যুক্তরাষ্ট্রে আজ মঙ্গলবার, ০৪ অগাস্ট, ২০২০ ইং

|   ঢাকা - 04:17am

|   লন্ডন - 11:17pm

|   নিউইয়র্ক - 06:17pm

  সর্বশেষ :

  করোনাভাইরাস: সংক্রমণের নতুন ধাপে প্রবেশ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র   ডিজেলের ফেলে দেয়া কালিই ঘটায় অ্যাপল ফায়ার   মাস্ক নিয়ে লঙ্কাকাণ্ড ম্যানহাটন বিচে   যুক্তরাষ্ট্রে দ্বিতীয়ধাপের বেকারভাতা সর্বোচ্চ ১২০০ ডলার   বৈরুতে ভয়াবহ বিস্ফোরণ, হতাহত শতাধিক   মৃতের সংখ্যা কমলেও অর্থনীতি শিগগিরই চাঙ্গা হচ্ছে না ক্যালিফোর্নিয়ায়   স্বাস্থ্যবিধি তোয়াক্কা না করে পানশালায় পুলিশ অফিসারের পার্টি   দেশে বন্যায় এখন পর্যন্ত ১৪৫ জনের মৃত্যু   চীনা ভ্যাকসিন পরীক্ষায় সন্তোষজনক হলে বাংলাদেশে ট্রায়াল   পুরো কাশ্মীরকে অন্তর্ভুক্ত করে নতুন মানচিত্র প্রকাশ করল পাকিস্তান   বেভারলি ক্রেস্টে বন্দুক হামলায় নিহত ১, আহত ২   ৩০ বিলিয়ন ডলারে স্প্রিন্ট এবং টি মোবাইল একীভূত   ক্যালিফোর্নিয়ায় করোনা সংক্রমণ হ্রাসেও উদ্বেগ কমছে না   লস এঞ্জেলেসে দু সপ্তাহের মধ্যে খোলছে স্কুল   যুক্তরাষ্ট্রে চীনের সব সফটওয়্যার নিষিদ্ধ করতে যাচ্ছেন ট্রাম্প

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

লন্ডনে দ্বিতীয় সরকারি ভাষার স্বীকৃতি পেল বাংলা

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৯-১২-০৩ ১১:২২:২১

নিউজ ডেস্ক: বিদেশেও বাংলার জয়জয়কার! লন্ডনের সরকারিভাবে দ্বিতীয় ভাষার মর্যাদা পেল বাংলা। বর্তমানে লন্ডনে বসবাসকারী প্রায় ৭২ হাজার মানুষ এখন বাংলা ভাষায় কথা বলেন। ইংরেজির ঠিক পরেই। পোলিশ ও তুর্কি রয়েছে বাংলার পরেই। লন্ডনের প্রায় ২ লক্ষ বাসিন্দা এই তিনটির মধ্যে যে কোনও একটিতে কথা বলেন। সম্প্রতি, একটি সংস্থার সমীক্ষা থেকে একথা জানা গিয়েছে।

বর্তিমানে ব্রিটিশ মুলুকে বাংলাভাষীদের সংখ্যা বাড়লেও ব্রিটিশদের মধ্যে মাত্র তিন শতাংশ মানুষ স্বচ্ছন্দে বাংলা বলতে পারেন বলেও জানিয়েছে ওই সমীক্ষা।

লন্ডনের সাংস্কৃতিক বৈচিত্র্য এবং বাসিন্দাদের মধ্যে যোগাযোগ বাড়াতে একটি সমীক্ষা চালিয়েছিল সংস্থাটি। সেই সমীক্ষায় অনেক নতুন তথ্যই উঠে আসে। সেখানেই উঠে আসে, লন্ডনের প্রায় ৩ লক্ষ বাসিন্দা বাড়িতে কোনও না কোনও বিদেশি ভাষায় কথা বলেন।

এই খবরটি মোট পড়া হয়েছে ৩৯৯৪ বার

আপনার মন্তব্য