যুক্তরাষ্ট্রে আজ শুক্রবার, ১৪ অগাস্ট, ২০২০ ইং

|   ঢাকা - 02:53am

|   লন্ডন - 09:53pm

|   নিউইয়র্ক - 04:53pm

  সর্বশেষ :

  ভাড়াটিয়াদের অর্থ সহায়তা দেবে লস এঞ্জেলেস কাউন্টি   কমলা হ্যারিসের নাগরিকত্ব নিয়ে ট্রাম্পের সন্দেহ   জম্মু-কাশ্মীরে এবার দুই পুলিশকে গুলি করে হত্যা   আজ শোকাবহ ১৫ আগস্ট   গ্রিন কার্ডের জন্য সম্পত্তি তলব করতে পারবে ট্রাম্প প্রশাসন   ক্যালিফোর্নিয়ায় বন্ধ হয়ে যেতে পারে উবার!   ক্যালিফোর্নিয়ার ১৪ বছরের কিশোরী নিখোঁজ   বাইডেন-হ্যারিসের একত্রে নির্বাচনী প্রচার অভিযান শুরু   ইসরাইল ও আরব আমিরাতের মধ্যে ঐতিহাসিক শান্তিচুক্তি   যশোর শিশু উন্নয়ন কেন্দ্রে কিশোরদের সংঘর্ষ, নিহত ৩   যুক্তরাষ্ট্রজুড়ে খুলে দেওয়া হচ্ছে 'এএমসি থিয়েটার'   বাড়ছে এঞ্জেলেস ন্যাশনাল ফরেস্টের দাবানল   যুক্তরাষ্ট্রে শিক্ষার্থীদের মধ্যে বাড়ছে করোনা সংক্রমণ   নিউইয়র্ক বাংলাদেশ প্রেসক্লাবের কার্যকরী কমিটির সভা অনুষ্ঠিত   মৃত্যুহার কম হওয়াতেই করোনা ব্রিফিং বন্ধ হয়েছে : স্বাস্থ্যমন্ত্রী

মূল পাতা   >>   লস এঞ্জেলেস

যুক্তরাষ্ট্রে অনলাইন কোর্স নিতে পারবে না বিদেশী শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ২০২০-০৭-০৮ ১১:৩৩:০৭

এলএ বাংলা টাইমস

নিজস্ব প্রতিবেদক :   
ফল সেমিস্টারে বিদেশী শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যায়গুলোতে সম্পূর্ণ অনলাইন কোর্স গ্রহন করতে পারবে না এবং এর ফলে তাদের যুক্তরাষ্ট্র ছাড়তে হবে । সোমবার স্টুডেন্ট এন্ড এক্সচেঞ্জ ভিসিটর প্রোগ্রাম তাদের এক পরিবর্তিত ঘোষণাতে এই কথা জানায়।   

সংবাদ বিজ্ঞপিতে বলা হয়, যুক্তরাষ্ট্র বিদেশী শিক্ষার্থীদের ২০২০ সালের ফল সেমিস্টারে সাময়িকভাবে অনলাইন ক্লাস থেকে অব্যাহতি দিয়েছে। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টম্যান্ট ফেডারেল রেজিস্ট্রেশনের জন্য প্রক্রিয়া ও নিয়মনীতি প্রকাশের পরিকল্পনা করছে। 

এফ-১ ও এম-১ ভিসার আওতায় বিদেশী শিক্ষার্থীরা, যাদের বিশ্ববিদ্যালয় সম্পূর্ণ অনলাইনে পরিচালিত হচ্ছে, তারা সম্পূর্ণ অনলাইন কোর্স নিতে পারবে না। যে বিশ্ববিদ্যালয় বা প্রোগ্রামের সমগ্র ক্লাস অনলাইন ভিত্তিক সে সকল বিশ্ববিদ্যালয়ের বিদেশী শিক্ষার্থীদের স্টেট ডিপার্টমেন্ট ভিসা প্রদান করবে না। ইউ.এস কাস্টম এন্ড বর্ডার প্রটেকশন বিভাগও তাদের দেশে ঢুকতে দিবে না। যুক্তরাষ্ট্রে বর্তমানে যারা পড়ছে তাদের দেশ ছাড়তে হবে নতুবা এমন কোনো বিশ্ববিদ্যালয়ে যেতে হবে যেখানে সরাসরি ক্লাস হবে।’

তবে এফ-১ ভিসার আওতায় যে সকল শিক্ষার্থীর সরাসরি ও অনলাইন দুই ভাবেই ক্লাস হবে তাদের একটি ক্লাস বা তিন ক্রেডিড ঘণ্টা অনলাইন ক্লাসে অনুমতি প্রদান করা হবে।  তা বিশ্ববিদ্যালয়গুলোকে স্টুডেন্ট এন্ড এক্সচেঞ্জ ভিসিটর প্রোগ্রাম কর্তৃপক্ষকে জানাতে হবে। বিশ্ববিদ্যালয়গুলোতে বলতে হবে তাদের সম্পূর্ণ ক্লাস অনলাইন ভিত্তিক নয়। তবে  এফ-১ ভিসার আওতায় পড়তে আসা ইংরেজি ভাষার শিক্ষার্থীরা ও এম-১ কারিগরি ডিগ্রি নিচ্ছে তারা এই অব্যাহতির ভেতর পরবে না।  

এলএ বাংলা টাইমস/এস/আর 

এই খবরটি মোট পড়া হয়েছে ৪৫৪ বার

আপনার মন্তব্য