আপডেট :

        ধর্ষণ মামলায় হার্ভকে দোষী সাব্যস্ত করে ২০২০ সালে দেওয়া রায় বাতিল

        ইসরায়েলবিরোধী বিক্ষোভের জেরে স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়

        ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট

        যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ইসরায়েলবিরোধী বিক্ষোভ দমনে মারমুখী পুলিশ

        ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র, গ্রেফতার শতাধিক

        পশ্চিম ভারত মহাসাগর অঞ্চলে মাদক পাচার এবং মাদকদ্রব্যের অপব্যবহার বিষয়ক মন্ত্রী পর্যায়ের সম্মেলনে

        গাজা উপকূলে অস্থায়ী বন্দর যুক্তরাষ্ট্রের !

        রেলের কর্মকর্তা-কর্মচারীদের ঢিলেঢালা পোশাক পরিধান করার নির্দেশ

        জাতীয় নেতা শেরে বাংলা এ কে ফজলুল হকের অবদান কখনোই ভুলবার নয়

        ৮৮ আসনে দুপুর পর্যন্ত কত ভোট পড়লো

        ২৬ জেলার ওপর তাপপ্রবাহ

        চুয়াডাঙ্গায় সর্বোচ্চ রেকর্ড ৪২.৭ ডিগ্রি তাপমাত্রা

        চুয়াডাঙ্গায় সর্বোচ্চ রেকর্ড ৪২.৭ ডিগ্রি তাপমাত্রা

        কেন্দ্রীয় কি ঋণখেলাপি ও অর্থপাচারের সুরক্ষা নিশ্চিতে কাজ করছে, প্রশ্ন টিআইবির

        ইসরায়েল বিরোধী বিক্ষোভে অংশ নেওয়ায় শিক্ষার্থী গ্রেপ্তার

        বিমান হামলায় নিহত এক নারীর গর্ভ থেকে প্রসব হওয়া সন্তানটি মারা গেছে

        ফেনীতে ডাকাতির প্রস্তুতিকালে কিশোর গ্যাং গ্রেফতার

        তাপ্প্রবাহে ভাঙল ৭৬ বছরের রেকর্ড

        তিন দিনের সফরে বর্তমানে চীনে রয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন

        ভারতীয় দলে হার্দিক পাণ্ডিয়া ও বিরাট কোহলি নেই

৭ মার্চের সমাবেশে নারীদের শ্লীলতাহানি

৭ মার্চের সমাবেশে নারীদের শ্লীলতাহানি

যৌন হয়রানির শিকার এক নারীর স্ট্যাটাস

ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে বুধবার ছিল রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের জনসভা। এজন্য রাজধানী ও আশপাশের জেলাগুলো থেকে সোহরাওয়ার্দীগামী জনস্রোত ছিল চোখে পড়ার মতো। ঐতিহাসিক দিবসটিকে নামা আওয়ামী লীগ নেতাকর্মীদের সঙ্গে পথে ছিলেন শহরে যানজট, আবার কোথাও যানবাহন না থাকার দুর্ভোগে আটকে পড়া নগরবাসীও। এই ভিড়ের মধ্যেই রাজধানীর বাংলামোটর, শাহবাগসহ ছয়টি এলাকায় যৌন হয়রানির শিকার হয়েছেন কিছু নারী- এমন অভিযোগ উঠে এসেছে।  ইতোমধ্যে এমন অভিযোগ পাওয়ার কথা স্বীকার করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালও।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, ৭ মার্চের সমাবেশকে কেন্দ্র করে নারীদের শ্লীলতাহানির ভিডিও ফুটেজ হাতে এসেছে। ফুটেজ দেখে ব্যবস্থা নেওয়া হবে। অপরাধী যে দলেরই হোক ছাড় দেওয়া হবে না।

এদিকে ডেপুটি কমিশনার (জনসংযোগ) মাসুদুর রহমান বলেন, ইতোমধ্যে আমরা তদন্ত শুরু করেছি।

নারীনেত্রীরা বলছেন, এখনকার জমায়েতে আদর্শিক প্রকাশ নেই, বরং এক ধরনের হিরোইজমের প্রকাশ ঘটানোর প্রবণতা আছে। যার অংশ নারী নিপীড়ন।

অভিযোগকারী নারীরা বলছেন, নানা কাজে বাসা থেকে বের হয়ে রাস্তায় যৌন হয়রানির শিকার হয়েছেন। অশ্রাব্য ভাষায় গালি থেকে শুরু করে গায়ে বোতলের পানি ছিটিয়ে দেওয়া, বোতল ছুড়ে মারা এবং ঘিরে ধরে শারীরিকভাবে হেনস্তা করার মতো ঘটনা ঘটেছে। বেশিরভাগ ঘটনার সময় দুপুর ১২টা থেকে বিকেল সাড়ে ৩টা। অভিযোগকারী নারীদের মধ্যে কেউ কেউ ফেসবুকে স্ট্যাটাস দিয়ে অভিযোগ জানালেও অনেকে মৌখিকভাবে অভিযোগ করেছেন।

তারা বলছেন, বিভিন্ন উৎসব উদযাপনে ভিড়ের মধ্যে কিছু সুযোগসন্ধানী মানুষের মধ্যে এ ধরনের প্রবণতা লক্ষ্য করা গেলেও ফাঁকা রাস্তায় কিংবা জ্যামে দাঁড়িয়ে থাকা রাস্তায় একদল  জনসভাগামীদের হাতে এ ধরনের হেনস্তার ঘটনায় তারা স্তম্ভিত। এদিকে বুধবার সন্ধ্যা থেকেই নারীদের ওপর যৌন হয়রানির অভিযোগের খবর ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে। বিভিন্ন ফেসবুক আইডি থেকে প্রকাশিত এ ধরনের অভিযোগের পরিপ্রেক্ষিতে ঘটনাগুলো সত্য নাকি উদ্দেশ্যপ্রণোদিতভাবে ছড়ানো হচ্ছে তা নিয়েও প্রশ্ন তোলা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক হয়রানির শিকার এক  কলেজছাত্রী বলেন, আমার সঙ্গে যা ঘটেছে তা আমি বলতে গেলে সেটা রাজনৈতিক কোনও দলের বিরুদ্ধে ভেবে নেওয়াটা দুর্ভাগ্যজনক। আমি তখন লজ্জায় কাঁদছি।  তার মধ্যেও আমার মনে হচ্ছিল, আমার দোষটা কী, কেন এরা আমার সঙ্গে এরকম করছে। আমি তাদের আটকাতে চেষ্টা করছিলাম, চিৎকার দিচ্ছিলাম। কিন্তু একজনও  এগিয়ে আসেনি। আমি দুঃখে কাঁদিনি, ঘেন্নায় কেঁদেছি। কোনোমতে বাসায় এসে আমি ফেসবুকে লিখেছি বটে কিন্তু তাতেও আসলে পরিস্থিতি বদলাবে না। পরিস্থিতি বদলানোর হলে এতদিন বদলাতো।

ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার পর ৭ মার্চ ও একটি রাজনৈতিক দলকে গালাগালি শুরু করায় ভুল বার্তা যাচ্ছে ভেবে পোস্টটি তুলে নেন এক অভিযোগকারী। পরে আরেকটি স্ট্যাটাস দিয়ে তিনি লেখেন, ‘ভালো আছি, সুস্থ আছি। পোস্টটা অনলি মি করেছি, কারণ, পোস্টটা রাজনৈতিক উস্কানিমূলকভাবে শেয়ার করা হচ্ছিল। আমি কোনও রাজনৈতিক উদ্দেশ্যে পোস্টটা দেইনি। প্লাস আমার কলেজকে জড়ানো হচ্ছিল এ ব্যাপারে। ব্যাপারটার সঙ্গে আমার কলেজের কোনও সম্পর্ক নাই।’

এক  নারী শিক্ষার্থী ফেসবুকে লিখেছেন, ‘হল থেকে বের হয়ে কোনও রিকশা পাইনি।  কেউ শাহবাগ যাবে না। হেঁটে শহীদ মিনার পর্যন্ত আসতে হয়েছে।  আর  পুরোটা রাস্তাজুড়ে ৭ মার্চ পালন করা দেশভক্ত সোনার ছেলেরা একা মেয়ে পেয়ে ইচ্ছামতো টিজ করছে।  নোংরা কথা থেকে শুরু করে যেভাবে পারছে টিজ করছে।’

বেসরকারি প্রতিষ্ঠানে কাজ করেন সালমা (ছদ্মনাম)। তিনি বলেন, ‘গাড়ি চন্দ্রিমা উদ্যান থেকে খামারবাড়ির দিকে যাওয়ার সময় সামনে দুই তিনটা ট্রাকভর্তি ছেলে স্লোগান দিতে দিতে যাচ্ছিল। রাস্তা ফাঁকা কিন্তু তাদের ট্রাক চলছিল ধীরগতিতে এবং আমার গাড়িকে কোনোভাবেই সাইড দিচ্ছে না। এক  দুইবার আমার গাড়ি তাদের পাশ কাটিয়ে যেতে চেষ্টা করতেই গাড়ির দিকে বোতল ছুড়ে মারতে থাকে তারা। আমার চালক জানালার কাচ নামানোর সঙ্গে সঙ্গে অশ্রাব্য গালি। তাদের বক্তব্য, আমার গাড়ি তাদের পেছন পেছন যেতে হবে।’

নারীনেত্রী খুশি কবীর বলেন, এখনও রাস্তায় এ ধরনের নিপীড়নের শিকার হচ্ছেন নারীরা, সেটা দুঃখজনক। জনসভায় যাওয়া ব্যক্তিরা রাস্তায় এরকম পরিস্থিতি ঘটানোর সাহস পায় কোথা থেকে? তারা নানাভাবেই একটা বার্তা দিতে চায়, নারীদের নিজেদের কাজে বের হতে তারা দেখতে চায় না। তারা প্রতিযোগী মনে করে দমানোর রাস্তা হিসেবে এই নিপীড়নকে বেছে নিচ্ছে এবং দলীয় আশ্রয় পাবে বলে ভেবে নিচ্ছে। আমি এই ঘটনার সঠিক তদন্ত ও বিচার চাই।


এলএবাংলাটাইমস/এন/এলআরটি 

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর