যুক্তরাষ্ট্রে আজ শনিবার, ২০ Jul, ২০১৯ ইং

|   ঢাকা - 09:15am

|   লন্ডন - 04:15am

|   নিউইয়র্ক - 11:15pm

  সর্বশেষ :

  আগুন থেকে বাঁচতে ১৯ তলা বেয়ে নামলেন 'স্পাইডারম্যানে'র মতো!   দুবাইয়ে দোকান থেকে মদ কিনতে পারবে পর্যটকরা   বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতনের ঘটনা ঘটেনি: স্বরাষ্ট্রমন্ত্রী   প্রিয়া সাহাকে দ্রুত আইনের আওতায় আনার দাবি ১৪ দলের   মার্কিন সেনাদের থাকার অনুমতি দিলেন সৌদি বাদশাহ   আমেরিকা আমাদের সবার : মিশেল ওবামা   ২৭ ও ২৮ জুলাই লস এঞ্জেলেসে বর্ণাঢ্য আনন্দমেলা   দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের জন্য প্রিয়া সাহাকে আইনের আওতায় আনা হোক   প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী প্রতারণার শিকার   ফিলিস্তিন যেতে নেতানিয়াহুর অনুমতি লাগবে মার্কিন মুসলিম এমপিদের!   নেত্রকোনার পর এবার রাজশাহীতে শিশুকে গলা কেটে হত্যার চেষ্টা   হত্যায় জড়িত থাকার কথা স্বীকার করেছেন মিন্নি, রিমান্ডে রিশান   কাবুল বিশ্ববিদ্যালয়ের বাইরে বোমা বিস্ফোরণ, নিহত ৬   ইরানের ড্রোন ধ্বংস করেছে যুক্তরাষ্ট্র   উদ্ভট দাবি নিয়ে ট্রাম্পের কাছে বাংলাদেশি নারীর নালিশ, সমালোচনার ঝড়

মূল পাতা   >>   বিনোদন

বিশ্বখ্যাত মিউজিক প্রডিউসার ডাস কাপিটাল রিমিক্স করলেন আরজীনের গান

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৯-০১-২৫ ১১:৪৩:২৭

নিউজ ডেস্ক: “প্রেম দে”  হলো আরজীনের  লেখা ও সুর করা বাংলা পপ সঙ্গীত। লস এঞ্জেলেস শহরের রেকর্ড লেবেল "পিঙ্ক টারবান" থেকেই  তার গান  "প্রেম দে" মুক্তি পাচ্ছে আজ।  "পিঙ্ক টারবান"  একটি রেকর্ড লেবেল হলেও একই সাথে বিভিন্ন শিল্পীদের সমন্বয়ে গড়ে ওঠা একটি প্লাটফর্ম যেখানে তারা দলগত ভাবে সঙ্গীত পরিবেশন করে। গত বছর বাংলাদেশের  স্বাধীনতা দিবস উপলক্ষ্যে লস এঞ্জেলেস বাংলাদেশি প্রবাসীদের প্রধান সংগঠন বাফলা (বাংলাদেশ ইউনিটি ফেডারেশন অফ লস এঞ্জেলেস) এর  ১২তম "বাংলাদেশ ডে প্যারেড ২০১৮"  তে আরজীন  ও পিঙ্ক টারবান ক্রু  সর্ব প্রথম “প্রেম দে”  গানটি  পরিবেশন করেন।  

প্রেম দে গানটির একটি রিমিক্স ভার্সনও রয়েছে যা সাউথ আফ্রিকার প্রখ্যাত ডিজে এবং মিউজিক প্রডেউসার দাস কাপিতাল করেছেন। মূলত ক্লাব মিউজিক পছন্দ করেন এমন  শ্রোতাদের  রিমিক্স টি ভএল লাগবে। হেভি বিট এর সাথে আরজীন এর শ্রুতিমধুর বাংলা গান নিঃসন্দেহে বিশ্বের ক্লাব সঙ্গীতে ভিন্ন মাত্রা যোগ করবে। ইতোমধ্যে প্রেম দে রিমিক্স টি গানটি BBC Radio তে প্রিমিয়ার হয়েছে। জনপ্রিয় dance মিউজিক ব্লগ MUSIC is 4Lovers  গানটি সম্বন্ধে লিখেছেন।

যুক্তরাষ্ট্রের  লস এঞ্জেলেস  এ  বসবাসকারী একজন বাঙ্গালি সঙ্গীত শিল্পী। বাঙ্গালি কমিউনিটির বিভিন্ন অনুষ্ঠানে গান গাইবার কারণে সেখানকার   প্রবাসী বাঙ্গালিদের কাছে আরজীন প্রিয়  নাম।  যুক্তরাষ্ট্রের অন্যান্য অবাঙ্গালি শ্রোতাদের সামনেও আরজীন  নিয়মিত তার লেখা ও  সুর করা  গান  এবং বাংলা ফোক পরিবেশন করে থাকেন। গত বছর লস এঞ্জেলেস এর  Department of  Cultural Affairs ও Promise Zone  LA  এর আমন্ত্রণে   বাংলা ফোক গানের পরিবেশনা  ছিল তার জন্য একটি স্মরণীয় ঘটনা। তারই ধারাবাহিকতায় এ বছর The Skirball Cultural Center থেকে ডাক আসে,  যেখানে ৪৫ মিনিট  করে পর পর  দুটি বাংলা গানের শো করেন।   লস এঞ্জেলেস ছাড়াও আরজীন আমেরিকার বিভিন্ন বিখ্যাত শহর লাস ভেগাস, নিউ ইয়র্ক, সান ডিয়েগো, সানটা বারবারা তে আরজীন নিয়মিত বাংলা গান পরিবেশন করে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছেন। 

আরজীন ২০১১ সালে ফুলব্রাইট স্কলার হিসেবে ইউএসএতে আসেন এবং ভিসুয়াল ও মেডিক্যাল anthropology   নিয়ে স্নাতকোত্তর শেষ করেন  করে নরদাণ অ্যারিজোনা ইউনিভার্সিটি থেকে। সে সময় আরজীন কে সহ ওই শহরে  মোট চার জন বাংলাদেশি ছিলেন। বিভিন্ন ইন্টারন্যাশনাল স্টুডেন্ট দের অনুষ্ঠানে গান করা শুরু  করেন । তবে ক্লাসের এক বন্ধুর  উৎসাহে শহরের অন্যান্য  জায়গায় হারমোনিয়াম নিয়ে বাংলা ফোক গান করা শুরু  করেন। আরজীন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কেই তার গান লেখা ও সুর করার আতুর ঘর মনে করেন। সেখানে পড়াশোনা করবার সুবাদে সেখানকার সাংস্কৃতিক কর্মকাণ্ডের সাথে  জড়িত ছিলেন। দেশে থাকা কালীন আরজীন BTV ও  NTV তে তার নিজের লেখা গান করেছেন। এছাড়া বৈশাখী  এবং ATN Bangla তে তার গান প্রচারিত হয়েছে। শিল্পী তিনটি বাংলা সিনেমা মুসাফির,  অস্তিত্ব এবং অপারেশন অগ্নিপথ এর জন্য  গান  লিখেছেন যেখানে তাহসান, পড়শি, তাহসিন এবং নন্দিতার মত শিল্পীরা কণ্ঠ দিয়েছেন।  আরজীন এর বর্তমান ভাবনা শুধু বাংলা গান নিয়ে। তিনি তার নিজের লেখা সুরে করা গান এবং বাংলা ফোক গানকে সারা বিশ্বে ছড়িয়ে ছড়িয়ে দিতে চান। 

বাংলাদেশে বেড়ে ওঠা আরজীন এর সঙ্গীতের হাতেখড়ি মূলত পরিবার থেকে। পরবর্তীতে আলতাফ মাহমুদ সঙ্গীত বিদ্যানিকেতন এবং বুলবুল ললিতকলা একাডেমী থেকে নজরুল সঙ্গীতের উপর তালিম নেন। বর্তমানে তিনি লস এঙ্গেলেসে পণ্ডিত গিরীশ চট্টোপাধ্যায়ের নিকট হিন্দুস্তানি ক্লাসিক্যাল সঙ্গীতের ওপর  তালিম নিচ্ছেন।


এলএবাংলাটাইমস/ই/এলআরটি

এই খবরটি মোট পড়া হয়েছে ২৬৭৭ বার

আপনার মন্তব্য