আপডেট :

        বিজ্ঞান কল্পকাহিনীর অনেককিছুই এখন বাস্তবতা

        নির্বাচন করায় আরও ৪ নেতাকে বহিষ্কার

        নির্বাচন করায় আরও ৪ নেতাকে বহিষ্কার

        এবার বাড়লো জ্বালানি তেলের মূল্য

        অতি বাম আর অতি ডান মিলে সরকার উৎখাতের চেষ্টা

        ফিলিপাইনে গরমে জেগে উঠেছে ডুবে যাওয়া শহর

        ফিলিস্তিনের জন্য বিক্ষোভরত শিক্ষার্থীদের বহিষ্কার করছে কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়

        নাভালনি হত্যায় পুতিনের জড়িত থাকা নিয়ে কী বলছে যুক্তরাষ্ট্র

        অপু-বুবলীর ‘কথাযুদ্ধ’ চলমান, মাঝে শাকিবের বিয়ে গুঞ্জন!

        শুক্রবারও ক্লাস-পরীক্ষা চালু থাকতে পারেঃ শিক্ষামন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী

        সোনার দাম কমানো হলেও অপরিবর্তিত রয়েছে রূপার দাম

        বিশ্বকাপ দলে বেশ চমক রেখেছে প্রোটিয়ারা

        বিশ্বকাপ দলে বেশ চমক রেখেছে প্রোটিয়ারা

        ২৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড; বাতাসের আর্দ্রতা ১২ শতাংশ

        তীব্র গরমে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে গত সাত দিনে সারা দেশে ১০ জনের মৃত্যু

        ভোট নিয়ে মাদারীপুরের জেলা প্রশাসক মোহাম্মদ মারুফুর রশীদ খান যা বললেন

        হজের ভিসার আবেদনের সময় বাড়িয়েছে সৌদি আরব সরকার

        গত ৭ জানুয়ারি অনেক অপকর্ম করেছিঃ কেএম জাহাঙ্গীর ভূঁইয়া

        বৃষ্টি হওয়ার সম্ভাব্য দিন জানালো আবহাওয়া অফিস

        রেলের ভাড়া না বাড়ানোর জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান

লস এঞ্জেলেস পুলিশ প্রধানের সঙ্গে বাফলা নেতৃবৃন্দের বৈঠক, ৯১১ নাম্বারেও মিলছে বাংলায় সেবা

লস এঞ্জেলেস পুলিশ প্রধানের সঙ্গে বাফলা নেতৃবৃন্দের বৈঠক, ৯১১ নাম্বারেও মিলছে বাংলায় সেবা

ভার্চুয়াল আলোচনার ছবি


যুক্তরাষ্ট্রে নতুন প্রবাসী কিংবা অভিবাসীরা প্রথম যে সমস্যাগুলো মোকাবিলা করেন তার মধ্যে অন্যতম ইংরেজি ভাষায় কম দক্ষতার বিষয়টি। তারা দেশটিতে পৌঁছানোর পর আইনি, চিকিৎসা, পারিবারিক বা অন্য যেকোনো জরুরি সমস্যায় সাহায্যের জন্য অনেক ক্ষেত্রেই গুছিয়ে তাদের সমস্যার কথা ইংরেজিতে বলতে পারেন না।

এক্ষেত্রে সরকারি দফতরে ট্রান্সলেটর বা দোভাষী নিয়োগ বিষয়ে আলোচনা করতে সম্প্রতি বাংলাদেশ ইউনিটি ফেডারেশন অব লস এঞ্জেলেস-বাফলা’র নেতৃবৃন্দ এক ভার্চুয়াল বৈঠকে বসেছে লস এঞ্জেলেস পুলিশ ডিপার্টমেন্টর (এলএপিডি) কর্মকর্তাদের সাথে। ভার্চুয়াল সভায় এলএপিডি জানায়, জরুরি জাতীয় নম্বর ৯১১ এর মাধ্যমে এখনো চাইলে ইংরেজিতে একটু কম দক্ষ যে কেউ বাংলা ভাষার অপশন ব্যবহার করে বাংলায় নিজের সমস্যার কথা জানতে পারবেন। যদিও লস এঞ্জেলেসে বসবাসরত বাংলাদেশি কমিউনিটির অনেকেই এ তথ্যটি সম্পর্কে অবগত নয়।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত বৈঠকে এলএপিডির পুলিশ প্রধান মাইকেল মুর, ৯১১ এর অপারেটর ও অন্যান্য শীর্ষ কর্মকর্তাসহ উপস্থিত ছিলেন, বাফলার বর্তমান সভাপতি শিপার চৌধুরী ও সেক্রেটারি লেফটেন্যান্ট জিয়া ইসলাম, বাফলার প্রথম সভাপতি ডাক্তার আবুল হাসেম, বাফলার ফাউন্ডার ডঃ মাহবুব খান, বাফলার সাবেক সভাপতি জসিম আশরাফী, বাফলার ফাইন্যান্স সেক্রেটারি ফারুক হাওলাদার, বাফলার অর্গানাইজিং সেক্রেটারি খোরশেদ আলম রতন, বাফলার পাবলিক রিলেশন্স সেক্রেটারি আব্দুস সামাদ, জালালাবাদ এসোসিয়েশন অব ক্যালিফোর্নিয়ার নবনির্বাচিত সভাপতি আবুল হাসনাত রায়হান, সেক্রেটারি সৈয়দ নাসির উদ্দিন জেবুল ও সদ্য বিদায়ী সেক্রেটারি বদরুল আলম মাসুদ, আমেরিকান অ্যাসোসিয়েশন অব বাংলাদেশি ইঞ্জিনিয়ার্স অ্যান্ড আর্কিটেক্টস (এএবিইএ) সাউদার্ন ক্যালিফোর্নিয়া চ্যাপ্টার সভাপতি ইঞ্জিনিয়ার শহিদ আলম ও অন্যান্যরা।

বাফলার প্রেসিডেন্ট শিপার চৌধুরী বক্তব্যের শুরুতে পুলিশ প্রধানসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের আলোচনায় স্বাগতম জানান। তিনি সবার নিকট ধন্যবাদ জ্ঞাপন করেন সময় দেওয়ার জন্য। শিপার চৌধুরী কমিউনিটির যেকোনো স্বার্থে পুলিশ সাথে কাজ করার আগ্রহ প্রকাশ করে বলেন, “আজকের এই মিটিং এর মাধ্যমে পুলিশ বিভাগের সাথে আমাদের গভীর সম্পর্ক স্থাপন হলো। বাংলাদেশি কমিউনিটি লস এঞ্জেলেসের অগ্রযাত্রায় দীর্ঘ সময় ধরে অবদান রেখে যাচ্ছে। তাদেরও শান্তি ও নিরাপদে বসবাসে পাশে থেকেছে এলএপিডি’র পুলিশ সদস্যরা।”

এছাড়া, যুক্তরাষ্ট্রের ‘হেট ক্রাইম’ বেড়ে যাওয়ায় কমিউনিটির প্রতিনিধিরা তাদের উদ্বিগ্নতার কথা জানান। সে বিষয় নিয়েও কথা বলেন পুলিশ কর্মকর্তারা। ভার্চুয়াল আলোচনায় এলএপিডি প্রধান মাইকেল মুর বলেন, “বাংলাদেশি কমিউনিটির বাসিন্দারা শান্তি প্রিয়, তারা আইন মেনে চলে এবং তাদের প্রতি আমারও শ্রদ্ধা আছে। অপরাধ কমিয়ে আনতে কমিউনিটির সচেতনতা গুরুত্বপূর্ণ। আমরাও চাইব এলএপিডিতে আরো বাংলাদেশিরা কমিউনিটির বাসিন্দারা যোগ দিক।”

এছাড়া আলোচনায় মাইকেল মুর কমিউনিটির জন্য পুলিশের বিভিন্ন মানবিক পদক্ষেপ তুলে ধরেন ও বাফলার প্রেসিডেন্ট শিপার চৌধুরী তাকে আসন্ন কমিউনিটির প্যারেডে উপস্থিত থাকার অনুরোধ করলে তিনি তাতেও সম্মতি দেন।

বৈঠকে অফিসাররা জানান, বাংলাদেশি বংশোদ্ভুতরা চাইলে তাদের প্রয়োজনে ৯১১ এর মাধ্যমে বাংলা ভাষার অপশন ব্যবহার করতে পারবেন। বৈঠকে তারা বাংলা ভাষায় জরুরি সেবা নিয়ে একটি প্রেজেন্টেশনও উপস্থাপন করেন। বাফলার নেতৃবৃন্দ মত দেন, এ সেবার বিষয়টি এখন লস এঞ্জেলেস এর বাংলাদেশি কমিউনিটিতে সবার মধ্যে ছড়িয়ে দিতে হবে।

বাফলার পাবলিক রিলেশন্স সেক্রেটারি ও এলএ বাংলা টাইমসের সিইও আব্দুস সামাদ তার বক্তব্যের শুরুতে পুলিশ প্রধানকে এলএপিডিতে তার দক্ষতা ও সফল নেতৃত্বের জন্য ধন্যবাদ জানান। তিনি বলেন, “দীর্ঘদিন যাবৎ এলএ বাংলা টাইমস কমিউনিটির জন্য কাজ করে যাচ্ছে। আমরা এলএপিডির সাথেও যেকোনো প্রয়োজনে কাজ করতে আগ্রহী।”

শেয়ার করুন

পাঠকের মতামত