আপডেট :

        ধর্ষণ মামলায় হার্ভকে দোষী সাব্যস্ত করে ২০২০ সালে দেওয়া রায় বাতিল

        ইসরায়েলবিরোধী বিক্ষোভের জেরে স্নাতক অনুষ্ঠান বাতিল করল সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়

        ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট

        যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ইসরায়েলবিরোধী বিক্ষোভ দমনে মারমুখী পুলিশ

        ইসরায়েলবিরোধী বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্র, গ্রেফতার শতাধিক

        পশ্চিম ভারত মহাসাগর অঞ্চলে মাদক পাচার এবং মাদকদ্রব্যের অপব্যবহার বিষয়ক মন্ত্রী পর্যায়ের সম্মেলনে

        গাজা উপকূলে অস্থায়ী বন্দর যুক্তরাষ্ট্রের !

        রেলের কর্মকর্তা-কর্মচারীদের ঢিলেঢালা পোশাক পরিধান করার নির্দেশ

        জাতীয় নেতা শেরে বাংলা এ কে ফজলুল হকের অবদান কখনোই ভুলবার নয়

        ৮৮ আসনে দুপুর পর্যন্ত কত ভোট পড়লো

        ২৬ জেলার ওপর তাপপ্রবাহ

        চুয়াডাঙ্গায় সর্বোচ্চ রেকর্ড ৪২.৭ ডিগ্রি তাপমাত্রা

        চুয়াডাঙ্গায় সর্বোচ্চ রেকর্ড ৪২.৭ ডিগ্রি তাপমাত্রা

        কেন্দ্রীয় কি ঋণখেলাপি ও অর্থপাচারের সুরক্ষা নিশ্চিতে কাজ করছে, প্রশ্ন টিআইবির

        ইসরায়েল বিরোধী বিক্ষোভে অংশ নেওয়ায় শিক্ষার্থী গ্রেপ্তার

        বিমান হামলায় নিহত এক নারীর গর্ভ থেকে প্রসব হওয়া সন্তানটি মারা গেছে

        ফেনীতে ডাকাতির প্রস্তুতিকালে কিশোর গ্যাং গ্রেফতার

        তাপ্প্রবাহে ভাঙল ৭৬ বছরের রেকর্ড

        তিন দিনের সফরে বর্তমানে চীনে রয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন

        ভারতীয় দলে হার্দিক পাণ্ডিয়া ও বিরাট কোহলি নেই

রূপ বদলে আরো ভয়ঙ্কর হয়ে উঠছে করোনাভাইরাস

রূপ বদলে আরো ভয়ঙ্কর হয়ে উঠছে করোনাভাইরাস

করোনা ভাইরাস তার আগের অবস্থা পরিবর্তন করে এখন আরো বেশি সংক্রামক হয়ে ওঠেছে। সম্প্রতি একটি অনুসন্ধান গবেষণায় এই তথ্যটি বেরিয়ে আসে। যদিও গবেষণাটি এখনও বিস্তারিত  পর্যালোচনা করা হয়নি।

চার মাস আগে চীনের উহান শহরে উদ্ভূত যে করোনাভাইরাসটি ব্যাপক হারে ছড়িয়ে পড়ে। পরবর্তীতে ভাইরাসটি তার রূপ পরিবর্তন করে আরো শক্তিশালী হয়ে ওঠে। এবং মার্কিন যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসটিকে নতুন এবং শক্তিশালী বলে মনে হয়েছে। যা আলিঙ্গনের মাধ্যমে  আরও বেশি সংক্রামক বলে মনে হয়েছে।

প্রকাশিত একটি নতুন গবেষণায় দেখা গেছে, যুক্তরাষ্ট্র এবং কানাডা সহ বিশ্বের অন্যান্য অঞ্চলে পাড়ি জমানোর আগে, ভাইরাসটি ফেব্রুয়ারির গোড়ার দিকে ইউরোপে নতুন ভাবে ছড়িয়ে পড়ে।, মার্চের শেষে বিশ্বজুড়ে কোভিড ১৯- ভাইরাসের প্রভাবশালী রূপে পরিণত হয়েছিল।
লস আলামোস ন্যাশনাল এর একটি ল্যাবরেটরির গবেষকরা লিখেছেন, করোনা ভাইরাস যদি গ্রীষ্মে  ফ্লুর মতো হ্রাস না পায়, তাহলে এটি আরও পরিবর্তন হতে পারে। বর্তমানে বিশ্বজুড়ে বিজ্ঞানীদের দ্বারা তৈরি করোনভাইরাসের ভ্যাকসিনগুলো খুব বেশি কার্যকর না-ও হতে পারে। গবেষকরা সতর্ক করে বলছেন, কিছু ভ্যাকসিন গবেষকরা ভাইরাসটির প্রাদুর্ভাবের প্রথম দিকে -স্বাস্থ্য কর্তৃপক্ষ দ্বারা বিচ্ছিন্ন ভাইরাসের জিনগত সিকোয়েন্সগুলি ব্যবহার করছেন। এইসব ক্ষেত্রে পরবর্তীতে আমাদেরকে আরো সতর্ক হতে হবে।
‘এটি একটি কঠিন সংবাদ’ শিরোনামে জীববিজ্ঞানী এবং গবেষণার শীর্ষস্থানীয় লেখক বেটে করবার তার ফেসবুক পেজে লিখেছেন, "তবে দয়া করে কেবল এ তথ্যটির  দ্বারা হতাশ হবেন না। ল্যানএল-এ আমাদের দল কেবলমাত্র ক্লিনিকাল লোক। এবং পরীক্ষামূলক গবেষক দলটির  বিশাল প্রচেষ্টার ফলে- স্থানীয়ভাবে নতুন দলভুক্ত ভাইরাসটির নতুন সিক্যুয়েন্স (এসএআরএস-কোভিড -২) তৈরি করার কারণে- এই রূপান্তর এবং সংক্রমণে এর পরবর্তী প্রভাব ডকুমেন্ট করতে সক্ষম হয়েছিল। তারা সম্ভাব্য ভ্যাকসিন আবিস্কারে দ্রুততার সঙ্গে কাজ করছেন।"
তবে এই সমীক্ষাটি এখনও পিয়ার-রিভিউ করা হয়নি, তবে গবেষকরা উল্লেখ করেছেন যে, কোভিড-১৯ প্রতিরোধের জন্য ১০০ টিরও বেশি ভ্যাকসিন তৈরির প্রক্রিয়া বিবেচনা করছেন। আর ভাইরাসটির এই রূপান্তর হওয়ার সংবাদ সবার জন্য  "জরুরি উদ্বেগ" উদ্বেগ এর কারণ।
মার্চের শুরুতে চীনা গবেষকরা বলেছিলেন, তারা দেখতে পেয়েছেন যে করোনা ভাইরাস বিশ্বব্যাপী দুটি ভিন্ন ধরণের সংক্রমণ ঘটায়। ৩ মার্চ প্রকাশিত এক গবেষণায়, পেকিং বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ লাইফ সায়েন্সেস এবং সাংহাইয়ের ইনস্টিটিউট পাস্তুরের বিজ্ঞানীরা দেখতে পেয়েছেন, আরও বেশি আক্রমণাত্মক ধরণের নতুন করোনাভাইরাস বিশ্লেষণযোগ্য প্রভাবশালী।
ভাইরাসটির সবচেয়ে বেশি আক্রমণাত্মক এবং মারাত্মক দিকটি চূড়ান্তভাবে দেখা গিয়েছিল- এই ভাইরাসটি প্রথম যেখানে আবিস্কৃত হয়েছিল সেই ওহান শহরে প্রাদুর্ভাবের প্রথম পর্যায়ে।

লস আলামোস গবেষকরা -ডিউক বিশ্ববিদ্যালয় এবং ইংল্যান্ডের শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের সহায়তায়, সকলের থেকে ডেটা দ্রুত ভাগ করে নেওয়ার প্রচারকারী সংস্থা 'গ্লোবাল ইনিশিয়েটিভ ফর শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা' এর মাধ্যমে সংগৃহীত হাজারো করোনভাইরাস অনুক্রম বিশ্লেষণ করতে সক্ষম হন। এবং ইনফ্লুয়েঞ্জা ভাইরাস এবং করোনভাইরাস এর আজ পর্যন্ত গবেষকরা ১৪ টি মিউটেশন চিহ্নিত করেছেন এবং জেনেছেন মানব দেহে মিউটেশন স্পাইক প্রোটিনকে প্রভাবিত করে, এটি একটি বহুবিধ পদ্ধতি- যা ভাইরাসটিকে শরীরে প্রবেশ করতে দেয়।


এলএবাংলাটাইমস/এসএস/সিসি

শেয়ার করুন

পাঠকের মতামত