আপডেট :

        হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গেল রাজ্য সরকার

        সরকারি ব্যাংকের ছয় উপব্যবস্থাপনা পরিচালককে অন্য ব্যাংকে বদলি করা হয়েছে

        ময়নাতদন্তের জন্য দাফনের ১৫ দিন পর কবর থেকে এক ব্যাংক কর্মকর্তার লাশ তুলা হলো

        মেটার রে-ব্যান স্মার্ট রোদচশমা,করা যাবে ভিডিও কল

        পানিসংকটের শঙ্কা ও শিক্ষার্থীদের অসুবিধার কথা বিবেচনায় নিয়ে পূর্বনির্ধারিত গ্রীষ্মকালীন ছুটি বাতিল

        শেয়ারবাজারের টানা পতন ঠেকাতে আবারও শেয়ারের মূল্যসীমায় পরিবর্তন আনা হয়েছে

        দুই ভাইকে পিটিয়ে হত্যার জেরে উত্তপ্ত ফরিদপুর

        দেশে একদিনের ব্যবধানে দেশের বাজারে সোনার দাম কমলো

        বাংলাদেশ সিরিজের জন্য দল ঘোষণা

        মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশিরা

        মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশিরা

        যুক্তরাষ্টের শিক্ষকদের স্কুলে বন্দুক নিয়ে যাওয়া নিয়ে একটি বিল পাস হয়েছে

        যুক্তরাষ্টের শিক্ষকদের স্কুলে বন্দুক নিয়ে যাওয়া নিয়ে একটি বিল পাস হয়েছে

        র‍্যাবের মুখপাত্র হলেন কমান্ডার আরাফাত

        ষষ্ঠ উপজেলা পরিষদ সাধারণ নির্বাচন সুষ্ঠু করতে নেওয়া হচ্ছে পদক্ষেপ

        বিশেষ ট্রেনের ৩ বগি লাইনচ্যুত

        কক্সবাজারে রোহিঙ্গা ভোটার কতজন?

        বৈশ্বিক গড় উষ্ণতার চেয়ে দ্রুত উত্তপ্ত হচ্ছে এশিয়া অঞ্চল

        বাংলাদেশের হিন্দু শরণার্থীদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে

        বাংলাদেশের হিন্দু শরণার্থীদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে

পাঁচ শতাধিক মেডিকেল শিক্ষার্থীর দক্ষতা বিকাশে প্রশিক্ষণ কার্যক্রম

পাঁচ শতাধিক মেডিকেল শিক্ষার্থীর দক্ষতা বিকাশে প্রশিক্ষণ কার্যক্রম

বাংলাদেশের মেডিকেল শিক্ষার্থীদের দক্ষতা বিকাশে সহায়ক সর্ববৃহৎ স্বেচ্ছাসেবী সংগঠন ‘আইএফএমএসএ বাংলাদেশ’ সম্প্রতি আয়োজন করেছে দুইদিনব্যাপী প্রশিক্ষণ কার্যক্রম “ট্রেনিং অফ লোকাল অফিশিয়ালস”।

‘আইএফএমএসএ বাংলাদেশ’ এর ট্রেনিং সাপোর্ট ডিভিশন (টিএসডি) এর আয়োজনে উক্ত প্রশিক্ষণ কার্যক্রমে অংশ নিয়েছেন বাংলাদেশের বিভিন্ন প্রান্তের প্রায় পাঁচ শতাধিক মেডিকেল শিক্ষার্থী। মূলত, অনলাইন মাধ্যমে হওয়া এই কার্যক্রমে যুক্ত হয়ে ‘আইএফএমএসএ বাংলাদেশ’ এর নতুন লোকাল অফিসারবৃন্দ বর্তমান মেডিকেল শিক্ষার্থী এবং চিকিৎসক সমাজের ভবিষ্যৎ প্রতিনিধি হিসেবে পাঠ্যবইয়ের পড়াশোনার পাশাপাশি নিজেদের নেতৃত্বগুণ, যোগাযোগ, টিমওয়ার্ক, প্রযুক্তিগত দক্ষতা ইত্যাদির বিকাশে সহায়ক প্রয়োজনীয় দিকনির্দেশনা পেয়েছেন।

উক্ত প্রশিক্ষণ কার্যক্রমে মেডিকেল শিক্ষার্থীদের দক্ষতার বিকাশে সহায়ক সেশন গুলো নিয়েছেন ‘আইএফএমএসএ বাংলাদেশ’ এর এক্সিকিউটিভ বোর্ডের সদস্যবৃন্দ এবং টিম অফ অফিশিয়ালবৃন্দ।

উক্ত সেশনের মাধ্যমে লোকাল অফিসাররা ইভেন্ট ম্যানেজমেন্ট, ফান্ড ম্যানেজমেন্ট, ভেন্যু ম্যানেজমেন্ট, বেসিক ডিজাইন, প্রফেশনাল পর্যায়ে ইমেইল এবং প্রজেক্ট প্রপোজাল লেখা সহ বিভিন্ন কাজ সম্পর্কে পরিপূর্ণ ধারণা পেয়েছেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন আয়োজকেরা।

উক্ত আয়োজনের বিষয়ে ‘আইএফএমএসএ বাংলাদেশ’ এর প্রেসিডেন্ট ডা: মুমতাহিনা ফাতিমা বলেন, “বাংলাদেশের প্রেক্ষাপটে আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে একজন মেডিকেল শিক্ষার্থীকে পরিণত হতে হয় বিভিন্ন প্রায়োগিক দক্ষতা সম্পন্ন একজন হিসেবে। স্বেচ্ছাসেবী সংগঠন ‘আইএফএমএসএ বাংলাদেশ’ সেক্ষেত্রে মেডিকেল শিক্ষার্থীদের জন্য চমৎকার একটি সুযোগ করে দিয়েছে।

আশা করি এই আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের দক্ষতা বিকাশের জায়গায় অনেকাংশে উপকৃত হবেন।” এছাড়া, ‘আইএফএমএসএ বাংলাদেশ’ এর সেক্রেটারি জেনারেল অপূর্ব অহম বলেন, “আইএফএমএসএ বাংলাদেশ শুরু থেকেই দেশের মেডিকেল শিক্ষার্থীদের স্কিল ডেভেলপমেন্টে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এই আয়োজন যেন সেই অগ্রযাত্রায় নতুন একটি মাত্রা যোগ করেছে।”

‘আইএফএমএসএ বাংলাদেশ’ এর ট্রেনিং সাপোর্ট ডিভিশনের সুপারভাইজার ভাইস প্রেসিডেন্ড ক্যাপাসিটি বিল্ডিং ডা: নিবরাস ওয়াদুদ খান সেশনটি সম্পর্কে বলেন, “মেডিকেল শিক্ষার্থীদের এক্সট্রা-কারিকুলার দক্ষতা বিকাশের নানান অনুষঙ্গকে একসাথে নিয়ে আসার প্রয়াসেই ট্রেনিং সাপোর্ট ডিভিশনের এই উদ্যোগ।  আশা করি এর মাধ্যমে শিক্ষার্থীরা উপকৃত হবে।”

‘আইএফএমএসএ বাংলাদেশ’ এর ভাইস প্রেসিডেন্ট ইন্টারনাল অ্যাফেয়ার্স ডা: চৌধুরী তন্বী তরুণীমা বিল্লাহ্ বিসারী জানান, “এই আয়োজনের মাধ্যমে শিক্ষার্থীরা সংগঠনের মৌলিক কাজ সম্পর্কে পরিপূর্ণ ধারণা পাবে বলে আমাদের বিশ্বাস।”

উল্লেখ্য, ‘আইএফএমএসএ বাংলাদেশ’ এ বছর তাদের নবনির্বাচিত টিম অফ অফিশিয়ালসদের জন্যও একটি ট্রেনিং সেশন আয়োজন করেছিল। ভবিষ্যতেও এ ধরণের বিভিন্ন প্রশিক্ষণ কার্যক্রম চলমান থাকবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেছেন।

শেয়ার করুন

পাঠকের মতামত