আপডেট :

        ধর্ষণ মামলায় হার্ভকে দোষী সাব্যস্ত করে ২০২০ সালে দেওয়া রায় বাতিল

        ইসরায়েলবিরোধী বিক্ষোভের জেরে স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়

        ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট

        যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ইসরায়েলবিরোধী বিক্ষোভ দমনে মারমুখী পুলিশ

        ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র, গ্রেফতার শতাধিক

        পশ্চিম ভারত মহাসাগর অঞ্চলে মাদক পাচার এবং মাদকদ্রব্যের অপব্যবহার বিষয়ক মন্ত্রী পর্যায়ের সম্মেলনে

        গাজা উপকূলে অস্থায়ী বন্দর যুক্তরাষ্ট্রের !

        রেলের কর্মকর্তা-কর্মচারীদের ঢিলেঢালা পোশাক পরিধান করার নির্দেশ

        জাতীয় নেতা শেরে বাংলা এ কে ফজলুল হকের অবদান কখনোই ভুলবার নয়

        ৮৮ আসনে দুপুর পর্যন্ত কত ভোট পড়লো

        ২৬ জেলার ওপর তাপপ্রবাহ

        চুয়াডাঙ্গায় সর্বোচ্চ রেকর্ড ৪২.৭ ডিগ্রি তাপমাত্রা

        চুয়াডাঙ্গায় সর্বোচ্চ রেকর্ড ৪২.৭ ডিগ্রি তাপমাত্রা

        কেন্দ্রীয় কি ঋণখেলাপি ও অর্থপাচারের সুরক্ষা নিশ্চিতে কাজ করছে, প্রশ্ন টিআইবির

        ইসরায়েল বিরোধী বিক্ষোভে অংশ নেওয়ায় শিক্ষার্থী গ্রেপ্তার

        বিমান হামলায় নিহত এক নারীর গর্ভ থেকে প্রসব হওয়া সন্তানটি মারা গেছে

        ফেনীতে ডাকাতির প্রস্তুতিকালে কিশোর গ্যাং গ্রেফতার

        তাপ্প্রবাহে ভাঙল ৭৬ বছরের রেকর্ড

        তিন দিনের সফরে বর্তমানে চীনে রয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন

        ভারতীয় দলে হার্দিক পাণ্ডিয়া ও বিরাট কোহলি নেই

সজীবতার সমাহারই অফুরান জীবন্ত প্রাণশক্তির আধার

সজীবতার সমাহারই অফুরান জীবন্ত প্রাণশক্তির আধার

ছবি: এলএবাংলাটাইমস

জীবনের চলার পথকে সরল করতে আপনি সবচেয়ে উৎকৃষ্ট পদক্ষেপের অংশ হিসেবে সতেজতার কাছে আত্মসমর্পন করতে পারেন । আপনি কিছু পরিবেশবান্ধব পদক্ষেপের সাথে খাপ খাইয়ে নিতে পারলে ঘর ও সুখ সমৃদ্ধির হিসাব নিকাশে চমকপ্রদ ফলাফল বয়ে আনবে । কিছু উপদেশ মেনে চললে আপনার ইট পাথরের কুঠুরী একটি দৃষ্টিনন্দন আবাসস্থলে পরিনত হবে ।

গ্রিণ বিল্ডিং উপকরণসমূহঃ শহরগুলতে অনেক নির্মানকারী গ্রিণ বিল্ডিং উপকরণের প্রতি নির্ভরশীল হয়ে পড়ছে । লোকজন গ্রিণ বিল্ডিং উপকরণসমূহ ব্যবহারের ফলে পরিবেশগত ও অর্থনৈতিক অবদানের ক্ষেত্র বিবেচনা করে ভীষণভাবে উপকৃত হবে। গ্রিণ বিল্ডিং উপকরণ বাতাস ও পানির গুণমান বৃদ্ধিতে সহায়তা করে । এর ফলশ্রুতিতে, নির্মান ব্যয় হ্রাস করে । 

ঘর পরিষ্কার সামগ্রীঃ অধিকাংশ ঘর পরিষ্কার সামগ্রীগুলোই পরিবেশ ও স্বাস্থ্য ঝুকিজনিত কেমিকেল মিশ্রিত। পরিবেশবান্ধব সামগ্রী নিরাপদ বিকল্পের সন্ধান দিতে পারে । আপনার ঘরের বাতাসের মান বাড়াতে ভূমিকা রাখে । সাধারণ সামগ্রীগুলো বিষাক্ত ধোঁয়া তৈরী করায় ও ত্বক ও চোখের জ্বালাপোড়া , বমি বমি ভাব ও শ্বাসকষ্ট প্রতিরোধী কার্যকরী নয় । সাম্প্রতিক দিনে,  খুব সহজেই  প্রাকৃতিক উপাদান ও পানি মিশ্রিত  পরিবেশবান্ধব  পরিষ্কারক  দ্রব্য  ব্যবহার করে সতেজ জীবন যাপনে অভ্যস্থ  হওয়া সম্ভব । আপনি বাড়িতে বসেই চুয়ানো ভিনেগার , টেবিল সল্ট  ও বেকিং সোডা মিশিয়ে এইসব পরিষ্কারক দ্রব্যাদি বানাতে পারেন । আপনি পরিবেশবান্ধব পণ্য ব্যবহার করে একদিকে যেমন পরিবেশ রক্ষায় অবদান রাখতে  পারেন তেমন একই সাথে বাড়ির গুণমান বাড়তে সহায়তা করতে পারেন।     

কাপড়ের শপিং ব্যাগঃ প্রতিদিন বাজারে করার সময়  প্লাস্টিকের বাজারের ব্যাগ চাওয়া থেকে বিরত থাকুন । প্লাস্টিকের ব্যবহার কমিয়ে ফেলুন । বিকল্প হিসেবে নিজস্ব কাপড়ের ব্যগ বহন করুন । অনেক দোকান ও সুপারমার্কেট  লোকজনকে প্লাস্টিকের ব্যাগ ব্যবহারে নিরুৎসাহিত করতে ব্যাগ দেওয়া বন্ধ করেছে নয়তও ব্যাগ বাবদ অতিরিক্ত অর্থ আদায় করে ।   

রিচার্জেবল ব্যাটারীঃ  বিষাক্ত ধাতব ও একাধিক ক্ষার এসিড সম্বলিত সাধারণ ব্যাটারীতে আপনার জায়গা ঠাসাঠাসি করা উচিত নয় বরং এগুলো সবসময় সংগ্রহ করে সঠিকভাবে ধ্বংস করা যায় যাতে শেষে ভরে যাওয়া পিছনের উঠোন আপনার ও আপনার গোষ্ঠীকে অপ্রিয় ফলাফলের মুখোমুখি না করে । সীসার মত মারাত্মক ধাতব রিসাইকেল করা খুবই জটিল । অপরদিকে, আপনার সবসময় রিচার্জেবল ব্যাটারী বেছে নেওয়া এবং স yতেজতার ধারণায় কার্যকরী ভূমিকা রাখা উচিত । রিচার্জেবল ব্যাটারী তুলনামূলকভাবে সাধারণের চেয়ে দামে খানিকটা চড়া কিন্তু দের্ঘমেয়াদে অর্থ সাশ্রয় ও পরিবেশও রক্ষা করবে ।

আপনি কেন নিজে বাড়িতে এনার্জি পর্যবেক্ষণ করেন না?:  আপনি বাড়িতে বিদ্যুৎ ব্যবহার পরীক্ষা করার মাধ্যমে একধাপ এগিয়ে এনার্জি ব্যবহার সীমা নির্ধারণ নিশ্চিত করতে পারবেন ।  ওয়াট মিটারের মত এনার্জি পর্যবেক্ষণকারী উপকরণ কিভাবে পরিমাপ করে আপনার বাড়ির সব ইলেকট্রিক ডিভাইস কতটুকু বিদ্যুৎ খরচ করছে তা বুঝতে ও ফলশ্রুতিতে   আপনাকে পুরো সদ্বব্যবহারের সামগ্রিক ধারণার উপযুক্ত ধারাপাতের হিসাব রাখতে সাহায্য করবে  ।

বাতাস বিশুদ্ধকারী হাউজ প্ল্যান্টের জন্য জায়গা বরাদ্দঃ  আপনি কি চারাগাছ প্রিয়? তাহলে, আপনার কিছু  বাতাস বিশুদ্ধকারী হাউজ প্ল্যান্ট বাবদ বিনিয়োগ করার  এখনই সময় । কেন ইলেকট্রনিক বাতাস বিশুদ্ধকারী যন্ত্রের পেছনে অর্থ অপচয় করবেন যা কোনদিনই বাতাসকে প্রাকৃতিকভাবে ছাঁকতে পারবে না ? অন্যদিকে, বাতাস বিশুদ্ধকারী হাউজপ্ল্যান্ট বাতাসকে প্রাকৃতিকভাবে জীবানুমুক্ত করবে ও পরিবেশবান্ধব উপায়ে বাড়ির মানোন্নয়নে সাহায্য করবে । 

বাহিরের পরিবেশকে মুক্ত হতে প্রাকৃতিক উপায়কে সঙ্গ দিনঃ বর্তমানে, আপনি যখন ঘরে সজীবতার জন্য সবকিছুর আয়োজন সম্পন্ন করবেন তার পরবর্তী ধাপ হচ্ছে ঘরের বাহিরকে প্রাকৃতিক উপায়ে আয়ত্বে আনার চিন্তা ভাবনা করা । আপনার ওইসব  সকল ক্ষতিকর রাসায়নিকের পিছে ছোটা উচিত নয় যা আপনার গৃহস্থালির জন্য সত্যিকার হুমকি হতে পারে । 

সবসময় জৈব সার ব্যবহারঃ যদিও আপনার সার ব্যবহার করতে হয় তবে সবসম্য জৈব পণ্য দিয়ে  তৈরির নিশ্চয়তা নিশ্চিত করবেন যাতে আপনার ও আপনার পরিবারের উপর কোন ধরণের বিরুপ প্রতিক্রিয়া না থাকে ।অনেক সংখ্যক গবেষক গবেষণা পরবর্তী সিদ্ধান্ত দিয়েছে যে অজৈব সারে ক্যান্সারবাহী উপকরণসমেত বিভিন্ন ধরণের ক্ষতিকর উপাদানে পরিপূর্ণ । এই   কারণে, আপনার দিক থেকে ে ধরণের বিপজ্জনক উপাদান এড়িয়ে চলা ও জৈব পণ্যে নির্ভরশীলতা বাড়ানো বুদ্ধিমানের কাজ ।

পরিষ্কারকালীন সময়ে বিচক্ষণতার পরিচয় দিনঃ আপনি পরিষ্কার –পরিচ্ছন্নতার জন্য পরিবেশ বান্ধব সরঞ্জাম ও প্রয়োজনীয় তেল ব্যবহার করে আবারো সতেজতার পক্ষে এক পদক্ষেপ নিতে পারেন । বাজারের সহজলভ্য রাসায়নিক পরিষ্কারক উপকরণ  রোগ তৈরিতে পারদর্শী । অন্যদিকে, প্রাকৃতিক উপাদান সমৃদ্ধ পরিষ্কারক সবসময় পরিবেশ বান্ধব । এটি কেবলমাত্র সহজ-ই নয় বরং নিজের ঘরে বসে বানানোর  জন্য আশ্চর্যজনকভাবে সাশ্রয়ী । আপনি সহজেই দুম করে ইন্টারনেট ব্যবহার করে দেখে নিতে পারেন সহজ কিছু পদক্ষেপ ।

এসব পরিবেশবান্ধব পদক্ষেপগুলো অনুসরণ করুন ও পরিবেশের জন্য আপনার গুরুত্বপূর্ণ অংশীদারীত্বে  গর্ববোধ করুন ।

অনন্ত আহমেদ

আন্তর্জাতিক গ্রীন বিল্ডিং বিশেষজ্ঞ

ইউএসজিবিসি ফ্যাকাল্টি মেম্বার,

লীড এপি বিডি + সি, ইবি ও+এম , আইডি+সি, হোম, এনডি

ব্যবস্থাপনা পরিচালক

৩৬০ টোটাল সলিউশন লিমিটেড  

শেয়ার করুন

পাঠকের মতামত