আপডেট :

        উপজেলা পরিষদ নির্বাচনে অংশগ্রহণ থেকে বিরত বেশিরভাগ রাজনৈতিক দল

        মানবাধিকারের উল্লেখযোগ্য উন্নতি

        প্রচণ্ড এই গরম থেকে মুক্তি পেতে বৃষ্টির জন্য বিভিন্ন জায়গায় নামাজ পড়ে দোয়া

        যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার

        এফডিসিতে মারামারি: যৌথ বৈঠকে যে সিদ্ধান্ত হলো

        মার্কিন বিমান আটকে দিলো ‘যুদ্ধবিরোধী’ কুমির!

        চিতাবাঘের আক্রমণে আহত জিম্বাবুয়ের সাবেক ক্রিকেটার হুইটাল

        যুক্তরাষ্ট্রে গরুর দুধেও বার্ড ফ্লু শনাক্ত

        পবিত্র হজ পালনের অনুমতি দেওয়া শুরু করেছে সৌদি আরব

        গোপনে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র

        পার্লামেন্টে জুতা চুরি, খালি পায়ে ঘরে ফিরলেন পাকিস্তানের এমপিরা

        অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

        কুড়িগ্রামে হিটস্ট্রোকে মৃত্যু

        চীন সফর করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন

        দেশে একদিনের ব্যবধানে সোনার দাম আরও কিছুটা কমানো হয়েছে

        ২৮ এপ্রিল থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি চলছে

        ইউক্রেনে গোপনে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিলো মার্কিন যুক্তরাষ্ট্র

        আবহাওয়া বিবেচনায় খোলা হতে পারে শিক্ষাপ্রতিষ্ঠান

        ‘ব্ল্যাক’ ফিরে যাচ্ছে পুরনো লাইনআপে!

        অনাবৃষ্টি থেকে মুক্তি কামনায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসতিসকার নামাজ

নিউইয়র্কে তিন দিনব্যাপী ফোবানা কনভেনশন ৩০-৩১ আগস্ট ও ১ সেপ্টেম্বর ২০১৯

নিউইয়র্কে তিন দিনব্যাপী ফোবানা কনভেনশন ৩০-৩১ আগস্ট ও ১ সেপ্টেম্বর ২০১৯

‘আমাদের শিশু-আমাদের অহংকার’ শ্লোগানে আগামী ৩০-৩১ আগস্ট এবং ১ সেপ্টেম্বর ‘ড্রামা সার্কল’র আয়োজনে নিউইয়র্কে অনুষ্ঠিত হবে ফোবানা কনভেনশন ২০১৯। নিউইয়র্ক সিটি সংলগ্ন লং আইল্যান্ডে নাসাউ কলিসিয়ামের বিলাসবহুল অডিটরিয়ামে অনুষ্ঠিত হবে তিন দিনব্যাপী এ কনভেনশন। ফোবানা কনভেনশন ২০১৯’র সার্বিক প্রস্তুতির বিষয় জানাতে গত শনিবার দুপুরে নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে পালকি পার্টি সেন্টারে ফেডারেশন অব বাংলাদেশি এসোসিয়েশন্স ইন নর্থ আমেরিকা-ফোবানা এ সংবাদ সম্মেলনের আয়োজন করে। সংবাদ সম্মেলনে ৩৩তম ফোবানা কনভেনশন অনুষ্ঠানে গণমাধ্যমের আন্তরিক সহায়তা চেয়েছে ফোবানা নেতৃবৃন্দ।
নিউইয়র্ক:ফোবানার নির্বাহী সচিব জাকারিয়া চৌধুরী বলেছেন, একটা সময় ছিলো যখন ফোবানা সন্মেলন এগিয়ে এলে দেখা যেতো নানান বিভক্তি এবং মতবিভেদ। কিন্তু অত্যন্ত সুখের বিষয় এখন ফোবানা একটিই। ফোবানার কেন্দ্রীয় নেতৃত্বে যারা রয়েছেন তারা সবাই আপনাদের অনেকদিনের চেনা আপনজন। আপনাদের সবার আন্তরিক সাহায্য ও সহযোগিতার কারনে আমরা এখন অনেক এগিয়ে গেছি এবং দিনে দিনে আমাদের এই অগ্রযাত্রা অব্যহত থাকবে। উত্তর আমেরিকায় বসবাসরত বাংলাদেশিদের সংগঠন ‘ফেডারেশন অব বাংলাদেশি অ্যাসোসিয়েশন্স ইন নর্থ আমেরিকা ( ফোবানা )’র ৩৩তম সম্মেলন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান জাকারিয়া চৌধুরী। শনিবার নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসে পালকি পার্টি সেন্টারে লিখিত বক্তব্য পাঠ করেন তিনি।। সংবাদ সম্মেলনে জানানো হয়, গত ৩২ বছরে ৩২টি ফোবানা সম্মেলন হয়েছে বিভিন্ন সিটিতে। ৩৩তম সম্মেলনকে সাফল্যমন্ডিত করতে ২৫টি স্টান্ডিং কমিটি মাঠে রয়েছে। তবে সবকিছু নির্ভর করছে গণমাধ্যমের সহায়তার ওপর।
লিখিত বক্তব্যে আরও উল্লেখ করা হয় যে, আইনগতভাবে এই কমিটি ব্যতিত অন্য কেউ ‘ফোবানা’ এবং তার লোগো ব্যবহার করতে পারবেন না। সর্বোচ্চ আইনের দেশে বেআইনি কাজটি কেউ করলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে বাধ্য হবো।
উল্লেখ্য, দু’দিন আগে ফোবানা’র ব্যানারে নিউইয়র্কেই আরেকটি সংবাদ সম্মেলন করে একই সময়ে নিউইয়র্কে ৩ দিনব্যাপী ফোবানা কনভেনশনের ঘোষণা দেয় হয়।
কমিউনিটির ঐক্যের বৃহত্তর স্বার্থে সকলকে ফোবানা’র পতাকাতলে জড়ো হবার উদাত্ত আহবান জানান আয়োজক কমিটির নির্বাহী চেয়ারম্যান মীর চৌধুরী এসময় বলেন, ফোবানা হচ্ছে উত্তর আমেরিকায় সব সংগঠনের আমব্রেলা সংগঠন। ফোবানা হচ্ছে মার্কিন আইন অনুযায়ী ৫০১ সি (৩) এর আওতায় একটি অলাভজনক কর্পোরেশন। এছাড়া, ইউএস পেটেন্ট অ্যান্ড ট্রেডমার্ক অফিস কর্তৃক রেজিস্ট্রেশনকৃত একটি অর্গানাইজেশন। তাই আইনগতভাবে এ কমিটি ব্যতিত অন্য কেউ ফোবানা এবং তার লগো ব্যবহার করতে পারবেন না।,নির্বাহী কমিটির চেয়ারম্যান মীর এইচ চৌধুরী।
সংবাদ সম্মেলনে ৩৩তম ফোবানা কনভেনশনের হোস্ট কমিটির কনভেনর নার্গিস আহমেদ এবং সদস্য-সচিব আবির আলমগীর জানান, নিউইয়র্ক সিটি সংলগ্ন লং আইল্যান্ডে নাসাউ কলিসিয়ামের বিলাসবহুল অডিটরিয়ামে একইসাথে দুটি মঞ্চে অনুষ্ঠান চলবে। ৯ হাজার আসনবিশিস্ট এ অডিটরিয়ামের দু’দিনের ভাড়া ২ লাখ ৪০ হাজার ডলার। এছাড়াও উদ্বোধনী দিনের পৃথক অডিটরিয়ামে লাগবে আরো অর্ধ লক্ষাধিক ডলার। নিউইয়র্ক, নিউজার্সি, পেনসিলভেনিয়া, বস্টন, টেক্সাস, ফোরিডা, জর্জিয়া, ভার্জিনিয়া, মিশিগান, ক্যালিফোর্নিয়াসহ বাংলাদেশী অধ্যুষিত রাজ্য থেকে ৮০টিরও অধিক সংগঠনের সদস্য-কর্মকর্তারা পারফর্ম করবেন। সম্মেলন সফল করার লক্ষে সর্বত্র চলছে রিহার্সেল।
‘ড্রামা সার্কল’র প্রতিষ্ঠাতা ও হোস্ট কমিটির কনভেনর নার্গিস আহমেদ এবং ফোবানা’র নির্বাহী চেয়ারম্যান মীর এইচ চৌধুরী প্রবাসীদের ঐক্য প্রক্রিয়ার বিষয়ে বলেন, ২০০৪ সাল থেকেই তারা নানাভাবে চেষ্টা করেছেন ফোবানাকে একত্রিত করতে। কিন্তু ‘সালিশ মানি তো তালগাছটা চাই’ মনোভাবের কারণে কতিপয় ব্যক্তি ফোবানার মূলধারার বাইরে রয়েছেন। তারাই ঐক্যের বিপরীতে অবস্থান করছেন। উত্তর আমেরিকায় বাংলাদেশীদের ঐক্যের বন্ধন সুসংহত করার প্রত্যয় ব্যক্ত করেন তারা। তারা আশাবাদ ব্যক্ত কওে আরো বলেন, সচেতন প্রবাসীরা অবশ্যই ফোবানার ৩৩তম কনভেনশনে জড়ো হবেন। সেখানে নতুন প্রজন্মের অংশগ্রহণের পাশাপাশি থাকবে মূলধারার রাজনীতিকদের সরব উপস্থিতিও।
সংবাদ সম্মেলনে উত্তর আমেরিকার বিভিন্ন প্রান্ত থেকে কমিউনিটির শীর্ষ নেতারা উপস্থিত হন। এর মধ্যে ছিলেন ফোবানার ভাইস চেয়ারপার্সন (টেক্সাস) শাহ হালিম, সাবেক চার চেয়ার পার্সন মাহাবুব রেজা রহিম (আরিজোনা), আতিকুর রহমান (ফ্লোরিডা), নাহিদ চৌধুরী মামুন (নিউজার্সি) এবং বেদারুল ইসলাম বাবলা (নিউইয়র্ক), আউস্ট্যান্ডিং মেম্বার জসীম উদ্দিন (জর্জিয়া), রবিউল করিম বেলাল (ক্যানসাস), নির্বাহী সদস্য গোলাম ফারুক ভূইয়া (নিউজার্সি), শহিদুল মল্লিক বাঁধন (লং আইল্যান্ড), নাহিদা আলী (টেক্সাস) এবং কবির কীরন (নিউজার্সি)। এছাড়াও উপস্থিত ছিলেন হোস্ট কমিটির প্রেসিডেন্ট ড. দেলওয়ার হোসেন, চীফ কো-অর্ডিনেটর জহির মাহমুদ প্রমুখ।
সংবাদ সম্মেলনে বলা হয়, ফোবানা কনভেনশনকে স্মরণীয় করে রাখতে ব্যাপক প্রস্তুতি নিয়েই মাঠে নেমেছে হোস্ট সংগঠন ‘ড্রামা সার্কল’ সহ সংশ্লিষ্টরা। বাংলাদেশী প্রজন্মকে উৎসাহিত করার লক্ষ্যে ব্যাপক কর্মসূচি নেওয়া হয়েছে বলে জানান আয়োজকরা।আরও উপস্থিত ছিলেন ফোবানার ভাইস চেয়ারপার্সন (টেক্সাস) শাহ হালিম, সাবেক চার চেয়ারপার্সন মাহাবুব রেজা রহিম (আরিজোনা), আতিকুর রহমান (ফ্লোরিডা), নাহিদ চৌধুরী মামুন (নিউজার্সি) ও বেদারুল ইসলাম বাবলা (নিউইয়র্ক), মেম্বার জসীমউদ্দিন (জর্জিয়া), রবিউল করিম বেলাল (ক্যানসাস), নির্বাহী সদস্য গোলাম ফারুক ভূইয়া (নিউ জার্সি), শহিদুল মল্লিক বাঁধন (লং আইল্যান্ড), নাহিদা আলী (টেক্সাস) ও কবির কীরন (নিউজার্সি), আয়োজক কমিটির প্রেসিডেন্ট দেলওয়ার হোসেন ও চিফ কো-অর্ডিনেটর জহির মাহমুদ।
উল্লেখ, একই সময় ‘ফোবানা’ নামে আরো একটি সম্মেলন হবে নিউইয়র্ক এ। ফেডারেশন অব বাংলাদেশ এসোসিয়েশন ইন নর্ আমেরিকা  ব্যানারে আয়োজিত এ সম্মেলনের ব্যাপারে বৃহস্পতিবার আয়োজন করা হয়েছিল অপর সংবাদ সম্মেলনটি।


এলএবাংলাটাইমস/এনওয়াই/এলআরটি

শেয়ার করুন

পাঠকের মতামত

এ বিভাগের আরো খবর