আপডেট :

        কিশোরগঞ্জের হোসেনপুরে তীব্র গরমে একটি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী অসুস্থ

        রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথমবার চীন সফর

        হাতে ছয় আঙুল থাকায় ৪ বছরের এক কন্যা শিশুকে অপারেশনের সিদ্ধান্ত নিতে গিয়ে ঘটলো বিপত্তি

        প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের ভোটার উপস্থিতি নিয়ে সন্তোষ প্রকাশ

        রিয়েলমি সি৬৫ বনাম ভিভো ওয়াই২৭এস: কোন ফোনের ফিচার বেশি উন্নত?

        প্রতারণার আশ্রয় নিয়ে পাঁচ বছরের আয়কর রিটার্ন ও রেজিস্ট্রার ঘষামাজা করে আয়

        ২০২৪-২৫ অর্থবছরে জন্য ২ লাখ ৬৫ হাজার কোটি টাকা বার্ষিক উন্নয়ন কর্মসূচি অনুমোদন দিয়েছে এনইসি

        বিমানবন্দরের সামনের ফ্লাইওভারে একটি প্রাইভেটকারে হঠাৎ আগুন

        বিমানবন্দরের সামনের ফ্লাইওভারে একটি প্রাইভেটকারে হঠাৎ আগুন

        বিমানবন্দরের সামনের ফ্লাইওভারে একটি প্রাইভেটকারে হঠাৎ আগুন

        একাদশ শ্রেণিতে শিক্ষার্থীদের ভর্তির জন্য অনলাইন আবেদনের সময়সীমা

        আদালতের সময় নষ্ট করায় সেলিম প্রধানকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন আপিল বিভাগ

        আদালতের সময় নষ্ট করায় সেলিম প্রধানকে ১০ হাজার টাকা জরিমানা করেছেন আপিল বিভাগ

        ফোন ছিনতাই হলো দেশে কিন্তু উদ্ধার হলো দেশের বাইরে থেকে

        দেশজুড়ে বইছে তাপপ্রবাহ, গরমে বাড়বে অস্বস্তি

        দেশজুড়ে বইছে তাপপ্রবাহ, গরমে বাড়বে অস্বস্তি

        দেশজুড়ে বইছে তাপপ্রবাহ, গরমে বাড়বে অস্বস্তি

        বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সাবেক এমডিসহ ১৬ কর্মকর্তার বিরুদ্ধে আদালতে চার্জশিট

        পৌরসভা "খ" শ্রেণি থেকে "ক" শ্রেণিতেও উন্নীত হলো কিন্তু আলোর মুখ দেখছে না

        সর্বমোট ৫ হাজার ৪৫৬ জন সহকারী শিক্ষক পদে নিয়োগের জন্য প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছে

ইতালিয়ান অথবা ইউরোপের রেসিডেন্স পারমিট বা কাগজ দিয়ে কি অন্যান্য ইউরোপের দেশ গুলোতে কাজ করা যাবে?

ইতালিয়ান অথবা ইউরোপের রেসিডেন্স পারমিট বা কাগজ দিয়ে কি অন্যান্য ইউরোপের দেশ গুলোতে কাজ করা যাবে?

আমাদের মধ্যে যারা ইতালি বা সেঙ্গেন ভুক্ত ইউরোপের বিভিন্ন দেশে বসবাস করেন তাদের মনে একটি প্রশ্ন রয়েছে? যে ইতালিয়ান বা সেঙ্গেন ভুক্ত ইউরোপের যেকোনো দেশের কাগজ দিয়ে কি নির্দিষ্ট দেশ ছাড়া ইউরোপের অন্যান্য দেশে কাজ করা যাবে?

এই বিষয়টি নিয়ে যে কতো পরিমান ফোন ও ইমেইল পেয়েছি তা আমরা নিজেরাও সঠিক ভাবে বলতে পারবোনা!! আর তাই আজ আমরা আপনাদের কাছে এই বিষয়টি সম্পর্কে পরিপূর্ণ একটি ধারণা দেওয়ার চেষ্টা করবো। যাতে করে আপনাদের মনের প্রশ্ন গুলোর সঠিক উত্তর পেতে পারেন।

আসলে ইউরোপের সেঙ্গেন ভুক্ত তথা EU ( ইউরোপিয়ান ইউনিয়ন) এর মধ্যে একটি চুক্তি রয়েছে এবং এই সংক্রান্ত একটি আইন রয়েছে যেখানে স্পষ্ট করে সম্পূর্ণ বিষয়টি বলা রয়েছে।

কাজেই আমরা আপনাদের কাছে ইতালি দিয়ে এই বিষয়ে একটি ধারণা দেওয়ার চেষ্টা করবো।

সবার প্রথম আমাদের একটি বিষয় সম্পর্কে পরিস্কার ধারণা নেওয়া প্রয়োজন। যেমন আপনি ইউরোপের সেঙ্গেন ভুক্ত এক দেশের কাগজ নিয়ে অন্য দেশে লিগ্যাল ভাবে কোন প্রকার কাজ করতে পারবেন না। আপনি ইউরোপের এক দেশের কাগজ দিয়ে অন্য দেশে শুধুমাত্র প্রবেশ করতে পারবেন বিনা ভিসায়। কাজেই এখানে আমরা একটি বিষয় সম্পর্কে পরিস্কার ধারণা পেলাম!! যে আমার ইতালিয়ান যেকোনো ধরণের কাগজ হোক না কেন? সেটি হতে পারে ১ বছরের বা অনির্দিষ্টকালের!! এখানে আমি আমাদের এই ইতালিয়ান কাগজ দিয়ে ইউরোপের সেঙ্গেনভুক্ত এলাকায় শুধু মাত্র প্রবেশ করতে পারবো। কাজেই এখানে আমাদের এই ইতালিয়ান কাজগ টি কাজে লাগছে শুধু মাত্র ইউরোপের সেঙ্গেনভুক্ত যেকোনো দেশে প্রবেশ করার জন্যে।

তবে সেখানে প্রবেশ করার পর যদি আমি উক্ত দেশে কাজ করতে চাই তাহলে আমাকে অবশ্যই সেই দেশের নিয়ম ও কাজের মার্কেট এর চুক্তি অনুযায়ী সেই দেশের কাজের পারমিট বা রেসিডেন্স পারমিট এর জন্য আবেদন করতে হবে। এবং আমাকে সেই দেশে তাদের দেওয়া পারমিট বা ডকুমেন্টস এর উপর নির্ভর করেই কাজ করতে হবে। মানে আপনাকে যে মালিক কন্ট্রাক্ট করবে তারা কিন্তু আপনার ইতালিয়ান কাগজের উপর কোন প্রকার কন্ট্রাক্ট করবে না। তারা তাদের নিজের দেশের কাগজের উপর ভিত্তি করেই আপনাকে কন্ট্রাক্ট করবে।

কি বুঝতে পারছেন না? আসুন আরও পরিস্কার করে বুঝিয়ে দেই। ধরি আপনি ইতালির কাগজ দিয়ে জার্মান যেতে চাচ্ছেন , এবং আপনি যদি জার্মানে লিগ্যাল ভাবে কাজ করতে চান তাহলে আপনাকে সবার প্রথম জার্মানে একজন মালিক খুজে বের করতে হবে যে আপনাকে কাজে রাখবে।( এটা আপনি অনলাইনে খুঁজে বের করতে পারেন বা বিভিন্ন এজেন্সির মাদ্ধমেও খুঁজে নিতে পারেন) ধরি আপনি মালিক খুঁজে পেয়েছেন। এবং ইতালির কাগজ দিয়ে জার্মান প্রবেশ করেছেন। এখন আপনার সবার প্রথম কাজ হল জার্মানে প্রবেশ করার সাথে সাথে আপনার নির্দিষ্ট এলাকার রেসিডেন্স পারমিট সংক্রান্ত যে অফিস রয়েছে সেখানে গিয়ে রেজিস্ত্রেশন করা যেটাকে জার্মান ভাষায় বলে (Einwohnermeldeamt) তবে যদি আপনি কোন হোটেলে থাকেন তাহলে যে কয়দিন হোটেলে থাকবেন সেই কয়দিন এই অফিসে যাওয়ার প্রয়োজন নেই। কিন্তু যখনি আপনি কোন বাসায় থাকতে যাবেন তখনি সবার প্রথম কাজ হবে এই অফিসে গিয়ে জানানো বা রেজিস্ত্রেশন করা আসলে এই কাজটি আমরা ইটালিতেও করেছি যেটাকে আপনারা সবাই ospitalità বা Cessione fabbricato নামে চিনেন।

এবং সেখানে রেজিস্ত্রেশন করার পর আপনাকে জার্মানের রেসিডেন্স কার্ড এর আবেদন করার জন্য নির্দিষ্ট এলাকার ইমিগ্রেশন ডিপার্টমেন্টে গিয়ে যোগাযোগ করতে হবে যেটাকে জার্মান ভাষায় বলা হয় (Ausländeramt).


এবং সেখান থেকে একবার রেসিডেন্স পারমিট পাওয়ার পর আপনাকে জার্মান এ কাজের পারমিট নেওয়ার জন্য নির্দিষ্ট এলাকার কর্মসংস্থান বিনিময় অফিসে যেতে হবে যেটাকে জার্মান ভাষায় বলা হয় (Arbeitsamt).


তবে যারা ইতালিয়ান বা ইউরোপের পাসপোর্ট ধারী তাদের ক্ষেত্রে এই কাজের পারমিশন নেওয়ার প্রয়োজন নেই। তবে পাসপোর্ট ধারীদের কেও উপরের কাজ গুলো করতে হবে। বন্ধুরা আশা করি আপনাদের বুঝাতে পেরেছি। তাহলে এখানে আমরা বুঝতে পারলাম যে আপনি আপনার ইতালিয়ান কাগজ দিয়ে জার্মান প্রবেশ করেছেন ঠিকি কিন্তু সেখানে কাজ করার জন্য আপনাকে তাদের দেশের কাগজ বা পারমিশন নিয়েই কাজ করতে হচ্ছে।


এখন আমরা আলোচনা করবো কারা পারবেন এই ধরনের পারমিট এর জন্য আবেদন করতে বা ইউরোপের এক দেশের কাগজ দিয়ে অন্য দেশে দিয়ে কাজ করতে?


ধরি আপনি ইতালিয়ান নরমাল একজন কাগজ ধারী মানে ১ বছর বা দুই বছর মেয়াদ এর কাগজ রয়েছে আপনার। কাজেই আপনি চাইলে এই কাগজ দিয়ে ইউরোপের সেঙ্গেনভুক্ত এলাকায় বিনা ভিসায় প্রবেশ করতে পারবেন এবং ৯০ দিন পর্যন্ত অবস্থান করতে পারবেন। এবং এই বিষয়ে ইউরোপিয়ান ইউনিয়নের সাথে একটি চুক্তি রয়েছে এই আইনের ধারায় (European Regulation no. 562 of 2006)। কাজেই আপনি যদি এই কাগজ দিয়ে সেখানে কাজ করতে চান? সেটা আপনি করতে পারবেন না। কারন যখনি আপনি জার্মান বা অন্যান্য ইউরোপের দেশে কাজের পারমিট এর জন্য আবেদন করতে যাবেন তারা আপনার কাগজ দেখে সাথে সাথে বুঝতে পারবে যে আপনি ইউরোপিয়ান (European Regulation no. 562 of 2006) এতোতম আইনে পড়েছেন এবং আপনি তাদের দেশে এই কাগজ দিয়ে শুধুমাত্র ৯০ দিন পর্যন্ত অবস্থান করতে পারবেন। তাই তারা আপনাকে সেখানে কাজের পারমিশন দিবে না।


ধরি আপনি ইউরোপ বা ইতালির অনির্দিষ্ট কালের কাগজ ধারী তাহলে আপনি ইউরোপের সেঞ্জেনভুক্ত যেকোনো দেশে ৯০ দিন এর বেশি অবস্থান করতে পারবেন এবং এ নিয়ে ইউরোপিয়ান ইউনিয়নের মধ্যে এই আইন রয়েছে যেটি ২০০৩ (Europea n. 109 del 2003)  থেকেই ইউরোপের অন্যান্য দেশে কার্যকর কিন্তু ইটালিতে এর কার্যক্রম শুরু হয় এই আইনের (d.lgs. n. 3 del 2007) ২০০৭ থেকে। কাজেই যারা ইতালিয়ান কার্টা দি সৌজর্ন্যে / বা ইউরোপের অনির্দিষ্ট কালের কাগজ ধারী শুধু মাত্র তারাই বর্তমানে ইউরোপের অন্যান্য দেশে গিয়ে কাজ করার জন্য আবেদন করতে পারবেন। তবে উপরের নিয়ম অনুযায়ী। আশা করি আপনাদের এই বিষয়টি সম্পর্কে পরিপূর্ণ একটি ধারণা দিতে পারলাম।

শেয়ার করুন

পাঠকের মতামত