যুক্তরাষ্ট্রে আজ বুধবার, ২০ ফেব্রুয়ারী, ২০১৯ ইং

|   ঢাকা - 04:22pm

|   লন্ডন - 10:22am

|   নিউইয়র্ক - 05:22am

  সর্বশেষ :

  শপথ নিলেন সংরক্ষিত নারী আসনের এমপিরা   রমণীরা আপনারা নাচেন-আমি টাকা ওড়াব, ছাত্রীদের উদ্দেশ্যে শাবি শিক্ষকের মন্তব্য   ডিসি একুশে এলায়েন্সের আন্তর্জাতিক মাতৃভাষা উদযাপন ২৩ ফেব্রুয়ারি   ভারতীয় বিমানবাহিনীর মহড়ায় দুটি বিমানের সংঘর্ষে এক পাইলট নিহত   কোথাও অনুমতি না পেয়ে সুপ্রিমকোর্ট প্রাঙ্গনে ঐক্যফ্রন্টের গণশুনানি শুক্রবার   ঐক্যফ্রন্টের গণশুনানি গণতামাশা: কাদের   সাঈদী পুত্র মাসুদ কারাগারে   বইয়ে বঙ্গবন্ধুর ছবি না থাকায় সম্পাদককে হাইকোর্টে তলব   ভারতকে নিঃশর্ত সহায়তার প্রস্তাব ইসরায়েলের   কাশ্মীরি মায়েদের হুমকি দিলো ভারতীয় সেনারা   বিশ্বকাপ ক্রিকেটের ১০০ দিনের ক্ষণগণনা শুরু   শাজাহান খানকে নিয়ে সংসদে প্রশ্ন, জবাব দিলেন ওবায়দুল কাদের   সৌভাগ্যের লাঠি খুঁজতে অর্ধনগ্ন ১০ হাজার   হামলার আশঙ্কায় ভারতের ১৩টি রাজ্যে সতর্কতা জারি   দুই সপ্তাহ পর দেশে ফিরলেন ফখরুল

মূল পাতা   >>   মধ্যপ্রাচ্য

তুরস্ককে এস-৪০০ ক্ষেপণাস্ত্র দিচ্ছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক , নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০১৭-০৬-০৪ ০৬:২৬:০২

আন্তর্জাতিক ডেস্ক : তুরস্ককে এস-৪০০ ক্ষেপণাস্ত্র সরবরাহ করতে যাচ্ছে রাশিয়া। সেন্ট পিটার্সবার্গে আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরামের বৈঠক চলাকালে বিষয়টি নিশ্চিত করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে রাশিয়াভিত্তিক সংবাদমাধ্যম আরটি।
সেন্ট পিটার্সবার্গে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে পুতিন বলেন, এ ক্ষেপণাস্ত্র বিক্রি নিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ানের সঙ্গেও কথা হয়েছে তার। রুশ প্রেসিডেন্ট বলেন, এ বিষয়ে আমরা পরস্পরের সঙ্গে কথা বলেছি। ক্ষেপণাস্ত্র বিক্রিতে আমরা প্রস্তুত। দূরপাল্লার ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ব্যবস্থা হিসেবে এস-৪০০-কে একটি কার্যকরী ব্যবস্থা হিসেবে গণ্য করা হয়।
এর আগে রাশিয়ার কাছ থেকে এ ক্ষেপণাস্ত্র সংগ্রহের বিষয়ে কথা বলেন তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী ফিকরি ইশিক। তিনি বলেন, তুরস্ক নিজস্ব প্রযুক্তিতে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা তৈরিতে মনোযোগ দিয়েছে। এজন্য যথেষ্ট সময় প্রয়োজন। তবে আমাদের জরুরি ভিত্তিতে এই ব্যবস্থা দরকার। তাই রাশিয়ার কাছ থেকে এস-৪০০ সংগ্রহের বিষয়ে আলোচনা শুরু হয়েছে।
পশ্চিমা সামরিক জোট ন্যাটোর পক্ষ থেকে বর্তমানে তুরস্ককে ক্ষেপণাস্ত্র ও বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহ করা হচ্ছে। তবে প্রতিরক্ষা খাতে পুরোপুরি ইউরোপের ওপর নির্ভরশীল থাকতে চায় না আঙ্কারা।

এই খবরটি মোট পড়া হয়েছে ৪০৪ বার

আপনার মন্তব্য