আপডেট :

        ধর্ষণ মামলায় হার্ভকে দোষী সাব্যস্ত করে ২০২০ সালে দেওয়া রায় বাতিল

        ইসরায়েলবিরোধী বিক্ষোভের জেরে স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়

        ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট

        যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ইসরায়েলবিরোধী বিক্ষোভ দমনে মারমুখী পুলিশ

        ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র, গ্রেফতার শতাধিক

        পশ্চিম ভারত মহাসাগর অঞ্চলে মাদক পাচার এবং মাদকদ্রব্যের অপব্যবহার বিষয়ক মন্ত্রী পর্যায়ের সম্মেলনে

        গাজা উপকূলে অস্থায়ী বন্দর যুক্তরাষ্ট্রের !

        রেলের কর্মকর্তা-কর্মচারীদের ঢিলেঢালা পোশাক পরিধান করার নির্দেশ

        জাতীয় নেতা শেরে বাংলা এ কে ফজলুল হকের অবদান কখনোই ভুলবার নয়

        ৮৮ আসনে দুপুর পর্যন্ত কত ভোট পড়লো

        ২৬ জেলার ওপর তাপপ্রবাহ

        চুয়াডাঙ্গায় সর্বোচ্চ রেকর্ড ৪২.৭ ডিগ্রি তাপমাত্রা

        চুয়াডাঙ্গায় সর্বোচ্চ রেকর্ড ৪২.৭ ডিগ্রি তাপমাত্রা

        কেন্দ্রীয় কি ঋণখেলাপি ও অর্থপাচারের সুরক্ষা নিশ্চিতে কাজ করছে, প্রশ্ন টিআইবির

        ইসরায়েল বিরোধী বিক্ষোভে অংশ নেওয়ায় শিক্ষার্থী গ্রেপ্তার

        বিমান হামলায় নিহত এক নারীর গর্ভ থেকে প্রসব হওয়া সন্তানটি মারা গেছে

        ফেনীতে ডাকাতির প্রস্তুতিকালে কিশোর গ্যাং গ্রেফতার

        তাপ্প্রবাহে ভাঙল ৭৬ বছরের রেকর্ড

        তিন দিনের সফরে বর্তমানে চীনে রয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন

        ভারতীয় দলে হার্দিক পাণ্ডিয়া ও বিরাট কোহলি নেই

ইয়েলো সোসাইটির সাধারণ সভা অনুষ্ঠিত

ইয়েলো সোসাইটির সাধারণ সভা অনুষ্ঠিত

ইয়েলো সোসাইটি নিউইয়র্ক ইনক। প্রবাসে বাংলাদেশী ক্যাবীদের প্রথম পেশাজীবি সংগঠন। ২৫ পেরিয়ে ২৬ বছরে এগিয়ে চলছে সংগনটি। দীর্ঘ পথ পরিক্রমায় পূর্ণ যৌবনে এসে সংগঠনটি ইতিহাস সৃষ্টি করলো। সোসাইটির ইতিহাসে এই প্রথম সর্বসম্মতক্রমে সাধারণ সম্পাদক, কোষাধ্যক্ষ আর অডিট রিপোর্ট অনুমোদিত হয়েছে। সাধারণ সভায় উপস্থিত সদস্যদের ছিলো না কোন প্রশ্ন, ছিলো না কোন উত্তপ্ত বাক্য বিনিময়, বিরোধীতা বা হৈচৈ-হট্টগোল। এমন সভা করতে পেরে আনন্দিত সকল কর্মকর্তা সহ সদস্যবৃন্দ। ফলে সবার মুখে মুখে শোনা গেলো ‘আক্কাস-ফেরদৌস-রওশন নেতৃত্বাধীন’ বর্তমান কমিটির সভাপতি আলী আক্কাস, সাধারণ সম্পাদক মাহবুবুল বারী ফেরদৌস ও কোষাধ্যক্ষ শাহেদুল হক রওশন সহ অন্যান্য কর্মকর্তাদের জয়গান। খবর ইউএনএ’র।
সিটির উডসাইডস্থ গুলশান টেরেসে গত ২৮ জানুয়ারী মঙ্গলবার সন্ধ্যায় ইয়েলো সোসাইটি ২০১৯ সালের সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি আলী আক্কাসের সভাতিত্বে আয়োজিত অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সাধারণ সম্পাদক মাহবুবুল বারী ফেরদৌস। সভার মুল পর্বে সংগঠনের কার্যকরী পরিষদের কর্মকর্তাদের মধ্যে সহ সভাপতি মাহবুব হাসান, যুগ্ম সম্পাদক সুদেব চন্দ্র হালদার, যুগ্ম কোষাধ্যক্ষ মাহবুবুর রহমান, সাংগঠনিক সম্পাদক গফুর শামীম, সাংস্কৃতিক সম্পাদক একেএম মামুনুর রশীদ, ক্রীড়া সম্পাদক কেএএম মুক্তাদের হাসান, দপ্তর সম্পাদক একেএম আবু হানিফ, প্রচার সম্পাদক হাফেজ এ আওয়াল এবং কার্যকরী সদস্য আবুয়াবুল চৌধুরী, কবীর হাসান আলতাফ, জাহিদুল ইসলাম জাহিদ ও মোহাম্মদ টি হাসান তোফা মঞ্চে উপবিষ্ট ছিলেন।
সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন আবাবুল চৌধুরী আবরার এবং গীতা থেকে পাঠ করেন সুদেব চন্দ্র হালদার। এছাড়াও শোক প্রস্তাব পাঠ করেন মাহবুবুল বারী ফেরদৌস। এরপর স্বাগত বক্তব্য রাখেন সভার সভাপতি আলী আক্কাস। পরবর্তীতে সাধারণ সম্পাদকের রিপোর্ট তুলে ধরেন মাহবুবুল বারী ফেরদৌস, কোষাধক্ষ্যের রিপোর্ট পেশ করেন কোষাধ্যক্ষ শাহেদুল হক রওশন এবং অডিট রিপোর্ট পেশ করেন ‘অডিট কমিটি’র প্রধান মাজহারুল হান্নান প্রিন্স। এসময় অডিট কমিটির অপর দুই সদস্য উপস্থিত ছিলেন।  
এসব রিপোর্টে ইয়েলো সোসাইটির ৩১৭ জন বৈধ (৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত) সদস্যদের মধ্যে ২৯১জন সদস্যের সকল চাঁদা পরিশোধ, ২৫ জন সদস্যের চাঁদা অপরিশোধ, একজনের সদস্যের চাঁদা অপরিশোধ থাকায় তার সদস্যপদ স্থগিত, লং আইল্যান্ডের ‘গার্ডেন অব নূর’ কবর স্থানে ২০০ কবর ক্রয় (এর মধ্যে ১৪৪টি কবরের মূল্য পরিশোধ), ১৮ নতুন সদস্য অন্তর্ভূক্ত প্রভৃতি বিষয় সহ আয়-ব্যয়ের হিসাব তুলে ধরা হয়। পরে সর্বসম্মতিক্রমে রিপোর্টগুলো পাশ হয়।
সাধারণ সম্পাদকের রিপোর্টের আগে নতুন সদস্যদের ফুল দিয়ে বরণ এবং তিন জন আজীবন সদস্যের মাঝে সার্টিফিকেট ও প্ল্যাক বিতরণ করা হয়।
রিপোর্ট পেশ ও পাশের পর নির্বাচন কমিশনের প্রধান সরদার মজিবুর রহমান ২০২০ সালের নির্বাচনী তফসীল ঘোষণা করেন। আগামী ৩ মার্চ মঙ্গলবার নির্বাচনের দিন ঘোষণা করা হয়। এসময় কমিশনের অপর দুই সদস্য উপস্থিত ছিলেন। এর আগে সভাপতি আলী আক্কাস নির্বাচন কমিশনের কাছে নতুন ভোটার তালিকা হস্তান্তর করেন।
এরপর শুভেচ্ছা বক্তব্য রাখেন ইয়েলো সোসাইটির প্রতিষ্ঠাতা সভাপতি শাহ আলম, প্রতিষ্ঠাতা সহ সভাপতি নিয়াজ আহমেদ জুয়েল, সাবেক সভাপতি জহিরুল ইসলাম জহির, রেজা খান, বুলু মিয়া, আকলাকুর রহমান আপন ও আব্দুস সালাম, সাবেক সাধারণ সম্পাদক মোর্শেদ খান শিবলী, সাবেক কোষাধ্যক্ষ সিদ্দিকুর রহমান, সদস্য সাখাওয়াত হোসেন বিশ্বাস, শেখ ইলিয়াস আলী, মাসুদ রহমান, জিয়া আহমেদ, এসএম মাসুদ, ফিরোজ আহমেদ প্রমুখ।
শুভেচ্ছা বক্তব্যে বক্তারা ২০১৯ সালের সাধারণ সভা-কে একটি ঐতিহাসিক সভা হিসেবে উল্লেখ এবং এই দৃষ্টান্ত প্রবাসের অন্য সকল বাংলাদেশী সংগঠনগুলোর জন্য অনুকরণীয়, অনুস্মরণীয় দৃষ্টান্ত হতে পারে বলে উল্লেখ করেন। বক্তারা সংগঠনের এই ধারা অব্যাহত রাখার আহ্বান জানিয়ে সংগঠনকে আরো শক্তিশালী করা এবং বর্তমান কমিটি-কে একটি কর্মঠ, সৎ ও সংগঠনের জন্য নিষ্ঠাবান হিসেবে উল্লেখ করে তাদের জয়গান করেন। এছাড়াও বক্তারা দীর্ঘ ১৫ বছর পর সংগঠনের ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হওয়ায় এই উদ্যোগের এবং গত বনভোজনে ১০ হাজার ডলারের মতো অর্থ আয়ের ঘটনার প্রশংসা করেন। 
এরপর ২০২০ সালের জন্য তিন সদস্যের অডিট কমিটি ঘোষণা করা হয়। কমিটির সদস্যরা হলেন: মাজহারুল হান্নান প্রিন্স, জাহিদুল হক অরুণ ও জইন উদ্দিন। 
সবশেষে ছিলো প্রবাসের জনপ্রিয় শিল্পী তানভীর শাহীনের একক সঙ্গীত আর নৈশ ভোজ।

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর