আপডেট :

        শনিবার খুলছে সব শিক্ষা প্রতিষ্ঠান

        বৃষ্টি কামনায় ব্যাঙের বিয়ে নিয়ে প্রচলিত আছে নানা গল্পকথা

        ১৯৩ জন নারী ও কন্যা নির্যাতনের শিকার হয়েছেন বলে জানিয়েছে বাংলাদেশ মহিলা পরিষদ

        কংগ্রেসকে পাকিস্তানের ‘মুরিদ’ বলে অভিযুক্ত করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

        নোবেল জয়ী বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস

        নাফ নদীতে মাছ শিকাররত ১০জন বাংলাদেশি জেলেকে অপহরণ

        টি-টোয়েন্টি সিরিজ শেষে বিশ্বকাপের উদ্দেশে যাত্রা করবে টাইগাররা

        রাজধানীতে সন্ধ্যার মধ্যে বৃষ্টির পূর্বাভাস

        রাঙ্গামাটিতে স্বস্তির বৃষ্টি নামলেও এসময় বজ্রপাতে ৩জন নিহত

        কেউ কেউ আন্দোলন করে যাচ্ছে ফিজিক্যালি এবং ডিজিটাল প্ল্যাটফর্মে, আমরা কাউকে বাধা দিচ্ছি না

        কেউ কেউ আন্দোলন করে যাচ্ছে ফিজিক্যালি এবং ডিজিটাল প্ল্যাটফর্মে, আমরা কাউকে বাধা দিচ্ছি না

        অতি বামদের কাছে আমার প্রশ্ন, তারা আমাকে উৎখাত করে কাকে ক্ষমতায় আনবে?

        মিয়ানমারের পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন প্রধানমন্ত্রী

        শ্রম অধিকার রক্ষায় বাংলাদেশের অগ্রগতির পর্যায়

        কক্সবাজারের পেকুয়ায় বজ্রপাতে নিহত হলেন দিদারুল ইসলাম

        ৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে

        ফিরছে নিহত আট বাংলাদেশির কফিনবন্দি লাশ

        বন্যহাতির আক্রমণে কিশোরের মৃত্যু হলো

        চীনের দক্ষিণাঞ্চলীয় গুয়াংডং প্রদেশে একটি মহাসড়কের অংশ ধস

        চীনের দক্ষিণাঞ্চলীয় গুয়াংডং প্রদেশে একটি মহাসড়কের অংশ ধস

BSAUU) এর উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৬ উদযাপন

BSAUU) এর উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৬ উদযাপন

সম্প্রতি বাংলাদেশ স্টুডেন্ট এসোসিয়েশন এট ইউনিভার্সিটি অফ ইউটাহ (BSAUU) এর উদ্যোগে সল্ট লেক সিটিতে পালিত হলো মহান ২১শে ফেব্রুয়ারি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বিশ্ববিদ্যালয়ের ফাইন আর্টস অডিটোরিয়ামে আয়োজিত এক প্রাণবন্ত অনুষ্ঠানে অংশ নেন একশোর বেশি বাংলাদেশী এবং আমণত্রিত বিদেশী অতিথিবৃন্দ। অগণিত শাড়ি পাঞ্জাবীর ভীড়ে আর বাংলা গানের মাঝে রবিবার ছুটির বিকেলে অডিটোরিয়াম হয়ে উঠেছিল যেন এক টুকরো বাংলাদেশ। এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং চিত্রকলা প্রদর্শনীর পর নৈশভোজের মধ্য দিয়ে আয়োজনের সমাপ্তি ঘটে।

BSAUU প্রেসিডেন্ট তড়িৎ প্রকৌশল বিভাগের পিএইচডি শিক্ষার্থী মোঃ মোবাসশির হাসান সন্ধি স্বাগত বক্তৃতার পর উপস্থাপকদের হাতে মঞ্চ হস্তান্তর করেন। অনুষ্ঠানের উপস্থাপনায় ছিলেন শায়লা কাসেম, নায়লা তাসনীম, তালিমান আফরোজ এবং রাশেদ খান। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সুদৃশ্য ব্যানারের নকশা করেন জোহ্‌রা ইয়াছমিন চৌধূরী।
 
অনুষ্ঠানের সূচনা হয় একটি একটি স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র প্রদর্শনের মাধ্যমে। সাড়ে তিন মিনিটের এই ভিডিওতে তুলে ধরা হয় রাষ্ট্রভাষা আন্দোলনের ইতিহাস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের পটভূমি।
 "আনন্দলোকে মঙ্গলালোকে" শীর্ষক রবীন্দ্রসঙ্গীতের মাধ্যমে সাংস্কৃতিক অনুষ্ঠানের সূচনা করেন নগর পরিকল্পনা বিভাগের শিক্ষার্থী শবনম সিফাত আরা খান দোলা। এরপর সল্ট লেক সিটির কচি কাঁচারা পরিবেশন করে সমবেত সঙ্গীত "প্রথম বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ "।  খুদে অংশগ্রহণকারীদের মধ্যে ছিল  অড্রে, মেসি, জারা , জিনা , অহনা, মারিয়াম, আনিকা, নাবিহা এবং আরমিলা। বাংলাদেশ থেকে হাজার হাজার মাইল দূরে কচি কাঁচাদের এই সঙ্গীত পরিবেশনা উপস্থিত সকলের মন ছুঁয়ে যায়।  গানটির সঙ্গীত আয়োজন এবং নির্দেশনার দায়িত্বে ছিলেন মলেন গনসালভেজ।

গানের পরপরই আসে আবৃত্তি। স্নাতকোত্তর শিক্ষার্থী ফাতেমা আহাদ স্নিগ্ধা এবং সামি সফিউল্লাহ দ্বৈত কণ্ঠে আবৃত্তি করেন আব্দুল গাফফার চৌধুরীর কালজয়ী কবিতা "আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি”।
আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের চেতনা বজায় রেখে এরপর মঞ্চে আসে ভারতীয় ছাত্র অনুরাগ এবং তার ব্যান্ড। গিটার এবং পপ সঙ্গীতের সাথে ভারতীয় রাগ সঙ্গীতের মিশ্রণে তাদের পরিবেশনা সকলকে মুগ্ধ করে।

সল্ট লেক সিটির বাংলাদেশী বংশোদ্ভূত শিশুদের অংশগ্রহণে একুশে ফেব্রুয়ারী উপলক্ষ্যে চিত্রাঙ্কন এর আয়োজন করা হয়েছিল। অনুষ্ঠানে সেসব চিত্রকর্মের একটি ভিডিওচিত্র প্রদর্শন করা হয়। সেখানে ক্ষুদে চিত্রশিল্পীরা তাদের আঁকাআঁকির বিবরণ দেয়। তাদের দৃষ্টিনন্দন চিত্রকর্মগুলো সকলের প্রশংসা অর্জন করে।
 
এরপর ইউনিভার্সিটি অফ ইউটাহ'র প্রাক্তন শিক্ষার্থী এবং সল্ট লেক সিটির বাংলাদেশী বাসিন্দারা সমবেত কন্ঠে পরিবেশন করেন দ্বিজেন্দ্রলাল রায়ের বিখ্যাত দেশাত্ববোধক গান "ধনধান্য পুষ্পভরা, আমাদের এ বসুন্ধরা"।
এরপর আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের চেতনায় আবারো মঞ্চে আসেন একজন বিদেশী শিল্পী। এ পর্যায়ে জার্মান ছাত্র মরিটজ লেবার  Über den Wolken (Over the clouds)  নামে একটি জার্মান ফোক সঙ্গীত পরিবেশন করেন।
পরবর্তীতে মঞ্চে আসেন সোশ্যাল রিসার্চ ইনস্টিটিউটের পিএইচডি গবেষক উজল ইব্রাহীম। তার উদাত্ত গলায় গাওয়া "সোনার ময়না পাখি" গানটি  অনুষ্ঠানের সকলকে মুগ্ধ করে।

সাংস্কৃতিক অনুষ্ঠানের সমাপ্তি হয় ছাত্রছাত্রীদের সমবেত কণ্ঠে কালজয়ী গান "আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী" গাওয়ার মধ্য দিয়ে । অনুষ্ঠানের শেষে মঞ্চে আসেন BSAUU এর বর্তমান কমিটির সদস্যারাঃ সন্ধি, তৌফিক, জুবায়েদ, শাইখা, জোহ্রা, তানভীর এবং মবিন।  আয়োজনের সাথে জড়িত সকলকে ধন্যবাদ জানানোর মধ্য দিয়ে মিলনায়তনে সাংস্কৃতিক অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়। এরপর সকলের অংশগ্রহণে নৈশভোজের আয়োজন করা হয়।



BSAUU এর সূচনা বেশ কয়েক বছর আগে হলেও এর উল্লেখযোগ্য কার্যক্রম শুরু হয় ২০১৪ সাল থেকে। বর্তমানে এর সদস্য সংখ্যা ৩৬। কমিটির বর্তমান সদস্য হিসেবে কাজ করছেন সাত জন। প্রেসিডেন্ট হিসেবে মোঃ মোবাসশির হাসান সন্ধি, ভাইস প্রেসিডেন্ট হিসেবে তৌফিক আহমেদ, ট্রেসারার হিসেবে জুবায়েদ রাকিব, পাবলিক রিলেশন কর্মকর্তা হিসেবে শাইখা বিনতে আবেদীন, সাংস্কৃতিক কর্মকর্তা হিসেবে জোহ্‌রা ইয়াছমিন চৌধূরী, কমিউনিকেশন কর্মকর্তা হিসবে তানভীর আহমেদ এবং সাংস্কৃতিক ও ক্রীড়া সেক্রেটারি হিসেবে শরীফ মাহমুদ মবিন কাজ করছেন। তারা সবাই ইউনিভার্সিটি অফ ইউটাহতে বিভিন্ন বিভাগে স্নাতকোত্তর ডিগ্রী নিচ্ছেন। BSAUU এর উদ্যোগেই ইউনিভার্সিটি অফ ইউটাহ'র স্টুডেন্ট ইউনিয়নে প্রথমবারের মত বাংলাদেশের পতাকা সংযুক্ত করা হয়। এছাড়া গত বছর এপ্রিল মাসে একটি চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয় যেখানে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র "গেরিলা" প্রদর্শন করা হয়। বিভিন্ন দেশের শিক্ষার্থীগণ উক্ত প্রদর্শনীতে অংশগ্রহণ করে। এসব কার্যক্রমের ধারাবাহিকতায় পরবর্তীতে ২০১৬ সালের একুশে ফেব্রুয়ারিতে বৃহৎ পরিসরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপনের সিদ্ধান্ত নেওয়া হয়। এই অনুষ্ঠানের উদ্দেশ্য ছিল বাংলা ভাষা এবং মহান ভাষা আন্দোলনের গৌরবময় অতীত তুলে ধরার পাশাপাশি সারা বিশ্বের অগণিত ভাষাবৈচিত্র্যের প্রতি সম্মান প্রদর্শন  করা । একুশে ফেব্রুয়ারি উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানের সাফল্যে অনুপ্রাণিত হয়ে ভবিষ্যতে আরো প্রাণবন্ত এবং উপভোগ্য অনুষ্ঠান আয়োজনের আশাবাদ ব্যক্ত করেছেন BSAUU সদস্যরা। সেই সাথে তারা ধন্যবাদ এবং কৃতজ্ঞতা প্রকাশ করেন সল্টলেক সিটি’র প্রবাসী বাঙালিসমাজের প্রতি যাদের আন্তরিক সহযোগিতা এবং অংশগ্রহণ ব্যতীত এই মনোরম আয়োজন করা সম্ভব হতো না।



শেয়ার করুন

পাঠকের মতামত