Updates :

        ডেল্টা ভ্যারিয়েন্টের কারণে বাচ্চাদের স্বাস্থ্য নিয়ে শঙ্কায় অভিভাবকরা

        করোনা মোকাবিলায় নতুন পদক্ষেপ গ্রহণ জরুরি: সিডিসি

        প্রাক্তন সামরিক সদস্য ও গৃহহীনদের সেবায় নিয়োজিত ভিলেজ ফর ভেটস

        ভাড়াটিয়া উচ্ছেদ নিষেধ আইনের সময়সীমা শেষ, হুমকিতে লাখো মানুষ

        ক্যালিফোর্নিয়ায় সেপ্টেম্বরে চতুর্থ স্টিমুলাস চেক প্রদান শুরু

        ফ্লোরিডায় বাড়ছে করোনা সংক্রমণ, দৈনিক আক্রান্তের রেকর্ড

        এবার গণপরিবহন চালু

        জাপান, মালয়েশিয়া এবং থাইল্যান্ডে রেকর্ড সংখ্যক করোনা সংক্রমণ

        শ্রমিকদের কর্মস্থলে ফেরাতে এবার গণপরিবহন চালু

        প্রতারণার অভিযোগ থেকে রেহাই পেলেন ব্রিটিশ-বাংলাদেশী এমপি আপসানা

        ‘এই বাংলার মাটিতে আর আসবো না’

        ক্ষুদ্র গ্রাহকদের ঋণ মওকুফের প্রক্রিয়া সহজ করছে এসবিএ

        গারসেটির বাসভবনে বিক্ষোভকারীরা ছুঁড়লো আবর্জনা ও টয়লেট পেপার

        ক্যালিফোর্নিয়া ছেড়ে যাচ্ছেন বাসিন্দারা, বসতি গড়ছেন নেভাদায়

        লস এঞ্জেলেসে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগে করোনা পরীক্ষা বাধ্যতামূলক

        দুই দিনের জন্য বন্ধ হলো মিরপুর স্টেডিয়াম

        ঢাকার পথে অসংখ্য কর্মজীবী মানুষ

        বাইডেন প্রশাসনের গুরুত্বপূর্ণ দায়িত্বে ২ মার্কিন মুসলিম

        সালমান শাহের রুমে ঢুকে স্মৃতি ছুঁয়ে এসেছেন সাইমন

        বকেয়া টাকা চাওয়ায় ঝালমুড়িওয়ালাকে পেটালেন ঢাবি ছাত্রলীগ নেতা

জমকালো আয়োজনে ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে নিউজার্সি স্টেট আওয়ামী লীগ

জমকালো আয়োজনে ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করেছে নিউজার্সি স্টেট আওয়ামী লীগ

যুক্তরাষ্ট্রের নিউজার্সি স্টেট আওয়ামী লীগের উদ্যোগে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের নেতৃত্বদানকারী দল বাংলাদেশ আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়েছে।এ উপলক্ষে গত ২৬ জুন, ২০২১ শনিবার, রাত ৮টায় প্যাটারসনের ৩৫১ ইউনিয়ন এভিনিউতে অবস্থিত বেঙ্গল ইন্সুরেন্সের হল রুমে আয়োজিত এক অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি জমকালো আয়োজনে পৃথক পৃথক কেক কাটা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানান কর্মসূচীর মাধ্যমে এই প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়। বেলুন উড়িয়ে কর্মসূচীর উদ্বোধন করেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান।

নিউজার্সি স্টেট আওয়ামী লীগের সভাপতি আজমল আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিষ্ঠাবার্ষিকীর ওই আলোচনা সভায় প্রধান অতিথি ও প্রধান বক্তার আসন অলংকৃত করেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে যথাক্রমে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আব্দুল হাসিব মামুন, প্রচার ও প্রকাশনা সম্পাদক হাজী এনাম দুলাল মিয়া, কার্যনির্বাহী কমিটির সদস্য শাহানারা রহমান, সুজন আহমেদ সাজু, কানেকটিকাট স্টেট আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ূন আহমেদ চৌধুরী, উপদেষ্টা হাজী মোশারফ আলম, ফয়জুর রহমান ফটিক, সাবেক ইউপি চেয়ারম্যান আবুল কাশেম. মোহাম্মদ আব্দুল হক, মমতাজ আলী।

নিউজার্সি স্টেট আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাংবাদিক বিশ্বজিৎ দে বাবলুর সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভার শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারবর্গ এবং বাংলাদেশ আওয়ামী লীগের আন্দোলন সংগ্রামে সৃষ্টিলগ্ন থেকে এযাবৎ যে সকল বীর আত্মউৎসর্গ করেছেন তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

বাংলাদেশ আওয়ামী লীগের গৌরব, ঐতিহ্য ও বঙ্গবন্ধুর সংগ্রাম নিয়ে আলোচনা ও বঙ্গবন্ধুর রাজনৈতিক, ব্যক্তিগত, মানবিক গুণাবলী, কূটনৈতিক সম্পর্ক, বলিষ্ঠ সাহসীকতার, পররাষ্ট্রনীতি এবং মানুষের প্রতি অগাধ বিশ্বাস ও ভালোবাসার দিকগুলো তুলে ধরে অনুষ্ঠানে নিউজার্সি স্টেট আওয়ামী লীগের পক্ষ থেকে বক্তব্য রাখেন সহসভাপতি রেজাউল করিম চৌধুরী, এম এ হামিদ, মিনা আবেদিন, আলী মুর্তজা, যুগ্ম সাধারণ সম্পাদক প্রভাষক তাজউদ্দীন আহমেদ, এডভোকেট মাহফুজুর রহমান রুমন, সাংগঠনিক সম্পাদক সাদিক রহমান, আসকার আহমেদ, দপ্তর সম্পাদক রাসেল মাহমুদ, আইন বিষয়ক সম্পাদক এডভোকেট হাফিজুর রহমান, প্যাটারসন সিটি আওয়ামী লীগের আহ্বায়ক শায়েক হোসেন প্রমূখ। আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন ধর্ম বিষয়ক সম্পাদক ক্বারী মোহাম্মদ সিদ্দিক।

এসময় সেখানে উপস্থিত ছিলেন নিউজার্সি স্টেট আওয়ামী লীগের সহসভাপতি দেলোয়ার হোসেন হেলাল, মোহাম্মদ মন্নান, যুগ্ম সাধারণ সম্পাদক মোহাম্মদ রকিবুল হাছান রিপন, সাংগঠনিক সম্পাদক সাঈদ উর রহমান, তথ্য ও গবেষনা সম্পাদক শাহাব উদ্দিন, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও সিটি কমিশনার ইমরান হোসাইন, প্রবাসী কল্যান বিষয়ক সম্পাদক হাজী মশাহিদ আলী, মুক্তিযাদ্ধ বিষয়ক সম্পাদক ইকবাল বাহার চৌধুরী, শিল্প বিষয়ক সম্পাদক এডভোকেট মেহনাজ রহমান, নিউজার্সি স্টেট আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য ও দক্ষিণ সুরমা উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মনোয়ার হোসেন মনু, এনায়েত করিম খোকা, প্রকৌশলী জুনেদ আলী, প্যাটারসন সিটির সাবেক কাউন্সিলম্যান মোহাম্মদ আক্তারুজ্জামান ফয়সল, গিলমান চৌধুরী, আজিজ আহমেদ, অপু সেন, সাব্বির আহমেদ, ফয়সল আহমেদ, প্যাটারসন সিটি আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক সানিয়াত চৌধুরী, সাইকুল ইসলাম নাইম, জাহেদ আহমেদ, সজিব আহমেদ চৌধুরী রুবেল, আবুল কালামকসহ নিউজার্সি স্টেট আওয়ামী লীগ, প্যাটারসন সিটি আওয়ামী লীগ, নিউজার্সি স্টেট যুবলীগ ও ছাত্র লীগসহ সকল সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।

অনুষ্ঠানের প্রধান অতিথি যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমানসহ অন্যান্য বক্তারা তাদের বক্তব্যে বলেন বাংলাদেশ আওয়ামী লীগ। স্বাধীনতা সংগ্রামের নেতৃত্বদানকীর দল। দলটির ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ১৯৪৯ সালের ২৩ জুন পুরান ঢাকার ঐতিহ্যবাহী রোজ গার্ডেনে পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ প্রতিষ্ঠার মধ্য দিয়ে এই রাজনৈতিক দলটি প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠা সভাপতি মওলানা আবদুল হামিদ খান ভাসানী ও সাধারণ সম্পাদক শামসুল হক। ওই সময় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কারাগারে আটক ছিলেন। তাকে যুগ্ম সাধারণ সম্পাদক করা হয়।
কেন্দ্রীয়ভাবে নিখিল পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ করা হলেও পরবর্তীতে অসাম্প্রদায়িক রাজনৈতিক আদর্শের অধিকতর প্রতিফলন ঘটানোর জন্য এর নাম ‌‘আওয়ামী লীগ’ করা হয়। ১৯৫৪ সালের নির্বাচনে বিজয়ের পর ১৯৫৫ সালে অনুষ্ঠিত আওয়ামী মুসলিম লীগের কাউন্সিলে দলের নাম থেকে মুসলিম শব্দটি বাদ দেয়া হয়। আর পূর্ব পাকিস্তান শব্দ দুইটি বাদ পড়ে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় থেকে।

বাংলাদেশে স্বাধীনতা ঘোষণা করার পর থেকে প্রবাসী সরকারের সব কাগজপত্রে বাংলাদেশ আওয়ামী লীগ নাম ব্যবহার শুরু হয়। ১৯৭০ সাল থেকে এ দলের নির্বাচনী প্রতীক নৌকা। পরবর্তীতে দেশের অন্যতম প্রাচীন এ সংগঠনটি বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধসহ প্রতিটি গণতান্ত্রিক, রাজনৈতিক ও সামাজিক আন্দোলনে নেতৃত্ব দিয়ে এ দেশের গণমানুষের সংগঠনে পরিণত হয়।

 

এলএবাংলাটাইমস/এলআরটি/এ

[এলএ বাংলাটাইমসের সব নিউজ আরও সহজভাবে পেতে ‘প্লে-স্টোর’ অথবা ‘আই স্টোর’ থেকে ডাউনলোড করুন আমাদের মোবাইল এপ।]

শেয়ার করুন

পাঠকের মতামত