যুক্তরাষ্ট্রে আজ শনিবার, ১৮ অগাস্ট, ২০১৮ ইং

|   ঢাকা - 07:34am

|   লন্ডন - 02:34am

|   নিউইয়র্ক - 09:34pm

  সর্বশেষ :

  স্তন্যপান করিয়ে বিপন্ন শিশুকে বাঁচালেন আর্জেন্টিনার পুলিশ কর্মকর্তা   হজের আনুষ্ঠানিকতা শুরু   সরকার কোনো আন্দোলনকে দানা বেঁধে উঠতে দেবে না : এরশাদ   বিয়ের আনুষ্ঠানিক ঘোষণা দিলেন প্রিয়াঙ্কা-নিক   ফিলিস্তিনিদের ঘরে ফেরার আন্দোলনে নিহত ১৬৬   প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন ইমরান খান   ফাইনালে পারল না বাংলাদেশি মেয়েরা   মুক্তিযোদ্ধা ছাড়া সব কোটা বাতিল হচ্ছে : নাসিম   জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান আর নেই   সবচেয়ে বেশি আয় স্কারলেট জোহানসনের   শিক্ষার্থীদের নিঃশর্ত মুক্তি দেয়ার দাবি ড. কামালের   ছাত্র আন্দোলনে ‘গুজব’ ছড়ানোর অভিযোগে কফিশপের মালিক ফারিয়া রিমান্ডে   এবার ট্রাম্পের পুত্রবধূর বিরুদ্ধে অভিযোগ   যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে হামলার প্রস্তুতি নিচ্ছে চীন!   হ্যান্ডশেক না করা সেই সুইডিশ তরুণী মামলায় জিতলেন

মূল পাতা   >>   মধ্যপ্রাচ্য

তুরস্ককে এস-৪০০ ক্ষেপণাস্ত্র দিচ্ছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক , নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৭-০৬-০৪ ০৬:২৬:০২

আন্তর্জাতিক ডেস্ক : তুরস্ককে এস-৪০০ ক্ষেপণাস্ত্র সরবরাহ করতে যাচ্ছে রাশিয়া। সেন্ট পিটার্সবার্গে আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরামের বৈঠক চলাকালে বিষয়টি নিশ্চিত করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে রাশিয়াভিত্তিক সংবাদমাধ্যম আরটি।
সেন্ট পিটার্সবার্গে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে পুতিন বলেন, এ ক্ষেপণাস্ত্র বিক্রি নিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের সঙ্গেও কথা হয়েছে তার। রুশ প্রেসিডেন্ট বলেন, এ বিষয়ে আমরা পরস্পরের সঙ্গে কথা বলেছি। ক্ষেপণাস্ত্র বিক্রিতে আমরা প্রস্তুত। দূরপাল্লার ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা হিসেবে এস-৪০০-কে একটি কার্যকরী ব্যবস্থা হিসেবে গণ্য করা হয়।
এর আগে রাশিয়ার কাছ থেকে এ ক্ষেপণাস্ত্র সংগ্রহের বিষয়ে কথা বলেন তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী ফিকরি ইশিক। তিনি বলেন, তুরস্ক নিজস্ব প্রযুক্তিতে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা তৈরিতে মনোযোগ দিয়েছে। এজন্য যথেষ্ট সময় প্রয়োজন। তবে আমাদের জরুরি ভিত্তিতে এই ব্যবস্থা দরকার। তাই রাশিয়ার কাছ থেকে এস-৪০০ সংগ্রহের বিষয়ে আলোচনা শুরু হয়েছে।
পশ্চিমা সামরিক জোট ন্যাটোর পক্ষ থেকে বর্তমানে তুরস্ককে ক্ষেপণাস্ত্র ও বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করা হচ্ছে। তবে প্রতিরক্ষা খাতে পুরোপুরি ইউরোপের ওপর নির্ভরশীল থাকতে চায় না আঙ্কারা।

এই খবরটি মোট পড়া হয়েছে ৩২০ বার

আপনার মন্তব্য