আপডেট :

        দেশে জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে রয়েছে

        দ্বিতীয় ধাপের নির্বাচনে উপজেলায় থাকবেন একজন করে বিচারিক ম্যাজিস্ট্রেট

        বার্সেলোনার সঙ্গে লিওনেল মেসির চুক্তির গল্পটা সবারই জানা

        সেকেন্ড হ্যান্ড পণ্য কেনার প্রতি মানুষের আগ্রহ বাড়তে শুরু করেছে

        চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের বিলুপ্ত

        চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের বিলুপ্ত

        চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের বিলুপ্ত

        উন্নয়নশীল দেশগুলোতে অর্থনৈতিক অস্থিতিশীলতা

        উন্নয়নশীল দেশগুলোতে অর্থনৈতিক অস্থিতিশীলতা

        ডিবি অফিস থেকে বের হয়ে সাংবাদিকদের মুখোমুখি হলেন মামুনুল হক

        ডিবি অফিস থেকে বের হয়ে সাংবাদিকদের মুখোমুখি হলেন মামুনুল হক

        নদীতে গোসল করতে নেমে শিশুসহ দুইজনের মৃত্যু!

        কুষ্টিয়ার কুমারখালীতে ধান কাটা বিরোধের জের ধরে খুন

        ভারতের জনপ্রিয় গায়িকা ও অভিনেত্রী মোনালি ঠাকুর মা কে হারালেন

        পাকিস্তানে দক্ষিণ ওয়াজিরিস্তানের একটি মেয়েদের স্কুলের বোমা হামলা

        স্থানীয় বাজারে তেজাবি স্বর্ণের মূল্যবৃদ্ধি

        কিরগিজস্তানের বিশকেকে বিদেশি শিক্ষার্থীদের লক্ষ্য করা হামলার ঘটনা

        দমে যাবেন না পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো

        নিজের ৪০তম জন্মদিনে একটু ভিন্নভাবে সেজেছেন মার্ক জাকারবার্গ

        ক্রিকেটার তাসকিনের বদলে যাওয়ার গল্প

প্যারিসে জলবায়ুর পরিবর্তন শীর্ষক গণশুনানি ও জলবায়ু পরিবর্তনের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশে জাতীয় কমিটির ফ্রান্স শাখার সংহতি

প্যারিসে জলবায়ুর পরিবর্তন শীর্ষক গণশুনানি ও জলবায়ু পরিবর্তনের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশে জাতীয় কমিটির ফ্রান্স শাখার সংহতি

প্যারিস জলবায়ু চুক্তির ২ বছর পূর্তি হলো গত ১২ ডিসেম্বর । এ উপলক্ষে ফ্রান্সের রাজধানী প্যারিসে প্রেসিডেন্ট এমানুয়েল ম্যক্রনের আমন্ত্রণে বিভিন্ন দেশের রাষ্ট্র প্রধানরা জলবায়ু চুক্তি বাস্তবায়নের প্রতিজ্ঞা পুনব্যক্ত করতে সমবেত হয়েছেন। বাংলাদেশের প্রধাণমন্ত্রী শেখ হাসিনা এই আমন্ত্রণে অংশ নিতে প্যারিসে আসেন । পৃথিবীর বিভিন্ন দেশ কার্বন নিঃসরণ কমানোর অঙ্গীকার করলেও বাস্তবিক পক্ষে জলবায়ুর জন্য হুমকিস্বরূপ জীবাশ্ম জ্বালানী নির্ভর বিদ্যুৎ উৎপাদন অব্যহত রেখেছে। বাংলাদেশ ২০৪১ সাল নাগাদ  মোট জ্বালানীর ৩৫ শতাংশ কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র থেকে উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারন করেছে, যা প্যারিস জলবায়ু চুক্তির সাথে সাংঘর্ষিক। পৃথিবীর বিভিন্ন দেশও এরকম দ্বিমুখী জ্বালানী পরিকল্পনা করেছে।

বিশ্ব জলবায়ুর জন্য হুমকিস্বরূপ এই দ্বিমুখী কয়লা ভিত্তিক জ্বালানী পরিকল্পনার প্রতিবাদের প্যারিসের বিভিন্ন পরিবেশবাদী সংগঠন এর উদ্যোগে দুদিন ব্যাপী কর্মসূচী পালন করে। তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ- বন্দর রক্ষা জাতীয় কমিটি ফ্রান্স শাখা এই সংগঠনের প্রতিবাদ কর্মসুচীতে সংহতি প্রকাশ করতে অংশগ্রহণ করে।

প্রথমদিন ১০ ডিসেম্বর স্থানীয় সময় বিকাল টা থেকে সন্ধ্যা ৮ টা পর্যন্ত ‘নব থেয়ার্ত দু মোনতাই’ প্যারিসে পরিবেশ সতেচন বিষয়ক বিভিন্ন সংগঠন প্যারিসে জলবায়ুর পরিবর্তন শীর্ষক গণশুনানি (Peoples Tribunal) আয়োজন করে। জাতীয় কমিটি ফ্রান্স শাখার পক্ষ থেকে এই ট্রাইবুন্যালে অংশ নেয়া হয় এবং সুন্দরবনের উপর রামপাল বিদ্যুৎ কেন্দ্রের প্রভাব নিয়ে প্রতিনিধিরা আলোচনা করেন। সুন্দরবনকে ঝুঁকিপূর্ণ করতে পারে, এমন সকল তৎপরতা বন্ধ করার দাবী পুনব্যক্ত করা হয়। রামপাল কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র বন্ধ করতে ফ্রান্সের এবং বিশ্বের পরিবেশ আন্দোলনকারীদের সহযোগিতা চাওয়া হয়।

প্রতিনিধি দলে ছিলেন জাতীয় কমিটি ফ্রান্স শাখার সদস্য সচিব রাকিবুল ইসলাম, সদস্য জুয়েল দাশ রায় লেনিন, সদস্য নিলয় সূত্রধর সুমন ও সারদা মনি রায় ছন্দা।

এই গণশুনানি অংশগ্রহণকারী অন্যান্য সংগঠনগুলো হলো ৩৫০ ফ্রান্স, ট্যুর অল্টারনেটিবা, এএনবি একশন নন ভায়োলেন্ট কপ২১, লে আমি ত্রেরে ফ্রান্স, এট্টাক ফ্রান্স, বিয়ি মুগি, সিআইআরডি, অক্সফাম ফ্রান্স লো লোফেড, জেডইএ, লা ফাউন্ডেশন পোখ লা নেচার এ লা’ওম সহ ইউরোপের অনেকগুলো সংগঠনের প্রতিনিধি

প্রতিবাদ কর্মসুচীর ধারাবাহিকতায় গত ১২ ডিসেম্বর সকালে আন্দোলনকারীরা এক প্রতিবাদ সমাবেশের আয়োজন করে। স্থানীয় সময় সকাল ৮ টায়,প্যারিসের  প্লেস দু পন্থেওন পার্কে  ফ্রান্স সরকারের সকল বাঁধা উপেক্ষা করে ইউরোপীয় পরিবেশবাদী সংগঠনের অংশগ্রহণে একটি প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। প্রায় ৮০০ জনের এই প্রতিবাদ কর্মসূচিতে উপস্হিত প্রতিবাদী জনতা বিশাল কালো চাদর (কয়লা) দিয়ে পৃথিবীকে প্রথমে আবৃত করে, এরপর সে চাদর ছিন্নভিন্ন করে জনতা মুক্ত বাতাসে বের হয়ে আসে এবং মুক্তির গান গেয়ে ও শ্লোগান দিয়ে বিশ্বকে পরিবেশ রক্ষায় এগিয়ে আসতে বলে। এতে কয়লার রূপক অর্থে কালো চাদর দিয়ে পৃথিবীকে প্রথমে ঢেকে ফেলা হয়, এরপর প্রতিবাদী জনতা সে চাদর ছিন্নভিন্ন করে মুক্ত বাতাসে বের হয়ে আসে এবং মুক্তির গান গেয়ে ও শ্লোগান দিয়ে বিশ্বকে পরিবেশ রক্ষায় এগিয়ে আসতে বলে।

জাতীয় কমিটি ফ্রান্স শাখার পক্ষ থেকে উপস্থতি ছিলেন জাতীয় কমিটি ফ্রান্স শাখার আহ্বায়ক ফাহাদ রিপন, সদস্য সচিব রাকিবুল ইসলাম, সদস্য আহাম্মেদ আলী দুলাল, তপু বড়ুয়া ও ইয়াসমিন আক্তার।

উক্ত আয়োজনে সার্বিক তত্ত্বাবধানে ছিলেন ক্লোমেন্স দুবোয়া, ব্রেট ফ্লেইসমেন এবং আরো অনেকে। গত এক সপ্তাহ ধরে নানা প্রস্তুতি এবং রিহার্সালের মধ্যে দিয়ে এই আয়োজন সফল করা হয়।


এলএবাংলাটাইমস/এএল/এলআরটি

শেয়ার করুন

পাঠকের মতামত