আপডেট :

        দ্বিতীয় স্যাটেলাইটের কাজ চলছে: প্রধানমন্ত্রী

        ডিজিটাল অগ্রগতির সঙ্গে সাইবার অপরাধ বাড়ছে

        ১১ ঘণ্টা পর বিধ্বস্ত বিমানবাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমানটি উদ্ধার

        গাজার দক্ষিণের শহর রাফায় হামলা চালালো ইসরায়েল

        শেখ হাসিনা সংসদে বলেছেন, জনগণ থেকে কেউ তাকে বিচ্ছিন্ন করতে পারবেন না

        শেখ হাসিনা সংসদে বলেছেন, জনগণ থেকে কেউ তাকে বিচ্ছিন্ন করতে পারবেন না

        উপজেলা পরিষদ নির্বাচনে ভোটের হার আগের তিনটি নির্বাচনের চেয়ে কম

        হবিগঞ্জের বানিয়াচংয়ে সিএনজি অটোরিকশার স্ট্যান্ড দখল নিয়ে সংঘর্ষ

        রিজার্ভ ১৩৩ মিলিয়ন ডলার কমে ১৯ দশমিক ৮৩ বিলিয়ন ডলারে

        রিজার্ভ ১৩৩ মিলিয়ন ডলার কমে ১৯ দশমিক ৮৩ বিলিয়ন ডলারে

        বিশ্বের বিভিন্ন দেশে ধর্মীয় স্বাধীনতা নিয়ে চলতি বছরের একটি বার্ষিক প্রতিবেদন প্রকাশ

        চট্টগ্রামে বিধ্বস্ত প্রশিক্ষণ বিমানের এক পাইলট নিহত

        বাইডেনের হুঁশিয়ারি তোয়াক্কা না করে রাফায় হামলা চালালো ইসরায়েল

        চট্টগ্রামের পতেঙ্গায় কর্ণফুলী নদীতে বিধ্বস্ত বিমানবাহিনীর প্রশিক্ষণ বিমানটিতে আগুন

        শিক্ষার্থী বিক্ষোভ বন্ধে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে বসলেন ঋষি সুনাক

        রাশিয়ায় দুই মার্কিন নাগরিক গ্রেপ্তার

        একক ফলের বৃহত্তম প্রদর্শনী

        বিশ্বের সবচেয়ে ধনী মুসলিম পরিবারের বিলাসবহুল জীবন

        বিশ্বের প্রথম দেশ হিসেবে ১০০ বিলিয়ন ডলারের বেশি রেমিট্যান্স আয়

        ইসরায়েলকে মার্কিন অস্ত্রের চালান বন্ধের হুমকি বাইডেনের

আধুনিক যুগে আপনার ওয়েবসাইট কেন দরকার ? এখনই জেনে নিন!

আধুনিক যুগে আপনার ওয়েবসাইট কেন দরকার ? এখনই জেনে নিন!

একুশ শতকে কম্পিউটার আমাদের জীবনকে আমূল বদলে
দেয়ার পাশাপাশি বদলে দিয়েছে আমাদেরপ্রচলিত অনেক ধারনাকেও। যোগাযোগের ক্ষেত্রেবিপ্লব সাধন করেছে ইন্টারনেট। পৃথিবী আজ এমনএক জায়গায় এসে দাঁড়িয়েছে যেখানে প্রতিটিসচেতন ব্যক্তি বা প্রতিষ্ঠানের জন্যে একটিওয়েবসাইট অপরিহার্য্য। পৃথিবীব্যাপী মিলিয়নমিলিয়ন ওয়েবসাইট বিভিন্ন ব্যক্তি, সংস্থা এবংপ্রতিষ্ঠানের ভার্চুয়াল মুখপত্র অফিস হিসেবেব্যবহৃত হচ্ছে। যেসব প্রতিষ্ঠানের নিজস্বওয়েবসাইট নেই সেসব প্রতিষ্ঠানকে আজ আর স্মার্টবলা হচ্ছে না।ওয়েবসাইট হচ্ছে এমন একটি প্রচার মাধ্যমযেখানে একজন ব্যক্তি বা একটি প্রতিষ্ঠান অত্যন্তস্বল্প সময়ে স্বল্প খরচে বেশি সংখ্যক মানুষেরকাছে নিজেকে কিংবা তার পণ্য / সেবারবিস্তারিত বিবরণ তুলে ধরতে সক্ষম। একটিওয়েবসাইট যে কোন প্রতিষ্ঠানের অফিসিয়ালমুখপত্র হিসেবে কার্যকরী ভূমিকা পালন করতেপারে। বর্তমানে ইন্টারনেটের সহজলভ্যতারকারনে গ্রাহক/ ক্রেতারা বাসায় বসেই জানতেপারছে বিভিন্ন প্রতিষ্ঠানের নতুন পণ্যের মুল্যসহবিস্তারিত তথ্য কিংবা সার্ভিস চার্জসহসেবাসমূহের ব্যপারে। অত্যন্ত স্বল্প সময়ে বেশিসংখ্যক মানুষের কাছে প্রতিষ্ঠানের পণ্য/সেবারবিস্তারিত বিবরণ দ্রুত পৌছে দিতে সক্ষম বলেইওয়েবসাইট বর্তমান সময়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়েউঠেছে। তাই আজ প্রতিটি আদর্শ ব্যক্তি বাপ্রতিষ্ঠানের জন্য একটি ওয়েবসাইট থাকাঅপরিহার্য্য।ওয়েবসাইট এখন হাতের নাগালেপ্রায় দুই দশক সময় ধরে বাংলাদেশ বিশ্বের সাথেসংযুক্ত আছে ইন্টারনেটের মাধ্যমে। এ দীর্ঘসময়ের তুলনায় ইন্টারনেট জগতে বাংলাদেশীওয়েবসাইট এর সংখ্যা নিতান্তই অল্প। বর্তমানেএদেশের ৯০ ভাগ প্রতিষ্ঠানের নিজস্ব কোনওয়েবসাইট নেই। ইচ্ছে থাকা সত্ত্বেও বহুপ্রতিষ্ঠান ওয়েবসাইট বানাতে পারছে নাঅত্যাধিক খরচের কারনে। দেশের তৃণমূল পর্যায়েওয়েবসাইটকে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে আমাদেরযাত্রা শুরু। ছোট ও মাঝারি আকারের ব্যবসাপ্রতিষ্ঠানের জন্যে আমরা অফার করছি অত্যন্তসহজলভ্য ওয়েব ডিজাইন প্যাকেজ। পৃথিবীরসবচেয়ে কম মুল্যে টপ লেভেলডোমেইনসহ ৫-১০ পেইজের আন্তজার্তিক মানেরডিজাইনকৃত ওয়েবসাইট সেবা দিচ্ছে  বেশকিছু প্রতিষ্ঠান। ফলে শুধুমাত্র কোন প্রতিষ্ঠান বা সংস্থানয়; এখন ইচ্ছে করলে আপনিও ব্যক্তিগতভাবে একটিওয়েবসাইটের গর্বিত মালিক হতে পারেন।এছাড়াও আপনি চাইলে শর্তসাপেক্ষে মাত্র ১,০০০টাকাতেও আপনার জন্য একটি ওয়েবসাইটতৈরী করে নিতে পারেন।
প্রতিষ্ঠান, সংস্থা, এমনকি ব্যক্তিগত পরিচিতিরজন্য বর্তমানে ওয়েবসাইট থাকা যেন রীতিমতএকটি ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে। চাইলে কম খরচেসহজে আপনিও করিয়ে নিতে পারেন একটিওয়েবসাইট। নিজেকে সমাজে তুলে ধরার একটি যুগোপযোগী মাধ্যম ওয়েব সাইট বানানো উচিত । 
কেন আপনি পিছিয়ে থাকবেন ?  ওয়েবসাইট বানানোর আদ্যপান্তজানাচ্ছি আমি এসএম ফেরদৌস । ধারাবাহিক ভাবে এলএ বাংলাটাইমস এ চোখ রাখুন।ডোমেইন রেজিষ্ট্রেশন- ওয়েবসাইট বানানোর জন্যপ্রথমেই দরকার হবে একটি ডোমেইন নেইম।ডোমেইন হল আপনার ওয়েবসাইটের ঠিকানা। যেমন-www.ponnosomvar.com। এটা হতে পারে আপনারনিজের নামে, প্রতিষ্ঠানের নামে কিংবা অন্যকোন নামে। সহজ এবং ছোট ডোমেইন নেইম পছন্দকরা উচিত। তবে আপনার ডোমেইন নেইমটি অবশ্যইখালি থাকতে হবে। অর্থাৎ আপনি যে নামেওয়েবসাইট বানাতে চান, সেই নামে অন্য কোনওয়েবসাইট থাকা যাবে না।www.checkdomain.com ঠিকানায় গিয়ে আপনারপছন্দের ডোমেইন নেইমটি খালি আছে কিনা তাদেখতে পারেন। সাধারণত বাৎসরিক ৯০০ থেকে১০০০ টাকা ফি’র বিনিময়ে ডোমেইন নেইমরেজিষ্ট্রেশন করা যায়।হোস্টিং- ডোমেইন রেজিষ্ট্রেশন করার পরই দরকারহবে হোস্টিং। হোস্টিং হলো সার্ভারে একটিনির্দিষ্ট পরিমান জায়গা ভাড়া নেওয়া, যেখানেআপনার সাইটের সকল উপাদান জমা থাকবে।হোস্টিং কিনতে হয় মেগাবাইট হিসেবে।প্রতিষ্ঠানভেদে ৫০০ মেগাবাইট থেকেআনলিমিটেড, বিভিন্ন ধরনের হোস্টিং প্যাকেজরয়েছে। হোস্টিং বাবদ খরচ পড়বে বাৎসরিকসর্বনিম্ন ৭০০ টাকা।ওয়েব ডিজাইন- ডোমেইন এবং হোস্টিংরেজিস্ট্রেশনের পর ওয়েবসাইটের ডিজাইন করতেহবে। ওয়েব ডিজাইন জানা থাকলে নিজেই করতেপারেন আপনার সাইটের ডিজাইন। অন্যথায়সাহায্য নিতে পারেন পেশাদার কোন ব্যক্তি বাপ্রতিষ্ঠানের। সাইটভেদে ওয়েব সাইট ডিজাইনেরখরচ ভিন্নতর হয়ে থাকে। একটি সাইট ডিজাইনকরতে খরচ পড়ে ২০০০ থেকে কয়েক লাখ টাকাপর্যন্ত।ডোমেইন ও হোস্টিং এবং ওয়েব ডিজাইনেরজন্য যোগাযোগ করতে পারেন-এসএম ফেরদৌস উত্তরা, ঢাকাফোন- +৮৮০১৭৫৯১৫৫১৪৪ইমেইল- sabusenew@gmail.comফেসবুক- www.facebook.com/ferdous001 স্কাইপে- msferdouse

শেয়ার করুন

পাঠকের মতামত