যুক্তরাষ্ট্রে আজ শনিবার, ৩০ মে, ২০২০ ইং

|   ঢাকা - 11:15am

|   লন্ডন - 06:15am

|   নিউইয়র্ক - 01:15am

  সর্বশেষ :

  জেনে নিন, রিয়েল আইডি ও ক্যালিফোর্নিয়া ডিএমভি কী?   ক্যালিফোর্নিয়ায় করোনায় মৃত ছাড়িয়েছে ৪ হাজার   বড় পরিসরে ব্যবসা চালুর আশা করছে লস এঞ্জেলেস কাউন্টি   ক্যালিফোর্নিয়ার আইনপ্রণেতাদের বেতন এবছর বাড়ছে না   করোনায় একদিনে গেল আরও ৪৮ প্রাণ, আক্রান্ত ৪৯ হাজার ৭৭৪   বেকার বীমা জালিয়াতি কী? শাস্তি হবে কেমন?   নিজের গড়া দল থেকে বহিষ্কার হলেন মাহাথির মোহাম্মদ   দেশে একদিনে সর্বোচ্চ ২০২৯ জন শনাক্ত, মৃত্যু ১৫   ভারতে করোনা সন্দেহে বাংলাদেশি যুবককে পিটিয়ে হত্যা   নিউজিল্যান্ডকে করোনামুক্ত ঘোষণা   দেশে ১ জুন থেকে অভ্যন্তরীণ রুটে বিমান চলাচল শুরু   সৌদিআরবে গোলাগুলিতে ৬ জন নিহত   লিবিয়ায় ২৬ বাংলাদেশীকে গুলি করে হত্যা করল মানবপাচারকারীরা   আন্তর্জাতিক গানে কণ্ঠ দিলেন বাংলাদেশি ৩ তরুণ   লস এঞ্জেলেস কাউন্টির কিছু জেলে করোনা আক্রান্ত ৪০ শতাংশ

মূল পাতা   >>   প্রবাসী কমিউনিটি

ইতালীতে কঠোর আইনের প্রতিবাদে প্রবাসীদের সমাবেশ

ইসমাইল হোসেন স্বপন, ইতালি

 প্রকাশিত: ২০১৯-০২-১১ ০১:৫০:৪১

ইসমাইল হোসেন স্বপন, ইতালি: ইতালীর বর্তমান সরকারের করা প্রবাসী বিরোধী কড়া আইন বাতিল এর দাবীতে  প্রতিবাদ সমাবেশের আয়োজন করা হয়  ভেনিসে। 

রোববার  ইতালীর "সাইড বাই সাইড" এর আয়োজনে ও ভিক্টরিয়ার নেতৃত্বে ইতালীর ও বিদেশী ছোট বড় বেশকিছু  সংগঠনের  কয়েক হাজার প্রবাসী এতে অংশ নেয়। সমাবেশে ভেনিসে বসবাসরত  বিভিন্ন দেশের  অভিবাসী প্রতিনিধিরা বক্তব্যে বলেন, ইতালীর স্বরাট্রমন্ত্রী  মাত্তেও সালভিনি ইতালীতে বসবাসরত অভিবাসীদের তাড়ানোর জন্য নতুন নতুন আইন পাশ পরে প্রবাসীদের হয়রানি করছে । আগে  স্টেপারমিট নবায়ন করতে রেসিডেন্ট কার্ড লাগতো না,  এখন রেসিডেন্ট কার্ড, বাসস্থানের বৈধতা ও কাজের কন্টাক্ট বাধ্যতামূলক করায়  বিভিন্ন দেশ হতে আগত শরনার্থীদের মানবাধিকার দেয়া হচ্ছে না। 

সমুদ্র  পথে আসা বিদেশীদের সমান অধিকার  না দেয়া,  ইতালীতে নাগরিকত্ব   দেয়ার আইন সংশোধন  করে ৪ বছর করাসহ বিভিন্ন কালো আইন বাতিলের দাবি জানানো হয়েছে ।

পিয়াচ্ছা আলে রোমা সংলগ্ন ভেনিস ট্রেন ষ্টেশনের বাইরে কয়েক হাজার প্রবাসী প্রেকার্ড,  ব্যানার ,  ফেস্টুন হাতে  স্বরাষ্টমন্ত্রী  সালভিনি র বিরুদ্ধে স্লোগান  দেয় । সে সময় ইতালীয়ান ছেলে মেয়েরা সং সেজে নিত্যের তালে বাদ্য যন্ত্র  বাজিয়ে কালো আইন বাতিল করে সকলের সমান অধিকারের দাবী জানায়। 

বিশাল এ প্রতিবাদ সমাবেশে বাংলাদেশীদের পক্ষে ভেনিস বাংলা স্কুল অংশগ্রহণ গ্রহন করে ।সমাবেশ শেষে প্রতিবাদ  মিছিলটি ভেনিসের বিভিন্ন গুরুত্বপূর্ণ  সড়ক প্রদক্ষিন করে পিয়াচ্ছা সানপওলোতে গিয়ে শেষ হয়।

এলএবাংলাটাইমস/এএল/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৮০১ বার

আপনার মন্তব্য

সর্বাধিক পঠিত

সাম্প্রতিক খবর