যুক্তরাষ্ট্রে আজ রবিবার, ১৮ নভেম্বর, ২০১৮ ইং

|   ঢাকা - 05:39am

|   লন্ডন - 11:39pm

|   নিউইয়র্ক - 06:39pm

  সর্বশেষ :

  আলোচনায় ইলিয়াস আলীর ছেলে ব্যারিস্টার আবরার   ড. কামালের কাছে মনোনয়ন ফরম জমা দিলেন রেজা কিবরিয়া   ভিডিও কনফারেন্সে প্রার্থীদের সাক্ষাৎকার নিচ্ছেন তারেক, আ.লীগের অভিযোগ   দেশ ছাড়ছেন ভেনেজুয়েলার সুন্দরীরা   জ্বালানির মূল্যবৃদ্ধির প্রতিবাদে ফ্রান্সজুড়ে বিক্ষোভ, নিহত ১   খাশোগি হত্যার পূর্ণাঙ্গ প্রতিবেদন ৪৮ ঘণ্টার মধ্যেই: ট্রাম্প   ‘একজনের কারণে তিস্তা চুক্তি হলো না’   চ্যারিটেবল ট্রাস্ট মামলায় খালাস চেয়ে খালেদা জিয়ার আপিল   জামিন পেলেন মির্জা আব্বাস দম্পত্তি   আ.লীগের প্রার্থী তালিকা চূড়ান্ত, শরিকদের জন্য ৬৫-৭০টি আসন   আসছে ‘বেগম খালেদা জিয়া: হার লাইফ, হার স্টোরি’   ভারতের বিখ্যাত লাল কেল্লা দখলের হুমকি পাকিস্তানি মন্ত্রীর!   কানাডায় ‘দেবী’   আসছে নির্বাচন: ফের সিএমএইচে ভর্তি এরশাদ   রবিবার থেকে বাংলাদেশে নতুন মার্কিন রাষ্ট্রদূত মিলার

মূল পাতা   >>   স্বদেশ

কোটা আন্দোলনকারীদের পক্ষে যুক্তরাষ্ট্র : দূতাবাস

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৭-০৯ ১৬:১২:২৩

নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্র চলমান কোটা আন্দোলনকারীদের পক্ষে রয়েছে— ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাসের ফেরিভাইড পেইজ থেকে এমন টুইট বার্তা প্রকাশ করা হয়েছে।

ওই টুইট বার্তাটি সোমবার (৯ জুলাই) বিকেলেপ্রকাশ করা হয়।

বার্তায় বলা হয়, ‘বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের শান্তিপূর্ণ মানববন্ধনে ভয়াবহ হামলা চালানো হয়েছে। বাংলাদেশের ভবিষ্যত প্রজন্ম, যারা কি-না গণতন্ত্রে বিশ্বাস করে, তাদের ওপর এই হামলা হলো।’
টুইটে আরও বলা হয়, ‘যুক্তরাষ্ট্র সরকার আন্দোলনকারীদের প্রতি পূর্ণ সংহতি জানাচ্ছে। কেন না তারা তাদের মৌলিক অধিকার, বাক স্বাধীনতা, সমবেত হওয়ার স্বাধীনতার জন্য শান্তিপূর্ণ প্রতিবাদ কর্মসূচি চালাচ্ছে।’

একই বিবৃতি দেয়া হয়েছে দূতাবাসের ফেসবুক পাতায়ও। বিবিসি বাংলা মার্কিন দূতাবাসের ফেসবুক পাতায় প্রকাশিত বিবৃতির বরাত দিয়ে জানাচ্ছে, বাংলাদেশে সরকারি চাকরিতে কোটার বিরুদ্ধে আন্দোলনরত ছাত্রদের সঙ্গে সংহতি প্রকাশ করে তাদের ওপর আক্রমণের নিন্দা করেছে ঢাকাস্থ মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাস।

দূতাবাস বলেছে, "বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা - যারা বাংলাদেশের গর্বিত গণতন্ত্রের ভবিষ্যৎ নেতা - তাদের শান্তিপূর্ণ বিক্ষোভের ওপর আক্রমণ সেই সব মূলনীতির বিরোধী, যার ওপর আমাদের মতো দেশগুলো প্রতিষ্ঠিত।"

এতে আরো বলা হয়, "বাকস্বাধীনতা, জমায়েতের স্বাধীনতা এবং শান্তিপূর্ণ প্রতিবাদের অধিকারের মতো যে মৌলিক গণতান্ত্রিক অধিকারগুলো যারা প্রয়োগ করছে - মার্কিন যুক্তরাষ্ট্রের সরকার তাদের সাথে সংহতি প্রকাশ করছে।"

এই বিবৃতির সাথে একটি 'পিসফুলপ্রটেস্টবিডি' নামে একটি হ্যাশট্যাগ সংযুক্ত করা হয়েছে - যাতে এ বিষয় নিয়ে আরো মন্তব্য বা পোস্ট রয়েছে।

ঢাকাস্থ মার্কিন দূতাবাসের ফেসবুক পাতার এ বিবৃতিটি বহুলোক শেয়ার করেছেন।

বাংলাদেশের প্রধান বিরোধীদল বিএনপির কর্মী-সমর্থকদের মধ্যে পিসফুলপ্রটেস্টবিডি হ্যাশট্যাগটি ব্যবহার করার প্রবণতা দেখা যায়।

বাংলাদেশে সরকারি চাকরিতে কোটাপ্রথার বিরুদ্ধে বেশ কিছুদিন ধরেই ছাত্ররা বিক্ষোভ করছে।

এ আন্দোলনের মুখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি চাকরিতে সবধরণের কোটা বাতিল করা হবে বলে সংসদে বিবৃতি দেন। কিন্তু এর বাস্তবায়ন নিয়ে অগ্রগতি না হবার কারণ দেখিয়ে কিছুদিন আগে দ্বিতীয় দফায় আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা।

গত সপ্তাহে কোটা আন্দোলনকারীদের সমাবেশের ওপর দফায় দফায় আক্রমণ চালানো হয়।

এজন্য আন্দোলনকারীরা সরকার-সমর্থক ছাত্রলীগকে দায়ী করলেও, ছাত্রলীগ এর পেছনে আন্দোলনকারীদের অভ্যন্তরীণ দ্বন্দ্বই কারণ ছিল বলে দাবি করে।

 এলএবাংলাটাইমস/এন/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৫২১ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত