যুক্তরাষ্ট্রে আজ রবিবার, ২১ এপ্রিল, ২০১৯ ইং

|   ঢাকা - 11:04am

|   লন্ডন - 06:04am

|   নিউইয়র্ক - 01:04am

  সর্বশেষ :

  এবার ফেরদৌস সম্পর্কে কথা বললেন মোদি!   নুসরাত হত্যা: খাল থেকে বোরকা উদ্ধার   সাপের ভয়ে অফিসে যেতে পারছেন না লাইবেরিয়ার প্রেসিডেন্ট   খালেদা জিয়ার মুক্তির সাথে শপথের সম্পর্ক কী : আমীর খসরু   মোকাব্বিরকে শোকজ করলো গণফোরাম   বাংলাদেশিসহ ৫৯ জন অভিবাসী গ্রিসে আটক   ভারতের প্রধান বিচারপতির বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ   আয়ারল্যান্ডে নারী সাংবাদিককে গুলি করে হত্যা   ফ্লোরিডায় আন্তর্জাতিক বাণিজ্য মেলায় পররাষ্ট্রমন্ত্রীকে আমন্ত্রণ   জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে ঐতিহাসিক মুজিবনগর দিবস উদযাপন   আমেরিকারপ্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের প্রমাণ মিলেছে   খালেদা জিয়ার মুক্তি ছাড়া শপথ নেয়ার প্রশ্নই আসে না: মওদুদ   তারেক-জোবাইদার ব্রিটেনের ৩ ব্যাংক হিসাব জব্দের নির্দেশ দিল ঢাকার আদালত   ভারতের নির্বাচনে বাংলাদেশে যে প্রভাব পড়তে পারে   নুসরাত হত্যা : আ.লীগ নেতা রুহুল আমিন আটক

মূল পাতা   >>   প্রবাসী কমিউনিটি

গ্রেটার ওয়াশিংটনে শারদীয় দূর্গা উৎসব

সুবীর কাস্মীর পেরেরা, ওয়াশিংটন, নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-১০-২১ ১৪:২৮:৫০

সুবীর কাস্মীর পেরেরা, ওয়াশিংটন: বিশ্বব্যাপী শান্তি ও মানব কল্যাণে মায়ের আশীর্বাদ কামনা করে পালিত হলো সনাতন ধর্মের শারদীয় দুর্গোৎসব। গ্রেটার
ওয়াশিংটন হিন্দু সোসাইটির আয়োজনে গ্রেটার ওয়াশিংটনের ভার্জিনিয়া হোল্মস মিডল স্কুলে এই উৎসবের আয়োজন করা হয়।

সকালে ওয়াশিংটন এলাকায় বসবাসরত প্রবাসী হিন্দু সোসাইটির নারী-পুরুষ সমবেত হয় স্কুল অডিটোরিয়ামে। অডিটোরিয়ামের ভিতর অস্থায়ী ভাবে নির্মিত মা দুর্গার প্রতিমার সামনে চলে ভক্তজনের পূজা অর্চনা। দেশীয় আমেজে ভক্তি সহকারে চলে পূজা অর্চনা, প্রসাদ বিতরণ, পুষ্পাঞ্জলি, আরতি ও আশীর্বাদ অনুষ্ঠান। স্থানীয় পুরোহিত মঙ্গল পাঠের মাধ্যমে বিশ্ব শান্তি কামনা করা হয়।

এই সময় ডাকের তালে নেচে-গেয়ে নারীরা একে অপরের মুখে সিঁদুর লেপন করতে দেখা গেছে। উলু ও শাখা ধ্বনির মাধ্যমে মা দুর্গাকে বরণ ও অমঙ্গল বিনাশে   চলে বিশেষ আয়োজন। স্থানীয় হিন্দুদের পাশাপাশি অন্যান্য ধর্মের অসখ্য মানুষ উৎসবে মেতে উঠে।

বঙ্গবন্ধু পরিষদ যুক্তরাষ্ট্র শাখার সাংগঠনিক সম্পাদক ও আমরা বাংগালি ফাউন্ডেশন এর সাধারণ সম্পাদক জনাব দস্তগীর জাহাঙ্গীর আসেন সপরিবারে। তিনি বলেন, শারদীয় দুর্গোৎসব আমাদের প্রাণের উৎসব। সার্বজনীন পূজা উৎসবে সব ধর্মের মানুষের অংশগ্রহণকে সাম্প্রদায়িক সম্প্রীতির বন্ধন বলে তিনি মনে করেন।

সাংস্কৃতিক ব্যক্তিত্ত্ব জনাব আবু রুমি মনে করেন এই উৎসব সবার। ধর্মীয় উৎসবকে কোন গন্ডির মধ্যে আবদ্ধ করে রাখা যায় না বলে তিনি মন্তব্য করেন।

দুপুরের আহারে পরে চলে অবিরাম সাংস্কৃতিক অনুষ্ঠান। স্থানীয় বিভিন্ন গ্রূপ এতে অংশগ্রহণ করেন। নাচ, গান, আবৃত্তির পাশাপাশি চলে ঐতিহ্যবাহী ধুনচি নৃত্য। এই প্রজন্মের প্রবাসী মাটিতে বেড়ে উঠা একঝাঁক তরুণ-তরুণী ধুনচি নাচে অংশ নেয়।

অনুষ্ঠানে পশ্চিম বাংলার তরুণ প্রজন্মের শিল্পী সুভান গাঙ্গুলি সংঙ্গীত পরিবেশন করেন। তিনি একে একে বাংলা ও হিন্দি জনপ্রিয় গান গেয়ে দর্শকদের মাতিয়ে রাখে।

এ সময় সদ্য প্রয়াত শিল্পী আইয়ুব বাচ্চুর স্মরণে তার বিখ্যাত গান এই তুমি গানটি পরিবেশন করেন সুভান গাঙ্গুলি ও শিশির।
আয়োজক কমিটির তপন দত্ত বলেন, আগামীতে আরো বড় পরিসরে শারদীয় দূর্গা উৎসব পালন করা হবে।


এলএবাংলাটাইমস/এএল/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ১০৮৬ বার

আপনার মন্তব্য

সাম্প্রতিক খবর