যুক্তরাষ্ট্রে আজ শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০ ইং

|   ঢাকা - 08:49am

|   লন্ডন - 03:49am

|   নিউইয়র্ক - 10:49pm

  সর্বশেষ :

  করোনা সর্বত্র শান্তির জন্য ঝুঁকি বাড়াচ্ছে : জাতিসংঘ মহাসচিব   ব্যাপক হারে কানাডার নাগরিক হচ্ছেন আমেরিকানরা   বানরের অধিকার নিশ্চিতে সুইজারল্যান্ডে গণভোট   আল্লামা আহমদ শফীর মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক   আফগানিস্তানে নিরাপত্তা বাহিনীর সঙ্গে তালেবানের সংঘর্ষ: নিহত অর্ধশত   হেফাজত আমির আল্লামা আহমদ শফী আর নেই   হিজাব কেড়ে নেয়ায় লস এঞ্জেলেস পুলিশের বিরুদ্ধে মামলা মুসলিম নারীর   যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত তরুণদের অধিকাংশই সংখ্যালঘু সম্প্রদায়ের   এবার নোবেল শান্তি পুরষ্কারে মনোনীত হলেন নেতানিয়াহু   হারিকেন স্যালির আঘাতে যুক্তরাষ্ট্রে বিদ্যুৎহীন ৫ লক্ষাধিক মানুষ   নতুন আরও এক লাখ কর্মী নিয়োগ দেবে আমাজন   লস এঞ্জেলেসে অক্টোবর থেকে সীমিত আকারে খুলবে ব্যবস্থাপ্রতিষ্ঠান   বাইডেনের নির্বাচনী প্রচারণায় হস্তক্ষেপ করতে চাইছে রাশিয়া   ক্যালিফোর্নিয়ায় গুলিতে আহত এক, নেপথ্যে মাদক   তীব্র হচ্ছে ক্যালিফোর্নিয়ার 'ববক্যাট ফায়ার'

মূল পাতা   >>   নিউইয়র্ক

বিশ্বব্যাপী কমেছে ট্রাম্পের গ্রহণযোগ্যতা

এলএ বাংলা ডেস্ক

 প্রকাশিত: ২০২০-০৯-১৫ ১৪:০৩:২১

ছবি: এলএবাংলাটাইমস

এলএ বাংলা ডেস্ক: চলমান করোনাভাইরাস নিয়ে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের বিতর্কিত অবস্থানের কারণে বিশ্বব্যাপী ট্রাম্পের গ্রহণযোগ্যতা ও নির্ভরযোগ্যতা কমেছে। চলমান করোনাভাইরাস ইস্যুতে ট্রাম্পের গ্রহণযোগ্যতা বিশ্বে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং চীনের প্রেসিডেন্ট শি চিনফিং এর থেকেও কম। সম্প্রতি এমন তথ্যই উঠে এসেছে মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক জনমত জরিপ ও গবেষণা প্রতিষ্ঠান পিউ রিসার্চ সেন্টারের এক গবেষণাপত্রে। 

গবেষণায় দেখা গেছে, মার্কিন যুক্তরাষ্ট্রের বন্ধু রাষ্ট্রের জনগণ করোনাভাইরাস নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের পদক্ষেপ ও সিদ্ধান্ত নিয়ে হতাশ হয়েছে। এমনকি চীন ও রাশিয়ার রাষ্ট্রপ্রধানও এই তালিকায় ট্রাম্পের উপরে রয়েছে। 

অস্ট্রেলিয়া, বেলজিয়াম, কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, নেদারল্যান্ড, সাউথ কোরিয়া, স্পেন, সুইডেন, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের তেরো হাজার বাসিন্দার উপর এই জরিপ চালানো হয়েছে। জরিপের ফলাফলে দেখা গেছে, করোনাভাইরাস বিষয়ে ট্রাম্পের গ্রহণযোগ্যতা অনেক কম। তিনি জনগণের কাছে রাশিয়া ও চীনের রাষ্ট্রপ্রধানদের থেকেও কম নির্ভরশীল। ট্রাম্পের উপর সবচেয়ে বেশি অনাস্থা জ্ঞাপন করেছেন যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া ও জাপানের নাগরিকেরা। 

জরিপের ফলাফলে আরো দেখা গেছে, প্রেসিডেন্ট হিসেবে ট্রাম্পের ব্যক্তিগত রেটিং ও অনেক কম। প্রাক্তন প্রেসিডেন্ট জর্জ ডাব্লিউ বুশ এর রেটিং ও ট্রাম্পের রেটিং প্রায় কাছাকাছি। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার থেকে এই রেটিং অনেক কম। 

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে এখন পর্যন্ত প্রায় দুই লাখ বাসিন্দা মারা গেছেন। ফলে যুক্তরাষ্ট্রের প্রতি ছয়জনের মাত্র একজন বাসিন্দা মনে করেন, করোনাভাইরাস বিষয়ে ট্রাম্পের পদক্ষেপ সঠিক ছিলো। এরমধ্যে বেশির ভাগই বলেছেন, 'ট্রাম্পের সিদ্ধান্ত ও পদক্ষেপ খুবই বাজে ছিলো'। 

এছাড়া কানাডা ও ওয়েস্টার্ন ইউরোপের দেশগুলোর বাসিন্দাদের মধ্যে প্রতি পাঁচজনের একজন মনে করেন ট্রাম্পের উপর করোনাভাইরাস বিষয়ে নির্ভর করা যায়৷ তবে বেলজিয়াম, ডেনমার্ক, জার্মানি ও ফ্রান্সের বাসিন্দাদের মধ্যে প্রতি দশজনের একজন মাত্র ট্রাম্পের উপর নির্ভর করতে সম্মত হয়েছেন। 

পিউ রিসার্চ সেন্টার জানিয়েছে, এর আগে ইসরায়েল, কেনিয়া, ভারত, নাইজেরিয়া ও ফিলিপাইনে একই ধরণের জরিপের ফলাফলে ট্রাম্পের ব্যক্তিগত রেটিং আরেকটু ভালো ছিলো। মার্কিন যুক্তরাষ্ট্রেও ট্রাম্পের রেটিং এর গ্রাফ নিম্নমুখী। নির্বাচনের দুই মাস আগের পাবলিক পোলে দেখা গেছে, ট্রাম্প ৪০% মানুষের আস্থা অর্জন করতে সক্ষম হচ্ছেন। যেটি নির্বাচনের এই মুহুর্তে বারাক ওবামা ও বিল ক্লিনটনের থেকেও অনেক কম। 


এলএবাংলাটাইমস/ওএম 

এই খবরটি মোট পড়া হয়েছে ৮৪ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত

সাম্প্রতিক খবর