আপডেট :

        থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্য চুক্তির আশা প্রধানমন্ত্রীর

        বাজারে বেড়েই চলছে অস্থিরতা

        ইংরেজ গায়ক, গীতিকার ও সঙ্গীতজ্ঞ জন লেননের গিটার

        ইংরেজ গায়ক, গীতিকার ও সঙ্গীতজ্ঞ জন লেননের গিটার

        ভারতে আজ চলছে ৭ দফা নির্বাচনের দ্বিতীয় দফা

        উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণ থেকে বিরত বেশিরভাগ রাজনৈতিক দল

        মানবাধিকারের উল্লেখযোগ্য উন্নতি

        প্রচণ্ড এই গরম থেকে মুক্তি পেতে বৃষ্টির জন্য বিভিন্ন জায়গায় নামাজ পড়ে দোয়া

        যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার

        এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো

        মার্কিন বিমান আটকে দিলো ‘যুদ্ধবিরোধী’ কুমির!

        চিতাবাঘের আক্রমণে আহত জিম্বাবুয়ের সাবেক ক্রিকেটার হুইটাল

        যুক্তরাষ্ট্রে গরুর দুধেও বার্ড ফ্লু শনাক্ত

        পবিত্র হজ পালনের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

        গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

        পার্লামেন্টে জুতা চুরি, খালি পায়ে ঘরে ফিরলেন পাকিস্তানের এমপিরা

        অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

        কুড়িগ্রামে হিটস্ট্রোকে মৃত্যু

        চীন সফর করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন

        দেশে একদিনের ব্যবধানে সোনার দাম আরও কিছুটা কমানো হয়েছে

কমিউনিটির প্রতি এলএ বাংলা টাইমস সিইও’র বিশেষ বার্তা

কমিউনিটির প্রতি এলএ বাংলা টাইমস সিইও’র বিশেষ বার্তা

লস এঞ্জেলেস থেকে প্রকাশিত সর্বাধিক জনপ্রিয় বাংলা অনলাইন নিউজপোর্টাল ‘এলএ বাংল টাইমসে’র সকল পাঠক, লেখক, শুভাকাঙ্ক্ষী এবং প্রবাসী কমিউনিটির সবার প্রতি আন্তরিক শুভেচ্ছা।

সম্মানিত সুধী,
আপনারা জানেন, চীনের উহান থেকে মহামারি আকারে ছড়িয়ে পড়া নোভেল করোনাভাইরাসের কারণে পুরো বিশ্ব আজ স্তব্ধ। থমকে গেছে মানুষের জীবন। দেশে দেশে লাশের মিছিল। পুরো বিশ্ব যেন আজ অসহায়। কারও কিছু করার নেই। কেউ কিছু করতে পারছে না। ইতোমধ্যে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে বিশ্বের ১৯৯টি দেশ।

এই মুহূর্তে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ ইতালি, স্পেন ও যুক্তরাষ্ট্র। আর যুক্তরাষ্ট্রের মধ্যে চারটি স্টেটকে সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করে জরুরি অবস্থা জারি করা হয়েছে। এর একটি হচ্ছে ক্যালিফোর্নিয়া। লস এঞ্জেলেস কাউন্টিতেই আক্রান্ত হয়েছেন ১ হাজার ৮০৪ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হন ৩৪৪ জন। ক্যালিফোর্নিয়াতে এখনো পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৬৫৯ জন। আর মৃত্যু হয়েছে ১২০ জনের।
 
প্রাণঘাতী এই ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত ও মৃতের সংখ্যা প্রতিনিয়তই বাড়ছে। তাই পরিস্থিতি সময় সময় খারাপের দিকে যাচ্ছে। যে পরিমাণ মানুষ প্রতিদিন আক্রান্ত হচ্ছেন হাসপাতালগুলোতে তা সংকুলান হচ্ছে না। তাছাড়া  হাসপাতালে ডাক্তার, নার্স এবং স্বাস্থ্যকর্মীর সংখ্যাও অপ্রতুল। সেই সাথে রয়েছে পিপিই সংকট। ইতোমধ্যে লস এঞ্জেলেসে এক শিশুও মারা গেছে করোনা আক্রান্ত হয়ে। পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে রাজ্য সরকার এবং এলএ কাউন্টি পাবলিক হেলথ ডিপার্টমেন্ট।

পরিস্থিতি বিবেচনায় ক্যালিফোর্নিয়ায় জরুরি ভিত্তিতে ৮টি হাসপাতাল নির্মাণের নির্বাহী আদেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিয়মিত হাসপাতালগুলোতে সংকুলান না হওয়ায় একটি হাসপাতাল লিজ নিয়েছে নগর প্রশাসন।

এদিকে লস এঞ্জেলেস সিটিতে রয়েছে প্রায় অর্ধ লক্ষ হোমলেস মানুষ। এদের মধ্যে করোনা আক্রান্ত হওয়ার খবরও পাওয়া গেছে। তাছাড়া সম্প্রতি লস  এঞ্জেলেস কারাগারে একজন কয়েদী করোনা আক্রান্ত হয়ে মারা গেছে। এরপর সকল কয়েদীদের পরীক্ষা করার কথা থাকলেও এখনও সবার পরীক্ষা হয়নি বলে আমরা জানতে পেরেছি।

এমতাবস্থায় কর্তব্যরত ডাক্তার এবং স্বাস্থ্যকর্মীরা নিজেদের সুরক্ষার জন্য চিকিৎসা সরঞ্জাম চেয়ে  একটি প্রস্তাবনা পাঠিয়েছে প্রশাসনের কাছে।

সবমিলিয়ে দিনদিন আরও ভয়াবহ হতে যাচ্ছে লস এঞ্জেলেস তথা ক্যালিফোর্নিয়ার সার্বিক অবস্থা। এই অবস্থায় আমাদের নিজেদের সুরক্ষার জন্য প্রয়োজন সচেতনতা ও সতর্কতা। নিজের, পরিবার এবং প্রতিবেশির নিরাপত্তা ও সুরক্ষার জন্য আমাদের ঘরে অবস্থান জরুরি। একান্ত প্রয়োজন ছাড়া বাইরে বের হওয়া মোটেই নিরাপদ নয়। তাই সবার প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা, এলএ কাউন্টি পাবলিক হেলথ বিভাগ এবং বিশেষজ্ঞদের দেওয়া নির্দেশনাগুলো মেনে চলার বিনীত অনুরোধ করছি। (নির্দেশনা লিংক: https://bit.ly/2xvXz2E )
প্রতিদিন সন্ধ্যা ৮টায় (ক্যালিফোর্নিয়া টাইম) লস এঞ্জেলেস, ক্যালিফোর্নিয়া, নর্থ আমেরিকার সারাদিনের করোনা পরিস্থিতির সর্বশেষ তথ্য নিয়ে এলএ বাংলা টাইমসে বিশেষ প্রতিবেদন প্রকাশ করা হচ্ছে। এছাড়া এলএ কাউন্টি পাবলিক হেলথ ডিপার্টমেন্টের সর্বশেষ তথ্য যেকোন সময় আমাদের ওয়েবসাইট থেকে জানা যাবে। এজন্য আমাদের সাইটে একটি ট্র্যাকিং টুল যুক্ত করা হচ্ছে। এবং করোনাভাইরাসের নিউজ নিয়ে ‘করোনা কর্নার’ নামে সাইটে আলাদা ক্যাটগারি করা হচ্ছে। আমাদের আইটি টিম এজন্য কাজ করছে। এব্যাপারে কারও কোনো পরামর্শ থাকলে আমাদের জানাতে পারেন।

সম্মানিত প্রবাসী লস এঞ্জেলেসবাসী,
আপনাদের প্রিয় এলএ বাংলা টাইমস পেশাগত দায়িত্ব হিসেবে সঠিক তথ্য সরবরাহের পাশাপাশি কমিউনিটির জন্য নানা সামাজিক কাজ করে আসছে। করোনাভাইরাসের এই সংকটময় মুহূর্তেও আমরা যথাসম্ভব বিভিন্ন পদক্ষেপ নিচ্ছি। আমরা প্রতি মুহূর্তে সর্বশেষ তথ্য আপনাদের জানিয়ে দিতে রাতদিন কাজ করছি। কমিউনিটির সচেতনতা বৃদ্ধির জন্য লিটিল বাংলাদেশ পাড়ায় বাংলাদেশি মালিকানাধীন বিভিন্ন রেস্টুরেন্ট ও গ্রোসারি শপে পোস্টারিং এবং লিফলেট বিতরণ করেছি। পাশাপাশি কমিউনিটির যেকোন প্রয়োজনে আমরা পাশে থাকার চেষ্টা করছি। আমরা ইতোমধ্যে একজন সংক্রামক ব্যধি বিশেষজ্ঞ চিকিৎসককে নিয়ে ‘এলএ বাংলা হেথ ডেস্ক’ গঠন করেছি। এর মাধ্যমে কমিউনিটিকে তথ্য সরবরাহ করছি ( https://bit.ly/2QUHWsB )। যেকোন তথ্যের জন্য আমাদের সাথে যোগাযোগ করলে (+1 310-619-3532, Labanglatimes@gmail.com) বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ আপনাদের কাছে সরবরাহ করব।  
ইমিগ্রেশন, ভিসা জটিলতা এবং জবের জন্য অনেকে বিপাকে পড়েছেন। অনেকে সরকারি সুযোগ-সুবিধা কীভাবে পাওয়া যায়, জানতে চাচ্ছেন। তাদেরকে আমরা সহযোগিতা করছি। সংকটকালীন এই সময়ে আমরা সামাজিক দায়বদ্ধতা থেকে প্রবাসী কমিউনিটির যেকোন সহযোগিতার জন্য এগিয়ে আসার চেষ্টা করছি। অনেকের জব নাই, অনেকের ভিসার মেয়াদ বা ইমিগ্রেশন জটিলতায় পড়েছেন কিংবা সরকারি সুযোগ-সুবিধা সংক্রান্ত যেকোন প্রয়োজনে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন। আমরা যথাসাধ্য চেষ্টা করব তথ্য দিয়ে আপনাদের পাশে দাঁড়াতে।

এলএ বাংলা টাইমসের সকল স্টাফ, কম্পিউটার অপারেটর, আইটি টিম, গ্রাফিক্স টিম, বাংলাদেশ সহ বিভিন্ন দেশের প্রতিনিধিদের প্রতি আমাদের অনুরোধ, আপনারা সবাই নিজ নিজ অবস্থান থেকে সচেতন থাকুন। সেই সাথে আপনার কাছে থাকা সর্বশেষ তথ্যটি পাঠিয়ে দিন আমাদের কাছে।

পরিশেষে সবার প্রতি অনুরোধ, আতংকিত হবেন না, সচেতন হোন। ঘরে থাকুন। এই মহামারি থেকে রক্ষার একমাত্র পথ হচ্ছে ঘরে থাকা। সচেতনতার মাধ্যমে আমরা এই সংকট কাটিয়ে উঠব ইনশাআল্লাহ।

সবাই ভালো থাকুন। ‍নিরাপদ থাকুন।


আব্দুস সামাদ
সিইও, এলএ বাংলা টাইমস



শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর