিত্যিক শওকত আলীর স্মরণ সভা অনুষ্ঠিত

প্রেস বিজ্ঞপ্তি, নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০২-০৬ ১২:০৭:৪৪

প্রেস বিজ্ঞপ্তি: এক ভাব গম্ভীর্য পরিবেশে লস এন্জেসের সাহিত্য প্রেমীরা স্মরন করলো সদ্য প্রয়াত নিভৃতচারী, বাংলাদেশের অন্যতম কথাসাহিত্যিক শওকত আলীর। অজানা অনেক তথ্য সমৃদ্ধ জ্ঞানগর্ভ আলোচনা ও স্মরনে উপকৃত হলো এন্জোলিনোর বাংলা ভাষাভাষী সাহিত্যনুরাগীরা। আর এ স্মরন সভার আয়োজনকারী নতুন সংগঠন 'ক্রান্তি' নতুন এক ধারার অগ্রনী ভুমিকা পালন করে সাহিত্যনুরাগীদের কাছে ব্যাপকভাবে সমাদৃত হলো।

গত শনিবার ৩রা ফেব্রুয়ারী ২০১৮ 'ক্রান্তি:সেন্টার ফর বাংলাদেশ ডায়ালক,ইউ এস এ' র আয়োজনে লস এন্জেলেসের 'লেমন গ্রোব রিকক্রিয়েশন সেন্টার'এ স্মরন সভার পাশাপাশি উনার 'গ্রন্থ প্রদশর্নীর' আয়োজন আরেকটি উল্লেখযোগ্য দিক,যা সত্যি বিরল এবং নতুন সংযোজন।

এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে স্মরন সভার শুরু হয়। সূচনা বক্তব্যের মধ্য দিয়ে  স্মরন সভার শুরু হয়। সূচনা বক্তব্য রাখেন ক্রান্তির সভাপতি বীর মুক্তিযাদ্ধা শ্রদ্ধেয় জনাব মুজিবর রহমান খোকা।

তৃষা ভাওয়াল সদ্য প্রয়াত কথা সাহিত্যিক শওকত আলীর সংক্ষিপ্ত জীবনী নিয়ে আলোকপাত করেন,উপস্হিত সুধীজন পিনপতন নিস্তব্ধতার মাঝে খুঁজে পান নতুন করে সদ্য হারানো এই কথা সাহিত্যিককে। যা কোনদিনই পূরন হবার জন্য। উনি যুগের পর যুগ বেঁচে থাকবেন পাঠকের মাঝে।

'প্রদোষে প্রাকৃতজন' উপন্যাস নিয়ে তরুন কথা সাহিত্যিক স্বকৃত নোমানের 'ইতিহাসের সংগে কল্পনার সংযোগ' শিরোনামে একটি লেখা তার অনুমতি নিয়ে পড়ে শোনানো হয়। পড়ে শোনান ক্রান্তির নির্বাহী পরিচালক শীলা মুস্তাফা।

শওকত আলীকে নিয়ে স্বরচিত কবিতা আবৃত্তি করেন ক্রান্তির পরিচালক শামীম রেজা। জনাব সামছুল ইসলাম 'ওয়ারিশ' উপন্যাস নিয়ে আলোচনা করেন,যা সদ্য প্রয়াত শওকত আলীর অনবদ্য সৃষ্টি। হাসিনা বানু কবিতা আবৃত্তি করেন,উনাকে স্মরন করে।

শওকত আলীর 'দক্ষিনায়নের দিন' উপন্যাস নিয়ে বাংলাদেশের নতুন প্রজন্মের কথা সাহিত্যিক ইমতিয়াজ শামীমের 'এইখানে প্রকৃত মানুষ' শিরোনামে একটি লেখা,উনার অনুমতি সাপেক্ষে পাঠ করা হয়। পাঠ করে শোনান বীর মুক্তিযাদ্ধা,সংগঠনটির সভাপতি জনাব মুজিবর রহমান খোকা।

শ্রদ্ধাজ্ঞাপন করেন ক্রান্তির সহ-সভাপতি জনাব মোবারক হোসেন।

'লড়াই' উপন্যাস নিয়ে আলোচনা করেন ক্রান্তির অর্থ বিষয়ক পরিচালক জনাব জাহাংগীর বিশ্বাস।

স্মরন সভায় সুধীজনদের আসবার জন্য ধন্যবাদ জানিয়ে ক্রান্তির সাংগঠনিক পরিচালক জনাব সিদ্দিকুর রহমান স্মরন সভাটির সমাপ্তি ঘোষনা করেন।

এলএবাংলাটাইমস/এল/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৮৬২ বার

আপনার মন্তব্য

সাম্প্রতিক খবর