আপডেট :

        ভারতে ভোটারদের আগ্রহ বাড়াতে বিনামূল্যে খাবার

        থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্য চুক্তির আশা প্রধানমন্ত্রীর

        বাজারে বেড়েই চলছে অস্থিরতা

        ইংরেজ গায়ক, গীতিকার ও সঙ্গীতজ্ঞ জন লেননের গিটার

        ইংরেজ গায়ক, গীতিকার ও সঙ্গীতজ্ঞ জন লেননের গিটার

        ভারতে আজ চলছে ৭ দফা নির্বাচনের দ্বিতীয় দফা

        উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণ থেকে বিরত বেশিরভাগ রাজনৈতিক দল

        মানবাধিকারের উল্লেখযোগ্য উন্নতি

        প্রচণ্ড এই গরম থেকে মুক্তি পেতে বৃষ্টির জন্য বিভিন্ন জায়গায় নামাজ পড়ে দোয়া

        যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার

        এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো

        মার্কিন বিমান আটকে দিলো ‘যুদ্ধবিরোধী’ কুমির!

        চিতাবাঘের আক্রমণে আহত জিম্বাবুয়ের সাবেক ক্রিকেটার হুইটাল

        যুক্তরাষ্ট্রে গরুর দুধেও বার্ড ফ্লু শনাক্ত

        পবিত্র হজ পালনের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

        গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

        পার্লামেন্টে জুতা চুরি, খালি পায়ে ঘরে ফিরলেন পাকিস্তানের এমপিরা

        অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

        কুড়িগ্রামে হিটস্ট্রোকে মৃত্যু

        চীন সফর করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন

দূতাবাসের মাধ্যমে আগামী নির্বাচনে বিদেশ থেকে ভোট দিতে চান প্রবাসীরা

দূতাবাসের মাধ্যমে আগামী নির্বাচনে বিদেশ থেকে ভোট দিতে চান প্রবাসীরা

বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে জাতীয় পরিচয় পত্র নিবন্ধন এবং আগামী সংসদ নির্বাচনে বিদেশ থেকে প্রবাসীদের ভোট দেয়ার ব্যবস্থা করতে প্রধান নির্বাচন কমিশনারের কাছে স্মারকলিপি দিয়েছে প্রবাসী বাঙ্গালী কল্যাণ সমিতি (প্রবাকস)। বুধবার সকাল সাড়ে ১১টায় নির্বাচন কমিশন সচিবালয়ে প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদার কাছে স্মারকলিপি দেয়া হয়। পর্তুগালের লিসবন সিটির কাউন্সিলর রানা তসলিম উদ্দীনের নেতৃত্বে সাত সদস্যের একটি প্রতিনিধি দল সিইসির সাথে সাক্ষাৎ করে আগামী নির্বাচনে বিদেশ থেকে ভোট দেয়ার দাবি জানান। এসময় সিইসি বলেন, বিদ্যমান আইনে প্রবাসীদের জন্য পোষ্টাল ব্যালটে ভোট দেয়ার ব্যবস্থা আছে। যারা বিদেশ থেকে ভোট দিতে চান তাদেরকে নিজ নিজ রিটার্নিং অফিসার বরাবরে ব্যালট পেপারের জন্য আবেদন করলে ডাকযোগে ব্যালট পেপার পাঠানো হবে। তারপর পছন্দের প্রার্থীকে ভোট দিয়ে ওই ব্যালট পেপার রিটার্নিং অফিসারের নিকট ফেরত পাঠাতে হবে। বাংলাদেশে ভোটের অন্তত একদিন আগে ব্যালট পেপার ফেরৎ পাঠাতে পারলে ওই ভোট গননা করা হবে বলে সিইসি প্রবাকসের প্রতিনিধিদের জানান।

সিইসিকে দেয়া স্মারকলিপিতে তারা বলেন, প্রবাসীরা অনেকে  গত কয়েক বছরে বিভিন্ন সময় বাংলাদেশে এসে যথাযথ নিয়ম মেনে জাতীয় পরিচয়পত্র গ্রহন করেছেন এবং ভোটার তালিকায় অন্তর্ভূক্ত হয়েছেন। নির্বাচনের সময় যারা বাংলাদেশে থাকেন তারা নিজ নিজ এলাকায় ভোট দিতে পারলেও প্রবাসীরা বিদেশ থেকে ভোট দিতে পারেননা। বাংলাদেশে বিনিয়োগ ও রেমিটেন্স প্রেরণের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে প্রবাসীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারলেও নির্বাচনের সময় পছন্দের প্রার্থীকে ভোট দিতে পারেননা। তারা বলেন, প্রতিটি নির্বাচনী এলাকায় কয়েক হাজার প্রবাসী ভোটার আছেন। তারা বিদেশ থেকে ভোট দিতে পারলে নির্বাচনের ফলাফল পাল্টে যেত। তারা অভিযোগ করেন, প্রবাসীরা ভোটাধিকার প্রয়োগ করতে না পারায় তাদের নাগরিক অধিকার বঞ্চিত হচ্ছে, তারা বাংলাদেশের জনপ্রতিনিধিদের কাছে যথাযথ সম্মান ও সেবা পাননা।

আগামী সংসদ নির্বাচনের আগে প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র দিতে একযোগে সব দূতাবাসে এনআইডি রেজিষ্ট্রেশন বুথ স্থাপন, আউটসোর্সিং কোম্পানীর মাধ্যমে নিবন্ধনের তথ্য সংগ্রহ, পাসপোর্টের কপি গ্রহনের মাধ্যমে নিবন্ধনের প্রক্রিয়া সহজীকরণ, অনলাইনে ফরম ফিলআপের ব্যবস্থা, ফিঙ্গার প্রিন্ট নিয়ে ওইদিনই কার্ড বিতরণ, বাংলাদেশে জন্মগ্রহনকারী দ্বৈত নাগরিক ও তাদের বিদেশি স্ত্রী এবং বিদেশে জন্মগ্রহনকারী প্রজন্মকে বাংলাদেশের পৈত্রিক সম্পত্তির মালিকানা রক্ষা ও বিনিয়োগে উৎসাহিত করতে এনআইডি প্রদান, বাংলাদেশে নির্বাচনের ১০ দিন আগে বিদেশ থেকে দূতাবাসের মাধ্যমে ভোট গ্রহন, প্রতিটি ভোট কেন্দ্রভিত্তিক প্রবাসীদের আলাদা ভোটার তালিকা প্রণয়নসহ (বর্তমানে নারী-পুরুষ আলাদা তালিকা করা হয়) ২০টি প্রস্তাব স্মারকলিপিতে উল্লেখ করা হয়।

প্রতিনিধি দলে আরো ছিলেন বেলজিয়াম প্রবাসী বজলুর রশীদ বুলু, যুক্তরাষ্ট্র প্রবাসী শামসুর রহমান, কানাডা প্রবাসী আহসান হাবিব সুমন, গ্রীস প্রবাসী মোহাম্মাদ রিপন ফকির, ব্রাজিল প্রবাসী আবু সুফিয়ান উজ্জল, দক্ষিণ কোরিয়া প্রবাসী এস বি হাসান, যুক্তরাজ্য প্রবাসী শওকত ই খোদা প্রিন্স, প্রবাকসের কোঅর্ডিনেটর ওমর আলী প্রমুখ।


এলএবাংলাটাইমস/এএল/এলআরটি

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর