যুক্তরাষ্ট্রে আজ সোমবার, ১৮ Jun, ২০১৮ ইং

|   ঢাকা - 01:34pm

|   লন্ডন - 08:34am

|   নিউইয়র্ক - 03:34am

  সর্বশেষ :

  খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে সরকার সময়ক্ষেপন করছে : মির্জা ফখরুল   রেমিট্যান্সে ভ্যাট আরোপ হয়নি : এনবিআর   নিউজিল্যান্ডে সুন্দরী প্রতিযোগিতায় প্রথমবারের মতো হিজাবি তরুণী   নাম পরিবর্তন করল মেসিডোনিয়া   ২০২৬ বিশ্বকাপের আয়োজক যুক্তরাষ্ট্র-মেক্সিকো-কানাডা   ফ্লোরিডায় ৪ সন্তানকে হত্যার পর বাবার আত্মহত্যা   তিন সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করে প্রজ্ঞাপন জারি   পাকিস্তানিদের গোলায় জম্মু ও কাশ্মীরে ৪ বিএসএফ নিহত   নাপলি আওয়ামীলীগের উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত   ইমরানের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতায় শতবর্ষী নারী!   নিয়মিত রোজা রাখেন ১১৮ বছরের বৃদ্ধ   বাংলাদেশে পালিত হচ্ছে শবে কদর   জাতীয় পার্টি মহাজোটে নেই, আর কখনও মহাজোটে থাকবেও না : এরশাদ   কারাগারে জীর্ণশীর্ণ খালেদা জিয়া!   বঙ্গবন্ধু মেডিকেলে নয় ইউনাইটেডে চিকিৎসা নিতে চান খালেদা জিয়া

মূল পাতা   >>   প্রবাসী কমিউনিটি

দূতাবাসের মাধ্যমে আগামী নির্বাচনে বিদেশ থেকে ভোট দিতে চান প্রবাসীরা

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৮-০৫-২৩ ১৪:২৫:৩৯

নিউজ ডেস্ক: বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র নিবন্ধন এবং আগামী সংসদ নির্বাচনে বিদেশ থেকে প্রবাসীদের ভোট দেয়ার ব্যবস্থা করতে প্রধান নির্বাচন কমিশনারের কাছে স্মারকলিপি দিয়েছে প্রবাসী বাঙ্গালী কল্যাণ সমিতি (প্রবাকস)। বুধবার সকাল সাড়ে ১১টায় নির্বাচন কমিশন সচিবালয়ে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার কাছে স্মারকলিপি দেয়া হয়। পর্তুগালের লিসবন সিটির কাউন্সিলর রানা তসলিম উদ্দীনের নেতৃত্বে সাত সদস্যের একটি প্রতিনিধি দল সিইসির সাথে সাক্ষাৎ করে আগামী নির্বাচনে বিদেশ থেকে ভোট দেয়ার দাবি জানান। এসময় সিইসি বলেন, বিদ্যমান আইনে প্রবাসীদের জন্য পোষ্টাল ব্যালটে ভোট দেয়ার ব্যবস্থা আছে। যারা বিদেশ থেকে ভোট দিতে চান তাদেরকে নিজ নিজ রিটার্নিং অফিসার বরাবরে ব্যালট পেপারের জন্য আবেদন করলে ডাকযোগে ব্যালট পেপার পাঠানো হবে। তারপর পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে ওই ব্যালট পেপার রিটার্নিং অফিসারের নিকট ফেরত পাঠাতে হবে। বাংলাদেশে ভোটের অন্তত একদিন আগে ব্যালট পেপার ফেরৎ পাঠাতে পারলে ওই ভোট গননা করা হবে বলে সিইসি প্রবাকসের প্রতিনিধিদের জানান।

সিইসিকে দেয়া স্মারকলিপিতে তারা বলেন, প্রবাসীরা অনেকে  গত কয়েক বছরে বিভিন্ন সময় বাংলাদেশে এসে যথাযথ নিয়ম মেনে জাতীয় পরিচয়পত্র গ্রহন করেছেন এবং ভোটার তালিকায় অন্তর্ভূক্ত হয়েছেন। নির্বাচনের সময় যারা বাংলাদেশে থাকেন তারা নিজ নিজ এলাকায় ভোট দিতে পারলেও প্রবাসীরা বিদেশ থেকে ভোট দিতে পারেননা। বাংলাদেশে বিনিয়োগ ও রেমিটেন্স প্রেরণের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে প্রবাসীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারলেও নির্বাচনের সময় পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারেননা। তারা বলেন, প্রতিটি নির্বাচনী এলাকায় কয়েক হাজার প্রবাসী ভোটার আছেন। তারা বিদেশ থেকে ভোট দিতে পারলে নির্বাচনের ফলাফল পাল্টে যেত। তারা অভিযোগ করেন, প্রবাসীরা ভোটাধিকার প্রয়োগ করতে না পারায় তাদের নাগরিক অধিকার বঞ্চিত হচ্ছে, তারা বাংলাদেশের জনপ্রতিনিধিদের কাছে যথাযথ সম্মান ও সেবা পাননা।

আগামী সংসদ নির্বাচনের আগে প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র দিতে একযোগে সব দূতাবাসে এনআইডি রেজিষ্ট্রেশন বুথ স্থাপন, আউটসোর্সিং কোম্পানীর মাধ্যমে নিবন্ধনের তথ্য সংগ্রহ, পাসপোর্টের কপি গ্রহনের মাধ্যমে নিবন্ধনের প্রক্রিয়া সহজীকরণ, অনলাইনে ফরম ফিলআপের ব্যবস্থা, ফিঙ্গার প্রিন্ট নিয়ে ওইদিনই কার্ড বিতরণ, বাংলাদেশে জন্মগ্রহনকারী দ্বৈত নাগরিক ও তাদের বিদেশি স্ত্রী এবং বিদেশে জন্মগ্রহনকারী প্রজন্মকে বাংলাদেশের পৈত্রিক সম্পত্তির মালিকানা রক্ষা ও বিনিয়োগে উৎসাহিত করতে এনআইডি প্রদান, বাংলাদেশে নির্বাচনের ১০ দিন আগে বিদেশ থেকে দূতাবাসের মাধ্যমে ভোট গ্রহন, প্রতিটি ভোট কেন্দ্রভিত্তিক প্রবাসীদের আলাদা ভোটার তালিকা প্রণয়নসহ (বর্তমানে নারী-পুরুষ আলাদা তালিকা করা হয়) ২০টি প্রস্তাব স্মারকলিপিতে উল্লেখ করা হয়।

প্রতিনিধি দলে আরো ছিলেন বেলজিয়াম প্রবাসী বজলুর রশীদ বুলু, যুক্তরাষ্ট্র প্রবাসী শামসুর রহমান, কানাডা প্রবাসী আহসান হাবিব সুমন, গ্রীস প্রবাসী মোহাম্মাদ রিপন ফকির, ব্রাজিল প্রবাসী আবু সুফিয়ান উজ্জল, দক্ষিণ কোরিয়া প্রবাসী এস বি হাসান, যুক্তরাজ্য প্রবাসী শওকত ই খোদা প্রিন্স, প্রবাকসের কোঅর্ডিনেটর ওমর আলী প্রমুখ।


এলএবাংলাটাইমস/এএল/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ৬২৩ বার

আপনার মন্তব্য