Updates :

        বেড়াতে গিয়ে মদ পানে দুই ছাত্রলীগ কর্মীর মৃত্যু

        চীনা সেনাপ্রধানের সাথে ফোনালাপ ফাঁস, তোপের মুখে মার্কিন জেনারেল

        সাংবাদিক-কলামিস্ট গোলাপ মুনীর আর নেই

        যুক্তরাজ্যের ‘কোভিড রেড লিস্ট’ থেকে সরছে বাংলাদেশের নাম

        কাবুলে ড্রোন হামলায় নিহতরা বেসামরিক, ক্ষমা চাইলেন মার্কিন জেনারেল

        করোনায় আক্রান্ত নিউসামের দুই সন্তান!

        ব্রেকিং: কেঁপে উঠলো লস এঞ্জেলেস, ৪ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প

        টেকসই ভবিষ্যৎ নিশ্চিতে বিশ্ব নেতাদের কাছে শেখ হাসিনার ৬ প্রস্তাব

        যুক্তরাজ্যের ‘রেড লিস্টমুক্ত’ বাংলাদেশ

        নির্বাচনে রুশ হস্তক্ষেপ: তদন্তে মিথ্যা বলার অভিযোগ ক্লিনটনপন্থী আইনজীবীর বিরুদ্ধে

        এক সাপের কারণে বিদ্যুৎ বিচ্ছিন্ন উত্তর ক্যারোলিনার হাজারো মানুষ!

        ইউএস-ম্যাক্সিকো সীমান্তে আবারো মানুষের ঢল, মানবতা সংকট

        ক্যালিফোর্নিয়ায় দাবানল: পুড়ে যাওয়ার শঙ্কায় বিশ্বের সবচেয়ে বড় গাছ

        কোভিড রিলিফ জালিয়াতি: প্রতারক দম্পতির খোঁজে এফবিআই

        নিজ মেয়েকে চলন্ত ড্রাই ক্লিনার মেশিনে ঢুকিয়ে দিলেন পিতা!

        অপ্রাপ্তবয়স্ক অভিবাসীদের পুনর্মিলনের নতুন আবেদন গ্রহণ শুরু হয়েছে যুক্তরাষ্ট্রে

        ই-কমার্সে প্রতারিতদের পাওনা সরকারকে দেওয়ার দাবি সংসদে

        ইভ্যালির সিইও রাসেল ও তার স্ত্রী আটক

        উইসকনসিনে চার বন্ধুকে গুলি করে হত্যা, লাশ মিললো ভ্যানে

        হ্যারিকেন আইডার বন্যায় নিখোঁজ বৃদ্ধের দেহ মিললো কুমিরের পেটে

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রিসার্চ অ্যাওয়ার্ড প্রবর্তন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রিসার্চ অ্যাওয়ার্ড প্রবর্তন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক এবং আর্থ-সামাজিক দর্শন বিশ্বের কাছে পৌঁছে দেয়ার জন্য দীর্ঘ আলোচনার পর যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফর্নিয়া শাখা এবং বিশ্ব বিখ্যাত বিদ্যাপীঠ ইউনিভার্সিটি অফ ক্যালিফর্নিয়া বার্কলি (UC Berkeley) মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

গত ২১ শে জুলাই স্বাক্ষরিত চুক্তিটির মাধ্যমে এই প্রথম আন্তর্জাতিকভাবে বঙ্গবন্ধুর নামে গবেষণা পুরস্কার প্রবর্তন করা হলো।
চুক্তি অনুযায়ী বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফর্নিয়া শাখা বার্কলি ফাউন্ডেশনকে প্রতি বছর ২০,০০০ ডলার উপহার/অনুদান প্রদান করবে। বার্কলির সাউথ এশিয়া স্টাডিস গবেষণার জন্য আবেদন গ্রহণ করবে। যুক্তরাষ্ট্র এবং ইউরোপের সকল এক্রিডেটেড  বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স, পিএইচডি অধ্যায়নরত শিক্ষার্থী এবং সেই সমস্থ বিশ্ববিদ্যালয়ের জুনিয়র ফ্যাকাল্টি বঙ্গবন্ধু এবং বাংলাদেশের উপর গবেষণার আবেদন করতে পারবে। বার্কলির গবেষণা বিষয়ক ভাইস চ্যান্সেলরের ডিপার্টমেন্ট এই গবেষণা তদারকি করবে। গবেষণা বিষয়ক যাবতীয় খরচ বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফর্নিয়া শাখার দেয়া অনুদান থেকে ব্যয় হবে। গবেষণা বিষয়ক ভাইস চ্যান্সেলরের এডমিনিস্ট্রিটিভ কমিটি গবেষণা অনুমোদন করলে, গবেষক ইউনিভার্সিটি অফ ক্যালিফর্নিয়া ইউ সি বার্কলি এসে তাঁর গবেষণার বিষয়বস্তু শিক্ষার্থী এবং ফ্যাকাল্টির কাছে প্রকাশ করবে এবং মতবিনিময় করবে। বার্কলি কর্তৃপক্ষ গবেষকদ্বয়কে “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রিসার্চ অ্যাওয়ার্ড” ভূষিত করবে। সংক্ষেপে এই অ্যাওয়ার্ড সারা বিশ্বে “বঙ্গবন্ধু রিসার্চ অ্যাওয়ার্ড” নামে পরিচিত হবে এবং তা প্রতি বছর সাউথ এশিয়া স্টাডিস এর প্রকাশনায় বিশদভাবে প্রকাশিত হবে।

বঙ্গবন্ধু পরিষদের পক্ষ থেকে চুক্তিটি স্বাক্ষর করেন ক্যালিফর্নিয়া শাখার সভাপতি নজরুল আলম এবং সাধারণ সম্পাদক প্রকৌশলী রানা হাসান মাহমুদ। ইউনিভার্সিটি অফ ক্যালিফর্নিয়া, বার্কলির পক্ষ থেকে চুক্তিটি স্বাক্ষর করেন Randy H. Katz (Vice Chancellor for Research), Nancy Lubich McKinney (Associate Vice President, University of California, Berkeley Foundation), এবং  Sugata Ray (Interim Director, Institute for South Asia Studies).

যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ, ক্যালিফর্নিয়া এই প্রকল্পটি সর্বসাধারণকে জানানোর জন্য গত সোমবার ২৩ আগস্ট একটি সংবাদ সম্মেলন আয়োজন করে।  

সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সভাপতি, বীর মুক্তিযোদ্ধা এবং একুশে পদক প্রাপ্ত লেখক ডঃ নূরান নবী বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফর্নিয়া শাখার নেয়া এই পদক্ষেপ “ঐতিহাসিক" বলে বর্ণনা করেন। তিনি এই প্রকল্পে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

বঙ্গবন্ধুর জীবন রক্ষা করতে গিয়ে প্রাণদানকারী বীর সৈনিক শহীদ কর্নেল জামিলউদ্দিন আহমদের কন্যা আফরোজা জামিল কঙ্কা বঙ্গবন্ধুর সাথে তাঁর ছোটবেলার স্মৃতি চারণ করতে গিয়ে বলেন, “বঙ্গবন্ধু ছিলেন এক বিশাল প্রাণের মানুষ” .তিঁনি এই মহতী উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, এর মাধ্যমে বঙ্গবন্ধুর আদর্শ এবং অবদান সারা বিশ্বের মানুষ জানতে পারবে।

বহুল প্রচারিত দৈনিক ভোরের কাগজের প্রধান সম্পাদক শ্যমল দত্ত প্রবাসীদের পক্ষ থেকে বঙ্গবন্ধু এবং বাংলাদেশকে বিশ্বের কাছে তুলে ধরার ক্ষেত্রে এই উদ্যোগটিকে একটি বিশাল পদক্ষেপ হিসেবে চিহ্নিত করেছেন। বঙ্গবন্ধু হত্যার দেশী বিদেশী চক্রান্তের নেপথ্য কাহিনী গবেষণার মাধ্যমে উঠে আসবে বলে তিনি মত প্রকাশ করেন।

অনুষ্ঠানে স্থানীয় সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন এল এ বাংলা টাইমস এর সিইও আব্দুস সামাদ, লস এঞ্জেলেস প্রেস ক্লাবের সভাপতি মাশহুরুল হুদা, সাধারণ সম্পাদক এবং সময় টিভি ও দৈনিক সমকালের স্থানীয় প্রতিনিধি লস্কর আল মামুন, হলিউড বাংলা টিভির খায়রুজ্জামান মামুন এবং ইউনিভার্সাল মিডিয়ার হানিফ সিদ্দিকী।

বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফর্নিয়া শাখার প্রধান উপদেষ্টা মোমিনুল হক বাচ্চু, সভাপতি নজরুল আলম, সহ সভাপতি প্রকৌশলী শহীদ আলম এবং সাধারণ সম্পাদক প্রকৌশলী রানা হাসান মাহমুদ সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

সাংবাদিক সম্মেলনে আরও উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ, ক্যালিফর্নিয়া শাখার প্রেসিডেন্ট তৌফিক সুলায়মান খান তুহিন, সহ সভাপতি সিদ্দিকুর রহমান, যুগ্ম সম্পাদক জামিউল ইসলাম বেলাল, সাগঠনিক সম্পাদক জামাল হোসেন, জালালাবাদ এসোসিয়েশনের প্রাক্তন সভাপতি মোহাম্মদ হোসেন রানা, জালালাবাদ এসোসিয়েশন এবং বাফলার সাবেক সাধারণ সম্পাদক আবুল হাসনাত রায়হান, বাংলাদেশী মার্কিন সোসাইটির পক্ষ থেকে মোর্শেদ খন্দকার, বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফর্নিয়া শাখার সাংগঠনিক সম্পাদক যীশু বড়ুয়া, এবং মাহবুব মাসুদ। জ্যুমের মাধ্যমে যোগদান করেছিলেন বিশিষ্ট সমাজসেবী ড: কালী প্রদীপ চৌধুরী, বাংলাদেশ ইউনিটি ফেডারেশনের সভাপতি শিপার চৌধুরী, সাধারণ সম্পাদক জিয়াউল ইসলাম এবং সমাজের সর্বস্তরের প্রতিনিধিরা।

সাংবাদিক সম্মেলনে অস্ট্রেলিয়া থেকে যোগদান করেন মোহাম্মদ মূনির হোসেন, আন্তর্জাতিক সম্পাদক অস্ট্রেলিয়া আওয়ামী লীগ, সহ সভাপতি এবং সম্পাদক অস্ট্রেলিয়া ফেডারেশন পারটি, প্রফেসর ড: আবুল হাসনাত মিল্টন, সাধারন সম্পাদক, অস্ট্রেলিয়া আওয়ামী লীগ, আইভি রহমান, কবি, লেখক আইনজীবী, সাংস্কৃতিক সম্পাদক অস্ট্রেলিয়া আওয়ামী লীগ, ইঞ্জি. আব্দুল্লাহ আল নোমান শামীম, সাধারণ সম্পাদক, অস্ট্রেলিয়া যুবলীগ l

জার্মানি থেকে যোগদান করেন বীর মুক্তিযোদ্ধা ইউরোপিয়ান মুক্তিযোদ্ধা সংসদের সভাপতি এবং জার্মান আওয়ামী লীগের প্রধান পৃষ্টপোষক আমিনুর রহমান খসরু।

সাধারণ সম্পাদক ইন্জিনিয়ার রানা হাসান মাহমুদের সঞ্চালনায় পরিচালিত অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফর্নিয়া শাখার সভাপতি নজরুল আলম।

 

এলএবাংলাটাইমস/এলআরটি/এলএ

[এলএ বাংলাটাইমসের সব নিউজ আরও সহজভাবে পেতে ‘প্লে-স্টোর’ অথবা ‘আই স্টোর’ থেকে ডাউনলোড করুন আমাদের মোবাইল এপ।]

শেয়ার করুন

পাঠকের মতামত