আপডেট :

        ভারতের উত্তরাখণ্ডে ভয়াবহ দাবানল, ৫ জনের মৃত্যু

        গাজায় যুদ্ধবিরতির চুক্তিতে রাজি হয়েছে হামাস

        ইসরায়েলে মার্কিন গোলাবারুদের একটি চালান থামাল বাইডেন প্রশাসন

        জো বাইডেন ‘গেস্টাপো প্রশাসন’ চালাচ্ছেন, অভিযোগ ট্রাম্পের

        বাংলাদেশি তরুণ উইন নিহতের ভিডিও প্রকাশ

        টাইটানিক সিনেমার অভিনেতা বার্নার্ড হিল মারা গেছেন

        অধ্যাপকের পাঁজরের ৯টি হাড় ও হাত ভেঙে দিয়েছে পুলিশ

        ব্রাজিলে বন্যায় ৭০ হাজার মানুষব্রাজিলে বন্যায় ৭০ হাজার মানুষ বাড়ি ছাড়া

        দুবাইয়ে সারা বছর লেগে থাকে পর্যটকদের ভিড়

        উচ্চ আদালতের নির্দেশে ভৌগোলিক নির্দেশক পণ্যের (জিআই) তালিকা প্রস্তুত

        সৌদি আরবে তেলের দাম বৃদ্ধি

        রাশিয়ায় বিমান হামলা, নিহত ৭

        শিক্ষামন্ত্রীর কাছ থেকে বয়সসীমা বাড়ানোর একটি পত্র পেয়েছেন জনপ্রশাসনমন্ত্রী

        ৫ মে বৈশ্বিক এই আসরের সূচি প্রকাশ করেছে আইসিসি

        বিলাসবহুল রেল স্টেশন পরিণত হয়েছে বিনোদনকেন্দ্রে, চলে গেছে টিকটকাদের দখলে

        ‘ফ্রি ফ্রি প্যালেস্টাইন-স্টপ জেনোসাইড’ স্লোগানে ছাত্রলীগ

        ধান কাটার সময় বজ্রপাতে কৃষকের মৃত্যু

        নামছে ভূগর্ভস্থ পানির স্তর

        অফিস শেষে নিমন্ত্রণ রক্ষায় করনীয়

        আওয়ামী লীগ যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো সংঘাতে নেই

নারী দিবসকে সামনে রেখে তিন নারীকে স্কলারশীপের ঘোষণ পিপল এন টেকের

নারী দিবসকে সামনে রেখে তিন নারীকে স্কলারশীপের ঘোষণ পিপল এন টেকের

আমেরিকাতে সবচেয়ে সুখী চাকরির তালিকায় ফোরবস ম্যাগাজিনে ১ নম্বরে উঠে এসেছিল ডাটাবেইজ এ্যাডমিনিস্ট্রেটর  এর নাম। বিশ্বে ক্রমশ এই সেক্টরে বাড়তে থাকা কর্মসংস্থানের চাহিদা মেটাতে প্রবাসী বাংলাদেশির মালিকানাধীন প্রযুক্তি-প্রতিষ্ঠান 'পিপল অ্যান্ড টেক' শুরু করতে যাচ্ছে  ডাটাবেইজ এ্যাডমিনিস্ট্রেটর কোর্স এর নতুন ব্যাচ।  শুধু তাই-ই নয়, ইতোমধ্যেই উত্তর আমেরিকা, কানাডা, ইন্ডিয়া, বাংলাদেশে জব প্লেসমেন্ট এ সুনাম অর্জনকারী এ প্রতিষ্ঠানটি $১৫০০ ডিসকাউন্টও ঘোষণা করেছে। পিপল এন টেকের বিশাল প্রশিক্ষণ কেন্দ্রগুলো থেকে বছরে হাজার হাজার তরুণ, যুবক, বয়স্ক নারী পুরুষ শিখছে কম্পিউটার জগতের নানা কারিগরী জ্ঞান। এসব শিক্ষার্থীদের অধিকাংশই বাংলাদেশি অভিবাসী। আগে এদের অনেকেরই জীবিকা নির্বাহের একমাত্র উপায় ছিল অডজব। পিপল এন টেক থেকে প্রশিক্ষণ নিয়ে তারা এখন যুক্তরাষ্ট্রের মুলধারার বড় বড় আইটি কোম্পানিতে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে আছেন এবং বছরে আয় করছেন ৮০,০০০ থেকে ২,০০,০০০ ডলার। যাত্রা শুরুর পর থেকে এ পর্যন্ত প্রতিষ্ঠানটি ৫,০০০ এরও অধিক মানুষকে আইটিতে চাকরি প্রদান করে উন্নত জীবন নিশ্চিত করেছে।

 $১৫০০ ডিসকাউন্ট সম্পর্কে জানতে চাইলে প্রতিষ্ঠাতা প্রকৌশলী আবুবকর হানিফ জানান, মুলত নারী ও মেধাবিদের আইটিতে আগ্রহী করে তোলার উদ্দেশে, আন্তর্জাতিক নারী দিবসকে সামনে রেখে এই উদ্যোগ নেয়া হয়েছে। তিনি আর বলে এখান থেকে  ডাটাবেইজ আডমিনিস্ট্র্যাটর এর কোর্স করে কানাডা, ভার্জিনিয়া, নিউ ইয়র্ক, পেনসেলভেনিয়া ও নিউজার্সি সহ বিভিন্ন স্টেটে বসবাসকারী বাংলাদেশী, ভারত, নেপাল, এথিওপিয়া, তুরস্ক, আফ্রিকা ও আমেরিকা সহ বিভিন্ন দেশের ছাত্র ছাত্রী এ প্রতিষ্ঠান থেকে চার মাস পরেই কর্ম জীবনে প্রবেশ করছেন। তবে এর সাথে তিনি ছাত্রছাত্রীর অধ্যবসায়ী ও সততার উপর অনেক গুরুত্ব আরোপ করেন।  ডাটাবেইজ এ্যাডমিনিস্ট্রেটর খুবই আকর্ষনীয় একটি চাকরি যাতে কিনা একজন স্পেশাল সফটওয়্যার ব্যাবহারের মাধ্যমে কোন কোম্পানির গুরুত্বপূর্ণ ডাটা সংরক্ষন ও বিন্যস্ত করার দায়িত্ব পালন করেন। তারা ডাটাবেইজ এ অনাকাঙ্ক্ষিত অনুপ্রবেশ রোধ করে তা সংরক্ষণে সাহায্য করে। আবুবকর হানিপ আরও বলেন, এই কোর্সের ফ্যাসিলিটেটর হিসেবে আছেন, মিঃ নিজাম মাহমুদ, যিনি গত ১৮ বছরেরও অধিক সময় ধরে এই সেক্টরে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে আসছেন।
আলাপচারিতায় পিপল এন টেকের প্রেসিডেন্ট ফারহানা হানিপ ঘোষনা করলেন , বিশ্ব নারী দিবস উপলক্ষে ৩নারীর জন্য ৪ হাজার প্রতিজন মোট ১২ হাজার ডলার স্কলারশীপ দেয়া হবে। আবেদনের সময়সীমা ১০ই মার্চ রাত ১১.৫৯ মিনিট। নিন্মলিখিত ই-মেইলে বায়োডাটা পাঠিয়ে আবেদন করতে হবে। scholarship@peoplentech.com

উল্লেখিত যে, বাংলাদেশের তরুণদের মান আন্তর্জাতিক পর্যায়ে উন্নত করতে পিপল অ্যান্ড টেক নিয়েছে ব্যাপক কার্যক্রম । যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- পিপল এন টেক জব এজেন্সি থেকে আন্তর্জাতিক মানের আপডেটেড রেজুমে অথবা বায়োডাটা তৈরি করে দেওয়া, চাকরির ইন্টারভিউ দেওয়ার পূর্বে মক ইন্টারভিউ ব্যবস্থা করা, যার ফলে শিক্ষার্থীরা পরিচিত হতে পারে আসল ইন্টারভিউয়ের পরিবেশের সাথে। এছাড়াও এই প্রতিষ্ঠানটিতে রয়েছে সার্বক্ষণিক ল্যাব সুবিধা এবং দেশের যেকোন প্রান্ত থেকে ক্লাশ করার সুবিধা।


এলএবাংলাটাইমস/এএল/এলআরটি

শেয়ার করুন

পাঠকের মতামত