আপডেট :

        ইরানের প্রেসিডেন্ট-পররাষ্ট্রমন্ত্রীসহ বিধ্বস্ত হেলিকপ্টারের সব আরোহী নিহত

        খোঁজ পাওয়া যায়নি ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দোল্লাহিয়ানের

        বঙ্গবন্ধুর ১০৪তম জন্মদিনে ১০৪ তরুণ কবির কবিতা সংকলন ‘তারুণ্যের স্পর্ধিত উচ্চারণ’ প্রকাশনি

        তীব্র গরমে শরীরে সহজেই ক্লান্তি ভর করে

        জানালেন দিল্লি আছেন কিন্তু আনোয়ারুল আজিম আনারের সর্বশেষ লোকেশন বিহারে

        জানালেন দিল্লি আছেন কিন্তু আনোয়ারুল আজিম আনারের সর্বশেষ লোকেশন বিহারে

        কুষ্টিয়ার কুমারখালী উপজেলার কয়াগ্রামে তৈরি হচ্ছে আগামী দিনের ফুটবলার

        চীনের প্রযুক্তি কোম্পানি হুয়াওয়েকে আর প্রসেসর সরবরাহ করবে না কোয়ালকম

        অনেকে ছাতা সঙ্গে রাখতে পারেননা , আবার অনেকের নিত্যসঙ্গী ছাতা

        ইউক্রেনের উত্তর-পূর্ব খারকিভ অঞ্চলে দুটি পৃথক রুশ হামলা

        প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসিকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার শিকার

        প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসিকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার শিকার

        উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে সারাদেশে বর্ডার গার্ড বাংলাদেশ মোতায়েন

        টানা ছয় ম্যাচ জিতে শেষ চার নিশ্চিত করলো ফাফ ডুপ্লেসিসের দল

        কিরগিজস্তান থেকে দেশে ফিরবেন বাংলাদেশি শিক্ষার্থীরা

        মানুষকে বিশ্রামে উদ্বুদ্ধ করতে এক ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে দক্ষিণ কোরিয়া

        মানুষকে বিশ্রামে উদ্বুদ্ধ করতে এক ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে দক্ষিণ কোরিয়া

        শ্রমিকদের প্রতি সকলকে আন্তরিক হওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার

        শেয়ার বাজারে বিনিয়োগকারীদের আস্থা ফিরছে না

        কান চলচ্চিত্র উৎসবে দেশীয় পতাকা নিয়ে প্রতিনিধিত্ব করছেন আদনান আল রাজীব

আইনজীবী সমিতির ডিজিটাল ওকালতনামা, জামিন মুচলেকানামা অটোমেশনের যুগে প্রবেশ

আইনজীবী সমিতির ডিজিটাল ওকালতনামা, জামিন মুচলেকানামা অটোমেশনের যুগে প্রবেশ

 

০৫ মার্চ ২০২৪ মঙ্গলবার এক আড়ম্বরপূর্ন অনুষ্ঠানের মাধ্যমে মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতি’র নতুন ডায়নামিক ওয়েবসাইট, ওকালতনাম ও জামিন মুচলেকানামার ডিজিটালাইজেশন কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করেন মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতি’র বর্তমান কার্যনির্বাহী কমিটি। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট রমাকান্ত দাশ গুপ্ত ও সাধারণ সম্পাদক মো: বদরুল হোসেন ইকবাল, নবগঠিত কমিটির সভাপতি এডভোকেট মো: কামাল উদ্দিন আহমদ চৌধুরী ও সম্পাদক মো: জয়নুল হক, সিনিয়র এডভোকেট এডভোকেট শান্তি পদ ঘোষ, এডভোকেট মুজিবুর রহমান-১, এডভোকেট আশরাফ উদ্দিন আহমদ চৌধুরী, এডভোকেট আবদুল মুহাইমিন চৌধুরী, এডভোকেট গিয়াস উদ্দিন আহমদ, এডভোকেট রাধাপদ দেব সজল, এডভোকেট মো: আমিরুল ইসলাম, এডভোকেট, ডাডলি ডেরিক প্রেন্টিস, এডভোকেট কামরেল আহমেদ চৌধুরী, এডভোকেট আবদুল খালিক, এডভোকেট নিত্য গোপাল দাশ গুপ্ত, এডভোকেট দেলওয়ার হোসেন, এডভোকেট সুপ্তা দাশ গুপ্ত, এডভোকেট নিখিল রঞ্জন দাশ, এডভোকেট তপন চন্দ্র পাল, এডভোকেট পীযুষ নন্দী, এডভোকেট রুদ্রজিৎ ঘোষ, এডভোকেট প্রদীপ দাশ, এডভোকেট গৌছ উদ্দিন নিক্সন, এডভোকেট ভিক্টর প্রেন্টিস উচ্ছ্বাস প্রমুখ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতি’র বর্তমান সভাপতি এডভোকেট রমাকান্ত দাশ গুপ্ত। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতি’র বর্তমান সাধারণ সম্পাদক সাধারণ সম্পাদক মো: বদরুল হোসেন ইকবাল। ফিতা কেটে ডায়নামিক ওয়েবসাইট, ডিজিটাল অটোমেশন সফটওয়্যার ও ডিজিটাল কাউন্টার বুথ উদ্বোধন করেন মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতি’র সিনিয়র সদস্য এডভোকেট সৈয়দ আনোয়ার মাহমুদ।

মঙ্গলবার বেলা ২টায় আইনজীবী সমিতি ভবনের ৩য় তলায় নবনির্মিত ডিজিটাল বুথ থেকে সিনিয়ন এডভোকেট সৈয়দ আনোয়ার মাহমুদ এর সদস্য আইডি নম্বর দিয়ে ডিজিটাল ওকালতনামা তৈরি করে প্রিন্ট হওয়ার সাথে সাথেই এডভোকেট মহোদয়ের মোবাইল নম্বরে ডিজিটাল অটোমেশন সফটওয়্যার থেকে তাৎক্ষণিক খুদে বার্তা (এস.এম.এস) প্রাপ্তির মধ্য দিয়ে ডিজিটাল ওকালতনামা ও জামিন মুচলেকামার বিক্রির আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করা হয়।

উদ্বোধক তাঁর ভাষণে বলেন "স্মার্ট বাংলাদেশ বিনির্মানে মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতি’র যে উদ্যোগ নিয়েছে এর জন্য ধন্যবাদ। ওকালনামা জালিয়াতির বেশ কিছু মামলা চলমান, যা বারের জন্য বিব্রতকর। ডিজিটাল ওকালতনামা ও ডিজিটাল জামিন মুচলেকানামা তৈরির ফলে জালিয়াতির সুযোগ থাকবে না, যা সবার জন্যই মঙ্গলকর। এজন্য আমি মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতি ও যে প্রতিষ্ঠান এ ডিজিটালাইজেশনে সহযোগিতা করেছে তাদের আবারও ধন্যবাদ জানাই। আমি চাইব পর্যায়ক্রমে বারের সকল কার্যক্রম ডিজিটালাইজড হবে। আমরা যেন ডিজিটাল যুগের সুফল সবাই উপভোগ করি।"

ডিজিটালাইজেশন কার্যক্রম উদ্বোধন শেষে মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকের কক্ষে একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এই সভায় সম্পূর্ণ ডিজিটাল কার্যক্রম, বিভিন্ন পরিস্থিতিতে সমাধান ইত্যাদি নিয়ে প্রশ্ন উত্তর পর্ব অনুষ্ঠিত হয়। মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতির ডিজিটালাইজেশন কার্যক্রম বাস্তবায়নকারী সফটওয়্যার কোম্পানি আইটি ল্যাব সলিউশন্স লিমিটেড এর প্রতিনিধিরা এই সভায় উপস্থিত থেকে বিভিন্ন প্রক্রিয়া সম্পর্কে আলোচনা করেন। এ সময় আইটি ল্যাব সলিউশন্স লি. এর ব্যবস্থাপনা পরিচালক দেবরাজ চৌধুরী বলেন, "স্মার্ট বাংলাদেশ বিনির্মানে ডিজিটালাইজেশনের বিকল্প নেই। ডিজিটালাইজেশনে আসে স্বচ্ছতা, বাড়ে সেবার মান, তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত হয়। ঐতিহ্যবাহী মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতির ডায়নামিক ওয়েবসাইট, বিজ্ঞ আইনজীবীদের ছবি ও আইডিসহ ডিজিটাল ডাইরেক্টরি, ডিজিটাল ওকালতনামা ও ডিজিটাল জামিন মুচলেকানামার কার্যক্রম আজ শুরু হল। শীঘ্রই বার লাইব্রেরীর হাজার হাজার বইয়ের ডিজিটাল ক্যাটালগ ও আদান প্রদান কম্পিউটারাইজড করা হবে। ভবিষ্যতে যাতে আইনজীবীগন অনলাইনে চার্জ প্রদান করে ঘরে বা চেম্বারে বসেই তাদের ডিজিটাল ওকালতনামা ও ডিজিটাল জামিন মুচলেকানামা নিতে পারেন সে ব্যবস্থাও করা হবে।"

ওকালতনামা ও জামিন মুচলেকানামার মাধ্যমে একজন বিচারপ্রার্থী তাঁর পছন্দের আইনজীবী নিয়োগ দেন। এ জন্য বিচারপ্রার্থীকে ওকালতনামা ও জামিন মুচলেকানামা কিনতে হয়। এখন থেকে বিচারপ্রার্থী ব্যক্তি মৌলভীবাজার আইনজীবী সমিতির ডিজিটাল ওকালতনামা কিনতে পারবেন ৩০০ টাকায় ও জামিন মুচলেকানামা কিনতে পারবেন ১০০ টাকায়।

সরেজমিনে দেখা যায়, মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতির ভবনের ৩য় তলায় ডিজিটাল ওকালতনামা ও জামিন মুচলেকানামা বিক্রয়ের জন্য একটি বুথ স্থাপন করা হয়েছে। পযার্য়ক্রমে আরো বুথ স্থাপন করা হবে। ডিজিটাল ওকালতনামা ও জামিন মুচলেকানামা কিনতে হলে একজন আইনজীবী তাঁর সদস্য নম্বর বলবেন। সেই নম্বর দিয়ে কম্পিউটারে সার্চ দিলে তাঁর সম্পর্কে পূর্ণাঙ্গ তথ্য চলে আসবে। যে কয়টি ওকালতনামা কিনতে চান, ততগুলো ডিজিটাল ওকালতনামা ও জামিন মুচলেকানামাই সরবরাহ করা হচ্ছে।

ডিজিটাল ওকালতনামা ও জামিন মুচলেকানামা হওয়ায় বিচারপ্রার্থী মানুষ উনার আইনজীবী সম্পর্কে সব তথ্য জানতে পারবেন। এখন থেকে জালিয়াত চক্র জাল ওকালতনামা ও জামিন মুচলেকানামা বিক্রি করতে পারবে না। ডিজিটাল ওকালতনামা ও জামিন মুচলেকানামার বিক্রির টাকা সরাসরি মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতির ফান্ডে চলে যাবে। অনেকে আইনজীবী না হয়েও ভুয়া আইনজীবী সাজেন। ডিজিটাল ওকালতনামা ও জামিন মুচলেকানামা পদ্ধতি চালু হওয়ায় ভুয়া আইনজীবীর দৌরাত্ম্য কমবে বলে মনে করছেন মৌলভীবাজার বারের আইনজীবীরা।

এ বিষয়ে মৌলভীবাজার আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট রমাকান্ত দাশ গুপ্ত বলেন, ‘সব জায়গায় যখন ডিজিটাল পদ্ধতি চালু হচ্ছে, তখন আমরাও ডিজিটাল ওকালতনামা ও জামিন মুচলেকানামা পদ্ধতি চালু করেছি। সব আইনজীবীর তথ্যসংবলিত ডিজিটাল ডাটাবেইস তৈরি করা হয়েছে।’ যার ফলে মৌলভীবাজার আইনজীবী সমিতির ওয়েবসাইটে সমিতির সকল বিজ্ঞ আইনজীবী বিস্তারিত তথ্য দেখা যাবে।

উল্লেখ্য, মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতি প্রতিষ্ঠিত হয় ১৮৮২ সালে। বর্তমানে মৌলভীবাজার জেলা আইনজীবী সমিতির নিবন্ধিত আইনজীবীর সংখ্যা ৪৬৪ জন।

এলএবাংলাটাইমস/আইটিএলএস

শেয়ার করুন

পাঠকের মতামত