যুক্তরাষ্ট্রে আজ মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯ ইং

|   ঢাকা - 02:05am

|   লন্ডন - 09:05pm

|   নিউইয়র্ক - 04:05pm

  সর্বশেষ :

  বদলে গেল বাংলা বর্ষপঞ্জি, নতুন নিয়মে বুধবার ৩১ আশ্বিন   এ পি জে আবদুল কালাম: কিংবদন্তি হয়ে ওঠার গল্প   পাকিস্তান সফরে প্রিন্স উইলিয়াম ও কেট মিডলটন   আবরার হত্যা: অভিযুক্তদের স্থায়ী বহিষ্কারাদেশ না আসা পর্যন্ত ক্লাসে ফিরবে না শিক্ষার্থীরা   তুহিনকে বাবার কোলে পরিবারের সদস্যরা হত্যা করেছে : পুলিশ   ফতুল্লায় শিশু সন্তানকে ছাদ থেকে ফেলে মারল মা   মেক্সিকোতে বন্দুকধারীদের অতর্কিত হামলায় ১৪ পুলিশ নিহত   আবরার হত্যার প্রতিবাদে ওয়াশিংটনে বাংলাদেশীদের বিক্ষোভ   চাকরি করেন স্ত্রী, ৩ বছর ধরে অফিস করেন স্বামী   দারিদ্র্য বিমোচনের গবেষণায় অর্থনীতির নোবেল   রাসূলুল্লাহ (সা.) এর ৫ গুরুত্বপূর্ণ উপদেশ   জেরুসালেমের গভর্নরকে ধরে নিয়ে গেছে ইসরাইলি পুলিশ   সীমান্তে স্থলমাইন স্থাপনের তথ্য অস্বীকার করেছে মিয়ানমার   দেশ থেকে ৯ লাখ কোটি টাকা বিদেশে পাচার হয়েছে : মেনন   ভারতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ১২ জন নিহত

মূল পাতা   >>   প্রবাসী কমিউনিটি

ইতালীতে কঠোর আইনের প্রতিবাদে প্রবাসীদের সমাবেশ

ইসমাইল হোসেন স্বপন, ইতালি, নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৯-০২-১১ ০১:৫০:৪১

ইসমাইল হোসেন স্বপন, ইতালি: ইতালীর বর্তমান সরকারের করা প্রবাসী বিরোধী কড়া আইন বাতিল এর দাবীতে  প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়  ভেনিসে। 

রোববার  ইতালীর "সাইড বাই সাইড" এর আয়োজনে ও ভিক্টরিয়ার নেতৃত্বে ইতালীর ও বিদেশী ছোট বড় বেশকিছু  সংগঠনের  কয়েক হাজার প্রবাসী এতে অংশ নেয়। সমাবেশে ভেনিসে বসবাসরত  বিভিন্ন দেশের  অভিবাসী প্রতিনিধিরা বক্তব্যে বলেন, ইতালীর স্বরাট্রমন্ত্রী  মাত্তেও সালভিনি ইতালীতে বসবাসরত অভিবাসীদের তাড়ানোর জন্য নতুন নতুন আইন পাশ পরে প্রবাসীদের হয়রানি করছে । আগে  স্টেপারমিট নবায়ন করতে রেসিডেন্ট কার্ড লাগতো না,  এখন রেসিডেন্ট কার্ড, বাসস্থানের বৈধতা ও কাজের কন্টাক্ট বাধ্যতামূলক করায়  বিভিন্ন দেশ হতে আগত শরনার্থীদের মানবাধিকার দেয়া হচ্ছে না। 

সমুদ্র  পথে আসা বিদেশীদের সমান অধিকার  না দেয়া,  ইতালীতে নাগরিকত্ব   দেয়ার আইন সংশোধন  করে ৪ বছর করাসহ বিভিন্ন কালো আইন বাতিলের দাবি জানানো হয়েছে ।

পিয়াচ্ছা আলে রোমা সংলগ্ন ভেনিস ট্রেন ষ্টেশনের বাইরে কয়েক হাজার প্রবাসী প্রেকার্ড,  ব্যানার ,  ফেস্টুন হাতে  স্বরাষ্টমন্ত্রী  সালভিনি র বিরুদ্ধে স্লোগান  দেয় । সে সময় ইতালীয়ান ছেলে মেয়েরা সং সেজে নিত্যের তালে বাদ্য যন্ত্র  বাজিয়ে কালো আইন বাতিল করে সকলের সমান অধিকারের দাবী জানায়। 

বিশাল এ প্রতিবাদ সমাবেশে বাংলাদেশীদের পক্ষে ভেনিস বাংলা স্কুল অংশগ্রহণ গ্রহন করে ।সমাবেশ শেষে প্রতিবাদ  মিছিলটি ভেনিসের বিভিন্ন গুরুত্বপূর্ণ  সড়ক প্রদক্ষিন করে পিয়াচ্ছা সানপওলোতে গিয়ে শেষ হয়।

এলএবাংলাটাইমস/এএল/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৭৪৯ বার

আপনার মন্তব্য

সাম্প্রতিক খবর