যুক্তরাষ্ট্রে আজ মঙ্গলবার, ২০ ফেব্রুয়ারী, ২০১৮ ইং

|   ঢাকা - 07:37am

|   লন্ডন - 01:37am

|   নিউইয়র্ক - 08:37pm

  সর্বশেষ :

  সিরিয়ায় সরকারি বাহিনীর বিমান হামলা, নিহত ৯৪   রাশিয়ার চার্চে বন্দুকধারীর হামলা, নিহত ৫   তৃতীয়বারের মতো বিয়ে করলেন ইমরান খান   পুরুষের অনুমতি ছাড়া ব্যবসা করতে পারবে সৌদি নারীরা   ভারতে ট্রাম্পের নাম ভেঙ্গে ফ্ল্যাট বিক্রি   ইরানে বিধ্বস্ত উড়োজাহাজের ধ্বংসাবশেষের সন্ধান   বিএনপি নির্বাচনে না এলে কিছু করার নেই : সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী   রায়ের কপি পেলেন খালেদার আইনজীবীরা, জামিন আবেদন কাল   কুষ্টিয়া জেলা সমিতি ইউএসএ ইনকের শীত বস্ত্র বিতরণ   ইতালীতে দু’টি শহীদ মিনারেরই বেহাল অবস্থা   ফিল্মফেয়ারে সেরা অভিনেত্রী জয়া আহসান   স্কুলে বন্ধুক হামলার ঘটনায় এফবিআইয়ের কড়া সমালোচনা ট্রাম্পের   ডিসেম্বর নয়, আজকেই অবসরে যান : মুহিতকে বাবলু   নো-ম্যান্স ল্যান্ডে রোহিঙ্গাদের গণহত্যার প্রস্তুতি মিয়ানমারের!   বাংলাদেশ থেকে কার্গো পরিবহনে বাধা তুলে নিল যুক্তরাজ্য

মূল পাতা   >>   মধ্যপ্রাচ্য

তুরস্ককে এস-৪০০ ক্ষেপণাস্ত্র দিচ্ছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক , নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৭-০৬-০৪ ০৬:২৬:০২

আন্তর্জাতিক ডেস্ক : তুরস্ককে এস-৪০০ ক্ষেপণাস্ত্র সরবরাহ করতে যাচ্ছে রাশিয়া। সেন্ট পিটার্সবার্গে আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরামের বৈঠক চলাকালে বিষয়টি নিশ্চিত করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে রাশিয়াভিত্তিক সংবাদমাধ্যম আরটি।
সেন্ট পিটার্সবার্গে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে পুতিন বলেন, এ ক্ষেপণাস্ত্র বিক্রি নিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের সঙ্গেও কথা হয়েছে তার। রুশ প্রেসিডেন্ট বলেন, এ বিষয়ে আমরা পরস্পরের সঙ্গে কথা বলেছি। ক্ষেপণাস্ত্র বিক্রিতে আমরা প্রস্তুত। দূরপাল্লার ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা হিসেবে এস-৪০০-কে একটি কার্যকরী ব্যবস্থা হিসেবে গণ্য করা হয়।
এর আগে রাশিয়ার কাছ থেকে এ ক্ষেপণাস্ত্র সংগ্রহের বিষয়ে কথা বলেন তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী ফিকরি ইশিক। তিনি বলেন, তুরস্ক নিজস্ব প্রযুক্তিতে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা তৈরিতে মনোযোগ দিয়েছে। এজন্য যথেষ্ট সময় প্রয়োজন। তবে আমাদের জরুরি ভিত্তিতে এই ব্যবস্থা দরকার। তাই রাশিয়ার কাছ থেকে এস-৪০০ সংগ্রহের বিষয়ে আলোচনা শুরু হয়েছে।
পশ্চিমা সামরিক জোট ন্যাটোর পক্ষ থেকে বর্তমানে তুরস্ককে ক্ষেপণাস্ত্র ও বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করা হচ্ছে। তবে প্রতিরক্ষা খাতে পুরোপুরি ইউরোপের ওপর নির্ভরশীল থাকতে চায় না আঙ্কারা।

এই খবরটি মোট পড়া হয়েছে ১৮১ বার

আপনার মন্তব্য