আপডেট :

        ভারতে ভোটারদের আগ্রহ বাড়াতে বিনামূল্যে খাবার

        থাইল্যান্ডের সঙ্গে বাণিজ্য চুক্তির আশা প্রধানমন্ত্রীর

        বাজারে বেড়েই চলছে অস্থিরতা

        ইংরেজ গায়ক, গীতিকার ও সঙ্গীতজ্ঞ জন লেননের গিটার

        ইংরেজ গায়ক, গীতিকার ও সঙ্গীতজ্ঞ জন লেননের গিটার

        ভারতে আজ চলছে ৭ দফা নির্বাচনের দ্বিতীয় দফা

        উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণ থেকে বিরত বেশিরভাগ রাজনৈতিক দল

        মানবাধিকারের উল্লেখযোগ্য উন্নতি

        প্রচণ্ড এই গরম থেকে মুক্তি পেতে বৃষ্টির জন্য বিভিন্ন জায়গায় নামাজ পড়ে দোয়া

        যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার

        এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো

        মার্কিন বিমান আটকে দিলো ‘যুদ্ধবিরোধী’ কুমির!

        চিতাবাঘের আক্রমণে আহত জিম্বাবুয়ের সাবেক ক্রিকেটার হুইটাল

        যুক্তরাষ্ট্রে গরুর দুধেও বার্ড ফ্লু শনাক্ত

        পবিত্র হজ পালনের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

        গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

        পার্লামেন্টে জুতা চুরি, খালি পায়ে ঘরে ফিরলেন পাকিস্তানের এমপিরা

        অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

        কুড়িগ্রামে হিটস্ট্রোকে মৃত্যু

        চীন সফর করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন

এখনো চলছে বর্ণবাদ

এখনো চলছে বর্ণবাদ

এলএ বাংলা টাইমস


ফর্সা বা কালো হওয়ার উপর কারো হাত নেই। মানুষ কালো বা ফর্সা হওয়ার জন্য দায়ী মেলানিন নামক এক ধরণের রাসায়নিক রঞ্জক পদার্থ। এই পদার্থের তারতম্যের কারণেই মানুষের গায়ের রঙ বিভিন্ন হয়। যাদের ত্বকে মেলানিনের পরিমাণ বেশি থাকে তাদের গায়ের রং কালো হয়। অন্য দিকে যাদের ত্বকে মেলানিনের পরিমাণ কম তাদের গায়ের রঙ ফর্সা হয়। এভাবেই সমাজ ও রাজনীতিতে আবির্ভাব ঘটে বর্ণবাদের। আমাদের কাছে বর্ণবাদ মানেই মধ্যযুগীয় ব্যাপার মনে হয়। মনে হয় আমাদের বর্তমান মানবসভ্যতা বর্ণবাদ থেকে বহু দূরে। কিন্তু তাই কি?


ব্রিটেনে কৃষ্ণাঙ্গ ও সংখ্যালঘু নৃতাত্ত্বিক গোষ্ঠীর লোকজন এখনো তীব্র বর্ণবাদের শিকার হচ্ছে বলে জানায় দেশটির সমতা ও মানবাধিকার কমিশন। পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকারের প্রচেষ্টা দ্বিগুণ করার সুপারিশ করে সংস্থাটি। ব্রিটিশ সংস্থাটি দেশের বিভিন্ন ক্ষেত্রে শ্বেতাঙ্গ, কৃষ্ণাঙ্গ এবং সংখ্যালঘু নৃতাত্ত্বিক গোষ্ঠীগুলোর অবস্থা পর্যালোচনা করে। এতে চাকরি, আবাসন, মজুরি, অপরাধের বিচার—এ কয়েকটি খাতে আতঙ্কিত হওয়ার মতো চিত্র ধরা পড়ে।

কমিশনের সাম্প্রতিক বিশ্লেষণে দেখা যায়, ইংল্যান্ডে শ্বেতাঙ্গদের চেয়ে কৃষ্ণাঙ্গদের খুন হওয়ার ঝুঁকি তিন গুণ বেশি। একই রকম প্রাতিষ্ঠানিক যোগ্যতা অর্জনের পরও কর্মক্ষেত্রে একজন কৃষ্ণাঙ্গের আয় শ্বেতাঙ্গ ব্যক্তির চেয়ে ২৩.১ শতাংশ কম। এছাড়া সাধারণ শ্বেতাঙ্গদের চেয়ে নৃতাত্ত্বিক গোষ্ঠীগুলোর সদস্যের দারিদ্র্য ও বেকারত্বের হার খুব বেশি এবং দেশের ক্ষমতা কাঠামোয় তাদের প্রতিনিধিত্ব অত্যন্ত কম।

গণতান্ত্রিক রাষ্ট্র যুক্তরাষ্ট্রের সমাজ ও প্রশাসনের এমন চরিত্র যে একে বর্ণবাদী ব্যতিরেকে অন্য কিছু বলা চলে না। অথচ অভিবাসীদের নিয়ে হিসাব করলে দেখা যায় যে, কৃষ্ণাঙ্গ, বাদামি ও হিস্পানিদের সংখ্যা সমাজে নেহাত কম নয়। ওবামার দীর্ঘ শাসন সমাজে গুণগত পরিবর্তন ঘটাতে পারেনি। পারেনি প্রশাসনেও। বিশেষ করে দক্ষিণের অঙ্গরাজ্যগুলোতে। দক্ষিণের এই সংকীর্ণতা, রক্ষণশীলতা ও অমানবিকতার কারণ যেমন অর্থনৈতিক, তেমনি সমাজিক। সেই সঙ্গে দীর্ঘস্থায়ী শ্বেতাঙ্গ মানসিকতার প্রভাব। যে জন্য অবিশ্বাস্য মনে হলেও সত্য যে সেখানাকার বিচারব্যবস্থাও এ কুপ্রভাব থেকে মুক্ত নয়। সমাজ ও রাজনীতির বিশ্লেষণে উল্লিখিত পত্রিকার প্রতিবেদনে দেখা যায়, ৫০ বছর পর ১০০ সিনেটরের মধ্যে মাত্র দুজন কৃষ্ণাঙ্গ। ৫০০টি কোম্পানির মধ্যে ১০ জন কৃষ্ণাঙ্গ সিইও, পাঁচ শতাধিক কোটিপতির মধ্যে মাত্র দুজন কৃষ্ণাঙ্গ, আর সেইসাথে এখনো পর্যন্ত উল্লেখযোগ্য সংখ্যক কৃষ্ণাঙ্গ পুলিশের হাতে নিহত। বলা বাহুল্য, এই পুলিশ সদস্যদের সবাই শ্বেতাঙ্গ। 

ক্যাথলিক খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস যুক্তরাষ্ট্রে ছড়িয়ে পড়া অস্থিরতা নিয়ে নীরবতা ভেঙে বর্ণবাদ ও সহিংসতার নিন্দা জানিয়েছেন। জাতীয় ঐক্য ও শান্তিরও আহ্বান জানিয়েছেন তিনি। মিনেসোটার মিনিয়াপোলিসের শ্বেতাঙ্গ এক পুলিশ কর্মকর্তার হাটুর চাপে দমবন্ধ হয়ে কৃষ্নাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনা মর্মান্তিক উল্লেখ করে পোপ বলেন, ‘বর্ণবাদের মতো পাপে’ এভাবে হত্যাকাণ্ডের শিকার হওয়া প্রত্যেকের জন্যই তিনি প্রার্থনা করছেন। ভ্যাটিকান সিটিতে সপ্তাহিক প্রার্থনাসভায় পোপ বলেন, আমরা বর্ণবাদ কিংবা কোনোরকম বঞ্চনা, বৈষম্যে চোখ বন্ধ করে থাকতে পারি না এবং প্রতিটি মানবজীবন রক্ষার দাবি জানান তিনি। আর যুক্তরাষ্ট্রে চলমান এই ঘটনা থেকে খুব সহজেই অনুধাবন করা যায়, যুক্তরাষ্ট্রে এখনো বর্ণবাদ এখনো শেষ হয়নি। বর্ণবাদ আমাদের সকলের অগোচরেই চলছে।

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর