আপডেট :

        হাইকোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গেল রাজ্য সরকার

        সরকারি ব্যাংকের ছয় উপব্যবস্থাপনা পরিচালককে অন্য ব্যাংকে বদলি করা হয়েছে

        ময়নাতদন্তের জন্য দাফনের ১৫ দিন পর কবর থেকে এক ব্যাংক কর্মকর্তার লাশ তুলা হলো

        মেটার রে-ব্যান স্মার্ট রোদচশমা,করা যাবে ভিডিও কল

        পানিসংকটের শঙ্কা ও শিক্ষার্থীদের অসুবিধার কথা বিবেচনায় নিয়ে পূর্বনির্ধারিত গ্রীষ্মকালীন ছুটি বাতিল

        শেয়ারবাজারের টানা পতন ঠেকাতে আবারও শেয়ারের মূল্যসীমায় পরিবর্তন আনা হয়েছে

        দুই ভাইকে পিটিয়ে হত্যার জেরে উত্তপ্ত ফরিদপুর

        দেশে একদিনের ব্যবধানে দেশের বাজারে সোনার দাম কমলো

        বাংলাদেশ সিরিজের জন্য দল ঘোষণা

        মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশিরা

        মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশিরা

        যুক্তরাষ্টের শিক্ষকদের স্কুলে বন্দুক নিয়ে যাওয়া নিয়ে একটি বিল পাস হয়েছে

        যুক্তরাষ্টের শিক্ষকদের স্কুলে বন্দুক নিয়ে যাওয়া নিয়ে একটি বিল পাস হয়েছে

        র‍্যাবের মুখপাত্র হলেন কমান্ডার আরাফাত

        ষষ্ঠ উপজেলা পরিষদ সাধারণ নির্বাচন সুষ্ঠু করতে নেওয়া হচ্ছে পদক্ষেপ

        বিশেষ ট্রেনের ৩ বগি লাইনচ্যুত

        কক্সবাজারে রোহিঙ্গা ভোটার কতজন?

        বৈশ্বিক গড় উষ্ণতার চেয়ে দ্রুত উত্তপ্ত হচ্ছে এশিয়া অঞ্চল

        বাংলাদেশের হিন্দু শরণার্থীদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে

        বাংলাদেশের হিন্দু শরণার্থীদের ভারতের নাগরিকত্ব দেওয়া হবে

ছাত্রআন্দোলন যেন গণবিস্ফোরণ না হয়

ছাত্রআন্দোলন যেন গণবিস্ফোরণ না হয়

২০১৮ইং সালের ১১ এপ্রিল ভিপি নুরের নেতৃত্বে মাত্র একদিনের ছাত্রআন্দোলনে ভীত ও নত হয়ে ১২ এপ্রিল জরুরী সংসদ অধিবেসনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকল কোটা বাতিলের সুস্পষ্ট ঘোষণা দিয়ে ছাত্রদেরকে আন্দোলন বন্ধের  অনুরোধ করেন। তার বক্তব্যের ভিডিও রেকর্ড— । একইবছর রাতের ভোটে নির্বাচিত হয়ে সরকার ছাত্রদেরকে প্রদত্ত প্রতিশ্রম্নতি ভুলে আগের মতোই সকল শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি ও চাকুরিতে শতকরা ৩০ভাগ মুক্তিযোদ্ধাকোটা প্রতিপালন করছেন। গত ০৩বছরে প্রকাশিত সকল চাকুরি ও শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির বিজ্ঞপ্তি ও ফলাফলে এটি স্পষ্ট। এতে বৈষম্য ও বঞ্চণার শিকার দেশের লক্ষ লক্ষ শিক্ষিত ও মেধাবী ছাত্রসমাজ ক্ষোভে ফুঁসে আছে। তারা সুযোগ পেলেই পঙপালের মতো আন্দোলনে ঝাঁপিয়ে পড়বে, যা রীতিমতো গণবিস্ফোরণে পরিণত হবে।

ছাত্রদের তখনকার সুস্পষ্ট দাবি ও বক্তব্য— ১৯৭১ সালে ৩০লাখ বীর শহীদের প্রাণ ও সম্ভ্রমহারা লাখো মা—বোনের আত্মত্যাগে দেশ স্বাধীন হলে, মাত্র দুই বা আড়াই লাখ মুক্তিযোদ্ধা তালিকাভুক্ত হয় কিভাবে? পৃথিবীর কোনো যুদ্ধে শহীদের চেয়ে যোদ্ধার সংখ্যা কি কম হয়েছে? তারা স্বাধীনতায় বিশ^াসী এবং বীর মুক্তিযোদ্ধা ও শহীদদের প্রতি শ্রদ্ধাশীল, একইসাথে নিজেরাও মুক্তিযোদ্ধা ও শহীদের প্রজন্ম দাবি করে। তারা বলে— আমরাও মুক্তিযোদ্ধা প্রজন্ম, আমরাও লাখো শহীদের প্রজন্ম এবং আমরাও বঙ্গবন্ধু প্রজন্ম। তাদের দাবি— আমরা কখনোই স্বাধীনতাবিরোধী বা রাজাকার প্রজন্ম নই। স্বাধীনতার স্থপতি বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কখনো বীর শহীদ ও মুক্তিযোদ্ধা বিভাজন করেননি। স্বাধীনতাকে আন্তর্জাতিক স্বীকৃতির জন্য মাত্র ৬৭৬ খেতাবধারী যোদ্ধার তালিকা করেছিলেন। এছাড়া দেশের আপামর জনতাকে মুক্তিযোদ্ধা ও তাদের সহযোগী যোদ্ধা স্বীকৃতি দিয়েছিলেন। বঙ্গবন্ধু ভারতের লালবার্তা তথা মাত্র ২লাখ মুক্তিযোদ্ধা তালিকা বাস্তবায়ন করেননি। কারণ বঙ্গবন্ধু জানতেন, স্বাধীনতাত্তোর ভারত সরকার এদেশের মুল্যবান সম্পদ লুটে নিয়ে বিনিময়ে লালবার্তা বা মুক্তিযোদ্ধা তালিকা দিয়েছে। এটি জাতি বিভাজনের অনুঘটক মাত্র। বর্তমানে দেশের শিক্ষিত ও সচেতন ছাত্রসমাজ এ বৈষম্যের বিরূদ্ধে জীবনপণ লড়াইয়ে প্রস্তুত।

এখন ছাত্রসমাজ হাফভাড়া ও নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করছে। সরকার ছাত্রদের দাবি তড়িৎ মেনে আন্দোলন বন্ধে ব্যবস্থা নিচ্ছেনা। বিষয়টি ক্রমে স্ফুলিঙের আকার ধারণ করছে। ইতিমধ্যে ছাত্রলীগের দ্বারা আন্দোলনরত ছাত্র ও বিশ^বিদ্যালয় শিক্ষক হামলার শিকার হয়েছে। অন্যদিকে সরকার একইজনকে ছাত্র ও অছাত্র হিসেবে বিভাজন করছে। ঢাকা শহরে ছাত্র আর সারাদেশে অছাত্র। বিআরটিসি গাড়ীতে ছাত্র আর বেসরকারী গাড়ীতে অছাত্র। লোকাল গাড়ীতে ছাত্র আর দুরপাল্লার গাড়ীতে অছাত্র। ছুটির দিন ও রাত আটটার পর অছাত্র আর দিনের বেলায় কার্ড দেখিয়ে ছাত্র। শুধু বাসে ছাত্র আর রেল ও নৌ পরিবহণে অছাত্র। এভাবে একজন ছাত্রের স্বীকৃতি নিয়ে টালবাহানা করা ভালো লক্ষণ নয়।

অতএব সরকারের কাছে দাবি, ছাত্রদের সকল দাবি মেনে অতি দ্রুত প্রজ্ঞাপন জারি করে এ আন্দোলন ও সম্ভাব্য গণবিস্ফোরণ ঠেকানোর ব্যবস্থা করুন।

শেয়ার করুন

পাঠকের মতামত