Updates :

        অবশেষে জাবি ছাত্রীদের কাছে ক্ষমা চাইলেন শাবিপ্রবি ভিসি

        চীনের উদ্দেশ্যে যাত্রা করা ৪৪টি ফ্লাইট স্থগিত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র

        উইলোব্রোকে সড়ক দুঘর্টনায় মৃত ২, আহত ১

        জাদুঘরে রাজ্জাকের ব্লেজার, চশমা, পাঞ্জাবি ও ক্যাপ

        ইংল্যাউডে জন্মদিনের পার্টিতে বন্দুক হামলা: মৃত ৩, আহত ১

        ক্ষমতার অভাবে আর্মেনিয়ার প্রেসিডেন্টের পদত্যাগ

        আইসিসির বর্ষসেরা পাকিস্তানের রিজওয়ান

        উনসত্তরের ঐতিহাসিক গণ-অভ্যুত্থান দিবস আজ

        দেশে অর্ধেক জনবলে চলবে সরকারি-বেসরকারি অফিস

        শাবিপ্রবি উপাচার্যকে সরিয়ে দেওয়ার দাবি সংসদে

        পাসাডিনায় গুলিতে ১৪ বছরের কিশোরের মৃত্যু, আটক ১

        লস এঞ্জেলেসে পানশালার বাইরে বন্দুক হামলা: মৃত ২, আহত ১

        ক্যালিফোর্নিয়ায় ‘অসময়ের’ দাবানল: বন্ধ হাইওয়ে, সরে গেছেন বাসিন্দারা

        শাবি ভিসি ফরিদ উদ্দিনের পক্ষে অন্য ভিসি’রা

        ‘ক্ষুধার সম্মুখীন’ আফগানিস্তানের জন্য সাহায্যের হাত বাড়ান : ইমরান খান

        লস এঞ্জেলেসে সড়ক দুর্ঘটনার কবলে আর্নল্ড শোয়ার্জনেগার

        পদত্যাগ করলেন মিলিটারি হাউজের ডিরেক্টর মাজু ভারগিজ

        লস এঞ্জেলেসে মোটরসাইকেল ও গাড়ির মধ্যে সংঘর্ষ, নিহত ১

        উত্তর কোরিয়ার ৫ জন নাগরিকের ওপর জারিকৃত নিষেধাজ্ঞার বিরোধিতা করেছে রাশিয়া ও চীন

        করোনা আক্রান্ত হলেন রিপাবলিকান রিপ্রেজেন্টিভ থমাস মাসি

ছাত্রআন্দোলন যেন গণবিস্ফোরণ না হয়

ছাত্রআন্দোলন যেন গণবিস্ফোরণ না হয়

২০১৮ইং সালের ১১ এপ্রিল ভিপি নুরের নেতৃত্বে মাত্র একদিনের ছাত্রআন্দোলনে ভীত ও নত হয়ে ১২ এপ্রিল জরুরী সংসদ অধিবেসনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকল কোটা বাতিলের সুস্পষ্ট ঘোষণা দিয়ে ছাত্রদেরকে আন্দোলন বন্ধের  অনুরোধ করেন। তার বক্তব্যের ভিডিও রেকর্ড— । একইবছর রাতের ভোটে নির্বাচিত হয়ে সরকার ছাত্রদেরকে প্রদত্ত প্রতিশ্রম্নতি ভুলে আগের মতোই সকল শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি ও চাকুরিতে শতকরা ৩০ভাগ মুক্তিযোদ্ধাকোটা প্রতিপালন করছেন। গত ০৩বছরে প্রকাশিত সকল চাকুরি ও শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির বিজ্ঞপ্তি ও ফলাফলে এটি স্পষ্ট। এতে বৈষম্য ও বঞ্চণার শিকার দেশের লক্ষ লক্ষ শিক্ষিত ও মেধাবী ছাত্রসমাজ ক্ষোভে ফুঁসে আছে। তারা সুযোগ পেলেই পঙপালের মতো আন্দোলনে ঝাঁপিয়ে পড়বে, যা রীতিমতো গণবিস্ফোরণে পরিণত হবে।

ছাত্রদের তখনকার সুস্পষ্ট দাবি ও বক্তব্য— ১৯৭১ সালে ৩০লাখ বীর শহীদের প্রাণ ও সম্ভ্রমহারা লাখো মা—বোনের আত্মত্যাগে দেশ স্বাধীন হলে, মাত্র দুই বা আড়াই লাখ মুক্তিযোদ্ধা তালিকাভুক্ত হয় কিভাবে? পৃথিবীর কোনো যুদ্ধে শহীদের চেয়ে যোদ্ধার সংখ্যা কি কম হয়েছে? তারা স্বাধীনতায় বিশ^াসী এবং বীর মুক্তিযোদ্ধা ও শহীদদের প্রতি শ্রদ্ধাশীল, একইসাথে নিজেরাও মুক্তিযোদ্ধা ও শহীদের প্রজন্ম দাবি করে। তারা বলে— আমরাও মুক্তিযোদ্ধা প্রজন্ম, আমরাও লাখো শহীদের প্রজন্ম এবং আমরাও বঙ্গবন্ধু প্রজন্ম। তাদের দাবি— আমরা কখনোই স্বাধীনতাবিরোধী বা রাজাকার প্রজন্ম নই। স্বাধীনতার স্থপতি বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কখনো বীর শহীদ ও মুক্তিযোদ্ধা বিভাজন করেননি। স্বাধীনতাকে আন্তর্জাতিক স্বীকৃতির জন্য মাত্র ৬৭৬ খেতাবধারী যোদ্ধার তালিকা করেছিলেন। এছাড়া দেশের আপামর জনতাকে মুক্তিযোদ্ধা ও তাদের সহযোগী যোদ্ধা স্বীকৃতি দিয়েছিলেন। বঙ্গবন্ধু ভারতের লালবার্তা তথা মাত্র ২লাখ মুক্তিযোদ্ধা তালিকা বাস্তবায়ন করেননি। কারণ বঙ্গবন্ধু জানতেন, স্বাধীনতাত্তোর ভারত সরকার এদেশের মুল্যবান সম্পদ লুটে নিয়ে বিনিময়ে লালবার্তা বা মুক্তিযোদ্ধা তালিকা দিয়েছে। এটি জাতি বিভাজনের অনুঘটক মাত্র। বর্তমানে দেশের শিক্ষিত ও সচেতন ছাত্রসমাজ এ বৈষম্যের বিরূদ্ধে জীবনপণ লড়াইয়ে প্রস্তুত।

এখন ছাত্রসমাজ হাফভাড়া ও নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করছে। সরকার ছাত্রদের দাবি তড়িৎ মেনে আন্দোলন বন্ধে ব্যবস্থা নিচ্ছেনা। বিষয়টি ক্রমে স্ফুলিঙের আকার ধারণ করছে। ইতিমধ্যে ছাত্রলীগের দ্বারা আন্দোলনরত ছাত্র ও বিশ^বিদ্যালয় শিক্ষক হামলার শিকার হয়েছে। অন্যদিকে সরকার একইজনকে ছাত্র ও অছাত্র হিসেবে বিভাজন করছে। ঢাকা শহরে ছাত্র আর সারাদেশে অছাত্র। বিআরটিসি গাড়ীতে ছাত্র আর বেসরকারী গাড়ীতে অছাত্র। লোকাল গাড়ীতে ছাত্র আর দুরপাল্লার গাড়ীতে অছাত্র। ছুটির দিন ও রাত আটটার পর অছাত্র আর দিনের বেলায় কার্ড দেখিয়ে ছাত্র। শুধু বাসে ছাত্র আর রেল ও নৌ পরিবহণে অছাত্র। এভাবে একজন ছাত্রের স্বীকৃতি নিয়ে টালবাহানা করা ভালো লক্ষণ নয়।

অতএব সরকারের কাছে দাবি, ছাত্রদের সকল দাবি মেনে অতি দ্রুত প্রজ্ঞাপন জারি করে এ আন্দোলন ও সম্ভাব্য গণবিস্ফোরণ ঠেকানোর ব্যবস্থা করুন।

শেয়ার করুন

পাঠকের মতামত