যুক্তরাষ্ট্রে আজ শনিবার, ১৬ ফেব্রুয়ারী, ২০১৯ ইং

|   ঢাকা - 06:33pm

|   লন্ডন - 12:33pm

|   নিউইয়র্ক - 07:33am

  সর্বশেষ :

  জামায়াত বিলুপ্তির প্রস্তাব, যা বললেন ওবায়দুল কাদের   আইএসে যোগ দেওয়া ব্রিটিশ-বাংলাদেশিকে ফিরতে দেওয়া হবে না   পানি চুরি!   কাশ্মিরে যে কোনও পদক্ষেপ নিতে সেনাবাহিনীকে মোদির অনুমতি   আখেরি মোনাজাতে শেষ হল ইজতেমার প্রথম পর্ব   যুক্তরাষ্ট্রে শিকাগোর শিল্পাঞ্চলে বন্দুক হামলায় নিহত ৫   নাইজেরিয়ায় বন্দুকধারীদের গুলিতে ৬৬ জন নিহত   সোনালী কাবিন’র কবি আল মাহমুদ আর নেই, বাদ জোহর জানাযা   ভাইরাল হতে গিয়ে পুলিশের হাতে গ্রেপ্তার   আর প্রধানমন্ত্রিত্ব চাই না: ডয়েচে ভেলেকে শেখ হাসিনা   কাশ্মিরে পুলিশ বাসে হামলায় নিহত ৪২   সোহরাওয়ার্দী মেডিকেলে ভয়াবহ অগ্নিকাণ্ড   তিনদিনের সফরে জার্মানিতে প্রধানমন্ত্রী   নির্বাচন চ্যালেঞ্জ করে ঐক্যফ্রন্টের ৭৪ প্রার্থীর মামলা   বাংলাদেশে ই-পাসপোর্ট আসছে জুনে

মূল পাতা   >>   বহিঃ বিশ্ব

প্রথম টেলিযোগাযোগ স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ সৌদির

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৯-০২-০৭ ০৮:২২:৪৪

নিউজ ডেস্ক: প্রথমবারের মতো টেলিযোগাযোগ স্যাটেলাইটের সফল উৎক্ষেপণ চালানোর ঘোষণা দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব। বুধবার দেশটির প্রথম এই স্যাটেলাইট ফ্রান্সের গায়না স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয়।

বৃহস্পতিবার দেশটির সরকারি সংবাদসংস্থা সৌদি প্রেস অ্যাজেন্সির (এসপিএ) এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

কিং আব্দুলআজিজ সিটি ফর সায়েন্স অ্যান্ড টেকনোলজির বরাত দিয়ে এসপিএ বলছে, সৌদি আরবের প্রথম এই টেলিযোগাযোগ স্যাটেলাইটের ওজন সাড়ে ছয় টন। ২০ বছরের বেশি সময় ধরে মহাকাশে থাকবে স্যাটেলাইটটি।

আরও পড়ুন : সরকারি সেফ হোমে শিশুদের যৌন নির্যাতন!

দেশটির টেলিযোগাযোগ খাতের বিভিন্ন সেবা এখন থেকে এই স্যাটেলাইটের মাধ্যমে দেয়া সম্ভব হবে। তবে নিজেদের ব্যবহারের পাশাপাশি মধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকা, ইউরোপ ও আফ্রিকার অন্যান্য অংশ এবং মধ্য এশিয়ার বিভিন্ন দেশের কাছেও স্যাটেলাইটটির বাণিজ্যিক ব্যবহার করা যাবে।

এছাড়াও সৌদির প্রত্যন্ত অঞ্চলে দ্রুতগতির ব্রডব্যান্ড ইন্টারনেট সেবাও সরবরাহ করবে এই স্যাটেলাইট। মার্কিন মহাকাশ সামগ্রী ও অস্ত্র নির্মাতা প্রতিষ্ঠান লকহিড মার্টিন সৌদির এই প্রথম স্যাটেলাইট তৈরি করেছে।

এই খবরটি মোট পড়া হয়েছে ৭৭৫ বার

আপনার মন্তব্য